Connect with us

আন্তর্জাতিক

হিজাব নিষিদ্ধ হলো তাজিকিস্তানে

Avatar of author

Published

on

হিজাব নিষিদ্ধ ঘোষণা করে বিল পাস করেছে মধ্য এশিয়ার মুসলিম অধ্যুষিত দেশ এবং সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্যতম অঙ্গরাজ্য তাকিস্তিানের পার্লামেন্ট। বৃহস্পতিবার দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ মজলিশি মিলিতে পার্লামেন্ট সদস্যদের ভোটে বিলটি পাস হয়।

নারীদের হিজাব নিষিদ্ধের পাশাপাশি ইসলাম ধর্মাবলম্বীদের দুই ধর্মীয় উৎসব ঈদুল ফিতর এবং ঈদুর আজহায় স্কুল-কলেজ ও সরকারি প্রতিষ্ঠানের ছুটি বাতিলের বিষয়টিও রয়েছে বিলটিতে।

এর আগে গত ৮ মে পার্লামেন্টের নিম্নকক্ষ মজলিশি নামোইয়ানদাগনে পাস হয়েছিল বিলটি। বৃহস্পতিবার পার্লামেন্টের বিলটি পাসের পর এক মসলিশি মিলির প্রেস সেন্টার থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘হিজাব বা এই জাতীয় মস্তকাবরণর পরিধানের সংস্কৃতি মধ্যপ্রাচ্য থেকে আমদানি হয়েছে। এটি তাজিকিস্তানের নিজস্ব সংস্কৃতি নয়। তাছাড়া এই পোশাকটির সঙ্গে কট্টরপন্থার সম্পর্ক রয়েছে।’

কেউ যদি আইন অমান্য করে, তাহলে শাস্তি হিসেবে মোটা অঙ্কের জরিমানার বিধান রাখা হয়েছে বিলটিতে।

২০০৭ সাল থেকে হিজাব, ইসলামি ও পশ্চিমা পোশাকের বিরুদ্ধে প্রচারাভিযান শুরু হয় তাজিকিস্তানে। তার পরের বছরগুলোতে হিজাবের ওপর একপ্রকার অলিখিত নিষেধাজ্ঞা কাজ করছিল দেশটিতে। স্থানীয় প্রশাসনিক কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা বাস্তবায়নে তৃণমূল পর্যায়ে কমিটি পর্যন্ত করেছিলেন।

Advertisement

মূলত তাজিকিস্তানের সংস্কৃতি, ঐতিহ্য ও পোষাকরীতিকে বাঁচিয়ে রাখতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছিল। ২০১৭ সালে তাজিকিস্তানের জাতীয় দিবসে সরকাররের পক্ষ থেকে দেশটির নারীদের মোবাইলে হিজাব এবং পশ্চিমা পোশাক পরিহার করে তাজিকিস্তানের নিজস্ব সংস্কৃতির পোশাক পরার আহ্বানও জানানো হয়েছিল।

 

Advertisement

এশিয়া

ইসরায়েলি বর্বর হামলায় আরও ৪০ ফিলিস্তিনি নিহত

Published

on

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও ৪০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ হাজার ৮৩০। এছাড়াও গেলো ২৪ ঘণ্টায় ২২৪ জন আহত হয়েছেন।

আজ রোববার (৩০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, গেলো বছরের ৭ অক্টোবর থেকে গাজা ভূখণ্ডে চলমান ইসরায়েলি আগ্রাসনে মোট মৃতের সংখ্যা ৩৭ হাজার ৮৩৪ জনে পৌঁছেছে বলে শনিবার অবরুদ্ধ এই ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, হামলায় আরও ৮৬ হাজার ৮৫৮ জন আহত হয়েছেন।

মূলত গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

Advertisement

মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

উল্লেখ্য, ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

এদিকে গাজা যুদ্ধে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চালাতে ৯ মাসে ইসরাইলকে বিপুল পরিমাণ অস্ত্র সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। এসব মারণাস্ত্রের মধ্যে রয়েছে দুই হাজার পাউন্ডের বোমা, হেলফায়ার মিসাইল ও ক্ষেপণাস্ত্র। দুই মার্কিন কর্মকর্তার বরাতে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

সার্বিয়ায় ইসরাইলি দূতাবাসের সামনে হামলায় নিহত ১

Published

on

সার্বিয়ায় রাজধানী বেলগ্রেডে ইসরাইলি দূতাবাসের পাহাড়ায় নিয়োজিত একজন পুলিশ কর্মকর্তার ওপর হামলা হয়েছে। হামলায় ওই পুলিশ কর্মকর্তা গুরুতর আহত হয়েছে। এ ছাড়া পুলিশের গুলিতে ওই হামলাকারীও নিহত হয়েছেন। খবর রয়টার্সের

সার্বিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী আইভিকা ড্যাসিক বলেছেন, শনিবার (২৯ জুন) ইসরাইলি দূতাবাসের সামনে ওই পুলিশের ওপর তীর দিয়ে হামলা হয়। ওই ব্যক্তি তির ছুড়লে তা পুলিশ কর্মকর্তার ঘাড়ে লাগে। এই হামলার সময় পুলিশ কর্মকর্তাও হামলাকারীকে লক্ষ্য করে বেশ কয়েকটি গুলি ছুড়ে তাকে হত্যা করে। এটি সার্বিয়ার বিরুদ্ধে সন্ত্রাসী হামলা।

তিনি বলেন, হামলায় আহত পুলিশ কর্মকর্তার জীবন এখন সংকটাপন্ন। তার অস্ত্রোপচার চলছে।

এদিকে এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন সার্বিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, গ্রেপ্তার ব্যক্তিরা দূতাবাসের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে আগে থেকেই জানতেন, এমন কিছু ইঙ্গিত রয়েছে। আমরা ওয়াহাবি সংগঠনের সঙ্গে কথা বলছি। তবে এটা এখনো নিশ্চিত না।

অন্যদিকে এক বিবৃতিতে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বেলগ্রেডে ইসরাইলি দূতাবাসের আশপাশে সন্ত্রাসী হামলার চেষ্টা হয়েছে। দূতাবাস বন্ধ রয়েছে। তবে হামলায় দূতাবাসের কোনো কর্মী আহত হয়নি। এ ঘটনার জেরে সৃষ্ট পরিস্থিতি তদন্ত করা হচ্ছে।

Advertisement

গেলো অক্টোবরে গাজা উপত্যকায় ইসরায়েল যুদ্ধ শুরু করে। ইতিমধ্যে ইসরায়েলি হামলায় সেখানে ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এই যুদ্ধের প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে ইসরায়েলি প্রতিষ্ঠানে একের পর এক হামলার ঘটনা ঘটছে।

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

আঘাত লেগেছে পায়ে, অপারেশন করা হলো গোপনাঙ্গে!

Published

on

ভারতের মহারাষ্ট্রের থানে এলাকার এক হাসপাতালের চিকিৎসকদের বিরুদ্ধে ভুল অপারেশন করার অভিযোগ উঠেছে।

রোগীর স্বজনেরা অভিযোগ করেছেন, পায়ের বদলে রোগীর গোপনাঙ্গে অপারেশন করেছেন চিকিৎসকেরা। খবর – ইন্ডিয়া টুডে

সংবাদমাধ্যমটি বলছে, গত মাসে বন্ধুদের সঙ্গে খেলতে গিয়ে ব্যথা পায় ৯ বছর বয়সী এক ছেলে। পরে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। অস্ত্রোপচার করার পরামর্শ দেওয়া হয়। কিন্তু তাতে চিকিৎসকেরা ভুল করেছেন বলে অভিযোগ পরিবারের।

এ ঘটনার পর পুলিশের কাছে গিয়ে অভিযোগ দায়ের করা হয়েছে। পরে হাসপাতাল কর্তৃপক্ষ এ নিয়ে প্রতিক্রিয়া জানায়।

এই অপারেশনে নেতৃত্ব দেওয়া চিকিৎসক বলেন, আসলে ওই বালকের শরীরের দুই জায়গায় সমস্যা দেখা যায়। এ কারণে দুটি অপারেশন করতে হয়েছে। এ নিয়ে পরিবারকে হয়তো জানানো হয়নি।

Advertisement

হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, তারা যে অপারেশন করেছে সেটি সঠিকই ছিল। কিন্তু এসব ব্যাখ্যা মানতে নারাজ বালকের পরিবার।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত