Connect with us

ফুটবল

আর্জেন্টিনা-কানাডা ম্যাচ দিয়ে পর্দা উঠছে কোপা আমেরিকার

Avatar of author

Published

on

সংগৃহীত ছবি

কোপা আমেরিকার ৪৮তম আয়োজন শুরু হতে যাচ্ছে। বাংলাদেশ সময় শুক্রবার (২১ জুন) ভোর ৬ ঘটিকায় আর্জেন্টিনা-কানাডা ম্যাচ দিয়ে পর্দা উঠবে কোপার। ফুটবলের প্রাচীনতম এই আয়োজন ঘিরে দর্শকদের আগ্রহ থাকে আকাশচুম্বী। বিশেষ করে আর্জেন্টিনা ও ব্রাজিলের মতো দল এখানে অংশ নেয়, যে দলগুলোর সমর্থক তো বিশ্বজোড়া।

যুক্তরাষ্ট্র আয়োজন করতে যাচ্ছে এবারের কোপা আমেরিকা। ২০২৬ বিশ্বকাপ মাথায় রেখেই যুক্তরাষ্ট্রকে আয়োজকের দায়িত্ব দেওয়া হয়েছে। কারণ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার আয়োজনে অনুষ্ঠিত হবে আগামী বিশ্বকাপ।

কোপা আমেরিকার শিরোপার অন্যতম দাবিদার আর্জেন্টিনা। ২০২১ সালের সর্বশেষ আয়োজনে চ্যাম্পিয়ন হয়েছিল তারা। এরপর তো ২০২২ ফুটবল বিশ্বকাপের কাঙ্ক্ষিত শিরোপাও নিজেদের করে নেয়। কোপা আমেরিকার সবচেয়ে সফল দুই দল আর্জেন্টিনা ও উরুগুয়ে। উভয় দলই ১৫ বার এই টুর্নামেন্টের শিরোপা জিতেছে।

দক্ষিণ আমেরিকা থেকে ১০ টি, উত্তর আমেরিকা থেকে ৬ টি দেশ নিয়ে আয়োজন করা হবে এবারের আসর। এই ১৬ দল যুক্তরাষ্ট্রের ১৪ টি ভেন্যুতে লড়বে। দর্শকদের অন্যতম আকাঙ্ক্ষা আর্জেন্টিনা ও ব্রাজিল নিয়ে।

আর্জেন্টিনার গ্রুপে কানাডা, চিলি ও পেরু এবং ব্রাজিলের গ্রুপে আছে কলম্বিয়া, প্যারাগুয়ে ও কোস্টারিকা। মোত ২৬ দিনের এই আসরের শিরোপা কার হাতে উঠবে, তা জানতে অপেক্ষা করতে হবে আগামী ১৪ জুলাই পর্যন্ত।

Advertisement

 

এম/এইচ

Advertisement

ফুটবল

মেসির বিশ্রাম, নিষিদ্ধ স্কালোনি

Published

on

কোপা আমেরিকায় গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে পেরুর মুখোমুখি হবে বাংলাদেশ। আগামীকাল (৩০ জুন) বাংলাদেশ সময় ভোর ৬ টায় এই ম্যাচটি খেলতে মাঠে নামবে দুই দল। এরমধ্যে নতুন খবর এসেছে আর্জেন্টিনা শিবির থেকে। ম্যাচটিতে চোটের কারণে বিশ্রাম দেওয়া হয়েছে লিওনেল মেসিকে। আর নিষেধাজ্ঞার কারণে থাকতে পারবেন না কোচ লিওনেল স্কালোনি।

মেসির চোটের ব্যাপারটি সামনে আসে চিলির বিপক্ষে ম্যাচের পর। জ্বর-গলাব্যথার সমস্যা তো ছিল। পাশাপাশি পায়ের পেশিতেও চোট পেয়েছিলেন এই তারকা ফুটবলার। শঙ্কা জেগেছিল তখনই। স্ক্যান করানো হবে, সে কথাও জানা যায়।

পেরুর বিপক্ষে ম্যাচটি তাতে খেলা হবে না মেসির। মূলত বিশ্রাম দেওয়া হবে তাকে এবং পর্যবেক্ষন করা হবে। এই ফুটবলারকে নিয়ে কোনো ঝুঁকি নিবে না আর্জেন্টিনা দল। কোয়ার্টার ফাইনালে মেসিকে পাওয়ার আশা করছে তারা।

স্কালোনির নিষিদ্ধ হওয়ার বিষয়ে জানা যায়, চিলির বিপক্ষে ম্যাচে বিরতির পর মাঠে ফিরতে দেরি করেন আর্জেন্টিনা কোচ। নির্দিষ্ট সময়ের মধ্যে তিনি মাঠে আসতে পারেননি, ফলে নিয়ম অনুযায়ী তাকে পরের ম্যাচে নিষিদ্ধ করা হয়েছে।

শুধু স্কালোনি নয়, চিলি কোচ রিকার্দো গারেকাও বিরতির পর মাঠে ফিরতে দেরি করেন। তিনিও নিষেধাজ্ঞার আওতায় আসেন।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ভিনির জোড়া গোলে বড় জয় ব্রাজিলের

Published

on

অবশেষে কোপা আমেরিকায় জয়ে ফিরলো ব্রাজিল, প্রথম ম্যাচে কোস্টারিকার বিপক্ষে গোল শূন্য ড্র করার পর দ্বিতীয় ম্যাচে প্যারাগুয়ের বিপক্ষে ৪-১ গোলের জয় পেয়েছে ভিনি রদ্রিগোরা। ভিনিসিয়াসের জোড়া গোলে সাথে সাভিও ও লুকাস পাকেতার একটি গোড়ে গোল করেন।

সকাল দেখে নাকি সারাদিন আন্দাজ করা যায়। খেলার শুরুতেই ডান প্রান্ত দিয়ে ভিনির একের পর এক আক্রমণেই বোঝা যাচ্ছিলো ভিনির হাত ধরেই ফিরবে ব্রাজিল।

তবে গোল পেতে বেশ অপেক্ষাই করতে হয়েছে ব্রাজিলকে।  ডি বক্সে হ্যান্ডবল থেকে ৩০ মিনিটে পেনাল্টি পায় ব্রাজিল। তবে লুকাস পাকেতা বল পাঠান বাইরে দিয়ে।

এর পাঁচ মিনিট পরই গোল পান ভিনি।  ডান প্রান্ত থেকে বল দেওয়া নেওয়া করে বক্সে ঢুকে পরেন রিয়াল মাদ্রিদ তারকা। এরপর দুর্দান্ত ফিনিশিংয়ে বল পাঠান জালে।

দ্বিতীয় গোলের জন্য বেশিক্ষণ আপেক্ষা করতে হয়নি পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের।  রদ্রিগোর ফিরতি শট পেয়ে বল জালে জড়ান সাভিও।

Advertisement

এই গোলের পর দুই দলের খেলোয়াড়েরা জড়ায় সংঘাতেও।  সংঘাতের রেশ কাটার আগেই যোগ করা মুহূর্তে নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল আদায় করে নেন ভিনি।

বিরতির পর ৪৮ মিনিটে বক্সের বাইরে থেকে ওমর আলদারেতের দুর্দান্ত এক গোলে ব্যবধান কমায় প্যারাগুয়ে।  ব্যবধান কমিয়ে খেলায় ফেরার চেষ্টা করে প্যারাগুয়ের।  তবে বাঁধা হয়ে দাঁড়ায় আলিসন।

লিভারপুল গোলরক্ষকের বাঁধায় প্যারাগুয়ে দ্বিতীয় গোল না পেলেও ব্রাজিল আদায় করে চতুর্থ গোল।  ৬৩ মিনিটে ফের বক্সের ভেতর হ্যান্ডবলে পেনাল্টি পায় ব্রাজিল।

ভিনিসিয়াসের সুযোগ ছিলো এই শট নিয়ে হ্যাট্রিক করার। তবে এবারও কিক নিতে আসেন প্রথমবার মিস করা পাকেতা। এবার মিস করেননি ওয়েস্টহ্যাম মিডফিল্ডার।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

জর্জিয়ার ফুটবলারদের জন্য ১২৫ কোটি টাকার পুরস্কার ঘোষণা

Published

on

ইউরো খেলার অভিজ্ঞতা এর আগে কখনো ছিল না জর্জিয়ার। পর্তুগালের বিপক্ষে সেই জর্জিয়া ম্যাচ জিতে নিয়েছে। শেষ ষোলোতে পা রেখেছে এই দেশটি। ক্রিস্টিয়ানো রোনালদোর দলকে হারিয়েছে ২-০ গোলে। এমন কীর্তিতে পুরস্কার ঘোষণা হয়েছে জর্জিয়ার ফুটবলারদের জন্য। দেশটির সাবেক প্রধানমন্ত্রী বিদজিনা ইভানিশভিলি এই পুরস্কারের ঘোষণা দেন।

জর্জিয়ার জন্য এ এক ইতিহাসই বটে! এই ম্যাচের নায়ক খিচা কাভারাস্কেইয়া। এর আগে কখনো এমন কিছু অর্জন করেনি তারা। প্রধানমন্ত্রী ইভানিশভিলি ৩ কোটি জর্জিয়ান লারি প্রদান করবেন দলের খেলোয়াড়দের। যা বাংলাদেশি মুদ্রায় ১২৫ কোটি ৪৯ লাখ টাকারও বেশি। শেষ ষোলোতে যদি স্পেনকে হারাতে পারে দলটি তবে আরও ১২৫ কোটি টাকা পুরস্কারের ঘোষণা আছে জর্জিয়ার জন্য।

জর্জিয়ার শাসক দল ড্রিম পার্টির প্রতিষ্ঠাতা ইভানিশভিলি। এই দল প্রতিষ্ঠার পরের বছরই তিনি দেশের প্রধানমন্ত্রী হন। তিনি একজন ধনকুবের এবং জর্জিয়ার রাজনীতিতে তাকে প্রচণ্ড প্রভাবশালী মনে করা হয়ে থাকে।

 

এম/এইচ

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত