Connect with us

ক্যাম্পাস

বিশ্ববিদ্যালয় খোলা না বন্ধ এ বিষয়ে সিদ্ধান্ত রোববার

Avatar of author

Published

on

বাংলাদেশ-বিশ্ববিদ্যালয়-শিক্ষক-সমিতি-ফেডারেশন

সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন ‌‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখা, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তন কার্যকর করার দাবি মেনে না নিলে আগামী ১ জুলাই থেকে লাগাতার কর্মসূচি হিসেবে কর্মবিরতি পালন করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। এতে সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা একাত্মতা প্রকাশ করেছেন। ফলে ১ জুলাই থেকে ক্লাসে ফেরা হবে কি-না তা নিয়ে রয়েছে অনিশ্চয়তা।

ঈদের ছুটি কাটিয়ে দেশের প্রায় সব বিশ্ববিদ্যালয় খোলা হবে ১ জুলাই থেকে। আবার সেদিন থেকেই যদি শিক্ষকরা কর্মবিরতিতে যান তাহলে ক্লাস হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। তাই এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে রয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

তবে বিশ্ববিদ্যালয় বন্ধ-চালু রাখার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের মহাসচিব এবং ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূইয়া। তিনি বলেন, আগামী ৩০ তারিখ দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের পক্ষ থেকে প্রেস ব্রিফিং করে কর্মবিরতি বিষয়ে পরবর্তী পদক্ষেপ কি হবে সেটা জানানো হবে।

তবে বিষয়টি নিয়ে ইতোমধ্যেই ‘জল ঘোলা’ করা শুরু হয়েছে। ‘এডুকেশন নিউজ’ নামের একটি পেইজ থেকে করা এক ফেসবুক পোস্টে শিক্ষক কল্যাণ সমিতির বরাত দিয়ে একটি সংবাদ প্রকাশ করা হয়। যা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গ্রুপে শেয়ার দেয়া হয়েছে দেখা যায়। ফলে শিক্ষার্থীদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে।

পোস্টে বলা হয়, ‘১ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত দেশের সব পাবলিক ইউনিভার্সিটির ক্লাস এবং পরীক্ষা স্থগিত।’

Advertisement

‘এডুকেশন-নিউজ’,-বাংলাদেশ-বিশ্ববিদ্যালয়-শিক্ষক-ফেডারেশন

প্রকাশিত খবরের কনটেক্সট হিসেবে কমেন্টে বলা হয়, ‘সর্বজনীন পেনশন বাতিলের দাবিতে শিক্ষকদের আন্দোলন বহাল থাকবে ১ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত।’

এ বিষয়ে অধ্যাপক নিজামুল হক ভূইয়া বলেন, ভুয়া নিউজ এটা। যাদের বরাতে বলা হচ্ছে বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ থাকবে সে নামে কোনো সমিতিকে আমরা চিনিই না। এখনো আমাদের পক্ষ থেকে কোনো সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি।

প্রসঙ্গত, গেলো ২০ মে সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত ‘বৈষম্যমূলক প্রজ্ঞাপন’ প্রত্যাহার এবং পূর্বের পেনশন স্কিম চালু রাখার দাবিতে সংবাদ সম্মেলন করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। তার ধারাবাহিকতায় ২৬ বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারাদেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ে একযোগে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এরপর ২৮ মে দুই ঘণ্টা এবং ২৫-২৭ জুন তিনদিন সারা দেশে অর্ধদিবস কর্মবিরতি পালন করা হয়। তাছাড়া আগামী ৩০ জুন পূর্ণ কর্মবিরতি পালন করা হবে।

Advertisement

অন্যান্য

শিক্ষক নেতাদের সঙ্গে বসবেন ওবায়দুল কাদের

Published

on

আন্দোলরত শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠক করবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (৩ জুলাই) সকাল ১০টায় এই বৈঠক হওয়ার কথা রয়েছে।

বুধবার (২ জুলাই) বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভুঁইয়া। বৈঠকে বিদ্যমান সমস্যার সমাধান বের হয়ে আসবে বলে আশা করেন তিনি।

এদিকে, পেনশন স্কিম ‘প্রত্যয়’ অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতির তৃতীয় দিন আজ। আন্দোলনের ফলে অচল হয়ে পড়েছে ক্লাস পরীক্ষা ও প্রশাসনিক কার্যক্রম। সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা বিক্ষোভ করেন ক্যাম্পাস প্রাঙ্গণে।

তারা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে কর্মবিরতি। একই সাথে শিক্ষকদের এই আন্দোলনকে অর্থমন্ত্রী ‘অযৌক্তিক’ হিসেবে আখ্যা দেয়ায় ক্ষোভ প্রকাশ করেন বিক্ষোভকারীরা।

Advertisement

তারা জানান, দাবি আদায় করেই অর্থমন্ত্রীর বক্তব্য অযৌক্তিক প্রমাণ করা হবে। তারা বলেছেন, নিছক পেনশনের জন্য নয়, শিক্ষকরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের মর্যাদা রক্ষার আন্দোলন করছেন।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

অন্যান্য

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষকদের আন্দোলন চলছেই

Published

on

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে তৃতীয় দিনের মতো শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সর্বাত্মক আন্দোলন চলছে। এতে স্থবির হয়ে পড়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি)।

বুধবার (৩ জুলাই) সকাল ১০টা থেকেই কাজ বন্ধ রেখে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ পালন করছে কর্মকর্তা -কর্মচারী ঐক্য পরিষদের নেতাকর্মীরা। এ সময় তারা তাদের প্রত্যয় স্কিম বাতিলের দাবির পক্ষে বিভিন্ন বক্তব্য দেন। বক্তব্যে কর্মকর্তা-কর্মচারী নেতারা অর্থমন্ত্রীকে অবিলম্বে পদত্যাগের দাবি জানান।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন একাডেমিক ভবন ও প্রশাসনিক ভবনের অধিকাংশই তালা দেয়া। শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারী যারা উপস্থিত আছেন তারা কেউই কোনো কাজ করছেন না। ফলে ভোগান্তি চরম পর্যায়ে পৌঁছেছে শিক্ষার্থী ও সুবিধা নিতে আসা সাবেক শিক্ষার্থীদের।

এদিকে, দাবি আদায়ের লক্ষ্যে দুপুর ১২টা থেকে কলাভবনের সামনে অবস্থান নেবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা।

সব স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় সংস্থা এবং তাদের অধীন অঙ্গ প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের জন্য সর্বজনীন পেনশন স্কিমে ‘প্রত্যয় স্কিম’ নামে নতুন স্কিম চালু করার ঘোষণা দেয়া হয়। চলতি বছরের ১ জুলাই থেকে এ স্কিম কার্যকর হয়েছে।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

ছাত্র-শিক্ষক

ছুটি শেষে আজ খুললো প্রাথমিক বিদ্যালয়

Published

on

প্রাথমিক-শিক্ষা

ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শেষে আজ (৩ জুলাই) খুলে দেয়া হয়েছে দেশের সব প্রাথমিক স্কুল। গেলো ১৩ জুন থেকে শুরু হয় ছুটি।

মঙ্গলবার (২ জুলাই) শিক্ষাপঞ্জি হিসেবে পর্যন্ত বন্ধ ছিলো এসব স্কুল।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন বলেন, ঈদ ও গ্রীষ্মকালীন ২০ দিনের ছুটি শেষে প্রাথমিক বিদ্যালয় খুলছে। বন্যা ও অতিবৃষ্টির কারণে স্কুলের ছুটি বাড়ানোর কোনো সিদ্ধান্ত নেই।

এর আগে, শিখন ঘাটতি পূরণে মাধ্যমিকে ঘোষিত ছুটি এক সপ্তাহ কমিয়ে গেলো ২৬ জুন থেকে খুলে দেয়া হয় স্কুল-কলেজ। তবে প্রাথমিকে পূর্ব ঘোষিত ছুটি বহাল রাখা হয়। এদিকে মৌসুমি বায়ুর প্রভাবে সারাদেশে মুষলধারে বৃষ্টি হচ্ছে। বন্যার কবলে পড়েছে সিলেট।

শিক্ষা মন্ত্রণালয় বছরের শুরুতে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা, বিভিন্ন পরীক্ষা ও মূল্যায়নের সূচি ঘোষণা করে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে স্কুল এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটির তালিকা প্রকাশ করা হয়।

Advertisement

অন্যদিকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে দেশের প্রাথমিক বিদ্যালয়গুলোর ছুটির তালিকা, বিভিন্ন পরীক্ষা ও মূল্যায়নের সূচি জানানো হয়।

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত