Connect with us

আন্তর্জাতিক

‘লাব্বাইক’ ধ্বনিতে আজ মুখর হবে আরাফাতের ময়দান

Avatar of author

Published

on

আজ পবিত্র হজ। শনিবার (১৫ জুন) ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখর হবে আরাফাতের ময়দান। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত এই ময়দানে অবস্থান করবেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের ২০ লাখেরও বেশি ধর্মপ্রাণ মুসলমান। আরাফাতের ময়দানে অবস্থান করাই হজের মূল আনুষ্ঠানিকতা।

তারা আজ ধর্মীয় আবেগ ও অনুভূতির মধ্য দিয়ে মহান আল্লাহর কাছে ক্ষমা চাইবেন। মহান রাব্বুল আলামিনের কাছে গুনাহ মাফের আকুল আবেদন করবেন। তাদের মুখে উচ্চারিত হবে ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা, ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুলক, লা শারিকা লাক’। অর্থাৎ ‘আমি উপস্থিত হয়েছি হে আল্লাহ। আমি উপস্থিত হয়েছি তোমার সমীপে। তোমার কোনো শরিক নেই। পুনরায় আমি উপস্থিত হয়েছি। নিশ্চয়ই সব প্রশংসা ও সকল নিয়ামত শুধু তোমারই জন্য। সব সাম্রাজ্যও তোমার এবং তোমার কোনো শরিক নেই।’

শুক্রবার (১৪ জুন) মিনায় অবস্থান করেছেন হজযাত্রীরা। সেলাইবিহীন দুই টুকরা সাদা কাপড় পরে হজের নিয়ত করে তারা মক্কা থেকে মিনায় আসেন। মিনায় নিজ নিজ তাঁবুর মধ্যে নামাজ আদায়সহ অন্যান্য ইবাদত করেছেন। আজ ফজরের নামাজ আদায় করেই তারা যাবেন আরাফাতের ময়দানে।

জোহরের নামাজের আগে আরাফাত ময়দানের মসজিদে নামিরার মিম্বরে দাঁড়িয়ে আরবি ভাষায় হজের খুতবা পাঠ করা হবে। এবার খুতবা দেবেন পবিত্র মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ মাহের বিন হামাদ আল-মুয়াইকিলি। হজের খুতবা বাংলাসহ প্রায় ১৪টি ভাষায় অনুবাদ করে শোনানোর প্রস্তুতি রয়েছে। খুতবার পর মসজিদে নামিরায় সমবেত মুসলমানরা এক আজান এবং দুই ইকামতে জোহর ও আসরের নামাজ একসঙ্গে জামাতে আদায় করবেন। কারোর অবস্থান দূরে থাকলে তিনি নিজের তাঁবুতে আলাদাভাবে আদায় করবেন জোহর এবং আসরের নামাজ।

সূর্য অস্ত যাওয়ার কিছু সময় পরে হজযাত্রীরা মাগরিবের নামাজ আদায় না করেই আরাফাত ময়দান থেকে প্রায় আট কিলোমিটার দূরে মুজদালিফার উদ্দেশে রওনা দেবেন। মুজদালিফায় গিয়ে এশার নামাজের সময় একসঙ্গে মাগরিব ও এশার নামাজ আদায়ের পর সেখানেই খোলা আকাশের নিচে বিস্তীর্ণ খোলা মাঠে রাত যাপন করবেন। এর আগে প্রতীকী শয়তানের উদ্দেশ্যে নিক্ষেপের জন্য তারা সেখান থেকে ৭০টি পাথর সংগ্রহ করবেন। এর পরের দিন হজযাত্রীরা ফজরের নামাজ আদায়ের পর সূর্যোদয়ের আগে কিছু সময় অবশ্যই মুজদালিফায় অবস্থান করবেন। এরপর তারা যাবেন মিনায়।

Advertisement

মিনার জামারায় (শয়তানের উদ্দেশ্যে পাথর ছোঁড়ার স্থান) বড় শয়তানের উদ্দেশ্যে প্রতীকী সাতটি পাথর নিক্ষেপ শেষে পশু কোরবানি এবং রাসুলুল্লাহর (সা.) আদর্শ অনুসরণে পুরুষরা মাথা মুণ্ডনের পর গোসল করবেন। নারীরা চুলের অগ্রভাগ থেকে প্রায় এক ইঞ্চি পরিমাণ চুল কাটবেন। এরপর হাজিরা সেলাইবিহীন ইহরাম খুলবেন। এরপর হাজিরা মিনা থেকে মক্কায় গিয়ে সুবেহ সাদিকের পর থেকে কাবা শরিফ তাওয়াফ করবেন। কাবা শরিফের সামনের দুই পাহাড় সাফা ও মারওয়ায় সাতবার ‘সাই’ (দৌড়ানো) করবেন। সেখান থেকে তারা আবার ফিরে যাবেন মিনায়, নিজেদের তাঁবুতে।

হজযাত্রীরা ১১ জিলহজ আবার জামারায় গিয়ে জোহরের নামাজের পর থেকে পর্যায়ক্রমে ছোট, মধ্যম ও বড় শয়তানকে সাতটি করে ২১টি পাথর নিক্ষেপ করবেন। একইভাবে ১২ জিলহজ আবারও ছোট, মধ্যম ও বড় শয়তানকে ২১টি পাথর নিক্ষেপের পর সন্ধ্যার আগে তারা মিনা ত্যাগ করবেন। ১০ জিলহজ থেকে ১২ জিলহজ সূর্যাস্তের আগ পর্যন্ত যে কোনো সময়ে কাবা শরিফকে ফরজ তাওয়াফের মধ্য দিয়ে শেষ হবে পবিত্র হজের আনুষ্ঠানিকতা।

টিআর/

Advertisement

ইউরোপ

বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী পঞ্চমবারের মতো বিজয়ী

Published

on

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে টানা পঞ্চমবারের মতো এমপি নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত রুশনারা আলী। টাওয়ার হ্যামলেটসের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে লেবার পার্টির প্রার্থী হিসেবে জিতেছেন তিনি। এ নির্বাচনে লেবার পার্টি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে।

শুক্রবার (৫ জুলাই)  ব্রিটিশ পার্লামেন্টের অফিশিয়াল ওয়েবসাইটে নির্বাচনের এ ফল প্রকাশ করা হয়।

জানা যায়, এবারের নির্বাচনে ১৫ হাজার ৮৯৬ ভোট পেয়ে জয়ী হয়েছেন রুশনারা আলী। তার নিকটতম স্বতন্ত্র প্রার্থী আজমল মাশরুর পেয়েছেন ১৪ হাজার ২০৭ ভোট। লিবারেল ডেমোক্রেটিক পার্টির প্রার্থী রাবিনা খান চার হাজার ৭৭৭ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

২০১০ সাল থেকে বর্তমান আসনে টানা পাঁচবার এমপি নির্বাচিত হলেন তিনি। ২০১০ থেকে আন্তর্জাতিক উন্নয়নবিষয়ক ছায়ামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন রুশনারা আলী। এরপর তিনি ২০১৩ সালের অক্টোবরে ছায়া শিক্ষা প্রতিমন্ত্রী নিযুক্ত হন তিনি।

উল্লেখ্য,  রুশনারা আলীর জন্ম বাংলাদেশের সিলেটে । সাত বছর বয়সে পরিবারের সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান তিনি।  অক্সফোর্ডের সেন্ট জনস কলেজ থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতিতে স্নাতক সম্পন্ন করেছেন তিনি।

Advertisement

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে

Published

on

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় শুক্রবার (০৫ জুলাই) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। খবর-  তাসনিম নিউজ

গেলো শুক্রবার (২৮ জুন) প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ হয়। তবে কোন প্রার্থীই এককভাবে ৫০ শতাংশের বেশি ভোট পাননি।

দেশটির সংবিধান অনুযায়ী প্রথম দফায় কেউ ৫০ শতাংশ ভোট না পেলে রানঅফ ( দ্বিতীয় দফা) নির্বাচন হবে। সেখানে লড়াই করবে প্রথম দফার ভোটে প্রথম ও দ্বিতীয় অবস্থানে থাকা প্রার্থীরা।

দ্বিতীয় দফায় লড়াই করছেন সংস্কারপন্থী হিসেবে পরিচিত মাসুদ পেজেশকিয়ান এবং কট্টরপন্থী হিসেবে পরিচিত সাইদ জালিলি। তাদের দুজনের মধ্য থেকে নিজেদের পরবর্তী প্রেসিডেন্ট বেছে নেবেন ইরানিরা।

প্রথম দফায় ভোটাধিকার প্রদান করেন দুই কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ১৮৫ জন ইরানি। যা মোট ভোটারদের ৩৯ দশমিক ৯২ শতাংশ।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

ইউরোপ

পরাজয়ের দায় নিয়ে যা বললেন সুনাক

Published

on

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির হতাশাজনক  ফলাফলের পরই পরাজয় স্বীকার করে নিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি এই ফলাফলে দুঃখ প্রকাশ করে দায় নিজের কাঁধে তুলে নিয়েছেন। একইসঙ্গে অনেক কিছু শেখার আছে বলেও মন্তব্য করেছেন বিদায়ী এ প্রধানমন্ত্রী।

শুক্রবার (৫ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ঋষি সুনাক বলেন, ‘এই কঠিন রাতে, আমি আপনাদের অব্যাহত সমর্থনের জন্য রিচমন্ড এবং নর্থালারটন নির্বাচনী এলাকার জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করতে চাই। লেবার পার্টি এই সাধারণ নির্বাচনে জিতেছে এবং আমি স্যার কিয়ার স্টারমারকে তার বিজয়ের জন্য অভিনন্দন জানাতে তাকে ফোন করেছি।’

এ বিদায়ী প্রধানমন্ত্রী বলেন,  আজ সব পক্ষের শুভেচ্ছাসহ শান্তিপূর্ণ এবং সুশৃঙ্খলভাবে ক্ষমতার হাতবদল হবে। এটি এমন কিছু যা  দেশের স্থিতিশীলতা এবং ভবিষ্যতের প্রতি সকলকে আস্থা এনে দেবে।

সুনাক আরও বলেন, ‘ব্রিটিশ জনগণ আজ রাতে গুরুত্বপূর্ণ রায় দিয়েছে, এখান থেকে অনেক কিছু শেখার আছে… এবং আমি সেই ক্ষতির দায় নিচ্ছি।’

Advertisement

এসময়, নিজেদের অক্লান্ত প্রচেষ্টা, স্থানীয় রেকর্ড ভালো থাকা সত্ত্বেও অনেক ভালো, কঠোর পরিশ্রমী কনজারভেটিভ প্রার্থীদের যারা আজ পরাজিত হয়েছেন, তাদের কাছেও দুঃখ প্রকাশ করেন ঋষি সুনাক।

আই/এ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত