Connect with us

বাংলাদেশ

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৩ কিলোমিটার যানজট, ভোগান্তিতে যাত্রী

Avatar of author

Published

on

ঈদুল আজহার বাকি মাত্র ৩ দিন। ঈদকে সামনে রেখে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়‌কে বেড়েছে গাড়ির চাপ। এতে সেতুর পূর্ব পাড় থেকে কালিহাতী উপজেলার এলেঙ্গা পর্যন্ত ১৩ কিলোমিটার এলাকা জুড়ে থেমে থেমে যানজট সৃষ্টি হয়।

বৃহস্পতিবার (১৩ জুন) সকাল ৭টার দিকে এই যানজট সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

জানা যায়, ঈদের আগে মহাসড়কে গাড়ির বাড়তি চাপ, সড়ক দুর্ঘটনা, যানবাহন বিকল হওয়াসহ চার লেনের কাজ চলমান থাকায় এ মহাসড়কে যানজট সৃষ্টি হয়েছে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ ওসি মীর মো. সাজেদুর রহমান জানান, এলেঙ্গা থেকে সেতু পর্যন্ত মহাসড়কে চার লেনের কাজ চলছে। যানজট নিরসনে পুলিশ কাজ করছে। দ্রুত সময়ের মধ্যে যান চলাচল স্বাভাবিক হবে।

টিআর/

Advertisement
Advertisement

জাতীয়

বাসযোগ্য শহরের তালিকা প্রকাশ, ঢাকার অবস্থান কত?

Published

on

রাজধানী-ঢাকা

পৃথিবীর বাসযোগ্য শহরের তালিকায় প্রায় তলানিতেই রয়েছে রাজধানী ঢাকা। তালিকায় ১৭৩টির মধ্যে ১৬৮তম অবস্থানে রয়েছে এই মেগা সিটি। এ তালিকার শীর্ষে আছে অস্ট্রিয়ার ভিয়েনা শহর।

বৃহস্পতিবার (২৭ জুন) ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) প্রকাশিত দ্য গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪ থেকে এ তথ্য জানা গেছে।

সেরা দশ বাসযোগ্য শহরের মধ্যে রয়েছে এশিয়ার একমাত্র শহর জাপানের ওসাকা। ৯৬ পয়েন্ট নিয়ে ৯ নম্বরে রয়েছে শহরটি। এছাড়াও ৪৩ পয়েন্ট নিয়ে তালিকার ১৬৮তম অবস্থানে রয়েছে ঢাকা।

বাসযোগ্যতার তালিকায় ঢাকার অবস্থান শেষের দিক থেকে ষষ্ঠ। গেলো বছর ঢাকার অবস্থান ছিল ১৬৬তম। সেই হিসেবে এবার বাসযোগ্য শহরের তালিকায় ঢাকার অবস্থান আরও দুই ধাপ পিছিয়েছে।

বাসযোগ্য শহরের তালিকা

এদিকে, গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স-২০২৪ এর প্রথম অবস্থানে রয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা শহর। এরপর রয়েছে যথাক্রমে ডেনমার্কের কোপেনহেগেন, সুইজারল্যান্ডের জুরিখ, অস্ট্রেলিয়ার মেলবোর্ন, কানাডার ক্যালগেরি, সুইজারল্যান্ডের জেনেভা, অস্ট্রেলিয়ার সিডনি, কানাডার ভ্যাংকুভার, জাপানের ওসাকা এবং নিউজিল্যান্ডের অকল্যান্ড শহর।

Advertisement

স্বাস্থ্যসেবা, শিক্ষা, স্থিতিশীলতা, অবকাঠামো এবং পরিবেশসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনায় নিয়ে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) তালিকাটি করে থাকে।

সংস্থাটি বলছে, চমৎকার অবকাঠামো, স্ট্যান্ডআউট সংস্কৃতি, বিনোদন এবং মানসম্মত শিক্ষা ও স্বাস্থ্য পরিষেবা ভিয়েনাকে তালিকার শীর্ষে রাখতে ভূমিকা রেখেছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

আমি ভাড়াটিয়া, উচ্ছেদ অভিযানে কিছু যায় আসে না: সাদিক অ্যাগ্রোর মালিক

Published

on

ভাড়াটিয়া

রাজধানী ঢাকার মোহাম্মদপুরে খাল ও সড়কের জায়গা দখল করে সাদিক অ্যাগ্রো ফার্ম প্রতিষ্ঠা করায় উচ্ছেদ অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।

বৃহস্পতিবার (২৭ জুন) সকাল সাড়ে ১০টার দিকে উচ্ছেদ অভিযান শুরু করা হয়। এই উচ্ছেদ অভিযানকে স্বাগত জানায় সাদিক অ্যাগ্রোর মালিক মোহাম্মদ ইমরান হোসাইন।

সাদিক অ্যাগ্রোর মালিক বলেন, ‘আমি যে ভাড়া নিয়েছি এটার ডিড (চুক্তি) আমার কাছে আছে। তাই আমি এটার মালিক বললেই হবে না। আমি খালসহ ভাড়া নেইনি। উনি স্থাপনা বানিয়েছে, সেই নিচ তলায় আমি ভাড়া নিয়েছি।’

তিনি বলেন, ‘আমি এই জমির মালিক না, একজন ভাড়াটিয়া। তাই উচ্ছেদ অভিযানে আমার কিছু যায় আসে না। আমি অন্য জায়গায় চলে যাব।  সিটি করপোরেশনের উচ্ছেদ অভিযানকে স্বাগত জানাই এবং তা অবশ্যই হওয়া উচিত।’

তিনি আরও বলেন, ‘সিটি করপোরেশন যে জায়গাটা খাল বলে দাবি করছে, সেটির মালিক আমি না। এই জায়গার মালিক এই স্থাপনার দ্বিতীয়তলায় থাকেন। তিনি তার জায়গায় স্থাপনা করেছেন, আমি নিচতলা ভাড়া নিয়েছি। মালিক নিজেই দ্বিতীয়তলায় থাকেন। খাল ভরাটসহ যা কিছু বলা হচ্ছে সবই মালিকের করা। আমার কিছুই না।’

Advertisement

‘আমি তার জায়গা ভাড়া নিয়েছি নিচ তলায়। দ্বিতীয় তলায় যেহেতু তিনি থাকেন এবং সিটি কর্পোরেশন যদি মনে করে যে এটা ভেঙে দেবেন, তো ভেঙে দিতে পারে।’

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

জাতীয়

ট্রেনে তরুণীকে ধর্ষণের ঘটনায় দোষীদের কঠোর শাস্তি দাবি

Published

on

বাংলাদেশ-যাত্রী-কল্যাণ-সমিতি

সম্প্রতি সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন এক্সপ্রেস ট্রেনে এক তরুণীকে বেসরকারি খাবার সরবরাহকারী প্রতিষ্ঠানের তিনজন কর্মী মিলে গণধর্ষণের ঘটনায় রেলওয়ের যাত্রীদের নিরাপত্তার বিষয়ে গভীর উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। একই সঙ্গে দোষীদের কঠোর শাস্তির দাবি করেছে সংগঠনটি।

বৃহস্পতিবার (২৭ জুন) সংবাদ মাধ্যমে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরীর পাঠানো এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গেলো ১৫ বছরে রেলে লাখ লাখ কোটি টাকার বিনিয়োগ হচ্ছে, নতুন নতুন রেলপথ, রেলস্টেশন হচ্ছে, ইঞ্জিন ও কোচ আমদানি করে নতুন রেল চালু করা হচ্ছে। রেলে যাত্রী নিরাপত্তায় রেল পুলিশের (জিআরপি) পাশাপাশি রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) সদস্য বৃদ্ধি হচ্ছে। কিন্তু যাত্রীসেবা ও যাত্রী নিরাপত্তা কোথায় তা নতুন করে প্রশ্ন দেখা দিয়েছে। রাষ্ট্রের তথা যাত্রীদের টাকায় জিআরপি ও আরএনবি নামে দুটি বাহিনী পোষার পরেও চলন্ত ট্রেনে একজন তরুণী যাত্রীকে গণধর্ষণের ঘটনা প্রমাণ করে যে, এসব বাহিনী যাত্রী নিরাপত্তায় কতটুকু দায়িত্বহীন ও উদাসীন। দায়িত্ব পালনে গাফিলতির জন্য কোনো প্রকার জবাবদিহি না থাকায় যাত্রীরা চলন্ত ট্রেনেও নিরাপদ নন।

অধিকাংশ সময়ে বিভিন্ন ট্রেনে চুরি, ছিনতাইয়ের ঘটনা ঘটছে। রাতের বেলায় কোথাও কোথাও যাত্রীদের ডাকাতিরও ঘটনা ঘটছে। কোথাও কোথাও যাত্রীদের গলা কেটে বা ধাক্কা মেরে ফেলে দেয়ার ঘটনাও বিভিন্ন সময়ে গণমাধ্যমে আসছে। চলন্ত ট্রেনে রেলে যাত্রী নিরাপত্তা ও যাত্রীসেবায় নিয়োজিত বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা সবাই মিলেমিশে টিকিটবিহীন যাত্রীদের থেকে টাকা কামানোর ধান্দায় ব্যস্ত থাকে।

বিবৃতিতে আরও বলা হয়, রেলে কর্মরত বেসরকারি খাবার সরবরাহকারী প্রতিষ্ঠান এস এ কর্পোরেশনের তিন কর্মী এক তরুণী যাত্রীকে গণধর্ষণের ঘটনায় প্রকৃত দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হচ্ছে। রেলে কর্মরত বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের গায়ে প্রতিষ্ঠানের নাম ও লেগো সম্বলিত পোশাক পরে দায়িত্ব পালন করা, প্রত্যেক কর্মীর পোশাকের ওপর নেইম প্লেট থাকা বাধ্যতামূলক করার দাবি জানানো হচ্ছে। একই সঙ্গে রেলে যাত্রী নিরাপত্তা বাড়ানোর জন্য সরকারের সংশ্লিষ্টদের কাছে জোর দাবি জানানো হচ্ছে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত