Connect with us

জাতীয়

দেশে শ্রমজীবী শিশুর সংখ্যা ৩৫ লাখ: বিবিএস

Avatar of author

Published

on

দেশে শিশুদের অধিকার নিশ্চিত করতে বাংলাদেশ সরকার আঞ্চলিক ও আন্তর্জাতিক কনভেনশন চুক্তি এবং কাঠামোগত উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমান সরকার ২০২৫ সালের মধ্যে সব ধরনের শিশুশ্রম নির্মূল করতে প্রতিশ্রুতিবদ্ধ। দেশে বর্তমানে ৩৫ লাখ ৪০ হাজার শ্রমজীবী শিশু রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বৃহস্পতিবার (১৪ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ব্যুরোর অডিটোরিয়ামে ‘জাতীয় শিশুশ্রম ২০২২’ এর প্রতিবেদন প্রকাশ করা হয়।

বিবিএস জানায়, শিশুদের অধিকার নিশ্চিত করতে বাংলাদেশ সরকার আঞ্চলিক ও আন্তর্জাতিক কনভেনশন চুক্তি এবং কাঠামোগত উন্নয়ন সংক্রান্ত বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমান সরকার ২০২৫ সালের মধ্যে সব ধরনের শিশুশ্রম নির্মূল করতে প্রতিশ্রুতিবদ্ধ। শিশুশ্রম নির্মূলে কৌশল নির্ধারণ ও কর্মপরিকল্পনা প্রণয়নের উদ্দেশ্যগুলোকে সামনে রেখে জাতীয় শিশুশ্রম জরিপ ২০২২ এবং সেক্টরভিত্তিক প্রতিষ্ঠানে নিয়োজিত শিশুশ্রম জরিপ ২০২৩ পরিকল্পনা করা হয়েছে। জাতীয় শিশুশ্রম জরিপ ২০২২ এবং সেক্টরভিত্তিক প্রতিষ্ঠানে নিয়োজিত শিশুশ্রম জরিপ ২০২৩ এর প্রাথমিক উদ্দেশ্য ছিল ৫-১৭ বছর বয়সী জনসংখ্যার শ্রমশক্তি, কর্মসংস্থান এবং বেকারত্বের ওপর তথ্য সংগ্রহ করা।

জরিপের ফোকাল পয়েন্ট মোহাম্মদ সাদ্দাম হোসেন খাঁন গণমাধ্যমে জানান, দেশে পরিচালিত জাতীয় শিশুশ্রম জরিপ ২০২২ শিশুশ্রম সংশ্লিষ্ট চতুর্থ জরিপ যা শ্রমজীবী শিশু, শিশুশ্রম এবং বিশেষ করে ঝুঁকিপূর্ণ শিশুশ্রম সংশ্লিষ্ট তথ্য উপাত্ত সরবরাহ করবে। জেনেভায় ২০১৮ সালের অক্টোবরে অনুষ্ঠিত আইসিএলএস ( ইন্টারন্যাশনাল কনফারেন্স অফ লেবার স্টাটিসটিসিয়ানস) সম্মেলনে গৃহীত শিশুশ্রম সম্পর্কিত পদ্ধতি অনুসরণ করে এ জরিপটি পরিচালনা করা হয়। জরিপে ১ হাজার ২৮৪টি প্রাথমিক স্যাম্পলিং ইউনিট (পিএসইউ) থেকে ৩০ হাজার ৮১৬টি খানা (১২টি নন-রেসপন্স খানাসহ) নির্বাচন করা হয় এবং ৬৪টি জেলা থেকে স্যাম্পল বেসিস তথ্য সংগ্রহ কার্যক্রম সম্পন্ন করা হয়েছিল। এই জরিপের তথ্য সংগ্রহ কার্যক্রম গত বছরের ৫ ফেব্রুয়ারি থেকে ৫ মে পর্যন্ত পরিচালিত হয়।

তিনি আরও জানান, প্রতিবেদনে জাতীয় গণনার সঙ্গে শ্রমজীবী শিশু, শিশুশ্রম এবং ঝুঁকিপূর্ণ শিশুশ্রমের পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে। জাতীয় শিশুশ্রম জরিপ ২০২২ অনুসারে, ৫-১৭ বছর বয়সী ৩.৫৪ মিলিয়ন (৩৫ লাখ ৪০ হাজার) শ্রমজীবী শিশু রয়েছে। যার মধ্যে ১.৭৬ মিলিয়ন শিশু শ্রমের বাইরে এবং ১.৭৮ মিলিয়ন শিশুশ্রমে রয়েছে। এর মধ্যে ১.০৭ মিলিয়ন ঝুঁকিপূর্ণ শিশুশ্রম রয়েছে। পল্লী এলাকায় ২.৭৩ মিলিয়ন শ্রমজীবী শিশু রয়েছে এবং শহরাঞ্চলে রয়েছে ০.৮১ মিলিয়ন, শিশুশ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা পল্লী এলাকায় ১.৩৩ মিলিয়ন এবং শহরাঞ্চলে ০.৪৪ মিলিয়ন।

Advertisement

অন্যদিকে ঝুঁকিপূর্ণ শিশুশ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা পল্লী এলাকায় ০.৮২ মিলিয়ন এবং শহরাঞ্চলে ০.২৪ মিলিয়ন রয়েছে।

উল্লেখ্য, উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের কান্ট্রি ডিরেক্টর টুমো পুটিআইনেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন, বিবিএস মহাপরিচালক মোহাম্মদ মিজানুর রহমান। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জরিপের ফোকাল পয়েন্ট মোহাম্মদ সাদ্দাম হোসেন খাঁন।

এএম/

Advertisement

জাতীয়

কোরবানিতে সারাদেশে ৭৫ হাজার কোটি টাকার লেনদেন: মেয়র আতিক

Published

on

কোরবানি

পশু কোরবানির মাধ্যমে সারাদেশে ৭৫ হাজার কোটি টাকার লেনদেন হবে। আসন্ন ঈদুল আজহায় রাজধানী ঢাকায় ২৫ লাখ গরু জবাই হবে। বললেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (৩০ মে) সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (এলজিআরডি) আয়োজিত কোরবানির পশুর হাট ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বৈঠকে তিনি এ কথা জানান।

মেয়র আতিক বলেন, আসন্ন কোরবানি উপলক্ষ্যে ১০ লাখ ৪০ হাজার পলিব্যাগ দেয়া হবে কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনায়। বাড়ি বাড়ি গিয়ে এই পলিব্যাগ বিতরণ করা হবে।

তিনি আরও বলেন, ঈদের দিন ঢাকা উত্তর সিটিতে বর্জ্য অপসারণ করা হবে। এজন্য আমি সারাদিনই রাস্তায় থাকব, রাস্তায় খাব। বাসায় যাব না। এতে আমি মনে করি, পরিচ্ছন্নতাকর্মীরা উদ্ধুদ্ধ হবে। এছাড়া, কোরবানির পশুর হাটে অনলাইনে হাসিল ও কেনাকাটা করা যাবে বলেও জানান তিনি।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

এমপি আজীম হত্যা: সাফল্য নিয়ে ঢাকায় ফিরছেন ডিবি হারুন

Published

on

ডিবি-হারুন

কলকাতার সঞ্জীবা গার্ডেনের বিইউ ৫৬ ফ্ল্যাটের সেফটিক ট্যাংক থেকে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের দেহ খণ্ডাংশ উদ্ধারের সাফল্য নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদসহ ৩ কর্মকর্তা।

বৃহস্পতিবার (৩০ মে) সকাল ১১টা ৪০ মিনিটের দিকে ছয়টি গাড়ি বহর নিয়ে ডিবি হারুন নিউটাউনের দ্য ওয়েস্টিন হোটেল থেকে বেরিয়ে সোজা চলে যান কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে।

এখানে আগে থেকেই অপেক্ষায় ছিলেন সাংবাদিকরা। ডিবি হারুন তাদের জানান, এমপি আনার হত্যার অন্যতম দুজন আসামি নেপাল ও মার্কিন যুক্তরাষ্ট্রে পালিয়েছে। পশ্চিমবঙ্গের সিআইডি ও কলকাতা পুলিশের সর্বোচ্চ কর্তৃপক্ষের কাছে তাদের গ্রেপ্তারের আবেদন জানানো হয়েছে। পাশাপাশি উদ্ধারকৃত মাংসের দ্রুত ফরেন্সিক পরীক্ষা ও ডিএনএ টেস্টের রিপোর্ট পাঠানোর অনুরোধ জানিয়েছেন ভারতীয় প্রশাসনের কাছে।

তিনি আরও বলেন, প্রতিকূল আবহাওয়ার মধ্যে বিভিন্ন খাল ও জলাভূমি তল্লাশি অভিযান চালিয়েছেন সিআইডি, বিধান নগর কমিশনারেটের নিউ টাউন থানার পুলিশ ও কলকাতা পুলিশের এবং পশ্চিমবঙ্গ সরকারের ডিজাস্টার ম্যানেজমেন্টের ডুবুরি ও কর্মীরা। এজন্য সবাই ধন্যবাদ জানাই।।

আশাবাদ ব্যক্ত করে ডিবি হারুন বলেন, এই খুনের কিনারা হবে খুব দ্রুত এবং যা যা ইলেকট্রনিক্স ডিভাইস এভিডেন্স আছে সেগুলো পর্যবেক্ষণে রেখেই তদন্ত চলবে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

জনগণের অধিকার নিশ্চিতে কাজ করবো: ইসির নতুন সচিব

Published

on

নবনিযুক্ত-ইসি-সচিব-শফিউল-আজিম

সরকারের স্বার্থ হাসিল নয় বরং সংবিধান মেনে জনগণের অধিকার নিশ্চিতে কাজ করবো। বলেছেন নির্বাচন কমিশনে নবনিযুক্ত সচিব শফিউল আজিম।

বৃহস্পতিবার (৩০ মে) নির্বাচন কমিশনে সদ্য সাবেক সচিব জাহাঙ্গীর আলমের সঙ্গে যৌথ এক ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

ইসিতে কাজ শুরুর প্রথমদিন তিনি বলেন, মুক্ত সমাজে তথ্য প্রবাহ যথাযথ না হলে তা দূষিত বায়ুতে পরিণত হয়। তাই, সবসময় স্বচ্ছতা বজায় রাখার প্রত্যয় ব্যক্ত করেন নবনিযুক্ত সচিব শফিউল আজিম।

ইসির সাথে চাকরির শুরু থেকেই সম্পর্ক রয়েছে জানিয়ে তিনি বলেন, এর আগেও বিভিন্ন সময় নির্বাচনী কর্মকর্তা হিসেবে কাজ করেছি। নতুন কর্মক্ষেত্র চ্যালেঞ্জ মনে হলেও তা মোকাবেলা করাটাই কৃতিত্ব। আশা করি ইসিতে দায়িত্বপালন করে ভালো লাগবে।

নিজেকে মুক্ত তথ্যপ্রবাহ ও স্বচ্ছতায় বিশ্বাসী জানিয়ে তিনি বলেন, জনগণই সব ক্ষমতার উৎস, এই স্পিরিটকে আমরা তুলে ধরবো। কাজ করার ক্ষেত্রে আইন ও সংবিধান মেনে চলবো। জনগণকে আইনের ভিতর থেকে সেবা দেয়া আমাদের কাজ বলেও মন্তব্য করেন ইসি সচিব।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত