Connect with us

ক্রিকেট

তাওহিদ হৃদয়ের চোখ সেমিফাইনালে

Avatar of author

Published

on

বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা আছে তাওহিদ হৃদয়ের। মনটা সেভাবেই গড়েছেন তিনি। নিজের উপর আত্মবিশ্বাস খোঁজার দরকার পড়লে, স্মৃতি হাতড়ে দেখলেই হয়। এবার বাংলাদেশ দলকে নিয়ে সেমিফাইনাল খেলতে চান অন্তত হৃদয়। যদিও দল খুব ভালো অবস্থানে আছে, সেরকম কিছু বলার সুযোগ নেই।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ‘দ্য গ্রিন রেড স্টোরি’ নামে প্রচারিত ভিডিওতে সাক্ষাৎকার দিয়েছেন হৃদয়। যেখানে তিনি তার অনুভূতির নানা দিক সম্পর্কে জানিয়েছেন। প্রসঙ্গ ছিল বাংলাদেশের বিশ্বকাপ লক্ষ্য নিয়ে। যুক্তরাষ্ট্রের সাথে সদ্য সমাপ্ত সিরিজটি তো হেরেছে দল। জয় এসেছে কেবল শেষ ম্যাচটিতে।

হৃদয় তার ব্যক্তিগত জায়গা থেকে স্বপ্নের কথা জানিয়েছেন। তিনি বলেন, “এবারের বিশ্বকাপে নিজের নামের পাশে কিছু দেখতে চাই না। আমি চাই দল যেন ভালো করে। আমার জায়গা থেকে অবশ্যই নিজের সেরাটা দিয়ে অবদান রাখার চেষ্টা করব। আমি চাই আমার দল কমপক্ষে সেমি-ফাইনাল খেলুক।“

জাতীয় দলের হয়ে এখনো কোনো শিরোপা আসেনি বাংলাদেশের ঝুলিতে। এই খরা আরো কবে কাটবে, তা এক প্রশ্ন থেকেই যায়। তবে যুব দলের হয়ে বিশ্বকাপ জেতার অভিজ্ঞতা থাকা হৃদয় বলেন, “চোখ খুলে এখনও অনুভব করি কী হয়েছিল সেই বিশ্বকাপে (অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ)। এখন আমাদের সময় এসেছে জাতীয় দলের হয়ে এশিয়া কাপ, বিশ্বকাপের মতো জায়গায় গিয়ে ভালো করা, কাপ নেওয়া। ভালো করা না, কাপ নিতে চাই। শুধু আমি না, আমরা সবাই চাই। আমরা যদি আমাদের দিক থেকে ভালো করতে পারি, তাহলে বেশি দেরি নেই।“

Advertisement

আগামী ২ জুন থেকে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। যেখানে বাংলাদেশ দল লড়বে ৮ জুন শ্রীলঙ্কার বিপক্ষে।

 

এম/এইচ

Advertisement

ক্রিকেট

এক যুগে সবচেয়ে খারাপ অবস্থানে সাকিব

Published

on

সূর্যকুমার যাদবকে সরিয়ে আইসিসি টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড। গত বছর ডিসেম্বর মাস থেকে এই জায়গার দখলে ছিলেন সূর্যকুমার। অজি ওপেনার হেডের দারুণ সব ব্যাটিং তাকে এই কীর্তি দিয়েছে। ফর্মে ছিলেন, চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই প্রমাণ দেখিয়েছেন। সুপার এইটে ভারতের বিপক্ষে ম্যাচে ৭৬ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। এদিকে অলরাউন্ডার র‍্যাংকিংয়ে বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান নেমে গেছেন ৬ নম্বর পজিশনে।

চার ধাপ এগিয়ে হেড আজ শীর্ষস্থান দখল করলেন। যেখানে সূর্যকুমার, ফিল সল্ট, বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানকে এক ধাপ করে নিচে নামতে হয়েছে। যদিও অস্ট্রেলিয়ার সবাই সুখবর পাচ্ছে না।

মার্কাস স্টইনিস খুব অল্প সময়ের জন্য অলরাউন্ডার হিসেবে শীর্ষে উঠেছিলেন। তিনি আর এই পজিশনে নেই এখন। এই জায়গা দখলে নিয়েছেন শ্রীলঙ্কান অলরাউন্ডার ওয়ানিন্দু হাসারাঙ্গা। আর বাংলাদেশি অলরাউন্ডার সাকিব নেমেছেন ৬ নম্বরে। যা গত এক যুগে সাকিবের সবচেয়ে খারাপ অবস্থান।

টি-টোয়েন্টি বিশ্বকাপ যখন শুরু হয়, তখন সাকিবের অবস্থান ছিলে এক নম্বরে। জানা যায়, ২০১২ সালের ২১ সেপ্টেম্বরের পর থেকে সাকিব কখনো ছয়ে নামেননি। অর্থাৎ সবসময় পাঁচের মধ্যেই ছিল তার অবস্থান। কিন্তু ধারাবাহিকভাবে খারাপ পারফরম্যান্সের মাশুল তো দিতেই হয়।

ফলে সাকিবকে এখন অলরান্ডার হিসেবে ৬ নম্বরে থেকেই সন্তুষ্ট থাকতে হচ্ছে।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দক্ষিণ আফ্রিকার ওপর চাপ বেশি থাকবে: ট্রট

Published

on

প্রথমবারের মতো সেমিফাইনালে ওঠার আনন্দ আরও ‘ভয়ংকর’ করে তুলবে কি না আফগানিস্তানকে, এমন এক সম্ভাবনা চোখে পড়ছে। পড়ছে কারণ, আফগান কোচ জোনাথন ট্রট সেরকম কথা জানিয়েছেন। এমন এক দল হিসেবে আফগানরা সেমিতে উঠেছে, যাদের এই পর্যায়ে কোনো পূর্ব অভিজ্ঞতা নেই। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে কোচ ট্রট নির্ভার থাকার বার্তা দিয়েছেন।

দক্ষিণ আফ্রিকার কাছে এমন দিন নতুন নয়। সেমিতে যাওয়াটুকু অন্তত। এরপর ‘চোকার্স’ হিসেবে তাদের এক পরিচিতি আছে। যে নামটি তারা পেয়েছে এমন কিছু ইতিহাস থেকে, যেখানে সুযোগ মিস করে করে অভ্যাস তৈরি করেছে তারা।

আর সেমিতে যাওয়ার কোনো ইতিহাস না থাকায় আফগান দলের ওপর আলাদা কোনো চাপ থাকবে না বলে জানিয়েছেন ট্রট। তিনি বলেন, ‘কোনো ক্ষত বা ইতিহাস ছাড়াই আমরা সেমিফাইনালে যাচ্ছি। এটা আমাদের জন্য নতুন এক জায়গা। আমরা সেমিফাইনাল খেলব, সবটা দেওয়ার চেষ্টা করব। আগের কোনো ধারণা নেই, সেমিফাইনালে আগের বছরগুলোতে সফলতা বা ব্যর্থতার কোনো ইতিহাস নেই। আমাদের জন্য নতুন এক চ্যালেঞ্জ, হারানোর কিছু নেই, এটাই সেমিফাইনালে আমাদের ভয়ংকর দল বানিয়েছে, অবশ্যই প্রতিপক্ষের ওপর চাপ বেশি থাকবে।’

আফগানদের এই সাফল্য ট্রটের কাছেও দারুণ আনন্দের। দলকে আরও গোছানোর কাজটুকু ভালোই করে এসেছেন এই ইংলিশ কোচ। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমির মতো ম্যাচও চিন্তামুক্ত থেকেই মাঠে নামবে তার দল।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

প্রোটিয়া-আফগান লড়াইয়ের মঞ্চ প্রস্তুত

Published

on

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মাঠে নামতে যাচ্ছে আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা। আফগানিস্তানের জন্য এক স্বপ্নপূরণ হতে যাচ্ছে। প্রথমবারের মতো বিশ্বকাপ সেমিফাইনাল খেলছে দলটি। এমন মুহূর্ত আর আসেনি আফগানদের সামনে। আর দক্ষিণ আফ্রিকার সামনেও প্রথমবারের মতো ফাইনালে ওঠার মঞ্চ প্রস্তুত। এখন পর্যন্ত সেই সৌভাগ্য ধরা দেয়নি এই দলটির ওপর। আগামীকাল (২৭ জুন) বাংলাদেশ সময় সাড়ে ৬ টায় ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে মাঠে নামবে দুই দল।

বাংলাদেশকে সুপার এইটের ম্যাচে হারিয়ে সেমিতে পৌঁছে যায় আফগানিস্তান। সমীকরণের মারপ্যাঁচে পড়তে হয়নি আফগানদের। ম্যাচ জিততে পারলেই নিশ্চিত হবে সেমিফাইনাল। এই ছিল আফগানিস্তানের সহজ হিসাব। যা সহজভাবেই পেরিয়ে গেছে তারা।

দেশটিতে আনন্দের বন্যা বয়ে গেছে। রশিদ খান, মোহাম্মদ নবীদের চোখে মুখে আনন্দের উজ্জ্বল ঝলমলে বিচ্ছুরণ দেখা গেছে। প্রাপ্তির অনেকটুকু পাওয়া হয়ে গেছে দলটির। তাই চাপের প্রসঙ্গ এলে হয়তো দক্ষিণ আফ্রিকার ওপর তা ফেলা যায়।

আর আফগানিস্তানকে নির্ভার বলেই বিবেচনায় রাখা যেতে পারে। ম্যাচের আগে সংবাদ সম্মেলনে দক্ষিণ আফ্রিকা কোচ রব ওয়াল্টারও সেই কথা জানিয়েছেন। সংবাদকর্মীর উপস্থিতি ছিল না কক্ষে। কেবল নাকি একজন ছিলেন সেখানে। এই দৃশ্য দেখে ওয়াল্টার বেশ খুশি হয়ে উঠেছিলেন।

প্রোটিয়ারা যে চাপ অনুভব করারা কথা, তা নাকি কম মনে হচ্ছে এতে। গণমাধ্যমের যেহেতু তেমন আগ্রহ নেই, তাই এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন কোচ। আর তাদের সাথে তো ‘চোক’ শব্দের এক তুমুল যোগাযোগ রয়েছে।

Advertisement

সেমিফাইনাল আর চোক- দক্ষিণ আফ্রিকার জন্য পরিচিত ও পুরনো সম্পর্ক। এবার অন্তত সেই দল হিসেবে নিজেদের পরিচিতি করিয়ে দিতে চায় না তারা। এইডেন মার্করামের অধীনে ফাইনাল খেলার আশা দেখছে দক্ষিণ আফ্রিকা। ব্যাটিং ও বোলিংয়ে দারুণ প্রতিদন্দিতাপূর্ণ ক্রিকেট খেলে আজ সেমিতে এসেছে দলটি।

আর ওদিকে স্বপ্ন বুনছে আফগানিস্তান। আর দলটির কোচ জোনাথন ট্রট আফগানদের অনেকটুকু এগিয়ে রাখছেন। এই জায়গাই তো নতুন দলটির জন্য। এর আগে কখনো বিশ্বকাপ সেমিতে আসা হয়নি তাদের। ফলে নেই কোনো সাফল্য ও ব্যর্থতা। সেভাবে কোনো চাপ অনুভব করছে আফগানরা।

টুর্নামেন্টে এখন পর্যন্ত অপরাজেয় দল দক্ষিণ আফ্রিকা। আফগানদের হারাতে পারলে অপরাজেয় হিসেবেই ফাইনাল নিশ্চিত হবে তাদের। আর আফগানরা যদি সবকিছু ছাপিয়ে নিজেদের দিন করে নিতে পারে, তবে প্রথমবারের মতো বিশ্বকাপ ফাইনাল খেলার অভাবনীয় এক স্বপ্ন তাদের সামনেও হাতছানি দিয়ে ডাকছে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত