Connect with us

ক্রিকেট

যে কারণে আইপিএলের মাঝে দেশে মোস্তাফিজ

Avatar of author

Published

on

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) চলাকালীন সময়ে হঠাৎ দেশে ফিরলেন মোস্তাফিজুর রহমান। অনাপত্তিপত্র বলছে, এ মাসের ৩০ তারিখ পর্যন্ত ভারতের মাটিতে থাকতে কোনো অসুবিধা নেই এই পেসারের। কিন্তু আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে ভিসা প্রস্তুতির কাজ পড়েছে মোস্তাফিজের। তাই হঠাৎ করেই মঙ্গলবার (২ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশে ফিরলেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশ্যে দেশ ছাড়তে হবে বাংলাদেশকে। আগামী জুনে বসবে ক্রিকেটের এই বিশ্ব আসর। তবে উড়াল দেওয়ার আগে দরকার পড়ে বিভিন্ন অফিশিয়াল কাজকর্মের। যার গুরুত্বপূর্ণ একটি দিক ভিসা প্রস্তুতি।

আগামী ৪ এপ্রিল (বৃহস্পতিবার) বাংলাদেশ দল বায়োমেট্রিক প্রদান করবে ভিসার জন্য। সেখানে থাকতে হবে মুস্তাফিজকে। তাই চেন্নাই সুপার কিংসের ড্রেসিংরুম ছেড়ে দেশে ফিরেছেন তিনি। শুধু ৪ এপ্রিল নয়, মুস্তাফিজকে অপেক্ষা করতে হতে পারে আরো কিছু দিন। কারণ হিসেবে জানা যায়, পাসপোর্ট ফেরত পাওয়ার একটা বিষয় থেকে যায়। যেখানে এই ক্রিকেটারকে স্ব-শরীরে থাকতে হবে।

চেন্নাইয়ের পরের ম্যাচ আগামী ৫ এপ্রিল, সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে। সেই ম্যাচে মুস্তাফিজ থাকছেন না, এটা নিশ্চিত। পরের ম্যাচ অনুষ্ঠিত হবে ৮ এপ্রিল, কোলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে। সেই ম্যাচেও এই পেসারের থাকা নিয়ে আছে শঙ্কা। আশা করা যায় আসন্ন ম্যাচ দু’টির পর থেকে নিশ্চিতভাবে মুস্তাফিজকে পাবে চেন্নাই।

Advertisement

ক্রিকেট

প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দিলো নেদারল্যান্ডস

Published

on

শ্রীলঙ্কাকে ২০ রানে হারিয়েছে নেদারল্যান্ডস। যদিও প্রস্তুতি ম্যাচ, তবুও অনেকখানি গুরুত্ব থেকে যায়। টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ অবস্থান করছে গ্রুপ-ডি’তে। যেখানে একই গ্রুপে আছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। মঙ্গলবার (২৮) বৃষ্টির কারণে প্রস্তুতি ম্যাচ খেলতে পারেনি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমে ব্যাট করতে নামে নেদারল্যান্ডস। নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ৫ উইকেট হারিয়ে ১৮১ রান করে দলটি। জবাবে ব্যাট করতে নেমে ১৮.৩ ওভারে ১৬১ রানে অলআউট হয় লঙ্কানরা। বিশ্বকাপে গ্রুপ ডি’তে নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা, নেপাল, দক্ষিণ আফ্রিকার সাথে আছে বাংলাদেশ।

বাংলাদেশ স্বাভাবিকভাবে নেদারল্যান্ডসের সাথে জিততে চাইবে। সেখানে একরম সতর্কতা বোধ করতে পারে তারা। নেদারল্যান্ডস স্বভাবতই ভালো টি-টোয়েন্টি খেলে থাকে। যার প্রমাণ বহুবার মিলেছে। দক্ষিণ আফ্রিকা দলটিকে ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০২৩ ওডিআই বিশ্বকাপ, দুই টুর্নামেন্টে হারিয়ে দিয়েছিল ডাচরা।

বাংলাদেশ গ্রুপ পর্বের সমীকরণ সাজানোর আগে আরও সচেতন হবে। কারণ টি-টোয়েন্টি ক্রিকেটে কারও সাথেই পারফর্ম করা খুব সহজ কিছু হবে না।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

প্রতিটি ম্যাচ শক্তি অনুযায়ী খেলতে পারলে ফল আসবে: শান্ত

Published

on

‘দ্য গ্রিন রেড স্টোরি’- বাংলাদেশ দলের খেলোয়াড়দের সাক্ষাৎকার নেওয়া হচ্ছে, যা সাধারণ দর্শকরা দেখছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পেজ থেকে ভিডিওগুলো প্রকাশ পাচ্ছে। আজ (২৯ মে) যে সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে, সেখানে বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত নিজের অভিব্যক্তি, ভাবনা, অধিনায়কত্ব; সবকিছু নিয়ে কথা বলেছেন।

বাংলাদেশ দলের সম্ভাবনা নিয়ে অধিনায়কের কাছে প্রশ্ন আসে সবসময়। দর্শকেরা মুখিয়ে থাকেন। দলের সম্ভাবনা নিয়ে অধিনায়ক কী বক্তব্য দেয়, তার দিকে চাতক পাখির মতো তাকিয়ে থাকেন গণমাধ্যমগুলো। এটি জানা সবসময় গুরুত্বপূর্ণ। অধিনায়ক কী ভাবছেন, তার উপর অনেক কিছুই নির্ভর করে।

নাজমুল হোসেন বলেন, “সম্ভাবনা আমি বলতেই চাই না। কারণ আপনিও চান বাংলাদেশ শিরোপা জিতুক। খেলোয়াড়েরাও চায় বাংলাদেশ দল কাপ জিতুক। এটাই সবচেয়ে বড় লক্ষ্য।“

তবে অধিনায়কের দায়িত্বটা আলাদাভাবে বুঝিয়ে দেন শান্ত, “কিন্তু অধিনায়ক হিসেবে গুরুত্বপূর্ণ হলো প্রস্তুতিটা ঠিকমতো নিয়েছি কি না, ছোট ছোট কাজগুলো করছি কি না, প্রক্রিয়াটা ঠিক আছে কি না—এই জিনিসগুলো যদি আমরা ঠিকভাবে করতে পারি, প্রতিটি ম্যাচে আমাদের শক্তি অনুযায়ী খেলতে পারি, তাহলে ফল আসবেই। তাই ফল নিয়ে খুব একটা চিন্তা নেই। ছোট ছোট জিনিসগুলো যেন আমরা ঠিক করতে পারি, এটা নিয়ে বেশি মনোযোগী।“

Advertisement

তিন সংস্করণের অধিনায়ক হয়েছেন শান্ত। সময়টা খুব বেশি দিন হয়নি। উপভোগ করতে চান দায়িত্বটা। দায়িত্ব অনেক বেড়ে গেছে অধিনায়ক হওয়ার পর, তেমনটি মনে করতে চান না শান্ত।

বাংলাদেশ সময় আগামী ২ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ তাদের প্রথম ম্যাচ খেলবে আগামী ৮ জুন, শ্রীলঙ্কার বিপক্ষে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

খেলায় মনোযোগ ধরে রাখতে ২-৩ মাস ফোন বন্ধ রাখেন স্যামসন

Published

on

ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটার সানজু স্যামসন সুযোগ পেয়েছেন বিশ্বকাপ স্কোয়াডে। স্যামসনের গল্পটা এমন যে, সুযোগ হলে তখন আলাদা করে লিখতে হয়। তার সম্ভাবনা ও যোগ্যতা নিয়ে কখনোই প্রশ্ন ছিল না। এবার সুযোগ পেয়ে নিজের অভিব্যক্তি দারুণভাবে প্রকাশ করেছেন তিনি।

মনোযোগ ধরে রাখার জন্য নিজের মোবাইল ফোন ব্যবহার করা বাদ দিয়েছেন স্যামসন। রাজস্থান রয়্যালসের হয়ে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন স্যামসন। মৌসুমটা খুব ভালো কেটেছে তার ব্যাট হাতে। তিনি ১৫ ইনিংস খেলে ৫৩১ রান সংগ্রহ করেছেন। ভারতের হয়ে ২০১৫ সালে অভিষেক হয় এই ক্রিকেটারের।

স্টার স্পোর্টসের একটি ভিডিওতে স্যামসন বলেন, “এটা খুবই আবেগীয় একটা ব্যাপার ছিল। এটা এমন কিছু, যা আমি খুব বেশি আশা করিনি, সত্যি বলতে। আমি জানতাম নির্বাচিত হওয়ার খুব কাছাকাছি ছিলাম না। আমি জানতাম আইপিএলে বিশেষ কিছু করতে হবে সুযোগ পেতে হলে।”

নিজের ফোন থেকেও দূরে থেকেছেন স্যামসন। তিনি বলেন, “আমি আমার ফোন দূরে রেখেছি। আমার মনে হয় আমি ফোন থেকে পুরোপুরি বিচ্ছিন্ন ছিলাম। আমার ফোন বন্ধ ছিল গত ২-৩ মাস থেকে। আমাকে খেলায় পুরোপুরি মনোযোগী হতে হতো।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত