Connect with us

ফুটবল

ড্র করে উরুগুয়ের সামনে ব্রাজিল

Published

on

না আছে কোন গোছালো পাস, না আছে কোন দৃষ্টিনন্দন আক্রমণ। গ্রুপ পর্বের শেষ ম্যাচে কলম্বিয়ার বিপক্ষে ‘কুৎসিত’ ফুটবল উপহার দিলো ব্রাজিল।

যদিও খেলার প্রথমে এগিয়ে গিয়েছিলো পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরাই। ম্যাচের ১২ মিনিটে ডি বক্সের কিছুটা বাইরে ফ্রি কিক থেকে বল জালে পাঠান বার্সেলোনা ফরোয়ার্ড রাফিনিয়া।  ১৯৯৯ সালের পর কোপা আমেরিকায় সরাসরি ফ্রি কিক থেকে গোল পেল ব্রাজিল।  ২৫ বছর পর আর্জেন্টিনার বিপক্ষে সবশেষ ফ্রি কিক থেকে গোল পেয়েছিল সেলেসাওরা।

গোল পাওয়ার পরই কলম্বিয়ার একের পর এক আক্রমণ সামলাতে হয়েছে ব্রাজিলকে। প্রথমার্ধের যোগ করা সময় সেই আক্রমণের সুফলও পায় কলম্বিয়া। দানিয়েল মুনোজের গোলে সমতায় ফেরে তারা।

বিরতির পর আক্রমণের কিছুটা গতি বাড়ায় ব্রাজিল।  তবে পাল্টা আক্রমণে ক্যালিফোর্নিয়ার লেভিস স্টেডিয়াম মাতিয়ে রেখেছিলো কল্বিয়াও।  আক্রমন-পাল্টা আক্রমণে গোল পায়নি কেউই।  ৮৩ মিনিটে  ব্রাজিলের গোলকিপার আলিসনকে সামনে একা পেয়েও গোল করতে পারেননি রাফায়েল বোরে।

যোগ করা সময়ের ৪ মিনিটে ব্রুনো গিমারাইজের বাঁকানো শট ভার্হাস ঠেকিয়ে না দিলে গ্রুপ চ্যাম্পিয়ন হতেও পারতো ব্রাজিল।

Advertisement

জয় না পাওয়ায় গ্রুপে দ্বিতীয় অবস্থানে থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো ব্রাজিল। নকাউট সেই পর্বটিতে প্রতিপক্ষ হিসেবে তারা পেয়েছে দুর্দান্ত ফর্মে থাকা উরুগুয়েকে। সেই ম্যাচে ব্রাজিল পাবে না দলের অন্যতম সেরা খেলোয়াড় ভিনিসিয়াস জুনিয়রকে। গ্রুপ পর্বে দুই ম্যাচে হলুদ কার্ড দেখায় তার উপর এসেছে এক ম্যাচের নিষেধাজ্ঞা।

Advertisement

ফুটবল

দেখে নিন কোপার শীর্ষ চার দলের ম্যাচ সূচি

Published

on

ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ চার নিশ্চিত হয়ে গেছে। এরমধ্যে নিশ্চিত হয়েছে কোপা আমেরিকার শেষ চার। ব্রাজিল ও উরুগুয়ে এবং কলম্বিয়া ও পানামা ম্যাচের মধ্য দিয়ে মিলে গেছে সকল হিসাব। সেলেসাওদের টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়ে দিয়েছে কোপার ইতিহাসে যৌথভাবে সবচেয়ে সাফল্যধারী দল উরুগুয়ে।

উরুগুয়ে তাদের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে কলম্বিয়াকে। পানামাকে ৫-০ গোলে একেবারে উড়িয়ে দিয়েছে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া। ফলে খুব সহজভাবেই সেমিফাইনালে যায় দলটি।

আর সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে টাইব্রেকারে জয় ছিনিয়ে নেয় লিওনেল মেসির দল। তাদের সামনে সেমিফাইনালের প্রতিপক্ষ হিসেবে দেখা যাবে কানাডাকে। ভেনেজুয়েলাকে হারিয়ে সেমিতে এসেছে কানাডা।

প্রথম সেমিফাইনালে আগামী ১০ জুলাই, বুধবার, সকাল ৬ ঘটিকায় কানাডার মুখোমুখি হবে আর্জেন্টিনা। আর দ্বিতীয় সেমিফাইনালে আগামী ১১ জুলাই, বৃহস্পতিবার, সকাল ৬ ঘটিকায় মুখোমুখি হবে কলম্বিয়া ও উরুগুয়ে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

দেখে নিন ইউরোর সেরা ৪ দলের ম্যাচ সূচি

Published

on

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ৪ সেমিফাইনালিস্ট দল নিশ্চিত হয়ে গেছে। শুরু হয়েছিল ২৪ টি দল নিয়ে। একে একে বিদায় নিয়েছে ২০ টি দল। সবশেষ ইংল্যান্ড বনাম সুইজারল্যান্ড এবং তুরস্ক বনাম নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচ অনুষ্ঠিত হয়। এই দুই ম্যাচের জয়ী দুই দল ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। এর আগে স্পেন-জার্মানি ম্যাচ থেকে স্পেন এবং ফ্রান্স-পর্তুগাল ম্যাচ থেকে ফ্রান্স সেমি নিশ্চিত করে।

সেরা চার দল থেকে এবার সেরা দুইয়ে ওঠার লড়াই অর্থাৎ ফাইনাল। আগামী ১০ ও ১১ জুলাই অনুষ্ঠিত হবে দুইটি সেমিফাইনাল ম্যাচ। দু’টি ম্যাচই বাংলাদেশ সময় রাত ১ টায় শুরু হবে।

আগামী ১০ জুলাই, জার্মানির মিউনিখে প্রথম সেমিফাইনালে মাঠে নামবে ফ্রান্স ও স্পেন। এরপর ১১ জুলাই, ডর্টমুন্ডে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও ইংল্যান্ড।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্যর্থতার দায়ভার নিলেন ব্রাজিল কোচ

Published

on

ব্রাজিলের বিদায় বেলায় সকল দায় নিলেন কোচ দরিভাল জুনিয়র। কোয়ার্টার ফাইনালের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে টাইব্রেকারে হেরে গেছে ব্রাজিল। যেখানে ৪-২ গোলের ব্যবধান ছিল। ম্যাচের পুরো নব্বই মিনিট ছিল গোলশূন্য ড্র।

উরুগুয়ের দুর্দান্ত ফুটবল প্রদর্শনী দেখেছে দর্শকেরা। আর এদিকে ব্রাজিলের খেলায় নিভু নিভু ধারা টের পাওয়া গেছে। যদিও চেষ্টা করেছে সেলেসাওরা পুরো সময় জুড়ে, তবে লাভের লাভ কিছু হয়নি।

এই ম্যাচ শেষে ব্রাজিল কোচ দরিভাল বলেন, ‘এই ধরনের কাজে অনেক বেশি ধৈর্য দরকার হয়।’

তিনি আরও যোগ করেন, ‘আমি স্বীকার করছি এটা আশানুরূপ ফলাফল নয়। আমি এর পুরো দায়ভার নিজের কাঁধে নিচ্ছি। কিন্তু আমি এটাও মানি যে, এই দলের উন্নতির অনেক জায়গা রয়েছে।’

ব্রাজিল কোপা আমেরিকার ২০১৯ আসরের চ্যাম্পিয়ন এবং ২০২১ আসরের ফাইনালিস্ট দল ছিল।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত