Connect with us

আন্তর্জাতিক

সার্বিয়ায় ইসরাইলি দূতাবাসের সামনে হামলায় নিহত ১

Avatar of author

Published

on

সার্বিয়ায় রাজধানী বেলগ্রেডে ইসরাইলি দূতাবাসের পাহাড়ায় নিয়োজিত একজন পুলিশ কর্মকর্তার ওপর হামলা হয়েছে। হামলায় ওই পুলিশ কর্মকর্তা গুরুতর আহত হয়েছে। এ ছাড়া পুলিশের গুলিতে ওই হামলাকারীও নিহত হয়েছেন। খবর রয়টার্সের

সার্বিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী আইভিকা ড্যাসিক বলেছেন, শনিবার (২৯ জুন) ইসরাইলি দূতাবাসের সামনে ওই পুলিশের ওপর তীর দিয়ে হামলা হয়। ওই ব্যক্তি তির ছুড়লে তা পুলিশ কর্মকর্তার ঘাড়ে লাগে। এই হামলার সময় পুলিশ কর্মকর্তাও হামলাকারীকে লক্ষ্য করে বেশ কয়েকটি গুলি ছুড়ে তাকে হত্যা করে। এটি সার্বিয়ার বিরুদ্ধে সন্ত্রাসী হামলা।

তিনি বলেন, হামলায় আহত পুলিশ কর্মকর্তার জীবন এখন সংকটাপন্ন। তার অস্ত্রোপচার চলছে।

এদিকে এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন সার্বিয়ান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, গ্রেপ্তার ব্যক্তিরা দূতাবাসের নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে আগে থেকেই জানতেন, এমন কিছু ইঙ্গিত রয়েছে। আমরা ওয়াহাবি সংগঠনের সঙ্গে কথা বলছি। তবে এটা এখনো নিশ্চিত না।

অন্যদিকে এক বিবৃতিতে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বেলগ্রেডে ইসরাইলি দূতাবাসের আশপাশে সন্ত্রাসী হামলার চেষ্টা হয়েছে। দূতাবাস বন্ধ রয়েছে। তবে হামলায় দূতাবাসের কোনো কর্মী আহত হয়নি। এ ঘটনার জেরে সৃষ্ট পরিস্থিতি তদন্ত করা হচ্ছে।

Advertisement

গেলো অক্টোবরে গাজা উপত্যকায় ইসরায়েল যুদ্ধ শুরু করে। ইতিমধ্যে ইসরায়েলি হামলায় সেখানে ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এই যুদ্ধের প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশে ইসরায়েলি প্রতিষ্ঠানে একের পর এক হামলার ঘটনা ঘটছে।

Advertisement

উত্তর আমেরিকা

প্রেসিডেন্ট নির্বাচনের দৌঁড়ে ‘শেষ পর্যন্ত’ থাকছেন বাইডেন

Published

on

প্রেসিডেন্ট জো বাইডেন

২০২৪ সালের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে জো বাইডেন সরে যাচ্ছেন না বলে ঘোষণা দিয়েছেন। ট্রাম্পের বিরুদ্ধে নির্বাচনী দৌঁড় থেকে কেউ তাকে বাইরে ঠেলে দিচ্ছে না। তিনি দলের মনোনীত প্রেসিডেন্ট প্রার্থী। সব চাপ উপেক্ষা করে লড়াইয়ে ‘শেষ পর্যন্ত’ থাকার প্রতিশ্রুতি দিয়েছেন আমেরিকার এই প্রেসিডেন্ট।

স্থানীয় সময় বুধবার (৩ জুলাই) ডেমোক্রেটিক দলের নির্বাচনী প্রচারাভিযানে থাকা কিছু কর্তা ব্যক্তির সঙ্গে এক ফোনালাপে তিনি এ কথা বলেন।

বৃহস্পতিবার (৪ জুলাই) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি দেয়া প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

জো বাইডেন গেলো সপ্তাহে তার দুর্বল বিতর্কের জন্য ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। নির্বাচনী দৌঁড় থেকে সরে যেতে তার ওপর চাপ কার্যত বেড়েই চলেছে। এমনকি নিজের দল ডেমোক্রেটিক পার্টির ভেতর থেকেও চাপের মুখে পড়েছেন তিনি। এমন পরিস্থিতিতেই বাইডেনের এই ফোনকল।

বিবিসির প্রতিবেদন বলছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার তার প্রচারণা কর্মীদের সঙ্গে ফোন কলে কথা বলেন এবং ডেমোক্র্যাটিক আইন প্রণেতা ও গভর্নরদের সঙ্গে বৈঠক করেছেন। এসময় আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে লড়াইয়ে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন।

Advertisement

আসন্ন এই নির্বাচনকে সামনে রেখে গেলো বৃহস্পতিবার রাতে যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় সিএনএনের স্টুডিওতে ট্রাম্প ও বাইডেনের মধ্যে বিতর্ক অনুষ্ঠিত হয়।

বিতর্কে পররাষ্ট্রনীতি, অর্থনীতি, সীমান্ত ইস্যু, সামাজিক নিরাপত্তা, চাইল্ড কেয়ার, কংগ্রেস ভবনে হামলার ঘটনা এবং গর্ভপাতসহ বিভিন্ন ইস্যুতে কথা বলেন জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প। সেই বিতর্কে বাইডেনের পারফরম্যান্স ছিল অত্যন্ত দুর্বল। অনেকেই বলছেন, ৮০ বছরের বেশি বয়সী বাইডেনের এবার আর নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত নয়। কারণ, তিনি ঠিকমতো কথা বলতে পারছেন না। বিতর্কের সময় প্রতিপক্ষের কথার জবাবও দিতে পারছেন না।

নির্বাচনী প্রচারণার শুরু থেকেই বাইডেনের বয়স এবং কর্মক্ষমতা নিয়ে প্রশ্ন তুলছেন সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট।

এমন অবস্থায় বুধবার প্রচারণা কর্মীদের সঙ্গে কথা বলার পাশাপাশি ডেমোক্র্যাটিক আইন প্রণেতা ও গভর্নরদের সঙ্গে বৈঠক করেন বাইডেন। এর মাধ্যমে তিনি মূলত গেলো সপ্তাহের বিতর্কে নড়বড়ে পারফরম্যান্সের পরে তাকে নির্বাচনী লড়াই বাদ দেয়ার আহ্বানগুলো ঝেড়ে ফেলেন।

তবে ডেমোক্রেটিক পার্টির অনেকেই মনে করছেন, দলের ভবিষ্যতের কথা চিন্তা করে জো বাইডেনের আগামী নভেম্বরের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা উচিত হবে না।

Advertisement

টিআর/

পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

আজ যুক্তরাজ্যে পার্লামেন্ট নির্বাচন

Published

on

লেবার পার্টি প্রধান কেয়ার স্টারমার

বৃহস্পতিবার (৪ জুলাই) যুক্তরাজ্যে হতে যাচ্ছে পার্লামেন্ট নির্বাচন। এবারের নির্বাচনে কেয়ার স্টারমারের লেবার পার্টি রেকর্ড ভাঙা জয় পেতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। দীর্ঘ ১৪ বছর ধরে ক্ষমতায় থাকা দল কনজারভেটিভ পার্টিও লেবার পার্টির জয়ের কথা অনেকটা স্বীকার করেছে। খবর- রয়টার্স

নির্বাচন বিষয়ক যেসব জরিপ চালানো হয়েছে এতে দেখা গেছে মধ্য-ডানপন্থি লেবার পার্টি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে যাচ্ছে। যার মাধ্যমে প্রধানমন্ত্রীর চাবি যাচ্ছে কেয়ার স্টারমারের হাতে।

নির্বাচনী প্রচারণার শেষ দিনে কনজারভেটিভ পার্টির প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ঋষি সুনাক এবং লেবার প্রধান স্টারমার প্রচারণা চালান।

শেষ দিনের প্রচারণায় তারা দেশের অর্থনৈতিক বিষয়গুলো নিয়ে কথা বলেন। দুজনই দাবি করেন যদি তাদের প্রতিপক্ষ জয় পায় তাহলে অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়বে।

এনএস/

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

নারীকে গিলে খেলো অজগর সাপ

Published

on

সাপের-পেটে-নারী

অজগর সাপের পেটের ভেতর থেকে এক নারীর মরদেহ উদ্ধার করা হয়েছে। ইন্দোনেশিয়ায় দক্ষিণ সুলাওয়েসি প্রদেশের সিতেবা গ্রামে ঘটেছে এমন মর্মান্তিক ঘটনা ঘটে।

বুধবার (৩ জুলাই) আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, ইন্দোনেশিয়ার পুলিশ জানিয়েছে, এটি এ প্রদেশে গেলো এক মাসে সাপের আক্রমণে কোনো মানুষ নিহত হওয়ার দ্বিতীয় ঘটনা। সিরিয়াতি নামের ৩৬ বছর বয়সী ওই নারী গতকাল মঙ্গলবার (০২ জুলাই) সকালে অসুস্থ সন্তানের জন্য ওষুধ কিনতে বের হন। কিন্তু তিনি ফিরে না আসায় আত্মীয়-স্বজনরা খোঁজাখুঁজি শুরু করেন। সিরিয়াতির স্বামী আদিনসা বাড়ি থেকে ৫০০ মিটার দূরে তার জুতা এবং প্যান্ট পড়ে থাকতে দেখেন। এর কিছুক্ষণ পর তিনি একটি বড় অজগরকেও দেখেন। যা রাস্তা থেকে ১০ মিটার দূরে অবস্থান করছিল। ওই সময় সাপটি জীবিত ছিল।

গ্রাম প্রধান লাইয়িং  এএফপিকে বলেছেন, “সিরিয়াতির স্বামী দেখতে পায় সাপটির পেট অনেক বড়। তখন তার সন্দেহ বাড়ে। তিনি তখন সাপটির পেট কাটার জন্য গ্রামবাসীর সহায়তা চান। পেট কেটে সিরিয়াতির মরদেহ পাওয়া যায়।”

মানুষকে সাপের এমন আস্ত গিলে খাওয়ার ঘটনা খুবই বিরল। কিন্তু গেলো কয়েক বছরে বেশ কয়েকজন মানুষকে সাপ এভাবে হত্যা করেছে।

Advertisement

গেলো বছর প্রদেশটির একটি গ্রামের বাসিন্দারা ২৬ ফুট লম্বা অজগর সাপকে পিটিয়ে মারেন। গ্রামবাসী দেখতে পান সাপটি গ্রামের এক কৃষককে শ্বাসরুদ্ধ করে গিলে খাচ্ছে।

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত