Connect with us

ফুটবল

চলে গেলেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো প্রথম কোচ

Avatar of author

Published

on

১৯৭৮ বিশ্বকাপে আর্জেন্টিনাকে প্রথম চ্যাম্পিয়ন করা কিংবদন্তি কোচ সিজার লুইস মেনোত্তি মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৮৫ বছর।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) সামাজিক যোগাযোগ মাধ্যমে মেনোত্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছে। এএফএ লিখেছে, ‘আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন অত্যন্ত শোকের সঙ্গে বর্তমান জাতীয় দলের পরিচালক ও আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লুইস সিজার মেনোত্তির মৃত্যুর খবর জানাচ্ছে। বিদায় প্রিয় ফ্লাকো!’

রোজারিওতে ১৯৩৮ সালে মেনোত্তির জন্ম। খেলোয়াড়ি জীবনে স্ট্রাইকার পজিশনে খেলা মেনোত্তি ১৯৬৩ থেকে ১৯৬৮ পর্যন্ত আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ১১ ম্যাচ খেলে ২ গোল করেন।

খেলা ছাড়ার পর ৩৭ বছরের কোচিং ক্যারিয়ারে ১১টি ক্লাব ও দুটি দেশের জাতীয় দলের কোচের ভূমিকা পালন করেছেন। ১৯৭৪ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ছিলেন নিজের দেশ আর্জেন্টিনার কোচের দায়িত্বে।

 

Advertisement

এস

Advertisement

ফুটবল

মার্তিনেজের জোড়া গোলে জয় পেলো আর্জেন্টিনা

Published

on

কোপা আমেরিকায় পেরুর বিপক্ষে ম্যাচে মাঠে লিওনেল মেসির এবং ডাগআউটে কোচ লিওনেল স্কালোনির না থাকার কথা আগেই জানা গিয়েছিল।

কোপা আমেরিকায় আজ মেসি চোটের কারণে এবং স্কালোনি ছিলেন না নিষেধাজ্ঞায় পড়ে। কিন্তু নিয়মিত অধিনায়ক ও কোচকে ছাড়া সহজ জয়ই পেয়েছে আর্জেন্টিনা। মেসির অনুপস্থিতিতে এ ম্যাচে আবারও জ্বলে উঠেছেন দারুণ ছন্দে থাকা লাওতারো মার্তিনেজ। তার জোড়া গোলে গ্রুপ ‘এ’র শেষ ম্যাচে পেরুর বিপক্ষে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা।

বিরতির পর মাঠে নেমে শুরুতেই অবশ্য আর্জেন্টিনাকে এগিয়ে দেন মার্তিনেজ। দলীয় সমন্বয়ের এক আক্রমণ থেকে দি মারিয়ার পাসে গোলটি করেন ইন্টার মিলান স্ট্রাইকার। ৫৫ মিনিটে দ্বিতীয় গোলটাও প্রায় পেয়ে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু কর্নার থেকে বল পেয়ে নিকোলাস তালিয়াফিকোর করা গোলটি বাতিল হয় ফাউলের কারণে।

ম্যাচের ৬৯ মিনিটে আক্রমণ ঠেকাতে গিয়ে বক্সের ভেতর হ্যান্ডবল করে আর্জেন্টিনাকে পেনাল্টি উপহার দেয় পেরু। কিন্তু পেনাল্টি থেকে ব্যবধান ২-০ করতে ব্যর্থ হন পারেদেস। ৮৬ মিনিটে আর্জেন্টিনা অবশ্য ঠিকই দ্বিতীয় গোলটি পেয়ে যায়। নিজের ও দলের হয়ে দ্বিতীয় গোলটি করেন মার্তিনেজ। এ নিয়ে আর্জেন্টিনার জার্সিতে শেষ ৬ ম্যাচে ৭ গোল করলেন মার্তিনেজ।

এই জয়ে ৩ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। দিনের অন্য ম্যাচে চিলিকে রুখে দিয়ে এই গ্রুপ থেকে আর্জেন্টিনার সঙ্গী হয়েছে কানাডা। গোলশূন্য ড্র হয়েছে।

Advertisement

৫ জুলাই কোয়ার্টার ফাইনালে নিজেদের পরের ম্যাচ খেলতে নামবে আলবিসেলেস্তেরা। এই গ্রুপ থেকে নাটকীয়ভাবে বাদ পড়েছে চিলি। ৩ ম্যাচ থেকে ২ পয়েন্ট নিয়ে বাদ পড়লো ২০১৫ এবং ২০১৬ সালের চ্যাম্পিয়নরা। আর উত্তর আমেরিকা থেকে আসা কানাডা ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে চলে গেল কোয়ার্টার ফাইনালে।

জেএইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মেসির বিশ্রাম, নিষিদ্ধ স্কালোনি

Published

on

কোপা আমেরিকায় গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে পেরুর মুখোমুখি হবে বাংলাদেশ। আগামীকাল (৩০ জুন) বাংলাদেশ সময় ভোর ৬ টায় এই ম্যাচটি খেলতে মাঠে নামবে দুই দল। এরমধ্যে নতুন খবর এসেছে আর্জেন্টিনা শিবির থেকে। ম্যাচটিতে চোটের কারণে বিশ্রাম দেওয়া হয়েছে লিওনেল মেসিকে। আর নিষেধাজ্ঞার কারণে থাকতে পারবেন না কোচ লিওনেল স্কালোনি।

মেসির চোটের ব্যাপারটি সামনে আসে চিলির বিপক্ষে ম্যাচের পর। জ্বর-গলাব্যথার সমস্যা তো ছিল। পাশাপাশি পায়ের পেশিতেও চোট পেয়েছিলেন এই তারকা ফুটবলার। শঙ্কা জেগেছিল তখনই। স্ক্যান করানো হবে, সে কথাও জানা যায়।

পেরুর বিপক্ষে ম্যাচটি তাতে খেলা হবে না মেসির। মূলত বিশ্রাম দেওয়া হবে তাকে এবং পর্যবেক্ষন করা হবে। এই ফুটবলারকে নিয়ে কোনো ঝুঁকি নিবে না আর্জেন্টিনা দল। কোয়ার্টার ফাইনালে মেসিকে পাওয়ার আশা করছে তারা।

স্কালোনির নিষিদ্ধ হওয়ার বিষয়ে জানা যায়, চিলির বিপক্ষে ম্যাচে বিরতির পর মাঠে ফিরতে দেরি করেন আর্জেন্টিনা কোচ। নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি মাঠে আসতে পারেননি, ফলে নিয়ম অনুযায়ী তাকে পরের ম্যাচে নিষিদ্ধ করা হয়েছে।

শুধু স্কালোনি নয়, চিলি কোচ রিকার্দো গারেকাও বিরতির পর মাঠে ফিরতে দেরি করেন। তিনিও নিষেধাজ্ঞার আওতায় আসেন।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ভিনির জোড়া গোলে বড় জয় ব্রাজিলের

Published

on

অবশেষে কোপা আমেরিকায় জয়ে ফিরলো ব্রাজিল, প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে গোল শূন্য ড্র করার পর দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ৪-১ গোলের জয় পেয়েছে ভিনি রদ্রিগোরা। ভিনিসিয়াসের জোড়া গোলে সাথে সাভিও ও লুকাস পাকেতার একটি গোড়ে গোল করেন।

সকাল দেখে নাকি সারাদিন আন্দাজ করা যায়। খেলার শুরুতেই ডান প্রান্ত দিয়ে ভিনির একের পর এক আক্রমণেই বোঝা যাচ্ছিলো ভিনির হাত ধরেই ফিরবে ব্রাজিল।

তবে গোল পেতে বেশ অপেক্ষাই করতে হয়েছে ব্রাজিলকে।  ডি বক্সে হ্যান্ডবল থেকে ৩০ মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল। তবে লুকাস পাকেতা বল পাঠান বাইরে দিয়ে।

এর পাঁচ মিনিট পরই গোল পান ভিনি।  ডান প্রান্ত থেকে বল দেওয়া নেওয়া করে বক্সে ঢুকে পরেন রিয়াল মাদ্রিদ তারকা। এরপর দুর্দান্ত ফিনিশিংয়ে বল পাঠান জালে।

দ্বিতীয় গোলের জন্য বেশিক্ষণ আপেক্ষা করতে হয়নি পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের।  রদ্রিগোর ফিরতি শট পেয়ে বল জালে জড়ান সাভিও।

Advertisement

এই গোলের পর দুই দলের খেলোয়াড়েরা জড়ায় সংঘাতেও।  সংঘাতের রেশ কাটার আগেই যোগ করা মুহূর্তে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল আদায় করে নেন ভিনি।

বিরতির পর ৪৮ মিনিটে বক্সের বাইরে থেকে ওমর আলদারেতের দুর্দান্ত এক গোলে ব্যবধান কমায় প্যারাগুয়ে।  ব্যবধান কমিয়ে খেলায় ফেরার চেষ্টা করে প্যারাগুয়ের।  তবে বাঁধা হয়ে দাঁড়ায় আলিসন।

লিভারপুল গোলরক্ষকের বাঁধায় প্যারাগুয়ে দ্বিতীয় গোল না পেলেও ব্রাজিল আদায় করে চতুর্থ গোল।  ৬৩ মিনিটে ফের বক্সের ভেতর হ্যান্ডবলে পেনাল্টি পায় ব্রাজিল।

ভিনিসিয়াসের সুযোগ ছিলো এই শট নিয়ে হ্যাট্রিক করার। তবে এবারও কিক নিতে আসেন প্রথমবার মিস করা পাকেতা। এবার মিস করেননি ওয়েস্টহ্যাম মিডফিল্ডার।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত