Connect with us

ক্রিকেট

জাতীয় দলে কবে ফিরছেন তামিম, জানালেন বিসিবি সভাপতি

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক তামিম ইকবালের জাতীয় দলে ফেরা-না ফেরার বিষয়টি এখনও ‘টক অব দ্য ক্রিকেট’। গত জুলাইয়ে আফগানিস্তান সিরিজের সময় হঠাৎ অবসরের ঘোষণা দিলেও সেই সিদ্ধান্ত থেকে সরে আসেন। জাতীয় দলে এক ম্যাচ খেলার পর থেকেই দলের বাইরে রয়েছেন বাহাতি এই ওপেনার। ওয়ানডে বিশ্বকাপের দল থেকে বাদ পড়ায় তামিমের জাতীয় দলে ফেরার প্রশ্নটি এখন সবার মুখে মুখে।

দেশসেরা এই ওপেনার জাতীয় দলে আর ফিরবেন কিনা তাও জানাতে পারেনি দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা-বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি)। এর আগে, একটি সূত্র বলেছিলো বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে বৈঠকের পরই জাতীয় দলে  ফেরার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন তামিম।

ওই বৈঠকটি না হলেও তামিমের জাতীয় দলে ফেরার বিষয়টি নিয়ে কথা বলেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। শুধু তাই নয়, গণমাধ্যমকে জানিয়ে দিয়েছেন, টাইগারদের এই ওপেনারের জাতীয় দলে ফেরার দিনক্ষণ।

রোববার (২৮ এপ্রিল) গণমাধ্যমের মুখোমুখি হন ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন। এসময় এক সাংবাদিক জাতীয় দলে তামিমের ফেরার বিষয় নিয়ে প্রশ্ন করলে ক্রীড়ামন্ত্রী জানান, ২০২৫ সালে জাতীয় দলে দেখা যেতে পারে তামিমকে।

ক্রীড়ামন্ত্রী বলেন,  ‘লাস্ট ওর সাথে যোগাযোগ হয়েছে তখন কথা ছিল ও (তামিম) প্রথমে ক্রিকেট অপারেশন্সের জালাল ইউনুস এবং আমাদের সিরাজ ভাই (এনায়েত হোসেন সিরাজ) ওনাদের সঙ্গে বসবেন তারপর আমার সাথে বসবে। ওনাদের সাথে বসেছে, এখন আমার সাথে বসবে। আমি যেটা শুনেছি, ওর কাছ থেকে শোনার আগে কমেন্ট করা উচিত না। আমি যেটা শুনেছি ও বলেছে সামনের বছর থেকে খেলবে।’

Advertisement

গত ১০ মার্চ বিসিবির সঙ্গে বৈঠকে বসেন তামিম। ওই বৈঠকের পর ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস চৌধুরী সাংবাদিকদের বলেছিলেন, ‘আলাপ আলোচনা হয়েছে। এখন বিষয়গুলো আমরা সভাপতি সাহেবের (পাপন) কাছে জানাব। আলাপ করার পরে তারপর আমরা একটা বক্তব্য দেবো। তার (তামিম) প্ল্যান আমরা শুনেছি, এবার সভাপতিকে জানিয়ে আলাপ শেষে আমরা বিস্তারিত জানাতে পারবো।’

প্রসঙ্গত, বর্তমানে জাতীয় দলে না থাকলেও ক্রিকেটের সঙ্গেই রয়েছেন তামিম ইকবাল। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নেতৃত্ব দিয়ে ফরচুন বরিশালকে শিরোপা এনে দিয়েছেন। এছাড়া, ঢাকা প্রিমিয়ার লিগেও (ডিপিএল) প্রাইম ব্যাংকের হয়ে ভালো ফর্মে রয়েছেন এই বাহাতি ব্যাটসম্যান।

Advertisement

ক্রিকেট

আমাদের খেলোয়াড়েরা সবসময় আশাবাদী ছিল: মোনাঙ্ক প্যাটেল

Published

on

পাকিস্তানের বিপক্ষে জয় পাওয়া দলের নাম যুক্তরাষ্ট্র। বিশ্বকাপের স্বাগতিক দেশ যে এমন পারফরম্যান্স করবে, তা আসলে খুব পরিচিত কোনো দৃশ্য নয়। বিশ্বকাপের প্রথম ম্যাচটি কানাডার বিপক্ষে জয় দিয়ে শুরু করে তারা। এরপর পাকিস্তানের বিপক্ষে বৃহস্পতিবার মাঠে নামে যুক্তরাষ্ট্র।

এমন এক ম্যাচে সুপার ওভারে গড়ায় ম্যাচ। সেই ম্যাচটি জিতে নেয় যুক্তরাষ্ট্র। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে স্বাগতিক অধিনায়ক মোনাঙ্ক প্যাটেল জানান, ‘আমাদের খেলোয়াড়েরা সবসময় আশাবাদী ছিল। আমরা টসে জেতার পর প্রথমে বল করার পরিকল্পনা করেছিলাম, যেটা হয়েছে। যেখানে শুরুর দিকে ব্যাট করা বেশ কঠিন।’

যুক্তরাষ্ট্র দারুণ শুরু করেছে এই বিশ্বকাপে। যদিও শুরুর কথা বললে তা বিশ্বকাপের আগেই হয়েছে। বাংলাদেশের বিপক্ষে সিরিজ জয়ের কথা যদি ধরা যায়, যা দিয়ে বেশ চমক দেখিয়েছে তারা। তার আগে কানাডার বিপক্ষেও সিরিজ জিতেছে দলটি। বিশ্বকাপের শুরুটা হয়েছে কানাডাকে হারিয়ে।

সবমিলিয়ে বেশ ভালো সময় কাটছে যুক্তরাষ্ট্রের। প্রথমবারের মতো বিশ্বকাপের আয়োজক দেশ তারা। নিজেদের প্রথম আয়োজনে, দল হিসেবে এমন শুরুর প্রত্যাশা সবাই করে। যেখানে যুক্তরাষ্ট্র ফলাফলেও বেশ ইতিবাচক।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

নিজেদের ভুল স্বীকার করে নিলেন বাবর আজম

Published

on

যুক্তরাষ্ট্রের বিপক্ষে পরাজিত হয়েছে পাকিস্তান। বিশ্বকাপে এমন কিছু হয়তো চায়নি দলটি। নিজেদের প্রথম ম্যাচে সুপার ওভারের মুখোমুখি হয়ে সেই ম্যাচটি হারের স্বাদ পেল বাবর আজমের দল। ম্যাচ শেষে পাকিস্তান অধিনায়ক বাবর আজম নিজেদের ভুল স্বীকার করে নিয়েছে।

পাকিস্তান প্রথমে ব্যাট করতে নেমে ৭ উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করে। এরপর যুক্তরাষ্ট্রের ব্যাটিংয়ে ম্যাচটি টাই হয়ে যায়। সুপার ওভারে প্রথমে ব্যাট করতে নেমে ১৮ রান তোলে যুক্তরাষ্ট্র। এর বিপরীতে পাকিস্তান কেবল ১৩ রানই তুলতে পারে।

বাবর জানান, ‘আমরা প্রথম ৬ ওভার পুঁজি করতে ব্যর্থ হয়েছি। পরপর দুই উইকেট হারানো আমাদেরকে ব্যাক ফুটে ফেলে দিয়েছে। একজন ব্যাটার হিসেবে আপনাকে বেড়িয়ে আসতে হবে এবং জুটি গড়ে তুলতে হবে।‘

পাকিস্তান অধিনায়ক যুক্তরাষ্ট্রকে ‘ক্রেডিট; দিয়েছেন। তিনি বলেন, ‘পুরো ক্রেডিট যুক্তরাষ্ট্রের, তারা আমাদের চেয়ে ভালো ক্রিকেট খেলেছে ৩ জায়গাতেই।‘

পাকিস্তান দলনেতা মনে করেন, দলের এই রান যথেষ্ট ছিল এই পিচে। কিন্তু বোলিংয়ে খুব একটা সুবিধা করে নিতে না পারায় ব্যর্থ হয়েছে তারা।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সুপার ওভারে পাকিস্তানকে হারালো যুক্তরাষ্ট্র

Published

on

সুপার ওভারে পাকিস্তানের বোলার মোহাম্মদ আমিরের এক ওভারে অ্যারোন জোন্সের কৃতিত্বে যুক্তরাষ্ট্র তোলে ১৮ রান। সেই রান টপকাতে পারেনি পাকিস্তানের ব্যাটাররা, ১৩ রানে আটকে যায়।

এর আগে যুক্তরাষ্ট্রের ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৫৯ রান সংগ্রহ করে পাকিস্তান। জবাবে খেলতে নেমে শেষ দুই ওভারে যুক্তরাষ্ট্রের প্রয়োজন ছিল ২১ রান। ১৯তম ওভারে বল হাতে নিয়ে মাত্র ৬ রান দেন মোহাম্মদ আমির।

শেষ ওভারে হারিস রউফ আক্রমনে এসে প্রথম তিন বলে দেন ৩ রান। তবে শেষ তিন বলে  একটি করে চার ও ছক্কায় যুক্তরাষ্ট্র স্কোরে সমতা টেনে ফেলে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত