ঋষভ পান্থের সেঞ্চুরিতে সিরিজও জিতলো ভারত

উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পান্থের দুর্দান্ত সেঞ্চুরিতে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজও জিতলো ভারত।

রোববার রাতে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে ভারত ৫ উইকেটে হারিয়েছে ইংল্যান্ডকে। ফলে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জিতে নেয় ভারত। ১২৫ রানের অনবদ্য ইনিংস খেলেন পান্থ।

ম্যানচেস্টারে টস জিতে প্রথমে বোলিং করতে নামে ভারত। পেসার মোহাম্মদ সিরাজের তোপে ইনিংসের শুরুতেই ২ উইকেট হারায় ইংল্যান্ড। ওপেনার জনি বেয়ারস্টো ও জো রুট শূন্য হাতে ফিরেন। তৃতীয় উইকেটে আরেক ওপেনার জেসন রয় ও বেন স্টোকসের ৪৭ বলে ৫৪ রানের জুটিতে শুরুর ধাক্কা সামলে উঠে ইংল্যান্ড।

তবে রয় ও স্টোকসকে বিদায় দিয়ে ইংল্যান্ডকে আবারও চাপে ফেলে দেন ভারতের অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া। ৭৪ রানে ৪ উইকেট পতনের পর ইংল্যান্ডের হাল ধরেন অধিনায়ক জশ বাটলার ও মঈন আলি।

হাফ-সেঞ্চুরি তুলে বড় ইনিংসের পথে থাকা বাটলারকে ৬০ রানে বিদায় দেন পান্ডিয়া। ৩টি চার ও ২টি ছক্কায় ৮০ বলে ৬০ রান করেন বাটলার। তবে ২৫ বল বাকী থাকতেই অলআউট হয় ইংল্যান্ড। ২৫৯ রানের সংগ্রহ পায় ইংলিশরা।

ভারতের পান্ডিয়া ৪টি ও যুজবেন্দ্রা চাহাল ৩টি উইকেট নেন।

২৬০ রান তাড়া করতে নামা ভারত মাত্র ৩৮ রানের মধ্যেই হারায় ৩ উইকেট। সফরকারীদের প্রথম তিন ব্যাটসম্যান রোহিত শর্মা, শিখর ধাওয়ান এবং বিরাট কোহলিকে সাজঘরের পথ চেনান ইংলিশ পেসার রিস টপলি। তবে চারে নামা ঋষভ পন্তের ১১৩ বলে ১২৫* এবং ছয়ে নামা পান্ডিয়ার ৫৫ বলে ৭১ রানের ঝড়ো ইনিংসে ভর করে ৪৭ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় ভারত।

Recommended For You