Connect with us

আন্তর্জাতিক

বাইডেনের যুদ্ধবিরতি প্রস্তাবে সংশোধন চায় হামাস

Avatar of author

Published

on

মার্কিন-পররাষ্ট্রমন্ত্রী-অ্যান্টনি-ব্লিঙ্কেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দেয়া যুদ্ধবিরতি প্রস্তাবে কিছু সংশোধনের দাবি জানিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। বুধবার (১২ জুন) কাতারের রাজধানী দোহায় এক সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

জো বাইডেনের প্রস্তাবে ইসরাইলের কারাগারে থাকা ফিলিস্তিনিদের বিনিময়ে একটি যুদ্ধবিরতি এবং গাজায় ইসরাইলি জিম্মিদের পর্যায়ক্রমে মুক্তির পরিকল্পনা রয়েছে। এ যুদ্ধবিরতি প্রস্তাবের মাধ্যমে যুদ্ধের স্থায়ী সামাধানের কথাও বলা হয়। তবে, হামাসের পাল্টা প্রস্তাবে যুদ্ধবিরতি এবং বন্দি বিনিময় প্রস্তাব অনেকটা ঝুলে গেল।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আগের আলোচনায় গৃহীত শর্তাবলী সংশোধন করতে চেয়ে পাল্টা প্রস্তাব দিয়েছে হামাস। ব্লিঙ্কেনের মতে, হামাসের নতুন প্রস্তাবের মধ্যে অনেক বিষয় কার্যকর করার মতো, আবার কিছু আছে কার্যকর সম্ভব নয়।

তবে, হামাস ও ইসরাইলের মধ্যে যুদ্ধবিরতির জন্য মধ্যস্থতাকারী দেশ কাতার ও মিশর এবং আমেরিকা কাজ চালিয়ে যাবে বলে প্রতিবেদনে বলা হয়।

যুক্তরাষ্ট্র, মিশর এবং কাতারের আলোচকরা যুদ্ধবিরতির মধ্যস্থতা করার জন্য কয়েক মাস ধরে চেষ্টা করে আসছে। হামাস প্রায় দুই সপ্তাহ অপেক্ষার পর এই পরিবর্তনের প্রস্তাব দিল।

Advertisement

এ প্রস্তাবের বিষয়ে হামাসের রাজনৈতিক ব্যুরো থেকে ইজ্জাত আল-রিশক আনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় বলেছেন, মার্কিন যুদ্ধবিরতির প্রস্তাবটি ‘দায়িত্বপূর্ণ, গুরুত্বপূর্ণ এবং ইতিবাচক’। এ ছাড়া প্রস্তাবটি যুদ্ধবিরতি চুক্তির জন্য বিস্তৃত পথ উন্মুক্ত করবে বলেও জানান তিনি।

এর আগে মঙ্গলবার (১১ জুন) মধ্যস্থতাকারী দেশ কাতার ও মিশরের কাছে যুদ্ধবিরতি প্রস্তাবের বিষয়ে নিজেদের লিখিত প্রতিক্রিয়ায় ইসরাইলের কাছে স্থায়ী যুদ্ধবিরতির প্রতিশ্রুতি চায় হামাস।

এক বিবৃতিতে, চুক্তিতে পৌঁছানোর বিষয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করে হামাস ও ফিলিস্তিনি ইসলামিক জিহাদ। জাতিসংঘে পাস হওয়া প্রস্তাবকে হামাসের গ্রহণ করার বিষয়টিকে আশাব্যঞ্জক বলছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

উল্লেখ্য, গেলো ৩১ মে গাজায় তিন ধাপে যুদ্ধবিরতি কার্যকরের প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই প্রস্তাবের মূল কথা একটি স্থায়ী যুদ্ধবিরতি, জিম্মিদের মুক্তি আর ফিলিস্তিনি বন্দিদের ছেড়ে দেয়া।

প্রথম ধাপে হবে জিম্মি ও বন্দি বিনিময় এবং সাময়িক যুদ্ধবিরতি। দ্বিতীয় ধাপে সব জিম্মিকে মুক্তি দেয়া। গাজা থেকে ইসরাইলি সেনাদের সরিয়ে নেয়া। আর তৃতীয় ধাপে গাজা পুনর্গঠনে দীর্ঘমেয়াদি পরিকল্পনা।

Advertisement
Advertisement

অন্যান্য

রাজকীয় অভ্যর্থনা বলে কথা! প্রেমিকাকে হাঁটালেন টাকার কার্পেটে

Published

on

সংগৃহীত ছবি

নিজের প্রিয়জন বলে কথা। প্রিয় মানুষের মন জোগাতে কত কিছুই না করে থাকেন প্রেমিক পুরুষরা। আর বিত্তশালী প্রেমিক হলেতো কথাই নেই। নিজের মনের মানুষকে স্বর্গীয় সুখের ভেলায় ভাসাতে  বিলাসিতা আর শখের বসে বিচিত্র কাণ্ড করে বসেন।

এমনই এক কাণ্ড ঘটিয়ে নেট দুনিয়ায় ভাইরাল হয়েছেন রাশিয়ার এক ধনকুবের উদ্যোক্তা কাম কন্টেন্ট ক্রিয়েটর। নিজের প্রেমিকাকে রাজকীয় অভ্যর্থনা জানাতে তাকে  হেলিকপ্টার থেকে নামিয়ে টাকার কার্পেটের ওপর দিয়ে হাঁটিয়েছেন ওই ধনকুবের। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া এক ভিডিওতে এমন দৃশ্য দেখা যাচ্ছে।

এনডিটিভি, হিন্দুস্তান টাইমসসহ একাধিক ভারতীয় সংবাদমাধ্যমে প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিওটি বেশ পুরোনো।সংযুক্ত আরব আমিরাতের দুবাইভিত্তিক এই রুশ ব্যবসায়ী- উদ্যোক্তার এ ভিডিও ছড়িয়ে পড়ায় বিষয়টি নিয়ে তীব্র বিতর্কের সৃষ্টি হয়েছে। নেটিজেনরা রুশ ইনফ্লুয়েন্সারদের এমন ভিডিওর ব্যাপক সমালোচনা করেছেন। তারা এটিকে ‘জঘন্য’ বলেও মন্তব্য করেছেন।

সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামে ছড়িয়ে পড়া ভিডিওটি শেয়ার করেছেন বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বসবাসরত রুশ উদ্যোক্তা ও সোশ্যাল মিডিয়া ব্যক্তিত্ব সের্গেই কোসেনকো। তিনি ‘‘মিস্টার থ্যাংক ইউ’’ নামেও পরিচিত। নিজের প্রেমিকাকে রাজকীয় অভ্যর্থনা জানাতে টাকার বান্ডিল দিয়ে সাজানো কার্পেটের ওপর দিয়ে হাঁটিয়েছেন।

ভিডিওতে দেখা যায়, রুশ ওই ইনফ্লুয়েন্সারের প্রেমিকা হেলিকপ্টার থেকে নামেন।  এরপর তার হাত ধরে তিনি নগদ টাকার স্তূপের তৈরি কার্পেটের ওপর দিয়ে হেঁটে যান। ভিডিওর ক্যাপশনে ভালোবাসার ইমোজি দেওয়া হয়েছে।

Advertisement

পুরোনো এ ভিডিওটি নতুন করে ছড়িয়ে পড়ার পর নেটিজেনরা টাকার কার্পেট ব্যবহারে বিরক্তি জানিয়েছেন। কেউ কেউ বলছেন, ‘সম্পদের কুৎসিত প্রদর্শন করেছেন ওই জুটি।’

নেটিজেনদের অনেকে বলছেন, ‘ভিডিওতে ব্যবহার করা নোটগুলো জাল ছিল। তবে আসলে এগুলো জাল কি না তা স্পষ্ট জানা যায়নি।’

নেটিজেনদের একজন লিখেছেন, ‘টাকার মূল্য বুঝতে চেষ্টা করুন। তুমি ধনকুবের হতে পারো কিন্তু তার মানে এই নয় যে, তুমি এভঅবে অর্থ খরচ বা অপচয় করবে। এর পরিবের্তে তুমি শতশত পরিবারের ভাগ্য বদলাতে সহায়তা করতে পারো। অথবা হাজারো ক্ষধার্তর মুখে খাবার তুলে দিতে পারো।’

শেয়ার করা ভিডিওতে ওই রুশ তরুণ ইনস্টাগ্রামে নিজেকে একজন গায়ক, উদ্যোক্তা ও ক্রিয়েটর হিসেবে বর্ণনা করেছেন। ইনস্টাগ্রামে তার চার কোটিরও বেশি ফলোয়ার রয়েছে।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, হামলাকারীসহ নিহত ৬

Published

on

উত্তর লাস ভেগাসের একটি আবাসিক এলাকায় বন্দুক হামলার ঘটনা ঘটে। ছবি: এনবিসি নিউজ

মার্কিন যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলার ঘটনা ঘটেছে। নেভাদা অঙ্গরাজ্যের উত্তর লাসভেগাসের একটি আবাসিক এলাকায় পৃথক ওই বন্দুক হামলায় পাঁচজন নিহত হয়েছেন। মারাত্মকাবে আহত হয়েছেন ১৩ বছর বয়সী এক কিশোরী। পরে  অভিযানের সময় পুলিশ আত্মসমর্পণ করতে বললে তা অস্বীকার করে নিজের বন্দুক দিয়ে আত্মহত্যা করেন ওই বন্দুকধারী।

বুধবার (২৬ জুন) উত্তর লাস ভেগাসের একটি আবাসিক এলাকায় এ ঘটনা ঘটে। নেভাদা রাজ্য পুলিশের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম এনবিসি নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

নেভাদা রাজ্যপুলিশ জানায়, আনুমানিক ৪৫ থেকে ৫০ বছর বয়সী ওই সন্দেহভাজন হামলাকারীর নাম এরিক অ্যাডামস। মঙ্গলবার রাতে এরিক বিভিন্ন অ্যাপার্টমেন্ট ভবনে ঢুকে গুলি চালিয়ে লোকজনকে হত্যা করেন।বুধবার সকালের দিকে এরিক অ্যাডামস আত্মহত্যা করেন।

রাজ্য পুলিশ বলছে,  সন্দেহভাজন বন্দুকধারী  অ্যাডামসের সম্ভাব্য অবস্থান সম্পর্কে তথ্য জানার পরই  উত্তর লাসভেগাসের আইনশৃঙ্খলা বাহিনী অভিযানে নামে।  এসময় এরিক অ্যাডামস পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। পুলিশ তাকে  আত্মসমর্পণ করার নির্দেশ দিলে এরিক তা অগ্রাহ্য করেন এবং নিজের গুলিতে আত্মহত্যা করেন।

পুলিশ জানায়, মঙ্গলবার রাত ১০টার দিকে একেটি অ্যাপার্টমেন্টে অভিযান  চালানোর সময় তারা একটি বাড়িতে গুলিবিদ্ধ দুজনকে দেখতে পান। পরে তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত বলে ঘোষণা দেন।

Advertisement

পুলিশের গোয়েন্দা বাহিনীর সদস্যরা অপর একটি অ্যাপার্টমেন্টে অভিযান চালানোর সময় ১৩ বছরে বয়সী এত কিশোরীকে গুরুতর আহত অবস্থায় দেখতে পান। পরে তাকে উদ্ধার করে লাসভেগাসের ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারে ভর্তি করা হয় বলে নেভাদা রাজ্য পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে।

এই অ্যাপার্টমেন্টের পাশে আরেকটি অ্যাপার্টমেন্টে  অভিযান চালিয়ে  দুই নারী ও এক পুরুষের মৃতদেহ উদ্ধার করে পুলিশ।  তারা ঘটনাস্থলেই নিহত হয়েছেন বলে জানায় নেভাদা রাজ্য পুলিশ।

এমআর//

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

এক ঘণ্টায় সাড়ে ৪৮ কোটি টাকা জিতলেন জুয়াড়ি, অতপর…

Published

on

বিপুল পরিমাণ টাকা জেতার আনন্দে নাচানাচির এক পর্যায়ে হার্ট অ্যাটাক জুয়াড়ির। ছবি: দ্য সান

ক্যাসিনোতে এক জুয়াড়ি জুয়া খেলতেন নিয়মিত।  প্রতিনিয়ত বাজি ধরার বদ অভ্যাস গড়ে তুলেছেন। বেশিরভাগ সময়ই হারতেন। এভাবে চলতে চলতে  একদিন বাজিতে মাত্র এক ঘণ্টায় জিতে যান সাড়ে ৪৮  কোটি টাকা।  আর বিপুল পরিমাণ টাকা জেতার আনন্দে নাচানাচির এক পর্যায়ে হার্ট অ্যাটাক করে হাসপাতালে যেতে হয়েছে তাকে। পরে অবশ্য ধীরে ধীরে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ওই জুয়াড়ি।

সিঙ্গাপুরের মেরিনা বে স্যান্ডস ক্যাসিনোতে এমন চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে। তবে জ্যাকপট জেতা ওই জুয়াড়ির নাম পরিচয় প্রকাশ করা হয়নি।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি সানের বরাতে বৃহস্পতিবার (২৭ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এমন খবর প্রকাশ করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়,  গত ২২ জুন ওই জুয়াড়ি সিঙ্গাপুরের মেরিনা বে স্যান্ডস ক্যাসিনোতে ৩২ লাখ পাউন্ড স্টার্লিং জ্যাকপট জিতেন।  বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৪৭ কোটি ৫৮৫ লাখ টাকা ( এক পাউন্ড স্টার্লিং=১৪৭ টাকা ধরা হয়েছে)। লটারিতে বিপুল পরিমাণ এই টাকা জেতার আনন্দে তিনি আত্মহারা হয়ে পড়েন। ক্যাসিনোর ভেতরে নাচতে শুরু করেন তিনি। নাচানাচির একপর্যায়ে  কিছুক্ষণের মধ্যে মাটিতে লুটে পড়েন তিনি। এসময়  ক্যাসিনোর কর্মীরা তাকে উদ্ধার করে হাসপাতালে পাঠান। সেখান চিকিৎসা সেবা নেওয়ায়  ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেন ওই জুয়াড়ি।

এমআর//

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত