Connect with us

খেলাধুলা

শেষ সময়ের গোলে আর্জেন্টিনার কষ্টার্জিত জয়

Avatar of author

Published

on

আর্জেন্টিনা

২০২২ বিশ্বকাপে একের পর এক মিস করে আর্জেন্টিনার সমর্থকদের চক্ষুশূল হয়ে উঠেছিলেন লাউতারো মার্টিনেজ। তবে বিশ্বকাপের পর নিজেকে ঠিকই ফিরিয়ে এনেছেন চেনা ছন্দে। চলতি বছর ইন্টার মিলানের হয়ে ইতালিয়ান সিরিআ জয় করেছেন। যেখানে লাউতারো হয়েছেন বর্ষসেরা স্ট্রাইকার। তবু কোপা আমেরিকায় চিলির বিপক্ষে ম্যাচে আর্জেন্টিনার প্রথম একাদশে জায়গা মেলেনি তার।

প্রথমার্ধের হতাশা আর দ্বিতীয়ার্ধে চাপের মুখে থাকায় শেষ পর্যন্ত লাউতারো মার্টিনেজকেই মাঠে নামাতে বাধ্য হলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। ৭৩ মিনিটে মাঠে নেমে ৮৮ মিনিটে করলেন দলের জয়সূচক গোল। লিওনেল মেসির কর্নার থেকে জটলায় বল পেয়েছিলেন এই স্ট্রাইকার। সেখান থেকেই এলো জয়সূচক গোল।

১-০ গোলের এই জয়ে ৬ পয়েন্ট নিয়ে প্রথম দল হিসেবে কোপা আমেরিকার শেষ আটে পা রাখল আর্জেন্টিনা। গ্রুপে তারা আছে সবার ওপরে। ৩ পয়েন্ট নিয়ে কানাডা আছে দুইয়ে। চিলি এবং পেরু দুই দলেরই ঝুলিতে আছে ১ পয়েন্ট।

তবে আর্জেন্টিনাকে এই ম্যাচে অনেকটা সময় পর্যন্ত টিকিয়ে রেখেছিলেন এমিলিয়ানো মার্টিনেজ। অভিষেকের পর থেকেই হয়ে উঠেছেন আর্জেন্টাইন ফুটবলের ত্রাতা। কোপা আমেরিকা বা বিশ্বকাপে তার অতিমানবীয় গোলকিপিং সহজে ভুলতে চাইবে না আর্জেন্টিনার সমর্থকরা। সেই এমি মার্টিনেজই আরও একবার আর্জেন্টিনার মান বাঁচালেন আজ।

প্রথমার্ধে গোলবারের নিচে একেবারেই অলস সময় পার করেছিলেন এমি মার্টিনেজ। কিন্তু দ্বিতীয়ার্ধে বেশিরভাগ সময় পার করেছেন ব্যস্ত সময়। দ্বিতীয়ার্ধের ৭২ এবং ৭৬ মিনিটে রদ্রিগো এচিভেরিয়া দুই দফায় জোরালো শট করেছিলেন। তবে এমি মার্টিনেজের বিশ্বস্ত হাত বাঁচিয়ে দেয় দলকে।

Advertisement

১-০ গোলের এই স্কোরলাইনে অবশ্য প্রমাণ করা কষ্ট, ঠিক কতটা দাপুটে ফুটবল উপহার দিয়েছে আর্জেন্টিনা আজ। গোলমুখে চিলির ৩ শটের বিপরীতে তারা নিয়েছে ২২ শট। ৬টি বিগ চান্স সামনে এসেছিল। ৯টি শট ছিল অন টার্গেট। কিন্তু চিলির গোলবারের নিচে ছিলেন ক্লদিও ব্রাভো। ৪১ বছরের অভিজ্ঞ এই গোলরক্ষক যেন চীনের মহাপ্রাচীর হয়ে ছিলেন আর্জেন্টিনার সামনে।

টানা আক্রমণ করেও ওই এক ব্রাভোর কারণেই গোল পায়নি আর্জেন্টিনা। প্রথমার্ধ পার হয়েছে গোল না পাওয়ার হতাশায়। উপরন্তু ৩৭ মিনিটে লিওনেল মেসির দূরপাল্লার শট বারে লেগে চলে যায় বাইরে। হতাশার মাত্রা তাতে আরও বেড়েছে। দ্বিতীয়ার্ধেও নিকো গঞ্জালেসের জোরালো শট ব্রাভোর হাত হয়ে লাগে ক্রসবারে।

বিপরীতে চিলিকে সেই অর্থে সুযোগই দেয়নি আর্জেন্টিনা। মাঝমাঠে রদ্রিগো ডি পল আর ডিফেন্সে রোমেরো-লিসান্দ্রো মার্টিনেজ জুটি ঠেকিয়েছে একের পর এক আক্রমণ। শেষদিকে আনহেল ডি মারিয়া মাঠে নামলে গতি পায় আলবিসেলেস্তেদের আক্রমণ। যোগ করা সময়ে ৪র্থ মিনিটে এই ডি মারিয়াই সহজ এক সুযোগ তৈরি করে দেন লাউতারোর উদ্দেশে। যদিও সেই সুযোগ অবিশ্বাস্যভাবে ঠেকিয়ে দেন চিলি গোলরক্ষক।

শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে আর্জেন্টিনা। আলবিসেলেস্তেদের পরের ম্যাচ পেরুর বিপক্ষে। ৩০ জুন মায়ামির হার্ড রক স্টেডিয়ামে গ্রুপের শেষ ম্যাচে মাঠে নামবে তারা।

কেএস/

Advertisement
Advertisement

ফুটবল

কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ পেলো আর্জেন্টিনা

Published

on

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের জন্য নিশ্চিত হলো আর্জেন্টিনার প্রতিপক্ষ। লিওনেল মেসি ও তার সতীর্থরা আগামী ৫ জুলাই বাংলাদেশ সময় সকাল ৭ টায় যুক্তরাষ্ট্রের হিউস্টনে ইকুয়েডরের বিপক্ষে লড়বে। ম্যাচটিতে জয় লাভ করলে নিশ্চিত হবে সেমি যাত্রা।

বি গ্রুপে মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্র করে ইকুয়েডর। এতে গ্রুপ রানার্সআপ হয় দলটি। মেক্সিকোর সাথে পয়েন্ট সমান হলেও গোল ব্যবধানে এগিয়ে থেকে কোয়ার্টারে যায় ইকুয়েডর।

এদিকে একই গ্রুপের অন্য দল ভেনেজুয়েলা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার নিশ্চিত করেছে। এই দলটি কোয়ার্টারে লড়বে কানাডার বিপক্ষে। সেক্ষেত্রে ম্যাচটির জয়ী দল আর্জেন্টিনা অথবা ইকুয়েডরের সাথে সেমিফাইনালে মুখোমুখি হবে।

এদিকে ব্রাজিল সমর্থকদের অপেক্ষা এখনো শেষ হয়নি। তারা আছে কোয়ার্টার ফাইনালে ওঠার অপেক্ষায়। প্রথম দুই ম্যাচ খেলে ৪ পয়েন্ট ঝুলিতে নিয়েছে দলটি। বুধবার কলম্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলবে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ঘোষণা করা হলো বিশ্বকাপের সেরা একাদশ

Published

on

বিশ্বকাপের সেরা একাদশ গঠন হয়ে গেছে। যেখানে জায়গা হয়েছে চ্যাম্পিয়ন দল ভারতের ৬ ক্রিকেটারের। তবে রানার্সআপ দল দক্ষিণ আফ্রিকার কোনো ক্রিকেটার নেই একাদশে।

রোহিত শর্মাকে দেওয়া হয়েছে নেতৃত্বভার। সেমিফাইনাল নিশ্চিত করা আফগানিস্তান থেকে ৩ ক্রিকেটার জায়গা নিয়েছেন সেরা একাদশে। এছাড়াও অস্ট্রেলিয়া থেকে একজন, ওয়েস্ট ইন্ডিজ থেকে একজন ক্রিকেটার বিশ্বকাপের সেরা একাদশে আছেন। দক্ষিণ আফ্রিকা পেসার আনরিখ নরকিয়াকে ১২ নম্বরে রাখা হয়েছে।

রোহিতের সাথে ওপেনিংয়ে রাখা হয়েছে আফগান রহমানুল্লাহ গুরবাজকে। গুরবাজকে দেওয়া হয়েছে উইকেটরক্ষকের দায়িত্ব। তিন নম্বরে রাখা হয়েছে উইন্ডিজ নিকোলাস পুরানকে। এরপর সূর্যকুমার যাদবের জায়গা হয়েছে। অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস, ভারতের হার্দিক পান্ডিয়া- দুই পেস বোলিং অলরাউন্ডার আছেন একাদশে।

সাত নম্বরে আছেন অক্ষর প্যাটেল। যার স্পিনের পাশপাশি, ব্যাটিংটাও দারুণ কার্যকর হয়ে উঠেছিল এই বিশ্বকাপে। এরপর আফগান অধিনায়ক রশিদ খান রয়েছেন আরেক স্পিনার হিসেবে। তিন পেসার রাখা হয়েছে; জাসপ্রীত বুমরাহ, আর্শদ্বীপ সিং ও ফজল হক ফারুকী।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ৭ রানে হারিয়ে শিরোপা জিতেছে ভারত।

Advertisement

 

বিশ্বকাপের সেরা একাদশ:  রোহিত শর্মা (অধিনায়ক), রহমানউল্লাহ গুরবাজ (উইকেটকিপার), নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব, মার্কাস স্টইনিস, হার্দিক পান্ডিয়া, অক্ষর প্যাটেল, রশিদ খান, জাসপ্রীত বুমরাহ, আর্শদ্বীপ সিং, ফজল হক ফারুকী।

দ্বাদশ: আনরিখ নর্কিয়া।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

৩১ আর ২০ বছরের ইতিহাস ভাঙলো ইতালি-সুইজারল্যান্ড 

Published

on

১৯৯৩ সালের পর ইতালির বিপক্ষে জিততে পারেনি সুইজারল্যান্ড। আর ২০০৪ ইউরোর পর কখনো ইউরোর কোয়ার্টার ফাইনালের আগে বিদায় নেয়নি ইতালি।

তবে শনিবার রাতে সেই ৩১ আর ২০ বছরের ইতিহাস শুরু হলো নতুন করে।  জার্মানির বার্লিনে শেষ ষোলোর ম্যাচে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে ২-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড।

২৪ মিনিটেই প্রায় গোল পেয়ে যাচ্ছিল  সুইসরা।  তবে ব্রিল এমবোলোর ওয়ান-অন-ওয়ানে শট ঠেকিয়ে দেন দোন্নারুম্মা।

৩৭ মিনিটে আর জাল সুরক্ষিত রাখতে পারেননি ইতালি অধিনায়ক।  নটিংহাম মিডফিল্ডার রেমো ফ্রেলারের নেয়া জোরালো শট দোন্নারুম্মার পায়ে লাগলেও চলে যায় জালে।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার প্রথম মিনিটেই দ্বিতীয় গোল পায় সুইজারল্যান্ড।  বক্সের বাইরে থেকে রুবেন ভারগাসের নেওয়া কোনাকুনি শট আটকাতে পারেননি ইতালির গোলরক্ষক।

Advertisement

দুই গোল হজমের পর ইতালি আক্রমণের গতি বাড়ালেও লাভ হয়নি।  হার নিয়েই মাঠ ছাড়তে হয় ২০২০ ইউরোর চ্যাম্পিয়নদের।

দিনের অপর ম্যাচে ডেনমার্কের বিপক্ষে ২-০ গোলের জয়ে পেয়েছে জার্মানি।

ডর্টমুন্ডের সিগন্যাল ইদুনা পার্কে প্রথমার্ধ গোলশূন্য থাকে দুই দল।  দ্বিতীয়ার্ধে জোয়াকিম অ্যান্ডারসেনের হ্যান্ডবল থেকে পেনাল্টি উপহার পায় জার্মানি।  ৫৩ মিনিটে স্পট কিকে গোল করে জার্মানিকে এগিয়ে দেন কাই হাভার্টজ।

৬৮ মিনিটে শোলটারবেকের লম্বা পাস থেকে বল জালে পাঠান জামাল মুসিয়ালা।  চলতি ইউরোয় জার্মান তারকার এটি তৃতীয় গোল।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত