Connect with us

আন্তর্জাতিক

ধাক্কা দিয়ে সেতু ভেঙে ফেলা জাহাজের সব ক্রু ছিলেন ভারতীয়

Avatar of author

Published

on

যুক্তরাষ্ট্রে-সেতু-ভেঙে-ফেলা-জাহাজ

কন্টেইনার বোঝাই একটি জাহাজের ধাক্কায় যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে ভেঙে পড়েছে সুদীর্ঘ এক সেতু। স্থানীয় সময় মঙ্গলবার (২৬ মার্চ) ভোরে দেশটির মেরিল্যান্ডের বাল্টিমোর শহরের ফ্রান্সিস স্কট কি নামক সেতুতে সজোরে ধাক্কা লাগে জাহাজটির। ধাক্কায় ধসে পড়ে ১ দশমিক ৬ মাইল বিশাল এই সেতুটি। আর ধাক্কা দিয়ে বাল্টিমোর সেতুকে ধসিয়ে দেয়া ওই জাহাজটির সকল ক্রু সদস্যই ভারতীয়। অবশ্য দুর্ঘটনায় তারা কেউই আহত হননি।

এ দুর্ঘটনায় ওই সেতুতে থাকা অনেক যানবাহন ও মানুষজন পড়ে যায় নদীতে। এতে আছে হতাহতের আশঙ্কা, চলছে উদ্ধার অভিযান।

মঙ্গলবার (২৬ মার্চ) আন্তর্জাতিক সংবাদ সংস্থা এনডিটিভির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ভারতীয় ক্রু থাকার বিষয়টি নিশ্চিত করেছে শিপিং কোম্পানি মায়েরস্ক। যেটি ‘ডালি’ নামে সিঙ্গাপুরের পতাকাযুক্ত কন্টেইনার জাহাজটি পরিচালনা করছিল। জাহাজটিতে মোট ২২ জন ক্রু ছিলেন, তারা সকলেই ভারতীয়। তারা সকলেই নিরাপদ রয়েছেন।

মেরিল্যান্ডের গভর্নর বলেছেন, ব্রিজে সংঘর্ষের আগেই বিপদ বুঝে সতর্কবার্তা পাঠানো হয়েছিল জাহাজের পক্ষ থেকে। আর সেই অনুযায়ী, ব্রিজে নতুন করে আর গাড়ি উঠতে দেয়া হয়নি, যে কারণে ক্ষয়ক্ষতি সামান্য হয়েছে। যদি জাহাজটি আগে না জানাত, তবে বহু মানুষের প্রাণহানি হতে পারত।

Advertisement

গভর্নর ওয়েস মুর বলেছেন, ধাক্কা দেওয়ার আগে ৩০০ মিটার দীর্ঘ এই জাহাজটি ‘দ্রুত’ (ঘণ্টায় নয় মাইল) গতিতে চলছিল।

তিনি বলেন, ‘আমরা কৃতজ্ঞ যে, ধাক্কা দেয়ার আগে সংকেত পাঠানো এবং সেতু ধসে পড়ার সময়ের মধ্যে আমাদের কর্মকর্তারা যান চলাচল বন্ধ করতে সক্ষম হয়েছিলেন। এই লোকেরা বীর। তারা গত রাতে মানুষের জীবন বাঁচিয়েছেন।’

বাল্টিমোর শহরের ফায়ার বিভাগের যোগাযোগ পরিচালক কেভিন ক্যাটরাইট বিষয়টি নিশ্চিত করে বলেছেন, একটি বড় জাহাজ সেতুর সঙ্গে আটকে গিয়েছিল। ফলে এটি ধসে প্যাটাপস্কো নদীতে পড়ে যায়।

তিনি আরও জানান, সেতু ধসে অন্তত সাতজন ব্যক্তি ও বহু যানবাহন নদীতে পড়ে গেছে।

ফায়ার বিভাগের নেতৃত্বে বিভিন্ন সংস্থা উদ্ধার অভিযান চালাচ্ছে বলে জানা গেছে। তাদের সঙ্গে মার্কিন কোস্টগার্ড ও মেরিল্যান্ড এজেন্সিও যোগ দিয়েছে।

Advertisement

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সেতুটির দৈর্ঘ্য ৩ কিলোমিটার (১.৬ মাইল)। এ ঘটনার পর সেতুর সব লেন উভয় দিক থেকে বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে মেরিল্যান্ড ট্রান্সপোর্টেশন কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ডালি নামক ওই কন্টেইনার জাহাজটি যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার (২৬ মার্চ) ভোরে বাল্টিমোরের ব্রিজে ধাক্কা দেয়। এতে প্যাটাপসকো নদীতে থাকা ওই সেতুটি ভেঙে পড়ে। এ ঘটনায় বেশ কিছু গাড়ি নদীতে পড়ে যায়। এছাড়া ২০ জনের বেশি মানুষ নদীতে পড়েন।

তাদের মধ্যে ছয়জনের মৃত্যু হয়ে থাকতে পারে বলে জানিয়েছে বিবিসি। নৌকা এবং হেলিকপ্টার নিয়ে নিখোঁজ ছয়জনের খোঁজে বিস্তৃত পরিসরে অনুসন্ধান ও উদ্ধার প্রচেষ্টা চলছে। এছাড়া আরও দুজনকে পানি থেকে উদ্ধার করা হয়েছে, যাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

 

Advertisement
Advertisement

আন্তর্জাতিক

সৌদির পাঠ্যবইয়ের মানচিত্র থেকে ফিলিস্তিনের নাম বাদ

Published

on

ফাইল ছবি

সৌদি আরবের পাঠ্যবইয়ে থাকা বেশিরভাগ মানচিত্র থেকে ফিলিস্তিনের নাম মুছে ফেলা হয়েছে। ইম্পেক্ট-সি নামের একটি ইসরাইলি এনজিও সংস্থা এই তথ্য জানিয়েছে। খবর- মিডল ইস্ট আই

গত পাঁচ বছরে সৌদির পাঠ্যবই গুলোতে কী ধরনের পরিবর্তন আনা হয়েছে সেটি নিয়ে গবেষণা করেছে সংস্থাটি।

ইম্পেক্ট-সি নামের সংস্থাটি ২০১৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত প্রকাশ হওয়া ৩৭১টি পাঠ্যবই পর্যালোচনা করেছে।

সংস্থাটি খুঁজে বের করেছে বইগুলো থেকে কী কী বাদ দেওয়া হয়েছে, পরিবর্তন করা হয়েছে এবং কোন বিষয়গুলো রাখা হয়েছে।

এই গবেষণায় দেখা গেছে,  দ্বাদশ শ্রেণির সামাজিক শিক্ষার একটি বই যেটিতে ‘ইহুদি রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলন একটি বর্ণবাদ’ নামের বিষয় ছিল। সেই বইটি ২০২৩ সাল থেকে পড়ানো বন্ধ করে দেওয়া হয়েছে।

Advertisement

আরেকটি বই যেটি এখনো পড়ানো হচ্ছে, কিন্তু সেটি থেকে ফিলিস্তিনের আন্দোলন বিষয়টি বাদ দেওয়া হয়েছে।

এনএস/

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইউক্রেনকে রাশিয়ায় হামলার অনুমতি বাইডেনের

Published

on

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের তৈরি অস্ত্র দিয়ে রাশিয়ায় হামলা চালানোর জন্য ইউক্রেনকে অনুমতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে এক্ষেত্রে ইউক্রেন শুধুমাত্র খারকিভ অঞ্চলের কাছাকাছি অবস্থিত রুশ ভূখণ্ডে এই হামলা চালাতে পারবে।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে শুক্রবার (৩১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

সম্প্রতি রাশিয়া খারকিভ অঞ্চলের বেশ কিছু জায়গা ইউক্রেনের কাছ থেকে দখল করে নেয়ার পরিপ্রেক্ষিতে বাইডেন এই হামলার অনুমতি দিলো বলে ধারণা করা হচ্ছে।

অবশ্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হুশিয়ারি দিয়ে বলেছেন পশ্চিমা অস্ত্র ব্যবহার করে রাশিয়ায় হামলা চালানো হলে গুরুতর পরিণতি ভোগ করতে হবে।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

উত্তর আমেরিকা

আদালতে দোষী সাব্যস্ত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প

Published

on

ব্যবসায়িক নথিতে তথ্য গোপণের মামলা আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ১১ জুলাই এ মামলায় ট্রাম্পের সাজা ঘোষণা করা হবে। এ রায়ের মধ্য দিয়ে প্রথমবারের মতো বর্তমান বা সাবেক কোনও মার্কিন প্রেসিডেন্ট ফৌজদারি অপরাধের জন্য দোষী সাব্যস্ত হলেন।

শুক্রবার (৩১ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, তথ্য গোপণের মামলা ওই মামলায় আনা ৩৪টি অভিযোগের সবগুলোতে দোষী সাব্যস্ত হয়েছেন সাবেক রিপাবলিকান এই প্রেসিডেন্ট। সাজা হিসেবে ট্রাম্পের কারাদণ্ড হতে পারে। তবে আইন বিশেষজ্ঞরা বলছেন,তাকে জরিমানা করার সম্ভাবনাই বেশি।

যদিও স্থানীয় সময় ৩০ মে রায় ঘোষণার পরে আদালত থেকে বেরিয়েই যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন ট্রাম্প। তিনি বলেছেন,এই রায় লজ্জাজনক। সম্পূর্ণ মিথ্যা ও প্রভাবিত। আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের কাছ থেকেই আসল রায় পাওয়া যাবে।

প্রসঙ্গত, আগামী নভেম্বর মাসে অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আরও একবার প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে সামিল হয়েছেন ডোনাল্ড ট্রাম্প। নির্বাচনে তিনি লড়বেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে। তবে নির্বাচনের পাঁচ মাস আগে আদালতে দোষী সাব্যস্ত হওয়ায় চরম অস্বস্তিতে পড়লেন ট্রাম্প।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত