Connect with us

আন্তর্জাতিক

পবিত্র কাবা থেকে তিন কিলোমিটার দূর গেলো নামাজের কাতার

Avatar of author

Published

on

পবিত্র রমজান মাসের দ্বিতীয় শুক্রবার ছিল গতকাল। আর এদিন পবিত্র কাবা শরীফে তারাবির নামাজ আদায়ের জন্য জড়ো হয়েছিলেন লাখ লাখ মানুষ। মুসল্লিদের ভিড় এতই বেশি ছিল যে কাবার গ্র্যান্ড মসজিদ পেরিয়ে নামাজের কাতার গিয়েছিল তিন কিলোমিটারেরও বেশি দূরের মাআলা এলাকায়।

শনিবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

সম্প্রতি আল মাআলা এলাকায় মানুষের নামাজ পড়ার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। ড্রোন থেকে তোলা এ ভিডিওতে দেখা যাচ্ছে, নিচে হাজার হাজার মানুষ গিজ গিজ করছেন। তবে কাবায় নামাজ পড়তে যাওয়া ব্যক্তিরা যেন কোনো ধরনের সমস্যায় না পড়েন সেটি নিশ্চিতে নিরলসভাবে কাজ করেছেন ভিড় সামলানোর দায়িত্বে থাকা কর্মকর্তা ও কর্মচারীরা।

এদিকে পবিত্র রমজান মাস আসলে মক্কায় লাখ লাখ মানুষের সমাগম ঘটে। কেউ কেউ ছুটে আসেন অন্যান্য দেশ থেকে। আবার কেউ কেউ আসেন সৌদির বিভিন্ন অঞ্চল থেকে। মহিমান্বিত ও পবিত্র এ মাসটি কাবার কাছে কাটাতে চান তারা। এছাড়া অনেকে ওমরাহ হজও পালন করেন।

প্রসঙ্গত, আল মাআলা মক্কার একটি প্রসিদ্ধ এলাকা। সেখানে অনেক আবাসিক ও বাণিজ্যিক ভবন রয়েছে। এছাড়া এই এলাকায় রয়েছে আল মাআলা কবরস্থান। যা মক্কার অন্যতম পুরোনো একটি কবরস্থান। মহানবী হযরত মোহাম্মদ (সাঃ)-এর অনেক সঙ্গী এবং ইসলামিক ব্যক্তিত্ব এই কবরে শুয়ে আছেন। রমজান মাসের এই ভিড় যেন খুব ভালোভাবে সামাল দেয়া যায় সেটি নিশ্চিতে অনেক আগে থেকেই পরিকল্পনা করে রেখেছে সৌদির সরকার।

Advertisement

এএম/

Advertisement

উত্তর আমেরিকা

আদালতে দোষী সাব্যস্ত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

Published

on

ব্যবসায়িক নথিতে তথ্য গোপণের মামলা আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ১১ জুলাই এ মামলায় ট্রাম্পের সাজা ঘোষণা করা হবে। এ রায়ের মধ্য দিয়ে প্রথমবারের মতো বর্তমান বা সাবেক কোনও মার্কিন প্রেসিডেন্ট ফৌজদারি অপরাধের জন্য দোষী সাব্যস্ত হলেন।

শুক্রবার (৩১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, তথ্য গোপণের মামলা ওই মামলায় আনা ৩৪টি অভিযোগের সবগুলোতে দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক রিপাবলিকান এই প্রেসিডেন্ট। সাজা হিসেবে ট্রাম্পের কারাদণ্ড হতে পারে। তবে আইন বিশেষজ্ঞরা বলছেন,তাকে জরিমানা করার সম্ভাবনাই বেশি।

যদিও স্থানীয় সময় ৩০ মে রায় ঘোষণার পরে আদালত থেকে বেরিয়েই যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। তিনি বলেছেন,এই রায় লজ্জাজনক। সম্পূর্ণ মিথ্যা ও প্রভাবিত। আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের কাছ থেকেই আসল রায় পাওয়া যাবে।

প্রসঙ্গত, আগামী নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আরও একবার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে সামিল হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে তিনি লড়বেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে। তবে নির্বাচনের পাঁচ মাস আগে আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় চরম অস্বস্তিতে পড়লেন ট্রাম্প।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

থানায় ঢুকে পুলিশ সদস্যদের পেটাল সেনারা

Published

on

সংগৃহীত ছবি

থানায় প্রবেশ করে পুলিশ সদস্যদের মারধরের অভিযোগ উঠেছে তিন লেফটেন্যান্ট কর্নেলসহ সেনাবাহিনীর বেশ কয়েকজন সদস্যের বিরুদ্ধে।  তাদের মারধরের কারণে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ পাঁচ সদস্য আহত হয়েছেন। তাদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। বর্তমানে তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে। মারধরের ঘটনায় সেনা কর্মকর্তাসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে পুলিশ।

মঙ্গলবার(২৮ মে) ভারতের জম্মু ও কাশ্মীরের কুপাওয়াড়ার একটি থানায় এ চাঞ্চল্যকর ঘটনা ঘটে। বৃহস্পতিবার (৩০ মে) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, ভারতের সেনাবাহিনীর সদস্যরা অনুমতি ছাড়াই কুপাওয়াড়ার একটি থানার ভেতরে ঢুকে পুলিশ সদস্যদের বেধড়ক পেটাতে থাকে। এতে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ (ওসি)) পাঁচ সদস্য আহত হন। এ ঘটনায় সেনাবাহিনীর তিন লেফটেন্যান্ট কর্নেলসহ ১৬ জনের বিরুদ্ধে মামলা করেছে পুলিশ। মামলায় সেনাসদস্যদের বিরুদ্ধে দাঙ্গা, হত্যাচেষ্টা এবং থানায় ঢুকে পুলিশ সদস্যকে অপহরণের অভিযোগ আনা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া  ভিডিওতে দেখা যায়, রাতের দিকে সেনারা থানায় প্রবেশ করছেন।তবে পুলিশ সদস্যদের মারধরের ঘটনা অস্বীকার করে দেশটির সেনাবাহিনী বলেছে, এটি একটি ছোট ঘটনা ছিল।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার(২৮ মে) সকালে কুপাওয়াড়ার একটি গ্রামে একটি মামলার পরিপ্রেক্ষিতে তদন্তের জন্য সেনাবাহিনীর এক সদস্যের বাড়িতে অভিযান চালায় পুলিশ। এরই জেরে রাত সাড়ে ৯টার দিকে সেনাসদস্যরা থানায় গিয়ে পুলিশ সদস্যদের বেধড়ক মারধর করেন। বিষয়টি দ্রুত পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হলে তারা দ্রুত থানায় ছুটে আসেন এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

Advertisement

এমআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া, উষ্কানিমূলক বলছে দক্ষিণ কোরিয়া

Published

on

সংগৃহীত ছবি

দক্ষিণ কোরিয়ায় ‘ময়লা ও মলভর্তি’ বেলুন নিক্ষেপের পর আবারও আলোচনায় এসেছে উত্তর কোরিয়া। এবার একের পর এক ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়ার অভিযোগ করেছে দক্ষিণ কোরিয়া ও জাপান।

বৃহস্পতিবার (৩০ মে) মার্কিন গণমাধ্যম এনবিসি নিউজের এক প্রতিবেদনে এতথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার প্রতিরক্ষা বাহিনী বৃহস্পতিবার (৩০ মে) জাপান সাগরে একের পর এক স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ছোড়ে।

এদিকে, এক বিবৃতিতে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোড়ার তথ্য নিশ্চিত করেছে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা বাহিনী। বিবৃতিতে বলা হয়, পিইয়ংইয়ং বৃহস্পতিবার ভোরে ৩৫০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম অন্তত ১০টি ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র পূর্বাঞ্চলের উপকূলে ছোড়ে।

উত্তর কোরিয়ার এ আচরণকে উষ্কানিমূলক উল্লেখ করেছে দক্ষিণ কোরিয়া। জাপান ও যুক্তরাষ্ট্রের সঙ্গে শিগগিরই বিষয়টি নিয়ে আলোচনার কথা জানিয়েছে দেশটি।

Advertisement

ক্ষেপণাস্ত্র ছোড়ার বিষয়টি জাপানও নিশ্চিত করেছে। বৃহস্পতিবার সকালে দেশটির প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, ‘জাপানের সমুদ্রসীমার বিশেষ অর্থনৈতিক অঞ্চলে উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এ ধরনের উসকানিমূলক আচরণেরও নিন্দা জানান তিনি।

এর আগে, বুধবার ‘ময়লা ও মল’ ভর্তি করে দক্ষিণ কোরিয়ায় অন্তত ২৬০টি বেলুন ফেলে উত্তর কোরিয়া। এ ঘটনার পর সাধারণ মানুষকে ঘরে থাকতে সতর্ক করে দিয়েছে দক্ষিণ কোরিয়ার কর্তৃপক্ষ।

শুধু তাই নয় সাদা রঙের এসব বেলুন এবং এগুলোর সঙ্গে বেঁধে রাখা প্লাস্টিকের ব্যাগ না ধরতেও বাসিন্দাদের সতর্ক করে দেশটির সেনাবাহিনী।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত