Connect with us

ক্রিকেট

রোনালদোকে উত্ত্যক্ত করতে মেসির জার্সি  

Published

on

ক্রিশ্চিয়ানো রোনালদোকে উত্ত্যক্ত করার কি এক অস্ত্রই না পেয়েছে প্রতিপক্ষের ভক্তরা।  লিওনেল মেসির নাম স্মরণ করিয়ে দিলেই চেতে যান পর্তুগিজ মহাতারকা।  যার প্রভাব পড়ে মাঠের খেলায়।

স্লোভেনিয়ার বিপক্ষে পর্তুগালের ম্যাচেও দেখা গেলো সেই চিত্র। রোনালদোকে উত্যক্ত করতে আর্জেন্টাইন সুপারস্টারের জার্সি নিয়ে হাজির একাধিক স্লোভেনিয়া ভক্ত। এমনকি মাঠে ‘মেসি মেসি’ ধ্বনিও তোলে তারা।

মেসির জার্সির প্রভাবে হোক বা যে কারণেই হোক, স্লোভেনিয়ার বিপক্ষে দিনটা ভালো ছিলো না রোনালদোর জন্য। একের পর এক ফ্রি কিক নিয়ে কাজে লাগাতে পারেননি আল নাসর তারকা। এমনকি গুরুত্বপূর্ণ সময়ে মিস করেছেন পেনাল্টিও।

দলের জন্য কিছু করতে না পারার আক্ষেপ কতোটা পুড়িয়েছে রোনালদোকে তা প্রকাশ পেয়েছে খেলার মাঝেই। অতিরিক্ত সময়ের বিরতিতে ছোট বাচ্চার মতো ফুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদেছেন।

যদিও পর্তুগিজ গোলরক্ষক ডিয়াগো কস্তার ‘অতিমানবীয়’ পারফর্ম্যান্সে ম্যাচে ফলাফল এসেছে পর্তুগালের জয় হয়েই।

Advertisement

রোনালদোকে মাসনিক ভাবে শন্তিশালী হিসেবেই চেনে ফুটবল বিশ্ব। নিজের খারাপ দিনে এভাবে কান্নার কারণ সিআরসেভেন জানিয়েছেন ম্যাচ শেষে,

‘মানসিকভাবে অনেক শক্তিশালী মানুষেরও খারাপ দিন আসে। দল যখন আমার কাছে কিছু চাচ্ছে, আমি তখন পতনের নিচে অবস্থান করছি। প্রথমের কান্নাটুকু কষ্টের, এরপর আনন্দের। একই ম্যাচ, অথচ আমার দুইরকম অনুভূতি হলো- আনন্দ ও বেদনার। তবে গুরুত্বপূর্ণ হলো আনন্দ উপভোগ করা। আমার সতীর্থরা দারুণ খেলেছে। ম্যাচের শেষ পর্যন্ত সবাই লড়াই করেছি। জয়টা আমদেরই প্রাপ্য ছিল। কারণ পুরো ম্যাচে আমরাই ভালো খেলেছি।‘

কোয়ার্টার ফাইনালে পর্তুগালের প্রতিপক্ষ ফ্রান্স। ২০১৬ ইউরোতে ফাইনালে এই ফ্রান্সকে হারিয়েই আন্তর্জাতিক শিরোপা জয়ের স্বাদ পেয়েছিলেন রোনালদো।

Advertisement

ক্রিকেট

শ্রীলঙ্কার দায়িত্ব নিলেন জয়াসুরিয়া

Published

on

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় শ্রীলঙ্কা। স্বাভাবিকভাবেই এমন পারফরম্যান্স প্রভাব ফেলেছে দলে। আর তার ফলস্বরূপ দলটির কোচ ক্রিস সিলভারউড প্রধান কোচের দায়িত্ব থেকে সরে দাঁড়ান। এবার সাবেক লঙ্কান ক্রিকেটার সনাৎ জয়াসুরিয়াকে অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে দায়িত্ব দিয়েছে শ্রীলঙ্কার ক্রিকেট বোর্ড।

মূলত আসন্ন দুইটি সিরিজের জন্য জয়াসুরিয়াকে নিয়োগ দিয়েছে শ্রীলঙ্কা বোর্ড। চলতি মাসের শেষে ভারতের বিপক্ষে ৩ টি টি-টোয়েন্টি ও ৩ টি ওয়ানডে ম্যাচ খেলবে শ্রীলঙ্কা। এরপর ইংল্যান্ডের বিপক্ষে ৩ টি টেস্ট ম্যাচের সূচি রয়েছে।

এই দুই সিরিজে কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন জয়াসুরিয়া। যেখানে তাকে পর্যবেক্ষণ করে পরবর্তী চিন্তা করবে শ্রীলঙ্কা বোর্ড।

শ্রীলঙ্কা ক্রিকেটের সাথে জয়াসুরিয়ার কাজ করার অভিজ্ঞতা পুরোনো। সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের পরামর্শক ছিলেন তিনি। তার আগে প্রধান নির্বাচকের ভূমিকাতেও ছিলেন তিনি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

দ্রাবিড়কে ‘ভারতরত্ন’ পুরস্কার দেয়ার আহ্বান গাভাস্কারের

Published

on

খুব বেশি দিন হয়নি ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। দলটির প্রধান কোচ ছিলেন রাহুল দ্রাবিড়। বিশ্বকাপ পর্যন্তই দায়িত্বে ছিলেন তিনি। এই কোচকে নিয়ে নানা আলোচনা চলছে। প্রশংসিত হচ্ছেন বিভিন্ন মাধ্যম থেকে।

এবার ভারতের সাবেক ক্রিকেটার সুনীল গাভাস্কার দ্রাবিরের ব্যাপারে মন্তব্য করলেন। ভারতের সবচেয়ে সম্মানজনক নাগরিক পুরস্কার ‘ভারতরত্ন’- সেই পুরস্কার দ্রাবিড়কে দেয়া উচিত বলে জানিয়েছেন গাভাস্কার।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে একমাত্র শচীন টেন্ডুলকার ভারতরত্ন জিতেছেন। একজন সাবেক ক্রিকেটার ও কোচ হিসেবে দ্রাবিড়ের অবদান স্মরণ করিয়ে দেন গাভাস্কার। তিনি বলেন, ‘ভারতীয় সরকার তাকে (দ্রাবিড়) ভারতরত্ন পুরস্কারে ভূষিত করলে, সেটাই তার জন্য উপযুক্ত হবে।’

একটি লিখিত কলামে এ কথা উল্লেখ করেছেন গাভাস্কার। তিনি আরও জানিয়েছেন, দ্রাবিড়ের অধীনে পুরো ভারত দারুণ উচ্ছ্বাসে ভেসে গেছে। দেশটি বহুদিন পর আইসিসি শিরোপা জিতেছে। গাভাস্কার সবাইকে এক হতে অনুরোধ করেছেন। এবং দ্রাবিড়ের পক্ষে আওয়াজ তুলতে বলেছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

চ্যাম্পিয়ন ভারতকে উড়িয়ে দিল জিম্বাবুয়ে

Published

on

বিশ্বকাপ জেতার পর পর এমন পরিস্থিতিতে নিশ্চয়ই পড়তে চায়নি ভারত! জিম্বাবুয়ে সফরে এখন ভারতীয় দল। সেখানে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ১৩ রানে হারিয়েছে জিম্বাবুয়ে। এই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ১১৫ রান সংগ্রহ করেছে ভারত। জবাবে ব্যাট করতে নেমে ১০২ রানে অলআউট হয়েছে জিম্বাবুয়ে।

হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস জিতেছিল ভারত। প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় তারা। জিম্বাবুয়ে ব্যাট করতে নেমে বেশ চাপে পড়ে যায় শুরুতেই। ইনিংসের দ্বিতীয় ওভারেই মুকেশ কুমারের শিকার হয়ে শূন্য রানে ফিরে যান ইনোসেন্ট কাইয়া।

দলটির পক্ষে সর্বোচ্চ ২৯ রান করেছেন ক্লাইভ মাদান্দে। এরপর দিওন মায়ার্সের ২৩ রান, ব্রায়ান বেনেটের ২২ রান, ওয়েসলি মাধেভিয়ার ২১ রান, সিকান্দার রাজা ১৭ রান করেছেন। বাকি ব্যাটাররা সিঙ্গেল ডিজিটেই ফিরেছেন। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ১১৫ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে।

ভারতের পক্ষে বল হাতে রবি বিষ্ণয় একাই নিয়েছেন ৪ উইকেট।

অল্প লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নেমেও ১৯.৫ ওভারে ১০২ রানে অলআউট হয়ে গেছে ভারত। দ্বিতীয় ইনিংসের প্রথম ওভারেই অভিষেক শর্মার উইকেট দিয়ে শুরু হয় জিম্বাবুইয়ানদের উল্লাস। আরেক ওপেনার শুবমান গিল দলের পক্ষে সর্বোচ্চ ৩১ রান করেছেন।

Advertisement

সিকান্দার রাজা ও তেন্দাই চাতারার দারুণ বোলিং নৈপুণ্যে একে একে উইকেট হারাতে থাকে ভারত। গিল বাদে ২ ডিজিটের রান করেন কেবল ওয়াশিংটন সুন্দর ও আভেশ খান। তারা দুজনে যথাক্রমে ২৭ ও ১৬ রান করেছেন।

চাতারা ও সিকান্দার দুজনেই ৩ টি করে উইকেট নিয়েছেন। বাকি বোলাররা নিয়েছেন ১ টি করে উইকেট। ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেল জিম্বাবুয়ে।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত