Connect with us

ফুটবল

স্কালোনির পর নিষিদ্ধ আরও চার আর্জেন্টাইন কোচ

Avatar of author

Published

on

শুরুটা হয়েছিলো আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিকে দিয়ে।  কোপার প্রথম দুই ম্যাচেই বিরতির পর দেরিতে মাঠে নামে আর্জেন্টিনা। শাস্তি হিসেবে এক ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয় আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী কোচকে। সেই সাথে জরিমানা করা হয় ১৫ হাজার ডলার।

স্কালোনির পর চিলির কোচ রিকার্দো কারেগা ও ভেনেজুয়েলার কোচ ফের্নান্দো বাতিস্তাকে একই অপরাধে একই শাস্তি দেয় লাতিন আমেরিকার ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।  এই দুই কোচও ছিলেন আর্জেন্টাইন।

এই তিন কোচের পর এবার উরুগুয়ের কোচ মার্সেলো বিয়েলসাকেও একই অপরাধে এক ম্যাচ নিষিদ্ধ ও ১৫ হাজার ডলার জরিমানা করলো কনমেবল।

চতুর্থ কোচ হিসেবে এবারের কোপায় শাস্তি পেলেন ৬৮ বছর বয়সী বিয়েলসা।  বাকি তিন জনের মতো তিনিও একজন আর্জেন্টাইন।

বলিভিয়ার বিপক্ষে ৫-০ গোলে জয়ের ম্যাচে বিরতির উরুগুয়ে দল দেরিতে মাঠে নামায় বিয়েলসার এই শাস্তি।  ফলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম‍্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ডাগআউটে থাকা হবে না অভিজ্ঞ এই আর্জেন্টাইন কোচের।

Advertisement

 

Advertisement

ফুটবল

ব্রাজিলের হয়ে ভিনির জায়গায় মাঠে নামবে এন্ড্রিক

Published

on

উরুগুয়ের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচে মাঠে নামতে যাচ্ছে ব্রাজিল। যেখানে সেলেসাওদের জন্য সবচেয়ে দুঃসংবাদ ভিনিসিয়াস জুনিয়রের মাঠে না থাকা। দুইটি হলুদ কার্ড পেয়ে উরুগুয়ের বিপক্ষে নামা হচ্ছে না এই ব্রাজিলিয়ান উইঙ্গারের। ভিনিসিয়াস না থাকাতে দলটির হয়ে শুরুতেই দেখা যাবে এন্ড্রিককে।

রিয়াল মাদ্রিদের এই ১৭ বছর বয়সী ফুটবলার এখনো কোপা আমেরিকার মাঠে নামেননি। এন্ড্রিকের মাঠে নামার বিষয়টি নিশ্চিত করেছেন ব্রাজিল কোচ দরিভাল জুনিয়র। কোচ বলেন, ‘আমরা একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে হারিয়েছি। তবে আমরা আরেকজন তরুণের সুযোগ দেখার জন্য। সম্ভবত এটা এন্ড্রিকের জ্বলে ওঠার সময়।’

এদিকে উরুগুয়ে কোচ মার্সেলো বিয়েসলা ভিনিসিয়াস এর না থাকায় খুব বেশি পার্থক্য দেখছেন না। ব্রাজিল দলকে তিনি এর চেয়েও বড় মনে করেন। যেখানে অনেক উইঙ্গার আছে মাঠে নামানোর মতো।

উরুগুয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে। অন্যদিকে কলম্বিয়ার কাছে ১-১ গোলে ড্র করে ব্রাজিল হয়েছে গ্রুপ রানারআপ। ফেভারিট হিসেবে দর্শকেরা উরুগুয়েকে রাখতে চাচ্ছে। দলটি গ্রুপ পর্বের সব ম্যাচ জিতে এই পর্যায়ে এসেছে। সত্যি বলতে দারুণ খেলা উপহার দিচ্ছে তারা। আর ব্রাজিলকে দেখতে অনেকটা ছন্নছাড়া বলেই মনে হচ্ছে টুর্নামেন্ট জুড়ে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ক্যারিয়ারের শেষ সময় উপভোগ করছেন সুয়ারেজ

Published

on

উরুগুয়ে স্ট্রাইকার লুইস সুয়ারেজ তার সময় উপভোগ করছেন। নিজের ক্যারিয়ারের শেষ সময়ে চলে এসেছেন তিনি। আগামীকাল (৭ জুন) সকাল ৭ টায় ব্রাজিলের বিপক্ষে কোয়ার্টার ফাইনালের ম্যাচে মাঠে নামবে উরুগুয়ে।

দলের সাথে থাকা আনন্দের মনে করেন সুয়ারেজ। তিনি উরুগুয়ের হয়ে ৬৮ টি গোল করেছেন। যা দলটির হয়ে সর্বোচ্চ। সুয়ারেজ বলেন, ‘আমি ম্যাচের সব মুহূর্ত খুব উপভোগ করি। এটা আমার এই বয়সের জন্য এমন যে, আপনার বয়স বাড়ছে- আর আপনি উপভোগ করে যাচ্ছেন, তা যত বেশি বা কমই খেলেন।’

তিনি আরও যোগ করেন, ‘আমি শুধু স্কোয়াডের আরেকজন খেলোয়াড়। আপনারা ইতোমধ্যে তা দেখে ফেলেছেন। খেলি বা না খেলি, আমি নিজের ভূমিকা নিয়ে সন্তুষ্ট- আমি যতটা পারি সাহায্য করার চেষ্টা করে যাচ্ছি।’

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

রোনালদোর ভবিষ্যৎ নিয়ে যা বললেন পর্তুগিজ কোচ

Published

on

পর্তুগালে ক্রিশ্চিয়ানো রোনালদোর ভবিষ্যৎ কী হবে, তা নিয়ে এখনো পরিস্কার ঘোষণা বা বার্তা আসেনি। বরং দলটির কোচ রবার্তো মার্তিনেজ বলছেন, এমন কিছু বলার জন্য এটা খুব তাড়াতাড়ি। কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ম্যাচে টাইব্রেকারে ৫-৩ গোলে হেরেছে পর্তুগাল।

পর্তুগালের জার্সিতে রোনালদো আর কতদিন খেলবেন, তা প্রশ্ন থেকে যাচ্ছে। এ নিয়ে আলোচনা উঠছে। অনেকে বলছিলেন, ইউরোতে পর্তুগিজদের বিদায়ের সাথে সাথে দেশের জার্সিতে রোনালদোর বিদায়ও লেখা হয়ে গেছে।

তবে পর্তুগাল কোচ মার্তিনেজ বলছেন, ‘ম্যাচের পর এ সম্পর্কে বলা খুব তাড়াতাড়ি হয়ে যায়। যেখানে এখনো কোনো ব্যক্তিগত সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

রোনালদো অবশ্য জানিয়েছেন এটাই তার শেষ ইউরো। স্বাভাবিকভাবে তাই হওয়ার কথা। ফ্রান্সের বিপক্ষে ম্যাচটিতে রোনালদো ২১২তম ম্যাচ খেলে নিলেন। তিনি এখন পর্যন্ত দেশের হয়ে ১৩০ টি গোল করেছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত