Connect with us

ফুটবল

৩১ আর ২০ বছরের ইতিহাস ভাঙলো ইতালি-সুইজারল্যান্ড 

Avatar of author

Published

on

১৯৯৩ সালের পর ইতালির বিপক্ষে জিততে পারেনি সুইজারল্যান্ড। আর ২০০৪ ইউরোর পর কখনো ইউরোর কোয়ার্টার ফাইনালের আগে বিদায় নেয়নি ইতালি।

তবে শনিবার রাতে সেই ৩১ আর ২০ বছরের ইতিহাস শুরু হলো নতুন করে।  জার্মানির বার্লিনে শেষ ষোলোর ম্যাচে ইউরোর বর্তমান চ্যাম্পিয়ন ইতালিকে ২-০ গোলে হারিয়েছে সুইজারল্যান্ড।

২৪ মিনিটেই প্রায় গোল পেয়ে যাচ্ছিল  সুইসরা।  তবে ব্রিল এমবোলোর ওয়ান-অন-ওয়ানে শট ঠেকিয়ে দেন দোন্নারুম্মা।

৩৭ মিনিটে আর জাল সুরক্ষিত রাখতে পারেননি ইতালি অধিনায়ক।  নটিংহাম মিডফিল্ডার রেমো ফ্রেলারের নেয়া জোরালো শট দোন্নারুম্মার পায়ে লাগলেও চলে যায় জালে।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার প্রথম মিনিটেই দ্বিতীয় গোল পায় সুইজারল্যান্ড।  বক্সের বাইরে থেকে রুবেন ভারগাসের নেওয়া কোনাকুনি শট আটকাতে পারেননি ইতালির গোলরক্ষক।

Advertisement

দুই গোল হজমের পর ইতালি আক্রমণের গতি বাড়ালেও লাভ হয়নি।  হার নিয়েই মাঠ ছাড়তে হয় ২০২০ ইউরোর চ্যাম্পিয়নদের।

দিনের অপর ম্যাচে ডেনমার্কের বিপক্ষে ২-০ গোলের জয়ে পেয়েছে জার্মানি।

ডর্টমুন্ডের সিগন্যাল ইদুনা পার্কে প্রথমার্ধ গোলশূন্য থাকে দুই দল।  দ্বিতীয়ার্ধে জোয়াকিম অ্যান্ডারসেনের হ্যান্ডবল থেকে পেনাল্টি উপহার পায় জার্মানি।  ৫৩ মিনিটে স্পট কিকে গোল করে জার্মানিকে এগিয়ে দেন কাই হাভার্টজ।

৬৮ মিনিটে শোলটারবেকের লম্বা পাস থেকে বল জালে পাঠান জামাল মুসিয়ালা।  চলতি ইউরোয় জার্মান তারকার এটি তৃতীয় গোল।

Advertisement
Advertisement

ফুটবল

মেসি’র কোয়ার্টার ফাইনাল খেলা নিয়ে ধোঁয়াশা

Published

on

চোটে আক্রান্ত হওয়ার পর লিওনেল মেসি আর্জেন্টিনার হয়ে কোয়ার্টার ফাইনালের ম্যাচে মাঠে নামবেন কি না, তা নিয়ে দেখা গেছে শঙ্কা। এরমধ্যে মিয়ামিতে দলের সঙ্গে অনুশীলন করতে দেখা গেছে মেসিকে। আগামীকাল (শুক্রবার) সকাল ৭ টায় ইকুয়েডরের বিপক্ষে নক-আউট ম্যাচে মাঠে নামবে আর্জেন্টিনা।

মেসি শুক্রবারের ম্যাচ খেলবেন কি না, তা নিয়ে এখনো ধোঁয়াশা রয়ে গেছে। গণমাধ্যমের সাথে আলাপকালে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি মেসির ব্যাপারে পরিস্কার কোনো তথ্য দেননি। তিনি বলেছেন, শেষ মুহূর্ত পর্যন্ত মেসির জন্য অপেক্ষা করবেন। এরমধ্যে যদি খেলার মতো পরিস্থিতিতে থাকেন এই তারকা, তবে মাঠে নামবে। তবে তাকে নিয়ে কোনো ঝুঁকি নেবেন না তিনি। অনুশীলনের আগে মেসির সাথে কথা বলেই সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যায়।

পেরুর বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচটিতে ডাগআউটে নিষিদ্ধ ছিলেন স্কালোনি। মেসিও সেই ম্যাচটি খেলেননি। তবে কোয়ার্টার ফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে মেসিকে অবশ্যই একাদশে পেতে চাইবে আর্জেন্টিনা।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ভিনিসিয়াস’কে ছাড়াই উরুগুয়ের বিপক্ষে নামবে ব্রাজিল

Published

on

ভিনিসিয়াস জুনিয়রকে ছাড়াই কোয়ার্টার ফাইনালের মাঠে নামতে হবে ব্রাজিলকে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে হলুদ কার্ড খাওয়ার ফলে দুইটি হলুদ কার্ডের বাঁধায় পড়তে হয় এই ব্রাজিলিয়ান উইঙ্গারকে। এর আগের কার্ডটি তিনি খেয়েছেন প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচে।

আগামী ৭ জুলাই, রোববার উরুগুয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচে মাঠে নামবে ব্রাজিল। এই ম্যাচে ভিনিসিয়াসকে ছাড়া খেলতে হবে দলটির। যেখানে দলের অন্যতম ভরসার জায়গা এই ব্রাজিলিয়ান।

উরুগুয়ের বিপক্ষে ম্যাচটি মোটেও সহজ হবে না ব্রাজিলের জন্য। এর ওপর ভিনিসিয়াসকে বাদ দিয়ে নিজেদের পরিকল্পনা সাজানো অনেকটুকু সমস্যা হবে তাদের। গ্রুপ পর্বে এক ম্যাচ জয় আর দুই ম্যাচ ড্র করে গ্রুপ রানারআপ হিসেবে কোয়ার্টারে আসে ব্রাজিল। অন্যদিকে দুর্দান্ত ফুটবল খেলা উরুগুয়ে ছিল নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মেসিকে ছাড়াই আর্জেন্টিনার অলিম্পিক দল ঘোষণা

Published

on

প্যারিস অলিম্পিকের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে আর্জেন্টিনা। কোপা আমেরিকার দলে থাকা ৩ ফুটবলার থাকছেন অলিম্পিক দলে। লিওনেল মেসিকে পাওয়ার চেষ্টা করেছিলেন আর্জেন্টিনা অনূর্ধ্ব-২৩ দলের কোচ হাভিয়ের মাশ্চেরানো। তবে সেটা শেষ পর্যন্ত আর হয়নি।

অলিম্পিকের জন্য মূলত অনূর্ধ্ব-২৩ দল নিয়ে গঠিত হয়ে থাকে। তবে দলে ৩ জন করে বেশি বয়সের খেলোয়াড় রাখার নিয়ম আছে। আর্জেন্টিনা দলে সেই তিন জন হলেন; নিকোলাস ওতামেন্ডি,  হুলিয়ান আলভারেজ ও জিরোনোমা রুল্লি।

রুল্লি দলের সবচেয়ে বেশি বয়সী ফুটবলার ও গোলরক্ষক। ওতামেন্ডির অভিজ্ঞতা নিয়ে তো কোনো প্রশ্ন নেই। আলভারেজ নিজেও অনেক দিন থেকেই জাতীয় দলের একজন নিয়মিত খেলোয়াড়।

আগামী ২৪ জুলাই থেকে শুরু হচ্ছে অলিম্পিক ফুটবল। আর্জেন্টিনার সাথে একই গ্রুপে লড়োবে মরক্কো, ইরান ও ইউক্রেন।

 

Advertisement

আর্জেন্টিনার অলিম্পিক দল

গোলরক্ষক: লিয়ান্দ্রো ব্রেই, জিরোনোমা রুল্লি

ডিফেন্ডার: মার্কো ডি সিজার, হুলিও সোলার, জোয়াকিন গার্সিয়া, গনজালো লুজান, ব্রুনো অ্যামিওনে, নিকোলাস ওতামেন্ডি

মিডফিল্ড: ইজিকুয়েল ফার্নান্দেজ, সান্তিয়াগো হেজে, ক্রিশ্চিয়ান মেদিনা, কেভিন জেনন

ফরোয়ার্ড: গুইলিয়ানো সিমিওনে, লুসিয়ানো গুন্ডো, থিয়াগো আলমাদা, ক্লদিও এচেভেরি, হুলিয়ান আলভারেজ, লুকাস বেল্ট্রান।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত