Connect with us

আন্তর্জাতিক

পাকিস্তানের প্রধানমন্ত্রীর চেয়ারে শিশু

Avatar of author

Published

on

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সামনে তারই চেয়ারে বসেছিলো দেশটির সবচেয়ে জনপ্রিয় ইউটিউবার সিরাজ। পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার সুযোগ কাজে লাগিয়ে এই অভাবনীয় কাণ্ড ঘটান দেশটির সবচেয়ে অল্প বয়সী এই ইউটিউবার।

রোববার (৩১ মার্চ) পাকিস্তানের প্রধানমন্ত্রীর চেয়ারে বসার এই ভিডিও নিজের ইনস্টাগ্রাম ও ইউটিউব চ্যানেলে শেয়ার করেছেন সম্প্রতি সিলভার প্লে বাটন পাওয়া সিরাজ।

গণমাধ্যমের খবর,সম্প্রতি ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাসভবনে যাওয়ার সৌভাগ্য হয় সিরাজ ও তার বোন মুসকানের। এ সময় তাদের স্বাগত জানান এবং খোঁজখবর নেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

এসময় সিরাজের কাছে তার ইউটিউবার হওয়ার ব্যাপারে খুঁটিনাটি জানতে চান পাকিস্তানের সরকারপ্রধান।  তার বাড়ি ও সব অভিজ্ঞতা শাহবাজ শরিফকে জানায় সিরাজ। এক সময় সিরাজের কাছে পাকিস্তানের প্রধানমন্ত্রী জানতে চান, তাঁর নাম জানা আছে কিনা।  মাত্র ৬ বছর বয়সী সিরাজের তাৎক্ষণিক জবাব  ‘শাহবাজ শরিফ আঙ্কেল’।

এরপরই সিরাজকে নিজের চেয়ারে বসতে দেন শাহবাজ। পুরো কক্ষ তখন করতালিতে মুখর। সিরাজকে তখন বলতে শোনা যায়, “আজ আমিই প্রধানমন্ত্রী”। ইনস্টাগ্রামে এই ঘটনার একটি পোস্টও করেছেন শাহবাজ শরিফ।

Advertisement

অপরদিকে পুরো ঘটনার ভিডিও করে প্রচার করে সিরাজ।  সেই ভিডিও এরই মধ্য ৫০ লাখ মানুষ দেখেছেন।

পরিবারের বিভিন্ন ঘটনা ও অভিজ্ঞতা ভিডিও করে শেয়ার করে সিরাজ। তার বয়স মাত্র ৬ বছর। এই বয়সেও কথা বলার দক্ষতা ও ভিডিও করার কৌশলের কারণে সবার নজর কেড়েছে সিরাজ। পরিবারের সঙ্গে গিলগিট–ব্যালতিস্তানের খাপলুতে থাকে সে। এসব ভিডিও করে সম্প্রতি ইউটিউব সিলভার প্লে বাটনও পেয়েছে সিরাজ। “সিরাজি ভিলেজ ভ্লগস” নামের চ্যানেলে সাবস্ক্রাইবার এক মিলিয়নের বেশি।

 

Advertisement

আন্তর্জাতিক

ইরান যাচ্ছেন সৌদি যুবরাজ, গলবে দু’দেশের বৈরি সম্পর্কের বরফ!

Published

on

সৌদি আরবের প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সংগৃহীত ছবি

সরকারি সফরে ইরান যাচ্ছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। তবে সফরের তারিখ ও সময় এখনও চূড়ান্ত হয়নি।  শুক্রবার টেলিফোনে কথা বলার সময় ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার তেহরান সফরের আমন্ত্রণ জানালে সৌদি যুবরাজ তা গ্রহণ করেন। এসময় তিনিও ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টকে রিয়াদ সফরের আমন্ত্রণ জানান।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনার প্রতিবেদনে বলা হয়, শুক্রবার(২৪ মে) রাতে মোহাম্মদ বিন সালমান ও মোখবারের মধ্যে ফোনালাপ অনুষ্ঠিত হয়। ফোনালাপে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে সমবেদনা জানান সৌদি আরবের প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। এসময় ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট তেহরান সফরের আমন্ত্রণ জানালে তিনি তা গ্রহণ করেন।

ফোনালাপে দুই নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক এবং আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা করেন।

ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি ও রয়টার্স, মার্কিন গণমাধ্যম সিএনএন ও কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হচ্ছে, সৌদি ক্রাউন প্রিন্স ইরান সফরে গেলে গত দুই দশকের মধ্যে এই প্রথম সৌদি রাজপরিবারের কোনো সদস্যের তেহরান সফর হবে। সৌদি যুবরাজের এই সফর কয়েক বছর ধরে চলা দুই দেশের শীতল যুদ্ধের সমাপ্তি ঘটিয়ে ইতিবাচক কূটনৈতিক সম্পর্কের দিকে আরেক ধাপ এগিয়ে যাওয়ার ইঙ্গিত দিচ্ছে।

প্রসঙ্গত, রাষ্ট্রদ্রোহিতার দায়ে সৌদি সরকার শিয়া সম্প্রদায়ের ধর্মীয় নেতা নিমর আল-নিমরের শিরোচ্ছেদ করলে ২০১৬ সালে আনুষ্ঠানিকভাবে সৌদি আরব-ইরানের মধ্যকার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয়। শিয়া নেতার শিরোচ্ছেদের ঘটনায় তেহরানে বড় ধরণের বিক্ষোভ দেখা দেয়। একপর্যায়ে বিক্ষোভকারীরা তেহরানে অবস্থিত সৌদি দূতাবাসে আগুন ধরিয়ে দিলে দুই দেশের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকে। তবে গত বছর থেকে এ সম্পর্ক ফের স্বাভাবিক হতে শুরু করেছে।

Advertisement

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

এবার মাঝ আকাশে তীব্র ঝাঁকুনিতে কাতার বিমনের ১২ যাত্রী আহত

Published

on

সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইট মাঝ-আকাশে ঝোড়োগতির বাতাসের জেরে তীব্র ঝাঁকুনিতে একজনের প্রাণহানি ও শতাধিক যাত্রীর আহত হওয়ার ঘটনা ঘটে। এর রেশ কাটতে না কাটতে এবার একই ধরনের পরিস্থিতির মুখোমুখি হয়েছে কাতার এয়ারলাইন্সের ফ্লাইট।

রোববার (২৬ মে) কাতারের রাজধানী দোহা থেকে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে যাওয়ার পথে কাতার এয়ারলাইন্সের ওই ফ্লাইটের অন্তত ১২ যাত্রী আহত হয়েছেন।

ডাবলিন বিমানবন্দরের পরিচালনাকারী সংস্থা ডিএএ  বলেছে, দোহা থেকে যাত্রা শুরু করার পর তুরস্কের আকাশে থাকাকালীন তীব্র ঝাঁকুনির কবলে পড়েছে কাতার এয়ারলাইন্সের বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার। মাঝ-আকাশে ঝোড়ো বাতাসের কারণে কাতার এয়ারওয়েজের ওই ফ্লাইটের অন্তত ছয় আরোহী ও ছয়জন ক্রেবিন ক্রু আহত হয়েছেন।

ডিএএর একজন মুখপাত্র গণমাধ্যমে বলেছেন, ডাবলিন বিমানবন্দর টিমের সদস্যরা যাত্রীদের এবং বিমানের কর্মীদের সম্পূর্ণ সহায়তা দিয়েছেন।তবে এই ঘটনায় বিমানবন্দরের কার্যক্রমে কোনও ধরনের প্রভাব পড়েনি বলে জানিয়েছে ডিএএ।

রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, সিঙ্গাপুর এয়ারলাইন্সের ওই ঘটনায় ১০০ জনের বেশি যাত্রী আহত হয়েছেন। যাদের মধ্যে অন্তত ২০ জন মেরুদণ্ডে গুরুতর আঘাত পাওয়ায় এখনও নিবিড় পরিচর্যায় রয়েছেন।

Advertisement

পরে এই ঘটনার জন্য সিঙ্গাপুর এয়ারলাইন্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গোহ চুন ফং ক্ষমা চেয়ে বলেন, ‘আকস্মিক তীব্র ঝাঁকুনিতে আঘাতপ্রাপ্ত বিমানের প্রত্যেক আরোহীর কাছে আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি। সিঙ্গাপুরের সরকার এই ঘটনায় তদন্তের প্রতিশ্রুতি দিয়েছে।

উল্লেখ্য, গেলো সপ্তাহে ২১ মে যুক্তরাজ্যের লন্ডন থেকে সিঙ্গাপুরগামী সিঙ্গাপুর এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭-৩০০ ইআর ফ্লাইট ঝোড়োগতির বাতাসের কবলে পড়ে। ওই দিন মাঝ-আকাশে তীব্র ঝাঁকুনিতে সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইটের ব্রিটিশ এক যাত্রী নিহত ও আরও শতাধিক আহত হন।

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন আহমাদিনেজাদ

Published

on

ফাইল ছবি

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর পর নতুন নির্বাচন অনুষ্ঠিত হবে দেশটিতে। এই নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছেন ইরানের সাবেক প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ।

আহমাদিনেজাদের সমর্থকদের দ্বারা পরিচালিত হয় ‘দোলাত বাহার’ নামে একটি টেলিগ্রাম চ্যানেল। গেলো শনিবার এই চ্যানেলে সম্প্রচারিত এক ভিডিও বার্তায় নিজের আত্মবিশ্বাসের জানান দিয়ে আহমাদিনেজাদ তাঁর সমর্থকদের উদ্দেশে বলেছেন, ‘পরিস্থিতি ভালোর জন্যই পরিবর্তিত হচ্ছে।’

আহমাদিনেজাদ আরও বলেন, ‘পরিবর্তনগুলো খুব ঘন ঘন হচ্ছে। এটা শুধু ইরান নয়, সারা বিশ্বেই। আমি আশা করি, আমরা শিগগিরই সুন্দর পরিবর্তন দেখতে পাব।’

সপ্তাহে ইব্রাহিম রাইসি নিহত হওয়ায় আগামী ২৮ জুন নতুন প্রেসিডেন্ট নির্বাচনের ঘোষণা দিয়েছে ইরান।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত