Connect with us

বাংলাদেশ

সোমবার গায়েবানা জানাজা, মঙ্গলবার বিএনপির বিক্ষোভ

Published

on

ভোলায় বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) বিক্ষোভ সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপি নেতা-কর্মীদের সংঘর্ষে স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিমের মৃত্যুর প্রতিবাদে দুই দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

আজ রোববার (৩১ জুলাই) সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক বৈঠক শেষে সংবাদ সম্মেলনে কর্মসূচি ঘোষণা করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মির্জা ফখরুল বলেন, ভোলায় শান্তিপূর্ণ সমাবেশে পুলিশের আক্রমণ হয়েছে। গুলি করে স্বেচ্ছাসেবক দলের একজন নেতাকে হত্যা করা হয়েছে। আমাদের প্রশিক্ষণ সম্পাদক মোশারফসহ অসংখ্য নেতাকর্মী পুলিশের গুলিতে আহত হয়েছেন। এখনও আমাদের ভোলার দলীয় কার্যালয় ঘেরাও করে রেখেছে পুলিশ। আহতদের চিকিৎসার ন্যূনতম সুযোগ দিচ্ছে না পুলিশ। 

মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ প্রায় ১৫ বছর ধরে জোর করে ক্ষমতা দখল করে আছে। এ সময়ে তারা আমাদের অসংখ্য নেতাকর্মীকে হত্যা করেছে। আমাদের ছয়শতাধিক নেতাকর্মী নিখোঁজ হয়েছেন। প্রায় ৩৫ লাখ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দেওয়া হয়েছে। 

বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশের ইতিহাস বলে যে, গুলি-নির্যাতন করে জনগণের ন্যায়সঙ্গত সংগ্রাম দমন করা সম্ভব নয়। এ হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানাচ্ছি। একইসঙ্গে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।

Advertisement

ফখরুল জানান, ভোলায় স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিমের মৃত্যুর প্রতিবাদে সোমবার (১ আগস্ট) সকালে নয়াপল্টন দলীয় কার্যালয়ের সামনে গায়েবানা জানাজা অনুষ্ঠিত হবে। একইসঙ্গে সারাদেশের জেলা পর্যায়ে গায়েবানা জানাজা হবে। ২ আগস্ট বিক্ষোভ সমাবেশে হবে। একইসঙ্গে জেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ হবে।

মির্জা ফখরুল বলেন, আমরা এটাকে বিচারবহির্ভূত হত্যা দাবি করছি না। কারণ আমরা বিচার পাই না। এ দেশে এখন কোনো বিচার পাওয়া যায় না। এ কারণে আমরা বিচারবিভাগীয় তদন্ত দাবি করি না। সবচেয়ে বড় বিষয় হচ্ছে এটা হত্যা। আর ইদানিং গুলি করে হত্যার বিষয়টি বেড়ে গেছে।

তিনি আরও বলেন, আজ বিদ্যুতের দাবিতে এ বিক্ষোভ হয়েছে। এটা জনগণের দাবি। এটি সরকার পরিবর্তনের কোনো আন্দোলন বা কর্মসূচি ছিল না। সেটাকেই তারা (সরকার) সহ্য করতে পারছে না। সেখানে তারা বিনা উস্কানিতে গুলি করেছে, আমাদের নেতা-কর্মীদের ওপর হামলা চালিয়েছে, হত্যা করেছে।   

Advertisement

আইন-বিচার

প্রাথমিক শিক্ষকের মৌখিক পরীক্ষা স্থগিতাদেশ আপিলে বাতিল

Published

on

হাইকোর্ট

প্রশ্নফাঁসের অভিযোগ ওঠায় তৃতীয় ধাপে ঢাকা চট্টগ্রাম বিভাগের ৪৬ হাজার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিতের আদেশ স্থগিত করেছেন চেম্বার আদালত। এর ফলে উত্তীর্ণ পরীক্ষার্থীদের মৌখিক পরীক্ষা গ্রহণে বাধা নেই। জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার (৩০ মে) আপিল বিভাগের চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন।

মঙ্গলবার (২৮ মে) ৪৬ হাজার শিক্ষক নিয়োগের কার্যক্রম ৬ মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন আদালত। বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার তৃতীয় ধাপের (তিন পার্বত্য জেলা ছাড়া ঢাকা ও চট্টগ্রাম বিভাগের ২১ জেলা) লিখিত পরীক্ষার সংশোধিত ফল প্রকাশ করা হয় গত ২২ এপ্রিল। এতে ৪৬ হাজার ১৯৯ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়। নির্বাচিতদের ভাইভা পরীক্ষা চলমান রয়েছে।

সহকারী শিক্ষক নিয়োগের জন্য গত বছরের ২৮ ফেব্রুয়ারি প্রথম ধাপে রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের ক্লাস্টারের বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। এরপর ২২ মার্চ ২য় ধাপে রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে ১৭ জুন ৩য় ধাপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

Advertisement

প্রথম ধাপে ৩ লাখ ৬০ হাজার ৭০০, দ্বিতীয় ধাপে ৪ লাখ ৫৯ হাজার ৪৩৮ এবং তৃতীয় ধাপে ৩ লাখ ৪০ হাজার প্রার্থী আবেদন করেন।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

কোরবানিতে সারাদেশে ৭৫ হাজার কোটি টাকার লেনদেন: মেয়র আতিক

Published

on

কোরবানি

পশু কোরবানির মাধ্যমে সারাদেশে ৭৫ হাজার কোটি টাকার লেনদেন হবে। আসন্ন ঈদুল আজহায় রাজধানী ঢাকায় ২৫ লাখ গরু জবাই হবে। বললেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (৩০ মে) সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় (এলজিআরডি) আয়োজিত কোরবানির পশুর হাট ও বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বৈঠকে তিনি এ কথা জানান।

মেয়র আতিক বলেন, আসন্ন কোরবানি উপলক্ষ্যে ১০ লাখ ৪০ হাজার পলিব্যাগ দেয়া হবে কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনায়। বাড়ি বাড়ি গিয়ে এই পলিব্যাগ বিতরণ করা হবে।

তিনি আরও বলেন, ঈদের দিন ঢাকা উত্তর সিটিতে বর্জ্য অপসারণ করা হবে। এজন্য আমি সারাদিনই রাস্তায় থাকব, রাস্তায় খাব। বাসায় যাব না। এতে আমি মনে করি, পরিচ্ছন্নতাকর্মীরা উদ্ধুদ্ধ হবে। এছাড়া, কোরবানির পশুর হাটে অনলাইনে হাসিল ও কেনাকাটা করা যাবে বলেও জানান তিনি।

কেএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

এমপি আজীম হত্যা: সাফল্য নিয়ে ঢাকায় ফিরছেন ডিবি হারুন

Published

on

ডিবি-হারুন

কলকাতার সঞ্জীবা গার্ডেনের বিইউ ৫৬ ফ্ল্যাটের সেফটিক ট্যাংক থেকে ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারের দেহ খণ্ডাংশ উদ্ধারের সাফল্য নিয়ে ঢাকার উদ্দেশ্যে রওনা দিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদসহ ৩ কর্মকর্তা।

বৃহস্পতিবার (৩০ মে) সকাল ১১টা ৪০ মিনিটের দিকে ছয়টি গাড়ি বহর নিয়ে ডিবি হারুন নিউটাউনের দ্য ওয়েস্টিন হোটেল থেকে বেরিয়ে সোজা চলে যান কলকাতার নেতাজি সুভাষচন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে।

এখানে আগে থেকেই অপেক্ষায় ছিলেন সাংবাদিকরা। ডিবি হারুন তাদের জানান, এমপি আনার হত্যার অন্যতম দুজন আসামি নেপাল ও মার্কিন যুক্তরাষ্ট্রে পালিয়েছে। পশ্চিমবঙ্গের সিআইডি ও কলকাতা পুলিশের সর্বোচ্চ কর্তৃপক্ষের কাছে তাদের গ্রেপ্তারের আবেদন জানানো হয়েছে। পাশাপাশি উদ্ধারকৃত মাংসের দ্রুত ফরেন্সিক পরীক্ষা ও ডিএনএ টেস্টের রিপোর্ট পাঠানোর অনুরোধ জানিয়েছেন ভারতীয় প্রশাসনের কাছে।

তিনি আরও বলেন, প্রতিকূল আবহাওয়ার মধ্যে বিভিন্ন খাল ও জলাভূমি তল্লাশি অভিযান চালিয়েছেন সিআইডি, বিধান নগর কমিশনারেটের নিউ টাউন থানার পুলিশ ও কলকাতা পুলিশের এবং পশ্চিমবঙ্গ সরকারের ডিজাস্টার ম্যানেজমেন্টের ডুবুরি ও কর্মীরা। এজন্য সবাই ধন্যবাদ জানাই।।

আশাবাদ ব্যক্ত করে ডিবি হারুন বলেন, এই খুনের কিনারা হবে খুব দ্রুত এবং যা যা ইলেকট্রনিক্স ডিভাইস এভিডেন্স আছে সেগুলো পর্যবেক্ষণে রেখেই তদন্ত চলবে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত