সিঙ্গাপুর থেকে পদত্যাগপত্র পাঠিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ থেকে পালিয়ে সিঙ্গাপুরে অবতরণের পর পদত্যাগ করেছেন।

আজ বৃহস্পতিবার (১৪ জুলাই) মালদ্বীপ থেকে পালিয়ে সিঙ্গাপুরে যাওয়ার পর পদত্যাগপত্র স্পিকারের কাছে পাঠান তিনি। তার পদত্যাগপত্র পাওয়ার কথা স্বীকার করেছেন দেশটির স্পিকার। তার পদত্যাগের খবর আসার পর কলম্বোতে আনন্দ মিছিল বের করেন সাধারণ মানুষ।

গেলো শনিবার গোতাবায়ার পদত্যাগের দাবিতে উত্তাল হয়ে ওঠে শ্রীলঙ্কার রাজধানী কলম্বো।

স্থানীয় সময় সন্ধ্যায় শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপ থেকে একটি ফ্লাইটে সিঙ্গাপুরে পৌঁছেন। দেশটিতে তার শাসনের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভের পর তিনি মালদ্বীপ হয়ে এখানে পালিয়ে আসেন।

সিঙ্গাপুর সরকার বলেছে- গোতাবায়া রাজাপাকসেকে একটি ব্যক্তিগত সফরে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে। রাজাপাকসে থাকবেন নাকি অন্য গন্তব্যে যাবেন তা স্পষ্ট নয়।

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, প্রেসিডেন্ট গোতাবায়া আশ্রয়ের জন্য অনুরোধ করেননি এবং তাকে কোনো আশ্রয় দেয়া হয়নি। সিঙ্গাপুর সাধারণত রাজনৈতিক আশ্রয়ের অনুরোধ মঞ্জুর করে না। তা নিশ্চিত করে তিনি অবতরণ করেছেন।

নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণ-আন্দোলনের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া মঙ্গলবার রাতে একটি সামরিক বিমানে মালদ্বীপে পালিয়ে যান।

কিন্তু গোতাবায়া মালদ্বীপে গেলে সে দেশে বসবাসরত শ্রীলঙ্কার বাসিন্দারা বিক্ষোভ দেখান। তাঁকে মালদ্বীপে আশ্রয় না দেয়ার দাবি ওঠে।

Recommended For You