Connect with us

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হচ্ছে না মোহাম্মদ শামির

Avatar of author

Published

on

গেল বিশ্বকাপের পর আঙ্কেলের চোটে পড়েন মোহাম্মদ শামি। এরপর আর মাঠে নামা হয়নি তার। চোট থেকে শামি মাঠে ফিরবেন চলতি বছরের সেপ্টেম্বরে ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ জানিয়েছেন এই তথ্য।

সেটিই হলে টি-টোয়েন্টি বিশ্বকাপে আর খেলা হচ্ছে না এই পেসারকে। শুরু যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ১ জুন। আসরটির পর্দা নামবে ২৯ জুন।

ভারতের সংবাদমাধ্যম ‘ইন্ডিয়ান এক্সপ্রেস’ এ নিয়ে জয় শাহর মন্তব্য প্রকাশ করেছে। বিসিসিআই সেক্রেটারি বলেছেন, ‘শামির অস্ত্রোপচার হয়েছে এবং সে ভারতে ফিরেছে। সে সম্ভবত বাংলাদেশের বিপক্ষে সিরিজ দিয়ে (মাঠে) ফিরবে। ’

 

Advertisement

ক্রিকেট

এইচপি ক্যাম্পের জন্য ২৫ জনের স্কোয়াড ঘোষণা

Published

on

আজ, সোমবার (২০ মে) বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) এক বিবৃতি দিয়েছে। যেখানে বলা হয়েছে আগামীকাল (২১ মে) থেকে শুরু হচ্ছে বাংলাদেশ দলের হাই পারফরম্যান্স (এইচপি) ক্যাম্প। দীর্ঘ সময় পর এইচপি ক্যাম্প শুরু হবে, যেখানে ২৫ জন ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

এইচপি’তে অন্তর্ভুক্ত ২৫ জন ক্রিকেটার ২০ মে থেকে শুরু করে আগামী ১৪ জুন পর্যন্ত ক্যাম্প করবে। যেখানে তাদের ভাষা শিক্ষা (ইংরেজি), খাদ্য ও পুষ্টি জ্ঞান, গণমাধ্যম, ক্রিকেটের আইন-কানুন, দুর্নীতির বিরুদ্ধে নীতিমালা ইত্যাদি বিষয় শিক্ষা দেওয়া হবে।

আগামীকাল থেকে মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে চলবে ক্যাম্প। সেই ক্যাম্প শেষ করে বগুড়া ও রাজশাহীতে যাবে পুরো স্কোয়াড। সেখানে ম্যাচ সিনারিও, অনুশীলন, নিজেদের মধ্যে দল ভাগ করে খেলা- এসবে অংশ নেবেন ক্রিকেটাররা।

শুধু তাই নয়, বাংলাদেশ ‘এ’ দল ও বাংলাদেশ টাইগার্সের বিপক্ষেও ম্যাচ খেলবে এইচপি স্কোয়াড। সবমিলিয়ে সেপ্টেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত এই ইউনিটের কার্যক্রম চলবে বলে জানা যায়।

 

Advertisement

এইচপি’তে যাদের সুযোগ হলো:

 

ওপেনিং ব্যাটার

মাহফিজুর ইসলাম, আশিকুর রহমান শিবলি, জিসান আলম, হাবিবুর রহমান শিবলি, আব্দুল্লাহ আল মামুন, প্রান্তিক নওরোজ নাবিল, খালিদ হাসান।

মিডল অর্ডার ব্যাটার

Advertisement

আরিফুল ইসলাম, এসএম মেহরুব হাসান, আইচ মোল্লাহ, আহরার আমিন, শিহাব জেমস, অমিত হাসান, প্রীতম কুমার।

অলরাউন্ডার

মাহফুজুর রহমান রাব্বি, শেখ পারভেজ জীবন

স্পিনার

রাকিবুল হাসান, ওয়াসি সিদ্দিকি, মেহেদী হাসান, নাঈম হোসেন সাকিব।

Advertisement

পেসার

রুয়েল মিয়া, রিপন মণ্ডল, আশিকুর জামান, রোহানাত দৌল্লা বর্ষণ।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

“কাকা, পরের বছর ফিরে এসো”

Published

on

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) এখন আর ক্রিস গেইল নেই। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে লম্বা একটা সময় খেলেছেন এই ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার। ব্যাট হাতে অর্জনও সেখানে কম নয় তার। শনিবারের (১৮ মে) ম্যাচে চেন্নাই সুপার কিংসকে হারিয়ে প্লে-অফ নিশ্চিত করেছে বেঙ্গালুরু। সেই ম্যাচে উপস্থিত ছিলেন গেইল।

গেইল এমন গুরুত্বপূর্ণ দিনে ছিলেন, যেখানে বেঙ্গালুরুর জয়ে নিশ্চিত হয়েছে প্লে-অফ। স্টেডিয়াম থেকে ছুটে গেছেন ড্রেসিংরুমে। সেখানে সবার সাথে দেখা হয়েছে তার। ভিরাট কোহলির সাথে তার খুনসুটিও হয়ে গেল খানিকটা।

‘ইউনিভার্স বস’ হিসেবে খ্যাতি পেয়েছেন। তার উপস্থিতি থাকে তাই সাড়া জাগানো। কোহলি মজা করে বললেন, “কাকা, পরের বছর ফিরে আসো। এখন ইম্প্যাক্ট প্লেয়ার আছে। তোমাকে আর ফিল্ডিং করতে হবে না। এটা তোমার জন্যই নকশা করা হয়েছে।”

সেদিনের ম্যাচ শেষে আইপিএলের চলতি মৌসুমে ৩৭ টি ওভার বাউন্ডারি হাঁকিয়ে সবচেয়ে বেশি ছয়ের মালিক হয়েছিলেন কোহলি। শুধু তাই নয়। ‘অরেঞ্জ ক্যাপ’টিও দখল করে আছেন। ম্যাচ খেলেছেন ১৪ টি, যেখানে সংগ্রহ করেছেন ৭০৮ রান।

ছয়ের জায়গাটা অবশ্য এখন অভিষেক শর্মার দখলে। তিনি পাঞ্জাব কিংসের বিপক্ষে রবিবারের ম্যাচে ৬ টি ছক্কা হাঁকান। তার নামের পাশে ৪১ টি ছয় লেখা হয়েছে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

প্রোটিয়াদের বিপক্ষে উইন্ডিজ শিবিরে নতুন অধিনায়ক

Published

on

ব্রান্ডন কিং’কে অধিনায়কের দায়িত্ব দিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দল ঘোষণা করেছে ওয়েস্ট ইন্ডিজ। নিয়মিত অধিনায়ক রভম্যান পাওয়েল আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলছেন বলে, তিনি স্কোয়াডের অংশ নন। শুধু পাওয়েল নন, নিয়মিত একাধিক ক্রিকেটার ছাড়া দল দিয়েছে উইন্ডিজ বোর্ড।

চলতি (মে) মাসের ২৩, ২৫ ও ২৬ তারিখ ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। যার কোনো ম্যাচেই পাওয়েলকে পাবে না ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে আন্দ্রে রাসেল, শিমরন হেটমায়ার, আলজারি জোসেফ, শার্ফেন রাদারফোর্ড- যারা আইপিএল প্লে-অফের দলে অন্তর্ভুক্ত আছেন। নিকোলাস পুরান ও শাই হোপ; যাদের দল প্লে-অফ উৎরাতে ব্যর্থ হয়েছে, তাদেরকেও বিশ্রাম দেওয়া হয়েছে দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকে।

তবে জোসেফ ও রাদারফোর্ড টি-টোয়েন্টি স্কোয়াডে যুক্ত হবেন, যদি তাদের দল ফাইনালে উঠতে না পারে। ব্রান্ডনের অধিনায়কত্ব করার কথা ছিলো। তিনি সম্প্রতি নেপালের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ- এ দলের সফরে নেতৃত্বের ভাবনায় ছিলেন। অবশ্য চোটের কারণে পরবর্তীতে রস্টোন চেজ সে দায়িত্ব গ্রহণ করেন।

দলের প্রধান কোচ ড্যারেন স্যামি বলেন, “অস্ট্রেলিয়া সিরিজের পর থেকে আমরা দল হয়ে খেলছি না। তবে আমরা অ্যান্টিগুয়াতে বেশ ভালো অনুশীলন ক্যাম্প করেছি। এখন আমাদের সুযোগ আছে, আইপিএল থেকে কিছু খেলোয়াড়দের ফিরে আসার অপেক্ষা করা এবং বিশ্বকাপের জন্য একটা দলকে একত্রিত করা।”

দক্ষিণ আফ্রিকা সিরিজে ফাস্ট বোলার শামার জোসেফের অভিষেক ঘটতে পারে। যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডেও আছেন। আইপিএলে লক্ষ্ণৌ এর হয়ে একটি ম্যাচ খেলেছেন তিনি।

Advertisement

ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াড: ব্রান্ডন কিং (অধিনায়ক), রস্টোন চেজ (সহ-অধিনায়ক), ফ্যাবিয়ান অ্যালেন, অ্যালিক আথানেজ, জনসন চার্লস, আন্দ্রে ফ্লেচার, ম্যাথিউ ফোর্ড, জেসন হোল্ডার, আকিল হোসেন, শামার জোসেফ, কাইল মায়ার্স, ওবেদ ম্যাককয়, গুদাকেশ মোতি, রোমারিও শেফার্ড ও হেইডেইন ওয়ালশ জুনিয়র।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত