Connect with us

খেলাধুলা

সাব্কে ফুটবলার ডেভিড বেকহ্যাম এখন ‘বাগানের মালি’

Avatar of author

Published

on

শেষ কবে ফুটবলে পা ঠেকিয়েছেন তা হয়তো অনেকের পক্ষেই বলা মুশকিল। তবে শিরোনামে থাকতে কষ্ট করতে হয় না ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ডেভিড বেকহ্যামকে।  কখনও ছেলে, কখনও বিখ্যাত ফ্যাশনডিজাইনার ও গায়িকা বউ বা নিজের চোখ ধাঁধানো ফ্যাশনের বদৌলতে সবসময় মিডিয়ায় আলোচনায় থাকেন মার্কিন ক্লাব ইন্টার মিয়ামির এই মালিক। এবার বেকহ্যাম শিরোনাম হলেন `গোলাপ বাগানের মালি’ হয়ে।

ফুটবল ভালোবাসে তবে ডেভিড বেকহ্যামকে চেনেন না এমন সমর্থক পাওয়া মুশকিল। ক্যারিয়ারের প্রথম থেকেই তার খেলায় মুগ্ধ সকলে। অবিশ্বাস্য সব ফ্রি-কিকে ফুটবল দুনিয়ায় মন মাতাতেন তিনি।এবারও দর্শকদের মন মাতালেন। তবে ফুটবল মাঠে নয়, গোলাপ বাগানে কাজ করে। গোলাপ বাগানে কাজ করার একটি ভিডিও চিত্র নিজের ইনষ্টাগ্র্যামে পোষ্ট করেই নেট দুনিয়ায় রীতিমতো  ভাইরাল তিনি।

অনেকের কাছে বেকহ্যাম সর্বকালের সবচেয়ে সুদর্শন ফুটবলার। আবার মেসি – রোনালদো কিংবা কাকাদের আগে সবচেয়ে বড় ব্র্যান্ডও ছিলেন তিনি। এখনো বেকহ্যাম নিজেই একটা ব্র্যান্ড । এবার ‘মালি দেব’ রূপে নতুন ব্রান্ড অ্যাম্বাডেসর হিসেবে আবির্ভুত হলেন ডেভিড বেকহ্যাম।

স্ত্রী ভিক্টোরিয়ার উৎসাহে ৪৯ বছর বয়সী সাবেক এই ফুটবলার গত শনিবার ‘কুইন অব সুইডেন’ নামক গোলাপের চারা রোপনের একটি ভিডিও চিত্র শেয়ার করেন। এসময় বেকহ্যাম যেখানে ভুল করছিলেন, স্টার স্পোর্টসম্যানের অনুরাগীরা তার ওই ভুল শুধরে দিচ্ছিলেন এবং পরের দিন আরেকটি গোলাপের চারা রোপনের ভিডিও শেয়ার করতে অনুরোধ করেন। ভক্ত অনুরাগীদের পরামর্শের জন্য বেকহ্যাম ধন্যবাদ জানান।

গোলাপের চারা রোপনের সময় স্ত্রী ভিক্টোরিয়াকে বলতে শোনা যায়, ‘বেকহ্যাম বাগান করার জায়গাটি পছন্দ করেছেন’। বেকহ্যাম এসময় ভিক্টোরিয়াকে প্রশ্ন করেন-‘তুমি কী মনে করো গর্তটি এটি যথেষ্ট গভীর হয়েছে। জবাবে ভিক্টোরিয়া বলেন-দেখ, আমি বলতে চাচ্ছি সত্যিকার অর্থে তোমার জিজ্ঞাসা করার মতো আমি কেউ নই। চেষ্টা করে দেখো।’

Advertisement

ডেভিড বেকহ্যামের এই ভিডিওগুলো নেট দুনিয়ায় দাবানলের মতো ছড়িয়ে পড়ে।  শুধু লাইকই পড়েছে এক মিলিয়নের বেশি।ভিক্কিকরণ নামে এক নেটিজেন লিখেছেন- সোশ্যাল মিডিয়াতে ‘ডেভিড বেকহ্যাম বাগান’ কন্টেন্টটি আমার কাছে খুবই প্রিয় হয়ে উঠেছে।  বিশ্বকে একটি ভাল জায়গা হিসেবে গড়ে তোলা এবং ইতিবাচক হয়ে এধরণের ভিডিও শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।’ জনি ফরেষ্ট নামে আরেকজন লিখেছেন, ডেভিড বেকহ্যাম গার্ডেনিং শো দুর্দান্ত হিট হবে।

শুধু তাই নয়, নেটিজনদের অনেকে বিবিসি কর্তৃপক্ষকে অনুরোধ করেছেন তারা যেনো ডেভিড বেকহ্যামস গার্ডেনিং বা  ‘ডেভেড বেকহ্যামের বাগান পরিচর্যা’ নামে একটি টিভি শো চালু করে। নেটিজেনরা মনে করছেন, ডেভিড বেকহ্যামের ভিডিওটি একটি টিভি সিরিজের টিজারের মতো  যেখানে কেউ জানতো না এটি তাদের প্রয়োজন হতে পারে। এর মাধ্যমে ডেভিড বেকহ্যাম বাগানের প্রভাবক হিসেবে আবির্ভূত হয়েছেন। আমরা কখনও জানতাম না যে এতে আমাদের প্রয়োজন রয়েছে।’

এমআর//

Advertisement

ফুটবল

স্কালোনির পর নিষিদ্ধ আরও চার আর্জেন্টাইন কোচ

Published

on

শুরুটা হয়েছিলো আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিকে দিয়ে।  কোপার প্রথম দুই ম্যাচেই বিরতির পর দেরিতে মাঠে নামে আর্জেন্টিনা। শাস্তি হিসেবে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয় আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী কোচকে। সেই সাথে জরিমানা করা হয় ১৫ হাজার ডলার।

স্কালোনির পর চিলির কোচ রিকার্দো কারেগা ও ভেনেজুয়েলার কোচ ফের্নান্দো বাতিস্তাকে একই অপরাধে একই শাস্তি দেয় লাতিন আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।  এই দুই কোচও ছিলেন আর্জেন্টাইন।

এই তিন কোচের পর এবার উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসাকেও একই অপরাধে এক ম্যাচ নিষিদ্ধ ও ১৫ হাজার ডলার জরিমানা করলো কনমেবল।

চতুর্থ কোচ হিসেবে এবারের কোপায় শাস্তি পেলেন ৬৮ বছর বয়সী বিয়েলসা।  বাকি তিন জনের মতো তিনিও একজন আর্জেন্টাইন।

বলিভিয়ার বিপক্ষে ৫-০ গোলে জয়ের ম্যাচে বিরতির উরুগুয়ে দল দেরিতে মাঠে নামায় বিয়েলসার এই শাস্তি।  ফলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম‍্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ডাগআউটে থাকা হবে না অভিজ্ঞ এই আর্জেন্টাইন কোচের।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

সেই ক্যাচ নিয়ে সূর্যকুমারের অসামান্য অনুভূতি!

Published

on

ছবি; গেটি ইমেজ

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল হয়েছে ফাইনালের মতোই। দক্ষিণ আফ্রিকা একরকম সুযোগ তৈরি করে জয়ী দলেই নাম লিখিয়ে ফেলছিল। কিন্তু কিছু ঘটনায় খেলা একেবারে ঘুরে যায় ভারতের দিকে। এরমধ্যে ম্যাচের শেষ ওভারের প্রথম বলে দারুণ এক ক্যাচ নেন সূর্যকুমার যাদব।

যখন শেষ ওভারে প্রয়োজন ছিল ১৬ রান, বল করতে আসেন হার্দিক পান্ডিয়া। স্ট্রাইকে থাকা ডেভিড মিলার ব্যাট চালিয়েছিলেন ঠিকঠাক। কিন্তু বাউন্ডারি লাইন থেকে দুর্দান্ত এক ক্যাচ লুফে নিলেন সূর্যকুমার। মিলারের সেই উইকেটেই ভারত একরকম জয়ের স্বস্তি পেয়ে যায়।

সূর্যকুমারের সেই ক্যাচ নিয়ে অনেক আলোচনা হচ্ছে। প্রশংসায় ভাসছে চারদিক থেকে।

এই ক্যাচ প্রসঙ্গে সূর্যকুমারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ‘আমি আসলেই জানি না আমার মনে তখন কী চলছিল। আমি শুধু দেখছিলাম বিশ্বকাপ উড়ে যাচ্ছে, আমি শুধু তাকে ধরে ফেললাম।’

ভারতের ক্রিকেট ইতিহাসে যেসব সেরা ক্যাচ আছে, সেগুলোর মধ্যে নিঃসন্দেহে সূর্যকুমারের এই ক্যাচটি থাকবে। অনেকে ১৯৮৩ বিশ্বকাপে ভিভ রিচার্ডসের একটি ক্যাচ, যা কপিল দেব নিয়েছিলেন- সেই ক্যাচের কথা স্মরণ করছেন।

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

কোয়ার্টার ‘ক্ল্যাশে’ মুখোমুখি হবে জার্মানি ও স্পেন

Published

on

জমে ওঠা ইউরো ধীরে ধীরে ক্ষীরে পরিণত হচ্ছে। চমক দেওয়া দল জর্জিয়ার যাত্রা থামিয়েছে স্পেন। দুর্দান্ত ধারাবাহিক ফুটবল উপহার দিচ্ছে এই দলটি। শেষ ষোলোর ম্যাচে জর্জিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছে স্পেন। আর তাতে নিশ্চিত হয়েছে কোয়ার্টার ফাইনাল। যেখানে জার্মানির বিপক্ষে লড়বে দলটি।

কোয়ার্টারের এই ম্যাচটিকে ‘হেভি’ হিসেবে ধরা হচ্ছে। স্পেনের মতোই উড়ছে আয়োজক দেশ জার্মানি। রবিবার রাতের ম্যাচে জর্জিয়াকে ৪-১ গোলে হারিয়ে দিয়েছে স্পেন। যদিও ম্যাচের ১৮ মিনিটের মাথায় রবিন লে নরমান্দের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়েছিল দলটি।

জর্জিয়া শিবিরে তখন উল্লাস। কিন্তু এই পিছিয়ে পড়ায় আটকানো যায়নি স্পেনকে। বরং আরও চমৎকার ফুটবল খেলে একে একে ৪ গোল উপহার দিয়েছে দর্শকদের। দলটির হয়ে রদ্রি, ফাবিয়ান রুইজ, নিকো উইলিয়ামস ও দানি আলমো গোল করেছেন।

আগামী ৫ জুলাই (শুক্রবার) কোয়ার্টার ফাইনালে, রাত ১০ ঘটিকায় মুখোমুখি হবে স্পেন ও জার্মানি।

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত