Connect with us

বাংলাদেশ

দুটি ওয়ান শুটারগানসহ অস্ত্র ব্যবসায়ী আটক

Published

on

রাজশাহী মোল্লাপাড়া ক্যাম্পের সদস্যরা অভিযান চালিয়ে ২টি ওয়ান শুটাগানসহ মাইনুল ইসলাম (২৩) অস্ত্র ব্যবসায়ীকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশান ব্যাটলিয়ান (র‌্যাব-৫)।

আজ বুধবার (২৪ আগস্ট) দুপুর আড়াইটার দিকে রাজশাহী নগরীর কাশিয়াডাঙ্গা থানার সেনাপুকুর এলাকায় এ অভিযান চালায় র‌্যাব।

র‌্যাব জানায়, নগরীর কাশিয়াডাঙ্গা থানার সেনাপুকুর এলাকায় এক যুবক অস্ত্র বিক্রির জন্য অবস্থান করছে। এমন তথ্যের ভিত্তিতে র‌্যাব ওই এলাকায় অভিযান চালিয়ে সন্দেহভাজন হিসাবে মাইনুল ইসলামকে আটক করে। পরে তার কাছে তল্লাশী চালিয়ে প্লাস্টিকের ব্যাগে মোড়ানো দুটি ওয়ান শুটারগান উদ্ধার হয়। মাইনুল ইসলাম একজন শীর্ষ অস্ত্র ব্যবসায়ী বলে জানিয়েছে র‌্যাব।

র‌্যাব আরো জানায়, এসব অস্ত্র চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত দিয়ে বাংলাদেশে আমদানি করে দেশের বিভিন্নস্থানে বিক্রি করা হয়। আটক মাইনুলের নামে অস্ত্র আইনে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জ থানায় একাধিক মামলা রয়েছে।

Advertisement

জাতীয়

সাদিক অ্যাগ্রোর ব্রাহমা জাতের ৬টি গরু উদ্ধার করল দুদক

Published

on

সাদিক-অ্যাগ্রোর--গরু

সাদিক অ্যাগ্রোর আমদানি করা ব্রাহমা জাতের ৬টি গরু উদ্ধার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম। বুধবার (৩ জুলাই) রাজধানীর মোহাম্মদপুরে চন্দ্রিমা উদ্যান সংলগ্ন কাঠের পুলের ১৬ নম্বর রোডে এ উদ্ধার অভিযান চালায় দুদক ।

উদ্ধারকৃত গরুগুলোর মধ্যে  আলোচিত সেই কোটি টাকা দামের গরুটিও আছে।

জানা গেছে, ২০২১ সালে ফ্রিজিয়ান গরু বলে ব্রাহমা জাতের গরুগুলো আমদানি করে সাদিক অ্যাগ্রো। পরে বিমানবন্দর কাস্টমস তা জব্দ করে। পরবর্তীতে প্রাণি সম্পদ অধিদপ্তরকে তত্ত্বাবধানের জন্য হস্তান্তর করা হয় গরুগুলো। সেই গরু সাদিক অ্যাগ্রো অবৈধ প্রভাব খাটিয়ে আবারও এনে বিক্রি করে।

অভিযোগের ভিত্তিতে দুদকের সহকারী পরিচালক আবুল কালামের নেতৃত্বে তিনটি টিম গেলো সোমবার (০১ জুলাই) সাভার কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামার এবং সাদিক অ্যাগ্রোর সাভার, মোহাম্মদপুর ও নরসিংদী ফার্মে দিনভর অভিযান চালায়।

অভিযানে সাভারে সাদিক অ্যাগ্রোর একটি শেডে ৫টি ব্রাহমা প্রজাতির গরু ও ৭টি বাছুরের সন্ধান পাওয়া যায়। পরে মঙ্গলবার (০২ জুলাই) বিমানবন্দর কাস্টমসেও অভিযান চালায় দুদক।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

বেনজীরকে দেশে ফেরাতে ও মতিউরকে গ্রেপ্তারের সিদ্ধান্ত নেবে দুদক : দুদক আইনজীবী

Published

on

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে দেশে ফেরাতে এবং জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক কর্মকর্তা মতিউর রহমানকে গ্রেপ্তারের বিষয়ে দুর্নীতি দমন কমিশন সিদ্ধান্ত নেবে। বলেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান।

বুধবার (৩ জুলাই) সকালে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। তবে এ ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা হচ্ছে বলেও জানান দুদকের এই আইনজীবী।

তিনি বলেন, বেনজীর-মতিউরের সম্পত্তির বিষয়ে খোঁজ নেয়া শুরু করেছে দুদক। তাদের বিরুদ্ধে অবৈধ উপায়ে সম্পত্তি অর্জনের অভিযোগ রয়েছে।

উল্লেখ্য, দুদকের খোঁজখবরের মধ্যেই বেনজীর দেশ ছেড়েছেন বলে বিভিন্ন গণমাধ্যমে জানা গেছে। অন্যদিকে ছাগলকাণ্ডে আলোচিত মতিউর ও তার প্রথম পক্ষের স্ত্রী ও সন্তানের বিদেশযাত্রায় ইতোমধ্যে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত।

এএম/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠান ৫ জুলাই

Published

on

আগামী ৫ জুলাই শুক্রবার পদ্মা বহুমুখী সেতুর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে উপস্থিত থাকবেন। এই অনুষ্ঠান আয়োজনে যে ব্যয় হবে তা সরাসরি ক্রয় পদ্ধতিতে করার অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৩ জুলাই) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এই অনুমোদন দেয়া হয়েছে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান সাংবাদিকদের এ তথ্য জানান।

সচিব বলেন, গেলো ২০২২ সালের ২৫ জুন আমাদের গর্বের, অহংকারের পদ্মা সেতুতে ওই দিন যান চলাচলের জন্য উন্মুক্ত করা হয়। এই পদ্মা বহুমুখী সেতুর নির্মাণের মেয়াদ ২০২৪ সালের ৩০ জুন শেষ হয়েছে। এই সমাপ্তি উপলক্ষে মাওয়া প্রান্তে এক সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। এই সুধী সমাবেশে প্রধানমন্ত্রী থাকার সম্মতি জ্ঞাপন করেছেন।

মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খানমন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান

তিনি বলেন, আগামী ৫ জুলাই এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান যেখানে হয়েছিল সেখানেই সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

Advertisement

তিনি আরও বলেন, এই অনুষ্ঠান উপলক্ষে যে কার্যক্রমগুলো নেয়া হবে, ইভেন্ট ম্যানেজমেন্টের মাধ্যমে তা সরাসরি ক্রয় পদ্ধতিতে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সময় কম, সে কারণে ওপেন টেন্ডারের মাধ্যমে করা সম্ভব হবে না। সেজন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে কাজটি করার জন্য বিষয়টি এখানে উত্থাপন করা হয়েছে এবং মন্ত্রিসভা কমিটি সেটি অনুমোদন দিয়েছে।

সমাপনী অনুষ্ঠানের বাজেট প্রসঙ্গে সচিব বলেন, বাজেট ৫ কোটি টাকার ওপরে বিধায় এখানে এসেছে। ৫ কোটি টাকার কম হলে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিবরা অনুমোদন করতে পারেন। খরচ না হওয়া পর্যন্ত প্রকৃত খরচ বলা সম্ভব না।

তিনি বলেন, গত দুই বছরে পদ্মা সেতু দিয়ে ১ কোটি ২৭ লাখ যানবাহন চলাচল করেছে। ২৯ জুন পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে ১ হাজার ৬৬১ কোটি টাকা। প্রতিদিন গড়ে যান চলাচল করেছে প্রায় ১৯ হাজার। প্রতিদিন গড়ে টোল আদায় হয়েছে ২ কোটি ৩০ লাখ টাকা।

এএম/

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত