Connect with us

ইউরোপ

আইসল্যান্ডে আগ্নেয়গিরিতে ভয়ঙ্কর বিস্ফোরণ

Published

on

আইসল্যান্ডের রাজধানী রেইকিইয়াভিকের দক্ষিণ-পশ্চিমের একটি আগ্নেয়গিরিতে ভয়ঙ্কর লাভা উদগীরণ শুরু হয়েছে। এর জেরে ক্ষণে ক্ষণেই কেঁপে উঠছে পায়ের তলার জমি। কাঁপুনির সংখ্যা ছাড়িয়েছে ৪০ হাজার।

দেশটির আবহাওয়া অফিস জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় রেইকজানেস উপদ্বীপে ফাগ্রাদালসফজাল আগ্নেয়গিরি ফেটে অগ্নুৎপাত শুরু হয়। আগ্নেয়গিরিতে বিস্ফোরণে লাভা ছড়িয়ে পড়ে পাঁচ শ’ থেকে সাত শ’ মিটার এলাকা পর্যন্ত। প্রায় দুই শ’টি ফুটবল মাঠ ঢেকে ফেলতে পারে সেই লাভা উদগীরণ।

বিস্ফোরণে লাভা মাঝে মধ্যেই আকাশের দিকে তাক করে ফেটে ফেটে বেরোতে দেখা গেছে। তবে এখনও খুব বেশি ছাই বা ধোঁয়া সৃষ্টি হয়নি। তবে এর জেরে এক সপ্তাহ ধরে অল্প সময়ের জন্য দুলে উঠছে মাটি। এ সময়ে আইসল্যান্ডের মাটি কেঁপেছে সহস্রাধিকবার। গেল এক মাসে রাজধানীতে মাটি কেঁপেছে এক হাজার তিন শ’ ৩৩ বার।

আগ্নেয়গিরিটিতে শেষবারের মত বিস্ফোরণ ঘটেছিল প্রায় আট শ’ বছর আগে।

আইসল্যান্ডের আবওহাওয়া অফিস জানিয়েছে, নতুন আইসল্যান্ডীয় আগ্নেয়গিরির অগ্নুত্পাত বিশ্বব্যাপী প্রভাব ফেলতে পারে।

Advertisement

ঘটনাস্থলের সবচেয়ে কাছের শহর থোরলসফিনে স্থানীয়দের বাড়ি থেকে বেরোতে মানা করা হয়েছে। লাভা উদগীরণে এলাকায় ভয়ঙ্কর গ্যাস বেরিয়ে আসে। তা থেকে বাঁচাবার জন্যই এই সতর্কতা। ঘটনাস্থলের পশ্চিমের এই শহরে বাতাসও ঠিক পশ্চিম দিক দিয়েই বইছে। তাই ওই শহরে গ্যাস বেশি পরিমাণে বেরিয়ে আসতে পারে। যা মানুষের শরীরের পক্ষে খুব খারাপ।

২০১০ সালে এমন ঘটনা ঘটেছিল এইজাফাল্লাওকুল আগ্নেয়গিরির লাভা উদগীরণের সময়। ওই সময় আগ্নেয়গিরিটি নয় লাখ বার লাভা উদগীরণ করেছিল। প্রচুর ধোঁয়া ও ছাই বেরিয়েছিল। এলাকার বহু মানুষকে ঘর ছাড়া করেছিল। অগ্নুৎপাতের ফলে এয়ার ট্রাফিকের সৃষ্টি হয়। এতে বিমান চলাচল বন্ধ করে দিয়েছিল কর্তৃপক্ষ। এবার লাভা উদগীরণ অতটা বেশি হয়নি। তবে এর প্রভাব বেশি মারাত্মক বলে এতবার ভূমিকম্প হওয়ার কথা জানাচ্ছে ভূবিজ্ঞানীরা।

ইউরেশিয়া ও উত্তর আমেরিকার টেকটনিক প্লেটের ঠিক মাঝে আইসল্যান্ডের অবস্থান। এই দুটি প্লেটই মাঝে মাঝে বিপরীত দিকে সরে যায়। তাই সেখানে ভূমিকম্প ও আগ্নেয়গিরিতে লাভা উদগীরণ বেশি হয়।

 

এসএন

Advertisement
Advertisement

ইউরোপ

গিনেস বুকে বিশ্বের দীর্ঘতম বাইসাইকেলের নাম লিখালো ৮ প্রকৌশলী

Published

on

এতোদিন বিশ্বের দীর্ঘতম সাইকেল তৈরির রেকর্ড দখলে রেখেছিলো অস্ট্রেলিয়ার বার্নি রায়ান। তিনি ২০২০ সালে ১৫৫ ফুট দীর্ঘ ৮ ইঞ্চি চওড়া সাইকেল বানিয়ে তাক লাগিয়ে দিয়েছিলো গোটা বিশ্বকে। এবার নেদারল্যান্ডসের ৭ জন প্রকৌশলীকে সঙ্গে করে সেই রেকর্ড ভেঙে দিলেন ইভান শাল্ক। নতুন বাইসাইকেলটি ১৮০ ফুট লম্বা, ১১ ইঞ্চি চওড়া।

চাকা আবিষ্কারের অন্যতম সেরা প্রাপ্তি হল বাইসাইকেল। দূষণে জর্জর পৃথিবীতে এর চেয়ে উপকারী যান আর হয় না। তাই বলে ১৮০ ফুট লম্বা বাইসাইকেল কে দেখেছে? দুই বা খুব বেশি হলে তিন চাকার (সার্কাসের কুশীলবরা চালান) সাইকেলই সাধারণত নজরে পড়ে। কিন্তু ৩৯ বছরের ইভান শাল্ক হৃদয়ের অন্তঃপুরে লালন করছিলেন ব্যতিক্রমী ইচ্ছে।

শৈশব থেকেই গিনেস বুকে নাম তোলার প্রতি প্রবল আগ্রহ ছিল তার। এর ফলে জন্ম হলো বিশ্বের দীর্ঘতম সাইকেলের। আদৌ কি চলে এই দু-চাকার যান?

২০১৮ সালে দীর্ঘতম সাইকেল তৈরির কাজ শুরু করেন ইভানসহ আট ইঞ্জিনিয়ার। তবে চাইলেই এই সাইকেল নিয়ে পথেঘাটে নামা যাবে না। বাঁধা হয়ে দাঁড়াবে সাইকেলটির বিরাট দৈর্ঘ্যই।

ইতোমধ্যে নেটিজেনদের মন জয় করেছে ইভানের সাইকেল। আজব ‘সৃষ্টি’ ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। এই বিষয়ে ইভান বলেন, ‘অন্যরা যখন আড্ডা দিয়ে সময় নষ্ট করে, আমরা তখন সৃষ্টিশীল কাজে মগ্ন থাকি।’

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

ইউরোপ

বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী পঞ্চমবারের মতো বিজয়ী

Published

on

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে লেবার পার্টির প্রার্থী হিসেবে জিতেছেন তিনি। এ নির্বাচনে লেবার পার্টি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

শুক্রবার (৫ জুলাই)  ব্রিটিশ পার্লামেন্টের অফিশিয়াল ওয়েবসাইটে নির্বাচনের এ ফল প্রকাশ করা হয়।

জানা যায়, এবারের নির্বাচনে ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন রুশনারা আলী। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট। লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রার্থী রাবিনা খান চার হাজার ৭৭৭ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

২০১০ সাল থেকে বর্তমান আসনে টানা পাঁচবার এমপি নির্বাচিত হলেন তিনি। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা আলী। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন তিনি।

উল্লেখ্য,  রুশনারা আলীর জন্ম বাংলাদেশের সিলেটে । সাত বছর বয়সে পরিবারের সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি।  অক্সফোর্ডের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন তিনি।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

ইউরোপ

পরাজয়ের দায় নিয়ে যা বললেন সুনাক

Published

on

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির হতাশাজনক  ফলাফলের পরই পরাজয় স্বীকার করে নিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি এই ফলাফলে দুঃখ প্রকাশ করে দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন। একইসঙ্গে অনেক কিছু শেখার আছে বলেও মন্তব্য করেছেন বিদায়ী এ প্রধানমন্ত্রী।

শুক্রবার (৫ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ঋষি সুনাক বলেন, ‘এই কঠিন রাতে, আমি আপনাদের অব্যাহত সমর্থনের জন্য রিচমন্ড এবং নর্থালারটন নির্বাচনী এলাকার জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। লেবার পার্টি এই সাধারণ নির্বাচনে জিতেছে এবং আমি স্যার কিয়ার স্টারমারকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানাতে তাকে ফোন করেছি।’

এ বিদায়ী প্রধানমন্ত্রী বলেন,  আজ সব পক্ষের শুভেচ্ছাসহ শান্তিপূর্ণ এবং সুশৃঙ্খলভাবে ক্ষমতার হাতবদল হবে। এটি এমন কিছু যা  দেশের স্থিতিশীলতা এবং ভবিষ্যতের প্রতি সকলকে আস্থা এনে দেবে।

সুনাক আরও বলেন, ‘ব্রিটিশ জনগণ আজ রাতে গুরুত্বপূর্ণ রায় দিয়েছে, এখান থেকে অনেক কিছু শেখার আছে… এবং আমি সেই ক্ষতির দায় নিচ্ছি।’

Advertisement

এসময়, নিজেদের অক্লান্ত প্রচেষ্টা, স্থানীয় রেকর্ড ভালো থাকা সত্ত্বেও অনেক ভালো, কঠোর পরিশ্রমী কনজারভেটিভ প্রার্থীদের যারা আজ পরাজিত হয়েছেন, তাদের কাছেও দুঃখ প্রকাশ করেন ঋষি সুনাক।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত