Connect with us

আন্তর্জাতিক

রাশিয়ায় ট্রেন দুর্ঘটনায় গুরুতর আহত ৭০

Avatar of author

Published

on

ট্রেন-দুর্ঘটনা

রাশিয়ার কোমি প্রজাতন্ত্রে একটি যাত্রীবাহী ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয়েছে। সেইসাথে গুরুতর আহত হয়েছে ৭০ জন। এদের মধ্যে পাঁচজনের অবস্থা আশঙ্কাজনক। বৃহস্পতিবার (২৭ জুন) রাশিয়ান রেলওয়ে কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রুশ সংবাদবাদমাধ্যম আরটি।

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবারে ঘটা এই দুর্ঘটনায় এখন পর্যন্ত কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি। দুর্ঘটনা কবলিত ট্রেনটি উত্তর-পূর্ব কোমির ভোরকুটা থেকে প্রায় ৫ হাজার কিলোমিটার দূরে কৃষ্ণ সাগরের বন্দর নগরী নভোরোসিয়স্কে যাত্রী নিয়ে যাচ্ছিল।

এ সময় ১৪ বগিতে করে ২৩২ জন যাত্রী ট্রেনটিতে ভ্রমণ করছিলেন। সোস্যাল ম্যাসেজিং অ্যাপ টেলিগ্রামে দেয়া এক বার্তায় রাশিয়ান রেল কর্তৃপক্ষ বলেছে, ঘটনাস্থলে জরুরি পরিষেবা বিভাগের কর্মীদের পাঠানো হয়েছে। যাত্রীদের সহায়তার জন্য ব্যবস্থা নেয়া হচ্ছে। আহতদের নাম-পরিচয় শনাক্ত করা হচ্ছে। সম্প্রতি উত্তর-পূর্ব কোমি অঞ্চলে ভারী বৃষ্টিপাত হয়েছে। এই কারণে এই লাইনচ্যুতির ঘটনা ঘটতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

উল্লেখ্য, লাইনচ্যুত হওয়ার বিষয়টি খতিয়ে দেখতে রাশিয়ান রেলওয়ে জেনারেল ডিরেক্টর ওলেগ বেলোজারভের নেতৃত্বে একটি টাস্ক ফোর্স গঠন করা হয়েছে। ওই লাইনে ট্রেন চলাচল স্থগিত করা হয়েছে।

Advertisement

আন্তর্জাতিক

আজ যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচন

Published

on

লেবার পার্টি প্রধান কেয়ার স্টারমার

বৃহস্পতিবার (৪ জুলাই) যুক্তরাজ্যে হতে যাচ্ছে পার্লামেন্ট নির্বাচন। এবারের নির্বাচনে কেয়ার স্টারমারের লেবার পার্টি রেকর্ড ভাঙা জয় পেতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। দীর্ঘ ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা দল কনজারভেটিভ পার্টিও লেবার পার্টির জয়ের কথা অনেকটা স্বীকার করেছে। খবর- রয়টার্স

নির্বাচন বিষয়ক যেসব জরিপ চালানো হয়েছে এতে দেখা গেছে মধ্য-ডানপন্থি লেবার পার্টি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে যাচ্ছে। যার মাধ্যমে প্রধানমন্ত্রীর চাবি যাচ্ছে কেয়ার স্টারমারের হাতে।

নির্বাচনী প্রচারণার শেষ দিনে কনজারভেটিভ পার্টির প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং লেবার প্রধান স্টারমার প্রচারণা চালান।

শেষ দিনের প্রচারণায় তারা দেশের অর্থনৈতিক বিষয়গুলো নিয়ে কথা বলেন। দুজনই দাবি করেন যদি তাদের প্রতিপক্ষ জয় পায় তাহলে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

নারীকে গিলে খেলো অজগর সাপ

Published

on

সাপের-পেটে-নারী

অজগর সাপের পেটের ভেতর থেকে এক নারীর মরদেহ উদ্ধার করা হয়েছে। ইন্দোনেশিয়ায় দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের সিতেবা গ্রামে ঘটেছে এমন মর্মান্তিক ঘটনা ঘটে।

বুধবার (৩ জুলাই) আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার পুলিশ জানিয়েছে, এটি এ প্রদেশে গেলো এক মাসে সাপের আক্রমণে কোনো মানুষ নিহত হওয়ার দ্বিতীয় ঘটনা। সিরিয়াতি নামের ৩৬ বছর বয়সী ওই নারী গতকাল মঙ্গলবার (০২ জুলাই) সকালে অসুস্থ সন্তানের জন্য ওষুধ কিনতে বের হন। কিন্তু তিনি ফিরে না আসায় আত্মীয়-স্বজনরা খোঁজাখুঁজি শুরু করেন। সিরিয়াতির স্বামী আদিনসা বাড়ি থেকে ৫০০ মিটার দূরে তার জুতা এবং প্যান্ট পড়ে থাকতে দেখেন। এর কিছুক্ষণ পর তিনি একটি বড় অজগরকেও দেখেন। যা রাস্তা থেকে ১০ মিটার দূরে অবস্থান করছিল। ওই সময় সাপটি জীবিত ছিল।

গ্রাম প্রধান লাইয়িং  এএফপিকে বলেছেন, “সিরিয়াতির স্বামী দেখতে পায় সাপটির পেট অনেক বড়। তখন তার সন্দেহ বাড়ে। তিনি তখন সাপটির পেট কাটার জন্য গ্রামবাসীর সহায়তা চান। পেট কেটে সিরিয়াতির মরদেহ পাওয়া যায়।”

মানুষকে সাপের এমন আস্ত গিলে খাওয়ার ঘটনা খুবই বিরল। কিন্তু গেলো কয়েক বছরে বেশ কয়েকজন মানুষকে সাপ এভাবে হত্যা করেছে।

Advertisement

গেলো বছর প্রদেশটির একটি গ্রামের বাসিন্দারা ২৬ ফুট লম্বা অজগর সাপকে পিটিয়ে মারেন। গ্রামবাসী দেখতে পান সাপটি গ্রামের এক কৃষককে শ্বাসরুদ্ধ করে গিলে খাচ্ছে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

আরও এক মামলায় খালাস পেলেন ইমরান খান

Published

on

ফাইল ছবি

নির্বাচন কমিশনের দায়ের করা এক মামলায় খালাস পেয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রতিষ্ঠাতা ইমরান খান। মঙ্গলবার (০২ জুলাই) ইসলামাবাদের দায়রা জজ আদালতের বিচারক ইয়াসির মেহমুদ  এ আদেশ দেন। খবর-  এক্সপ্রেস ট্রিবিউন

২০২২ সালে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিসহ বেশ কয়েক জনের বিরুদ্ধে  এই মামলা দায়ের করা হয়।

ইমরান খান ছাড়াও এই মামলায় মুক্তি বা খালাস পাওয়া অন্যান্যরা হলেন—শাহ মাহমুদ কুরেশি, শেখ রশিদ, আসাদ কায়সার, শাহরিয়ার আফ্রিদি, ফয়সাল জাভেদ, রাজা খুররম নওয়াজ এবং আলী নওয়াজ আওয়ান।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের আইনজীবী অ্যাডভোকেট সরদার মাসরুফ ও অ্যাডভোকেট আনসার কায়ানি এই মামলায় শুনানি করেন।

এর আগে সোমবার (০১ জুলাই), পিটিআইয়ের অন্তত ১৪০ জন কর্মীকে সাধারণ নির্বাচনের আগে সমাবেশ করার সঙ্গে সম্পর্কিত একটি মামলায় খালাস দেয়া হয়।

Advertisement

এনএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত