Connect with us

ক্রিকেট

বৃষ্টি আইনে বাংলাদেশকে করতে হবে ১৭০ রান

Published

on

নেপিয়ারে দ্বিতীয় টি-টোয়েন্টিতে কিউইদের ব্যাটিংয়ে দুই দফা বৃষ্টি আঘাত হানায় খেলা বন্ধ ছিল। সবশেষ ১৭.৫ ওভারে নিউজিল্যান্ডের রান ছিল ৫ উইকেটে ১৭৩ রান। বৃষ্টি আইনে এই রান গিয়ে দাঁড়িয়েছে ১৭০ রান। অর্থাৎ বাংলাদেশকে ম্যাচে জয় পেতে হলে ১৬ ওভারে ১৭০ রান করতে হবে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ১ ওভারে বাংলাদেশের রান বিনা উইকেটে ৫ রান। ক্রিজে আছেন মোহাম্মদ নাইম ১ ও লিটন দাস ৫ রানে।

এর আগে টস জিতে নিউজিল্যান্ডকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানান মাহমুদুল্লাহ। ক্রিজে নেমেই ওপেনার মার্টিন গাপটিল এবং ফিন অ্যালেন টাইগার বোলারদের উপর ঝড় তোলেন। তাসকিনের বলে মাহমুদুল্লাহর হাতে জীবন পেলেও নাইম শেখের হাতে ধরা পড়েন অ্যালেন। তখন দলীয় রান ৩৬। 

এরপর দলীয় ৫৫ রানে সাইফউদ্দিনের পায়ের কাছে করা বলকে অনায়েসে ফ্লিক করে বাউন্ডারিতে পাঠাতে চেয়েছিলেন গাপটিল। কিন্তু তাসকিনের অসাধারণ ক্যাচে ডাগআউটে ফিরতে হয় তাকেও। সপ্তম ওভারের প্রথম বলে কনওয়েকে মিথুনের হাতে ক্যাচ বানিয়ে ফেরান শরিফুল।

এরপর দলীয় ১০০'র আগে মেহেদিকে এগিয়ে এসে মারতে গিয়ে স্টাম্পিং হন ইয়াং। ১৪ রানে ফিরেন তিনি। এর খানিক পরই ম্যাচে হানা দেয় বেসরিক বৃষ্টি। বৃষ্টির শেষে আবার খেলা শুরু করলে এবার কিউই শিবিরে আঘাত হানেন মেহেদি হাসান। নিজের বলে নিজে ক্যাচ নিয়ে ফিরিয়ে দিয়েছেন মার্ক চ্যাপম্যানকে। এরপরই আবার বেরসিক বৃষ্টি মাঠে আঘাত হানে। অবশ্য এর আগে গ্ল্যান ফিলিপস নিজের অর্ধশত তুলে নেন। তিনি ৩১ বলে ৫ চার ও ২ ছয়ে ৫৮ রান করে অপরাজিত থাকেন। অপরপ্রান্তে ডারেল মিচেল ১৬ বলে ৬ চানে ৩৪ রানে অপরাজিত থাকেন।

Advertisement

বাংলাদেশের হয়ে মেহেদী হাসান ২টি, সাইফউদ্দিন, তাসকিন ও শরিফুল প্রত্যেকে একটি করে উইকেট লাভ করেন।

নিউজিল্যান্ড একাদশ
ফিন অ্যালেন, মার্টিন গাপটিল, ডেভন কনওয়ে (উইকেটরক্ষক), উইল ইয়ং, গ্লেন ফিলিপস, মার্ক চ্যাপম্যান, ড্যারিল মিচেল, টিম সাউদি (অধিনায়ক), ইশ সোধি, অ্যাডাম মিলনে ও হামিশ ব্যানেট।

বাংলাদেশ একাদশ
লিটন দাস (উইকেটরক্ষক), মোহাম্মদ নাইম, সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, মোহাম্মদ সাইফউদ্দিন, তাসকিন আহমেদ, শেখ মেহেদী, শরিফুল ইসলাম ও নাসুম আহমেদ।

এএ

Advertisement
Advertisement

ক্রিকেট

স্ট্রোক করে হাসপাতালে ভর্তি নাফিস ইকবাল

Published

on

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার নাফিস ইকবাল স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হয়েছেন। চট্টগ্রামে নিজ বাসায় অসুস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর আজ বিকেলের দিকে তাকে ঢাকায় আনা হয়।

গণমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতে জানা যায়, কয়েকদিন থেকেই মাথাব্যথার সমস্যায় ভুগছিলেন নাফিস। আজ ভোরে তিনি অসুস্থ বোধ করেন। এরপর চট্টগ্রামের একটি বেসরকারি মেডিকেলে তাকে ভর্তি করানো হয়।

এরপর অবস্থা গুরুতর বুঝে তাকে ঢাকায় আনা হয়। রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তাকে ভর্তি করানোর কথা।

জাতীয় দলের হয়ে ১১ টি টেস্ট এবং ১৬ টি ওয়ানডে ম্যাচ খেলেছেন নাফিস। চোটের কারণে নাফিসের ক্যারিয়ার দীর্ঘ হয়নি। বেশ কিছুদিন থেকেই জাতীয় দলের বেশ কিছু দায়িত্বে আছেন নাফিস।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালক আকরাম খান সম্পর্কে নাফিসের চাচা হন। এছাড়াও জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবালের বড় ভাই নাফিস।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশ-পাকিস্তান টেস্ট সিরিজের সূচি ঘোষণা

Published

on

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য সূচি ঘোষণা করেছে পাকিস্তান। ম্যাচ দুইটি অনুষ্ঠিত হবে রাওয়ালপিন্ডি ও করাচিতে। শুধু বাংলাদেশ নয়, ২০২৪-২৫ মৌসুমের জন্য আন্তর্জাতিক সূচি ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

রাওয়ালপিন্ডিতে আগস্টের ২১ তারিখ প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ ও পাকিস্তান। এরপর দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে ৩০ আগস্ট, করাচিতে। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হবে ম্যাচ দুইটি।

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন সিরিজটির জন্য। তিনি জানিয়েছেন, পাকিস্তানে খেলা চ্যালেঞ্জিং এবং রোমাঞ্চকর।

পাকিস্তানের বিপক্ষে এখনো টেস্ট জয় আসেনি বাংলাদেশের। টাইগার দল মোট ১৩ টি টেস্ট খেলেছে পাকিস্তানের বিপক্ষে। শুধু একটি মাত্র টেস্ট ড্র হয়েছিল ২০১৫ সালে, খুলনায়।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

জিম্বাবুয়ের দায়িত্ব নিলেন বাংলাদেশের সাবেক কোচ

Published

on

দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার চার্লস ল্যাঙ্গেভেল্টকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে জিম্বাবুয়ে। সম্প্রতি দলটির প্রধান কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন জাস্টিন স্যামন্স। আর অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে থাকা স্টুয়ার্ট মাতসিকেনেরি এখন ফিল্ডিং কোচ হিসেবে জিম্বাবুয়ে পুরুষ দলে দায়িত্ব পালন করবেন।

সাবেক প্রোটিয়া বোলার ল্যাঙ্গেভেল্ট বাংলাদেশের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে জিম্বাবুয়ের। এরমধ্যে নতুন দায়িত্বপ্রাপ্ত কোচদের দেখা যাবে জিম্বাবুয়ে শিবিরে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফ্রিকা অঞ্চল থেকে নামিবিয়া ও উগান্ডা সুযোগ পেয়েছিল। যেখান থেকে বাদ পড়ে জিম্বাবুয়ে। সেসময় ডেভ হউটন জিম্বাবুয়ের প্রধান কোচের দায়িত্ব থেকে নিজেকে অব্যহতি দেন।

ল্যাঙ্গেভেল্ট ভারতে অনুষ্ঠিত হওয়া সবশেষ ওডিআই বিশ্বকাপে আফগানিস্তান দলের দায়িত্বে ছিলেন। এছাড়াও বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা দলের হয়েও কাজ করেছেন তিনি। তিনি মোট ৮৭ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত