Connect with us

আন্তর্জাতিক

ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা, নিহত ৯

Avatar of author

Published

on

হামলা

ইউক্রেনের ক্রিভি রিহ শহরের একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে রাশিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আঘাত হানায় পাঁচ শিশুসহ নয়জন নিহত এবং ২৯ জন আহত হয়েছেন। বললেন স্বরাষ্ট্রমন্ত্রী ইহোর ক্লাইমেনকো।

বৃহস্পতিবার (১৩ জুন) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

জরুরি বিভাগের পোস্ট করা বেশ কিছু ছবিতে দেখা গেছে উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে কাজ করছেন। ঘটনাস্থল থেকে হতাহতদের উদ্ধার করা হয়েছে।

হামলার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, প্রতিদিন এবং প্রতি ঘণ্টায় রাশিয়ার সন্ত্রাসীরা প্রমাণ করছে যে ইউক্রেন এবং তাদের অংশীদারদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করা উচিত।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলে অবস্থিত ক্রিভি রিহ শহর জেলেনস্কির জন্মস্থান। তিনি ঘটনাস্থল থেকে ভিডিও ফুটেজ পোস্ট করেছেন। সেখানে দেখা গেছে উদ্ধারকর্মীরা ধ্বংসাবশেষের মধ্যে বেঁচে থাকা লোকজনকে উদ্ধারে কাজ করছেন। রাশিয়ার বিমান হামলা প্রতিরোধে অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের জন্য ইউক্রেনের মিত্রদের কাছে তিনি পুনরায় আবেদন জানিয়েছেন।

Advertisement

এদিকে মঙ্গলবার দুই মার্কিন কর্মকর্তা জানিয়েছেন, যুক্তরাষ্ট্র আরেকটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পাঠাতে সম্মত হয়েছে। বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া বার্ষিক গ্রুপ অফ সেভেন (জি৭) শীর্ষ সম্মেলনে ইউক্রেনকে সহায়তার বিষয়টি প্রাধান্য পাবে।

জেলেনস্কি বলেন, সাধারণ মানুষ, আমাদের শহর এবং আমাদের অবস্থানের জন্য সর্বাধিক সুরক্ষা প্রদান করতে পারে আধুনিক বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। যত দ্রুত সম্ভব আমাদের এগুলো প্রয়োজন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। সে সময় থেকে এখন পর্যন্ত সংঘাত চলছে। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের আগে ক্রিভি রিহ শহরে প্রায় ৬ লাখ ৩৫ হাজার মানুষের বসবাস ছিল। সংঘাত শুরুর পর থেকেই শহরটিতে ক্রমাগত হামলার ঘটনা ঘটছে।

কেএস/

Advertisement
Advertisement

আন্তর্জাতিক

তুরস্কে বিস্ফোরণে নিহত ৫, আহত ৬৩

Published

on

এপি

তুরস্কের একটি রেস্টুরেন্টে বিস্ফোরণের ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৬৩ জন। রোববার (৩০ জুন) দেশটির পশ্চিমাঞ্চলে ইজমির শহরে এ ঘটনা ঘটে। খবর- এপি

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া জানিয়েছেন ঘটনাস্থলে উদ্ধারকারী দলকে পাঠানো হয়েছে। রান্নার গ্যাস থেকে বিস্ফোরণ হয়েছে বলে প্রাথমিকভাবে সন্দেহ করছেন তুরস্কের সরকারি কর্মকর্তারা।

ইজমিরের গভর্নর সুলেমান এলবান আহতদের দেখতে হাসপাতলে দেখতে যান।  ঘটনাস্থল পরিদর্শন করেছেন। আহতদের মধ্যে ৪০ জন জন চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন।

এ ঘটনায় জড়িত সন্দেহে একজনকে আটক করা হয়েছে। পুরাতন একটি প্রোপেন ট্যাংক পরিবর্তন করে নতুন আরেকটি প্রোপেন ট্যাংক বসিয়েছিলো ওই ব্যক্তি।

বিস্ফোরণে একটি বাড়ি আংশিকভাবে ভেঙে পড়েছে। এতে ব্যাপক হতাহত হয়। আহত ব্যক্তিদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

জেলের মধ্যেই কয়েদির সাথে শারীরিক সম্পর্ক, বিপাকে নারী কর্মকর্তা 

Published

on

যুক্তরাজ্যের একটি জেলের অভ্যন্তরে কয়েদির সাথে অবৈধভাবে শারীরিক সম্পর্কের কারণে  বিপাকে পড়েছেন এক নারী জেল কর্মকর্তা। ঘটনাটি ঘটেছে দক্ষিণ পশ্চিম লন্ডনের এইচএমপি ওয়ান্ডওর্থ কারাগারে। খবর- এনডিটিভি

এ ঘটনার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। অভিযুক্তের বিরুদ্ধে কঠিন ব্যবস্থা নিতে চলেছে প্রশাসন।

লিন্ডা দে সৌসা অ্যাবরিউ (৩০) নামের ওই নারী জেল কর্মকর্তাকে আজ আদালতে হাজির করার কথা রয়েছে।

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পর গেলো শুক্রবার মেট্রোপলিটিন পুলিশ এক তদন্ত কমিটি গঠন করে।

১৮৫১ সালে তৈরি হওয়া ওয়ান্ডওর্থ কারাগারটি বিভিন্ন সমস্যায় জর্জরিত। এর মধ্যে রয়েছে কারাগারে কয়েদির সংখ্যা ধারণ ক্ষমতার চেয়ে কয়েকগুন বেশি। কারাগারটিতে কয়েদিদের মধ্যে প্রায় সংঘর্ষের ঘটনা ঘটে।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

প্লেনে সিটবেল্ট বাঁধার সময় মারা গেলেন প্রবাসী তরুণী

Published

on

মনপ্রীত কৌর

উড়োজাহাজে  সিটবেল্ট বাঁধতে বাঁধতে মৃত্যুর কোলে ঢলে পড়লেন ভারতীয় বংশোদ্ভূত এক তরুণী। খবর- এনডিটিভি

চার বছর পর পরিবারের সঙ্গে দেখা করতে অস্ট্রেলিয়া থেকে উড্ডয়নের পর কান্টাস ফ্লাইটে মারা যান ২৪ বছর বয়সী মনপ্রীত কৌর।

ঘটনাটি ঘটেছে ২০ জুন। মনপ্রীত মেলবোর্ন থেকে রাজধানী নয়াদিল্লি যাওয়ার জন্য তুল্লামারিন বিমানবন্দর থেকে উড়োজাহাজে উঠেছিলেন।

তার এক বন্ধু জানিয়েছেন, মনপ্রীত বিমানবন্দরে পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে অসুস্থ বোধ করেছিলেন। তবে তা সে সহজে কাটিয়ে উঠে এবং  কোনো রকমের সমস্যা ছাড়াই ফ্লাইটে উঠতে সক্ষম হয়। কিন্তু যখন সে তার সিটবেল্ট লাগাতে চাইছিল, তখনই সে উড়োজাহাজের মেঝেতে পড়ে যায় এবং ঘটনাস্থলেই মারা যায়।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত