কিডনির বিনিময়ে মেয়েকে ভোটে মনোনয়ন দেয়ার অভিযোগ

কয়েক মাস আগেই লালু প্রসাদ যাদবের কিডনি প্রতিস্থাপনের অপারেশন হয়েছিল। বাবা লালুর জন্য সেই সময় একটি কিডনি দান করেছিলেন মেয়ে রোহিনী আচার্য। সেই প্রসঙ্গ টেনে এনে এবার লালু এবং আরজেডিকে আক্রমণ শানালে বিহার বিজেপির সভাপতি তথা বিহারের উপমুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরী। বিজেপি নেতার দাবি, রোহিনীকে তার কিডনির বিনিময়ে লোকসভা ভোটে লড়াই করার টিকিট (মনোনয়ন) দিয়েছেন লালু। এদিকে সম্রাটের এহেন মন্তব্যের বিরুদ্ধে সুর চড়িয়েছে বিহারের প্রধান বিরোধী দল আরজেডি।

উল্লেখ্য, আনুষ্ঠানিক ভাবে এখনও রোহিনীর নাম প্রার্থী হিসেবে ঘোষণা করা হয়নি। তবে বিহারের রাজনৈতিক মহলে গুঞ্জন, সরণ লোকসভা আসনে রোহিনীকে টিকিট দিতে পারে আরজেডি। এই আবহে সম্রাট এই মন্তব্য করে আক্রমণ শানান লালুকে।

সম্রাট বলেন, ‘আমরা সবাই জানি যে লালু প্রসাদ তাঁর দলের টিকিট বিক্রি করে থাকেন। তিনি এই কাজে খুবই দক্ষ। কিন্তু নিজের মেয়েকেও এর থেকে রেহাই দিলেন না লালু। প্রথমে মেয়ের থেকে কিডনি নিয়েছেল। তার বদলে মেয়েকে টিকিট দিয়েছেন। লালুজির সংক্ষিপ্ত পরিচয় এটাই।’

এদিকে সম্রাট চৌধুরীর এই মন্তব্যের বিরোধিতা করে আরজেডি দাবি করেছে, গোটা নারী সমাজকে অপমানিত করা হয়েছে এই বক্তব্যের মাধ্যমে। এই আবহে বিজেপির বিরুদ্ধে আরজেডির মহিলা ব্রিগেডকে রাস্তাতেও নামানো হয়েছে বিক্ষোভ প্রদর্শনের জন্য।

এদিকে আরজেডি সম্রাটের ‘দ্বিচারিতা’ তুলে ধরে দাবি করে, ‘নিজের মায়ের মৃত্যুর পরে সম্রাট চৌধুরী মাথায় পাগড়ি বেঁধে প্রতিশ্রুতি করেছিল, নীতীশ কুমারকে ক্ষমতাচ্যুত করবেন। আর এখন সেই নীতীশের সঙ্গে মিলেই ক্ষমতা ভোগ করছেন সম্রাট।’ এই আবহে আরজেডির মুখপাত্র সরিকা পাসওয়ান দাবি করেন, নারীজাতি সম্রাটকে কোনওদিন ক্ষমা করবে না। এদিকে আরজেডির এপর এক মুখপাত্র মধু মঞ্জরী কুশওয়াহা বলেন, ‘বিজেপি সভাপতির এই মন্তব্যে আঘাত পেয়েছে নারী সমাজ। আরজেডি সবসময় পিছিয়ে পড়া দরিদ্র শ্রেণির ব্যক্তিদের টিকিট দিয়ে থাকে। আরজেডি কুশওয়াহা জাতির লোকেদের টিকিট দিয়েছে বলেই সম্রাট চৌধুরী তা মেনে নিতে পারছেন না। তিনি নিজেও কুশওয়াহা জাতির। আর তাই মহিলাদের অপমান করে তিনি এই সব মন্তব্য করছেন।’

উল্লেখ্য, প্রথম দফায় বিহারে যে ৪টি আসনে ভোটগ্রহণ হবে, তার মধ্যে দু’টি আসনে আরজেডি কুশওয়াহা জাতির প্রার্থী দাঁড় করাচ্ছে বলে জানা গেছে। এই আবহে বিজেপির ভোট সমীকরণ বিগড়ে যাওয়ার একটা সম্ভাবনা দেখা দিয়েছে বলে দাবি আরজেডির।

Recommended For You