Connect with us

ক্রিকেট

লিটনকে অধিনায়ক করে ফিল্ডিংয়ে বাংলাদেশ

Published

on

ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ এড়ানোর লক্ষ্যে অকল্যান্ডে শেষ তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। ইডেনপার্কে নিয়মিত অধিনায়ক মাহমুদুল্লাহ ইনজুরিতে থাকায় বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টির সপ্তম অধিনায়ক হিসেবে অভিষেক হয় লিটন দাসের। 

কার্টেল ওভারের ম্যাচে উভয় দল ১০ ওভার করে খেলার সুযোগ পাবে। পাওয়ার প্লে হবে তিন ওভার করে। এদিকে ১৫ বছর পর পঞ্চ পাণ্ডব ছাড়া খেলতে নেমেছে বাংলাদেশ। এর আগে ২০০৬ সালের ২৮ ফেব্রুয়ারি চট্টগ্রাম টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছিল টাইগাররা।

টি-টোয়েন্টি  ফরম্যাটে লিঠনের আগে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন যথাক্রমে শাহরিয়ার নাফীস, মোহাম্মদ আশরাফুল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাশরাফি বিন মুর্তজা ও মাহমুদুল্লাহ রিয়াদ।

২৬ হারের রেকর্ড নিয়ে নিউজিল্যান্ডের সফরে গিয়েছিল বাংলাদেশ। স্বাগতিকদের বিপক্ষে তিন সংস্করণে কখনই না জেতা বাংলাদেশ এবার হেরেছে আরও পাঁচ ম্যাচ। শেষ টি-টোয়েন্টি হারলে ৩২-০ ফল নিয়ে ফিরতে হবে। 

টি-টোয়েন্টি সিরিজে এরই মধ্যে দুই ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। দুই ম্যাচের দুটিতে হেরে সিরিজ হেরেছে বাংলাদেশ। 

Advertisement

নিউজিল্যান্ড একাদশ
টুড অ্যাস্টল, গ্ল্যান ফিলিপস, মার্টিন গাপটিল, টিম সাউদি, ফিন অ্যালান, ডেভন কনওয়ে, উইল ইয়ং, মার্ক চ্যাপম্যান, ডারেন মিচেল, অ্যাডাম মিলনে, লকি ফারগুসন।

বাংলাদেশ একাদশ
মাহেদি হাসান, আফিফ হোসাইন, রুবেল হোসাইন, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, মোহাম্মদ নাঈম, সৌম্য সরকার, লিটন দাস, তাসকিন আহমেদ, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসাইন শান্ত।

এএ

Advertisement

ক্রিকেট

স্ট্রোক করে হাসপাতালে ভর্তি নাফিস ইকবাল

Published

on

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার নাফিস ইকবাল স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হয়েছেন। চট্টগ্রামে নিজ বাসায় অসুস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর আজ বিকেলের দিকে তাকে ঢাকায় আনা হয়।

গণমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতে জানা যায়, কয়েকদিন থেকেই মাথাব্যথার সমস্যায় ভুগছিলেন নাফিস। আজ ভোরে তিনি অসুস্থ বোধ করেন। এরপর চট্টগ্রামের একটি বেসরকারি মেডিকেলে তাকে ভর্তি করানো হয়।

এরপর অবস্থা গুরুতর বুঝে তাকে ঢাকায় আনা হয়। রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তাকে ভর্তি করানোর কথা।

জাতীয় দলের হয়ে ১১ টি টেস্ট এবং ১৬ টি ওয়ানডে ম্যাচ খেলেছেন নাফিস। চোটের কারণে নাফিসের ক্যারিয়ার দীর্ঘ হয়নি। বেশ কিছুদিন থেকেই জাতীয় দলের বেশ কিছু দায়িত্বে আছেন নাফিস।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালক আকরাম খান সম্পর্কে নাফিসের চাচা হন। এছাড়াও জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবালের বড় ভাই নাফিস।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশ-পাকিস্তান টেস্ট সিরিজের সূচি ঘোষণা

Published

on

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য সূচি ঘোষণা করেছে পাকিস্তান। ম্যাচ দুইটি অনুষ্ঠিত হবে রাওয়ালপিন্ডি ও করাচিতে। শুধু বাংলাদেশ নয়, ২০২৪-২৫ মৌসুমের জন্য আন্তর্জাতিক সূচি ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

রাওয়ালপিন্ডিতে আগস্টের ২১ তারিখ প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ ও পাকিস্তান। এরপর দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে ৩০ আগস্ট, করাচিতে। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হবে ম্যাচ দুইটি।

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন সিরিজটির জন্য। তিনি জানিয়েছেন, পাকিস্তানে খেলা চ্যালেঞ্জিং এবং রোমাঞ্চকর।

পাকিস্তানের বিপক্ষে এখনো টেস্ট জয় আসেনি বাংলাদেশের। টাইগার দল মোট ১৩ টি টেস্ট খেলেছে পাকিস্তানের বিপক্ষে। শুধু একটি মাত্র টেস্ট ড্র হয়েছিল ২০১৫ সালে, খুলনায়।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

জিম্বাবুয়ের দায়িত্ব নিলেন বাংলাদেশের সাবেক কোচ

Published

on

দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার চার্লস ল্যাঙ্গেভেল্টকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে জিম্বাবুয়ে। সম্প্রতি দলটির প্রধান কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন জাস্টিন স্যামন্স। আর অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে থাকা স্টুয়ার্ট মাতসিকেনেরি এখন ফিল্ডিং কোচ হিসেবে জিম্বাবুয়ে পুরুষ দলে দায়িত্ব পালন করবেন।

সাবেক প্রোটিয়া বোলার ল্যাঙ্গেভেল্ট বাংলাদেশের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে জিম্বাবুয়ের। এরমধ্যে নতুন দায়িত্বপ্রাপ্ত কোচদের দেখা যাবে জিম্বাবুয়ে শিবিরে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফ্রিকা অঞ্চল থেকে নামিবিয়া ও উগান্ডা সুযোগ পেয়েছিল। যেখান থেকে বাদ পড়ে জিম্বাবুয়ে। সেসময় ডেভ হউটন জিম্বাবুয়ের প্রধান কোচের দায়িত্ব থেকে নিজেকে অব্যহতি দেন।

ল্যাঙ্গেভেল্ট ভারতে অনুষ্ঠিত হওয়া সবশেষ ওডিআই বিশ্বকাপে আফগানিস্তান দলের দায়িত্বে ছিলেন। এছাড়াও বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা দলের হয়েও কাজ করেছেন তিনি। তিনি মোট ৮৭ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত