Connect with us

ক্রিকেট

হিলি-মুনির ব্যাটিংয়ে পাত্তা পেলো না বাংলাদেশ

Avatar of author

Published

on

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে ১০ উইকেটে পরাজিত হলো বাংলাদেশ নারী দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ তিন অঙ্ক  ছুঁয়ে ফেলার পরেও হারতে হয়েছে নিগার সুলতানা জ্যোতিদের। দুই অস্ট্রেলিয়ান ওপেনারের সামনে পাত্তা পায়নি বাংলাদেশ। স্বাগতিকদের দেয়া ১২৭ রানের লক্ষ্যমাত্রা বিনা উইকেটে, ১৩ ওভার খেলে টপকে যায় অস্ট্রেলিয়া। ফলে সিরিজে ১-০ তে এগিয়ে থাকল সফরকারী দল।

ওডিআই সিরিজে যা হয়নি, তাই হয়েছিল এবার। অস্ট্রেলিয়ার সামনে কিছুটা আশা করার মতো রান ছুঁড়ে দিয়েছিল বাংলাদেশ। কিন্তু তা ম্লান হয়ে যায়। প্রতিপক্ষ দলের দুই ওপেনার অ্যালিসা হিলি ও বেথ মুনির চওড়া ব্যাটিংয়ে সুযোগ তৈরি করতে পারেনি টাইগ্রেস বোলাররা।

মারুফা আক্তার-নাহিদা আক্তারদের কোনো সুযোগ না দিয়ে হিলি ও মুনি মিলে ইনিংস শেষ করলেন। অধিনায়ক হিলির ব্যাটে আসে ৪২ বলে ৬৫ রান। অন্যদিকে মুনি করেন ৩৬ বলে ৫৫ রান। দুজনেই ছিলেন অপরাজিত। বাংলাদেশের দেয়া লক্ষ্যমাত্রা ৪২ বল বাকি থাকতে পূরণ করে নেন।

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য মোটেও ভালো করেনি বাংলাদেশ।  রানের পাতা খোলার আগেই ওপেনার দিলারা আক্তারের উইকেট হারায় তারা।  যা সোফি মোলিনেক্সের প্রথম ডেলিভারিতেই।  পরের ওভারেই ফিরে যান সোবহানা মোস্তারি।  বাংলাদেশ দলীয় ২ রানে ২ উইকেট হারিয়ে শুরুতে চাপে পড়ে।

তবে সেখান থেকে জ্যোতি ও মুর্শিদার ব্যাটিংয়ে প্রাণ পায় বাংলাদেশ। শুরুতে যে চাপে পড়েছিল দল সেখান থেকে উদ্ধার হয় কিছুটা হলেও। এরমধ্যে দলীয় ৫৯ রানে ফিরে যান মুর্শিদা। তবে ব্যক্তিগত ২০ রানে মুর্শিদার ফেরাতে খুব বেশি পিছিয়ে পড়েনি তখনো দল।

ফাহিমা খাতুনকে সাথে নিয়ে ছুটতে থাকলেন এবার জ্যোতি। দুজনে মিলে গড়লেন ৬০ রানে জুটি। শেষ ওভারে ফাহিমা ফেরেন ২৭ রানে। তবে ততক্ষণে সম্মানজনক সংগ্রহ তুলেছে দল। জ্যোতি অপরাজিত ছিলেন ৬৪ বলে ৬২ রানে।

Advertisement
Advertisement

ক্রিকেট

বাংলাদেশের দুটি প্রস্তুতি ম্যাচে সূচি ঘোষণা

Published

on

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।  শুক্রবার আইসিসি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচের সূচি ঘোষণা করেছে।

সেখানে টাইগাররা প্রতিপক্ষে হিসেবে পেয়েছে যুক্তরাষ্ট্র ও ভারতকে।  সূচি অনুযায়ী, যুক্তরাষ্ট্রের বিপক্ষে ২৮ মে টেক্সাসের গ্রান্ড প্রেইরি ক্রিকেট স্টেডিয়ামে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে।

এরপর বিশ্বকাপের ১ জুন ভারতের বিপক্ষে যুক্তরাষ্ট্রের মাটিতে খেলবে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ। যদিও এই ম্যাচের ভেন্যু এখনও চূড়ান্ত করেনি আইসিসি।

এদিকে বিশ্বকাপের প্রস্তুতির জন্য এরই মধ্যে যুক্তরাষ্ট্র পৌঁছেছে বাংলাদেশ।  এবারের টি-২০ বিশ্বকাপের আয়োজক স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলবে টাইগাররা।

 

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

পাকিস্তানের সাথে খেলা কিছুটা ‘ট্রিকি’, বলছেন হারভজন

Published

on

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে নানা আলোচনা ছড়িয়ে-ছিটিয়ে উঠছে। দুই দেশের সাবেক ক্রিকেটাররাও মজে উঠছেন নানা মন্তব্যে। ভারতের সাবেক স্পিনার হারভজন সিং সেই তালিকায় যোগ দিয়েছেন। পাকিস্তানের সাথে খেলা কিছুটা ট্রিকি মনে হয় তার কাছে।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ-এ তে অবস্থান করছে ভারত ও পাকিস্তান। জুনের ৯ তারিখ নিউ ইয়র্কের নাসাউ ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। টি-টোয়েন্টি বিশ্বকাপে এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ৭ বার, এরমধ্যে ৬ বার ভারত জিতেছে। সর্বশেষ ২০২২ বিশ্বকাপে ভিরাট কোহলির দারুণ এক ৮২ রানের ইনিংসে জয় নিশ্চিত করেছে দলটি।

‘স্টার স্পোর্টস প্রেস রুম’ শো’তে কথা বলতে গিয়ে হারভজন বলেন, “দিনের শেষে পাকিস্তানের সাথে খেলা কিছুটা ট্রিকি। দুই দল খুব বেশি ম্যাচ খেলে না একে অপরের সাথে। আমরা একজন আরেকজনের শক্তি ও দুর্বলতার জায়গা সম্পর্কে খুব বেশি জানি না। তবে ভারতীয় ম্যানেজমেন্ট সবসময় খোঁজ রাখে সব খেলোয়াড় নিয়ে, তাদের শক্তি ও দুর্বলতার জায়গাগুলো নিয়ে।”

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজের ৬ ভেন্যু এবং যুক্তরাষ্ট্রের ৩ টি স্টেডিয়ামে। পাকিস্তানের ম্যাচটি আয়োজন করবে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। যে স্টেডিয়ামের সার্বিক বিষয় নিয়ে আইসিসি সম্প্রতি ধারণা দিয়েছে। তবে হারভজন মনে করছেন, নির্দিষ্ট দিনে দলগুলো কী ধরনের সিদ্ধান্ত নেয়- তার উপরই অনেককিছু নির্ভর করবে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাবরকে নিয়ে পরিকল্পনার কথা বললেন কার্স্টেন

Published

on

পাকিস্তান দলের গুরুত্বপূর্ণ সদস্য বাবর আজম। নতুন করে আবারও সাদা বলের ক্রিকেটে দায়িত্ব পেয়েছেন। এদিকে পাকিস্তানের নতুন প্রধান কোচ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন গ্যারি কার্স্টেন। কার্স্টেনের জবানিতে বাবরের প্রশংসা ভেসে উঠেছে। পাশাপাশি অধিনায়ককে নিয়ে ব্যাটিং পরিকল্পনাও জানিয়েছেন এই দক্ষিণ আফ্রিকা কোচ।

সম্প্রতি ‘টকস্পোর্ট ক্রিকেট’ এর সাথে কথা বলেছেন পাকিস্তান কোচ। বাবরকে বাইরের কোনো চাপ থেকে মুক্ত রাখা যায় কীভাবে, সেই আলোচনা তুলেছেন কার্স্টেন। এই কোচ বলেন, “আমি বাবরের সাথে যুক্ত থাকছি। সে ক্রিকেটার হিসেবে উল্লেখযোগ্যভাবে ভালো করে চলেছে। পাশাপাশি দলের নানারকম দায়িত্ব নিজের কাঁধে রাখে। আমরা কোচিং স্টাফরা যা চেষ্টা করবো, তার কাঁধটা একটু হালকা করতে। এবং তাকে এটা মনে করিয়ে দেওয়া যে, সে দলের অন্য খেলোয়াড়দের মতোই। তাহলে সে মুক্ত থাকতে পারবে এবং নিজের মেধা অনুযায়ী খেলতে পারবে।”

কার্স্টেন বাবরকে নিয়ে নিজের পরিকল্পনা জানিয়েছেন। সর্বশেষ আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছে পাকিস্তান। সিরিজের শেষ ম্যাচটিতে দারুণ এক ইনিংস খেলেন। প্রোটিয়া এই কোচ মনে করেন, শুধু বাবর নয়- বাকি খেলোয়াড়দেরও একইভাবে এগিয়ে আসতে হবে দলের প্রয়োজনে।

কার্স্টেন বলেন, “এটা ঠিক না যে, একজন খেলোয়াড় সব চাপ নিয়ে নেবে। এখানে অনেক খেলোয়াড় আছেন- যারা ম্যাচজয়ী অবদান রাখতে পারে, বিশেষ করে টি-টোয়েন্টি ক্রিকেটে। যা তাকে চাপমুক্ত রাখতে পারবে। আমার মনে হয় সে অধিনায়ক হিসেবে ফিরতে পেরে খুশি। আমি কোচ-অধিনায়কের সম্পর্ক নিয়ে কাজ করতে মুখিয়ে আছি।”

বিশ্বকাপ শুরু করার আগে ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলবে পাকিস্তান। যেখানে দুই দল ৪ ম্যাচের টি-টোয়েন্টি লড়াইয়ে মুখোমুখি হবে। আগামী ২২ মে থেকে শুরু হতে যাচ্ছে সিরিজটি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত