Connect with us

জাতীয়

‘বিজিপি সদস্যদের ফেরত পাঠাতে কাজ করছে সরকার’

Avatar of author

Published

on

মিয়ানমার থেকে আগেও দেশটির সীমান্তরক্ষী ও সেনাবাহিনীর সদস্য এবং তাদের পরিবারেরও কয়েকজন সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছিলেন। মিয়ানমার সরকারের সঙ্গে আলাপ-আলোচনার মাধ্যমে আমরা তাদের ফেরত পাঠিয়েছি। এবারও তাই করা হচ্ছে বলে‌ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (১২ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নেয়া সীমান্তরক্ষীদের আগের মতো ফেরত পাঠানোর লক্ষ্যে কাজ করছে সরকার।  মিয়ানমারের অভ্যন্তরীণ, বিশেষ করে সীমান্তবর্তী অঞ্চলে উদ্বায়ী পরিস্থিতির জন্যই বারবার এমন অবস্থা তৈরি হচ্ছে।

বর্তমান প‌রি‌স্থি‌তি বি‌বেচনায় মিয়ানমারের রাষ্ট্রদূতকে ডাকা হবে কী না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে। প্রয়োজনে রাষ্ট্রদূতকে ডাকা হবে, এখনও ডাকা হয়নি।

সরকারের কঠোর অবস্থানের পরও বাজারে জিনিসপত্রের দাম বেশি রাখা হচ্ছে- এমন মন্তব্যের প্রেক্ষিতে মন্ত্রী বলেন, অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে জনরোষ তৈরি হয়েছে। এটাই আমাদের শক্তি। পাশাপাশি সরকার সামগ্রিক বাজার ব্যবস্থাপনার একটি পরিকল্পনা করছে, যাতে ব্যবসায়ীরা যা ইচ্ছা তাই করতে না পারে।

Advertisement

এক্ষেত্রে ব্যবসায়ীদের মানসিকতা একটি বিষয় উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, চট্টগ্রামের বাজারে যে ফুলকপি ২০ টাকা, সেটিই বসতবাড়ির গলিতে ৬০ টাকা হাঁকেন ভ্যানে সবজি বিক্রি করা বিক্রেতারা। ২০ টাকার কপি বহন খরচসহ ৩০ টাকা হতে পারে কিন্তু ৬০ টাকা চাওয়া চরম অতিরিক্ত। এটি মানসিকতার ব্যাপার।

মন্ত্রী হাছান মাহমুদ বলেন, আশা করি পবিত্র রমজানে ব্যবসায়ীদের শুভবুদ্ধির উদয় হবে, তারা অতিরিক্ত মুনাফার প্রবণতা থেকে বিরত থাকবে।

এএম/

Advertisement

জাতীয়

রাজধানীতে চলবে ব্যাটারিচালিত রিকশা

Published

on

নিম্ন আয়ের মানুষের কথা চিন্তা করে ঢাকা সিটিতে ব্যাটারিচালিত তিন চাকার গাড়ি চলাচলের অনুমতি দিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে দেশের ২২টি মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা বন্ধ থাকবে। জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সোমবার (২০ মে) দুপুরে গুলিস্তান বঙ্গবন্ধু অ্যাভিনিউর আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ওলামা লীগের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, দুর্মূল্যের বাজারে মেহেনতি মানুষের দুঃখ-দুর্দশা বিবেচনা করে, বর্তমান বিশ্ব পরিস্থিতি বিবেচনা করে, দ্রব্যমূল্যের কথা চিন্তা করে সিটি এলাকায় ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

তবে দেশের ২২টি মহাসড়কে ব্যাটারিচালিত রিকশা বন্ধ থাকবে বলেও জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

এর আগে, গেলো ১৫ মে ওবায়দুল কাদের বলেছিলেন, ঢাকায় কোনো ব্যাটারিচালিত রিকশা চালানো যাবে না। এ বিষয়ে শুধু নিষেধাজ্ঞা আরোপ নয়, এগুলো চলতে যাতে না পারে, তা নিশ্চিত করতে হবে।

Advertisement

এরপর ব্যাটারিচালিত রিকশা বন্ধের প্রতিবাদে রাজধানীতে সড়ক অবরোধ করে অগ্নিসংযোগ ও গাড়ি ভাঙচুর করে অটোরিকশাচালকরা। এ ঘটনায় পৃথক চারটি মামলা হয়েছে।

মামলাগুলোর মধ্যে পল্লবী থানায় দুটি, কাফরুল থানায় একটি ও মিরপুর মডেল থানায় একটি। মামলায় দুই হাজার ৭০০ অটোরিকশাচালক ও অগ্নিসংযোগকারীদের আসামি করা হয়েছে। এখন পর্যন্ত ৪২ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

রামপুরার সড়ক ছেড়েছে রিকশাচালকরা

Published

on

রাজধানীর রামপুরায় অটোরিকশা চালানোর দাবিতে অবরোধ করা সড়ক ছেড়েছে অটোরিকশা চালকরা। ৪৫ মিনিট অবরোধের পর সোমবার (২০ মে) সকালে সড়ক ছেড়ে দেন তারা। এরপরই স্বাভাবিক হয় যান চলাচল।

রামপুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মশিউর রহমান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, আজ সকালে অটোরিকশা চালানোর দাবিতে চালকরা রাস্তায় নামেন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। সকাল সাড়ে ১০টার দিকে চালকরা রাস্তা ছেড়ে দেন।

অটোরিকশা চালানোর দাবিতে রামপুরা বেটার লাইফ হাসপাতালের সামনে সড়ক অবরোধ করেন তারা। এতে দুই পাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তীব্র যানজটের সৃষ্টি হয়।

এদিকে রোববার রাজধানীর মিরপুর-১০ ও কালশীতে দিনভর অটোরিকশা চালানোর দাবিতে সড়ক অবরোধ ও অগ্নিসংযোগ করেন চালকরা।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

রামপুরায় রিকশাচালকদের বিক্ষোভ, যান চলাচল বন্ধ

Published

on

ব্যাটারিচালিত রিকশা বন্ধে সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে রামপুরায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে রিকশাচালকরা। তারা রামপুরা বেটার লাইফ হাসপাতালের সামনে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এর ফলে সড়কটির দুই পাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। তৈরি হয় তীব্র যানজট।

সোমবার (২০ মে) সকাল ১০টার আগে রামপুরা এলাকায় অবরোধ করেছে ব্যাটারিচালিত রিকশার চালকরা।

রামপুরা থানার ওসি মো. মশিউর রহমান জানান, সকালে ব্যটারিচালিত রিকশা চালানোর দাবিতে চালকরা রাস্তায় নামেন। তারা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এর ফলে যানজট দেখা দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সড়ক অবরোধ করে রিকশাচালকদের বিক্ষোভের কারণে ওই সড়কে তীব্র যানজট দেখা দিয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন অফিসগামী মানুষ। উপায় না পেয়ে অনেকে পায়ে হেঁটে আবার কেউ কেউ বিকল্প উপায়ে তাদের গন্তব্যস্থলে যান।

একই দাবিতে গতকাল রোববার রাজধানীর মিরপুর-১০ ও কালশীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন চালকরা। এসময় গাড়ি ভাঙচুর, অগ্নিসংযোগ ও পুলিশের সঙ্গে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত