Connect with us

ক্রিকেট

বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর

Avatar of author

Published

on

আগামী জুন-জুলাইয়ে মাঠে গড়াবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।  বৈশ্বিক এই আসরে বাংলাদেশ দলকে নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ জানালেন  টাইগারদের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

মঙ্গলবার (১৬ এপ্রিল) গুলশানে একটি অনুষ্ঠানে এ কথা বলেন শান্ত।  সমর্থকদের প্রতি অনুরোধ করে তিনি বলেন, ‘প্রতি বছর দেখি, বিশ্বকাপের আগে এগুলো নিয়ে অনেক কথা হয়। প্রত্যাশা থাকে এটা করব, সেটা করব। আমার একটা অনুরোধ থাকবে আপনাদের কাছে। এই প্রত্যাশা খুব একটা করার দরকার নেই। এই প্রত্যাশা সবার মনের মধ্যে থাক। আপনারা জানেন বাংলাদেশ দল কী চায়, আমরা খেলোয়াড়রাও জানি বাংলাদেশকে কতদূর নিয়ে যেতে চায়।’

টাইগারদের অধিনায়ক আরও বলেন, , ‘যে দলটা খেলবে তারা ১২০ ভাগ দিবে প্রতিটি ম্যাচ জেতার জন্য। এই নিশ্চয়তা দিতে পারি। প্রতিটি ম্যাচ জেতার জন্য খেলবে। প্রতিটি ম্যাচ আমরা যখন খেলি, তখন অনেক আশা নিয়েই খেলি। এবার বেশ প্রত্যাশা করছি, আমার অনুরোধ থাকবে এই বিষয় নিয়ে আমরা যেন মাতামাতি না করি।’

 

Advertisement

ক্রিকেট

আফগানিস্তানের বোলিং পরামর্শক ব্রাভো

Published

on

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বোলিং পরামর্শক হিসেবে ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার ডোয়াইন ব্রাভোকে নিয়োগ দিয়েছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। আফগান দল ইতোমধ্যে সেন্ট কিটস ও নেভিসে পৌঁছে গেছে। সেখানে ১০ দিনের প্রস্তুতি ক্যাম্প করার কথা দলটির। যেখানে যোগ দেওয়ার কথা আছে ব্রাভোর।

ব্রাভো, যিনি টি-টোয়েন্টি বিশ্বকাপ-জয়ী ওয়েস্ট ইন্ডিজ দলের অংশ ছিলেন দুইবার। ২০২১ বিশ্বকাপ শেষ করে আন্তর্জাতিক ক্যারিয়ারের ইতি জানান তিনি। এ বছরের শুরুতে তিনি আইএল-টি টোয়েন্টি খেলেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ উইকেটশিকারি বোলার তিনি, ৫৭৩ ম্যাচ খেলে সংগ্রহ করেছেন ৬২৫ টি উইকেট।

তার খেলার অভিজ্ঞতা আছে। কিন্তু এর বাইরে আইপিএল থেকে অবসরে যাওয়ার পর চেন্নাই সুপার কিংসের বোলিং কোচ হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন তিনি।

আগামী মে মাসের ২৯ তারিখ, ওমানের বিপক্ষে প্রথম প্রস্তুতি ম্যাচ খেলবে আফগানিস্তান। দলটি গ্রুপ সি’তে রয়েছে। যেখানে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, পাপুয়া নিউগিনি, উগান্ডা আছে তাদের গ্রুপ সতীর্থ হিসেবে।

আরেক ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার কাইরন পোলার্ড, তিনি বিশ্বকাপ উপলক্ষ্যে সহকারী কোচ হিসেবে ইংল্যান্ড দলের সাথে থাকবেন বলে জানা যায়।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

রিশাব পান্ট নয়, স্যামসনকে একাদশে চায় হারভজন

Published

on

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ হয়েছে সানজু স্যামসনের। একইসাথে স্কোয়াডে আছেন আরেক উইকেট-রক্ষক ব্যাটার রিশাব পান্ট। সাবেক ভারতীয় ক্রিকেটার হারভজন সিং জানিয়েছেন, পান্ট নয় বরং একাদশে স্যামসনকে দেখতে চান তিনি।

আইপিএল প্লে-অফে উঠেছে রাজস্থান রয়্যালস। দলটির অধিনায়কের দায়িত্ব পালন করেন স্যামসন। ব্যাট হাতেও ছিলেন দারুণ ধারাবাহিক। আগামীকাল (২২ মে) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাঠে নামবে রাজস্থান। স্যামসন জাতীয় দলে সুযোগ পাবে, এমন আকাঙ্ক্ষা সমর্থকরা করে যান। সর্বশেষ ওডিআই বিশ্বকাপেও তেমন ভাবনায় কাটা পড়েছিল। তবে এবার সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে সুযোগ হয়েছে তার।

হারভজন বলেন, “রিশাব পান্ট আইপিএলে বেশ ভালো খেলেছে। সে তার চোট থেকে ফিরে এসেছে। সে দেখতে ফিট, ভালো ব্যাট করেছে এবং সুন্দর উইকেট-কিপিং করে। তবে সানজু খুবই ভালো খেলেছে। আমি দেখতে চাই, সে সুযোগ পাক। সে ৬০-৭০ রান করে যায়, সে আর আগের সানজু নেই- যে কি না ৩০-৪০ করছে। কিন্তু এখানে পান্টকে ফেরানোর জন্য এত ব্যস্ত হওয়ার কিছু নেই। সে অনেক কঠোর পরিশ্রম করেছে। আমি আশা করি, সে ভারতের জন্য বিশেষ কিছু করছে।”

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

নির্বাচককে প্রণাম করেননি, তাই দলে জায়গা হয়নি গম্ভীরের

Published

on

ক্যারিয়ারের শুরুতে কী ধরনের পরিস্থিতিতে পড়েছিলেন, সে বিষয়ে কথা বলেছেন ভারতের সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীর। যেখানে তিনি শিখেছিলেন এবং তা জীবনের পরবর্তী সময়ে মেনে চলেছেন। মূলত নির্বাচকরা তাকে দলে নেয়নি, এর কারণও ছিল কিছুটা অদ্ভুত।

নির্বাচকদের পা ছুঁয়ে প্রণাম জানাননি। বরং গম্ভীর এটা করতে চাননি। তাই অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্টের দলে সুযোগ হয়নি তার। এরপর এই ক্রিকেটার মনোবল বেশ শক্ত করে নেন। রবিচন্দ্রন অশ্বিনের ইউটিউব চ্যানেলে কথা বলেছেন গম্ভীর।

সেখানে বলেন, “আমি যখন বড় হচ্ছি, তখন আমার বয়স ১২ বা ১৩, তখন প্রথম অনূর্ধ্ব-১৪ টুর্নামেন্ট খেলি মনে পড়ে। আমি দলে নির্বাচিত হইনি, এর কারণ ছিল নির্বাচকদের পা ছুঁই নি। এরপর সেখান থেকে আমি নিজের সাথে প্রতিজ্ঞা করেছি। আমি কখনোই কারো পা ছুঁবো না। আমি করি নি এটা এবং কাউকে আমার পা-ও ছুঁতে দেইনি।”

নিজের প্রতি সম্মানের জায়গা থেকে এই ব্যাপারগুলো দেখেন গম্ভীর। এই ক্রিকেটার এমনভাবেই নিজেকে গড়ে তুলেছেন বলে বিশ্বাস করেন। তিনি বলেন, “প্রতিটা সময়, যখন আমি অনূর্ধ্ব-১৬, অনূর্ধ্ব-১৯, রঞ্জি ট্রফি এমনকি আমার আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুতেও- যখনই আমি ব্যর্থ হয়েছি, লোকেরা বলতো, তুমি এমন পরিবার থেকে এসেছো যেখানে ক্রিকেট খেলার দরকার নেই। তুমি চলে যাও, তোমার বাবার ব্যবসায় যুক্ত হও।”

গম্ভীর সবসময় ক্রিকেট খেলতে চেয়েছেন। তিনি মানুষের এসব ভাবনার জায়গা ভাঙ্গতে চেয়েছেন। আইপিএলের চলতি মৌসুমে কোলকাতা নাইট রাইডার্সের পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত