Connect with us

রাজশাহী

পাবনায় ট্রাকচাপায় বাবা-মেয়ের মৃত্যু

Published

on

পাবনায় ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী বাবা-মেয়ের মৃত্যু হয়েছে।

শুক্রবার সকাল ৯টায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন, আশুতোষপুর গ্রামের সেলিম মোল্লার ছেলে আলমগীর হোসেন (৩৬) ও তার মেয়ে সিনহা (৬)।

পাবনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা নাছিম আহম্মেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, পাবনা থেকে মোটরসাইকেলে স্ত্রী-মেয়েকে নিয়ে সুজানগরে যাচ্ছিলেন আলমগীর হোসেন। তারাবাড়িয়া বাজার এলাকার কাছে মোটরসাইকেল থামিয়ে মোবাইলফোনে কথা বলার সময় বালুবাহী একটি ট্রাক এসে পেছন থেকে মোটরসাইকেলটিকে ধাক্কা দেয়।

Advertisement

এতে ঘটনাস্থলেই বাবা-মেয়ে মারা যান। গুরুতর আহত অবস্থায় মা নাসরিন খাতুনকে উদ্ধার করে সুজানগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায় এলাকাবাসী।

এ দুর্ঘটনার পর ট্রাকের চালক-হেলপার পালিয়ে গেছে।পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে নিহতদের লাশ উদ্ধার করে।

মুনিয়া

Advertisement

রাজশাহী

পাবনায় অবৈধ তেল পাম্পের রমরমা ব্যবসা

Published

on

অবৈধ

পাবনায় একের পর এক গড়ে উঠছে অবৈধ তেলের পাম্প।  এসকল তেলপাম্পের নেই কোন অনুমোদিত কাগজপত্র। প্রশাসনের নাকের ডগায় বসে এসব কার্যক্রম চালালেও দেখার  কেউ নেই।

ছোট ছোট দোকানে ফিলিং স্টেশনের মতো ডিসপেন্সার মেশিন বসিয়ে বিক্রি হচ্ছে পেট্রল, অকটেন। অথচ এগুলোর নেই কোনো ডিলারশিপ কিংবা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন। জ্বালানি তেল বিক্রির এ ব্যবস্থা পরিচিত মিনি পাম্প নামে।

পাবনার চাটমোহর ফরিদপুর ও ঈশ্বরদীর বেশ কয়েকটি এলাকা ঘুড়ে দেখা যায়,  বিভিন্ন সড়কের পাশে জ্বালানি তেল বিক্রির বেশ কিছু দোকান গড়ে উঠেছে। আরও কয়েকটি দোকান চালুর অপেক্ষায়। এসব পাম্পে ভেজাল তেল সরবরাহের যেমন আশঙ্কা আছে, তেমনি আছে নিরাপত্তা ঝুঁকিও।

খোঁজ নিয়ে জানা গেছে, এ ধরনের মিনি পাম্প চলছে দুই বছরের বেশি সময় ধরে। স্থানীয় প্রশাসন, বিস্ফোরক পরিদপ্তর, ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স, জেলা প্রশাসক ও পরিবেশ অধিদপ্তরের দায়িত্বশীল কর্মকর্তারা  জানিয়েছেন, এ ধরনের ব্যবস্থাপনায় তেল বিক্রির কোনো অনুমতি দেয়া হয়নি।

পাবনার ব্যাবসায়ী শফিকুল ইসলাম খান বলেন, এ সব তেলপাম্প সম্পূর্ণ অবৈধভাবে চলছে। এতে রয়েছে নিরাপত্তা ঝুঁকি। তাছাড়া এসব তেলপাম্প তৈরি করার কারণে বিপাকে রয়েছেন মূলধারার ব্যবসায়ীরা। তারা কোটি কোটি টাকা খরচ করেও পাম্পের অনুমোদন পাচ্ছেনা। সরকারও কোনো রাজস্ব পাচ্ছেনা৷ এসব ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রশাসনের জরুরী হস্তক্ষেপ কামনা করা দরকার।

Advertisement

পাবনায় নাগরিক মঞ্চের সাধারণ সম্পাদক মো: জাকির হোসেন বলেন, কিছু ব্যক্তি অসাধু উপায়ে বেশি অর্থ লাভের আশায় সরকারকে ফাঁকি দিচ্ছে। তাদের কঠোরভাবে দমন করা প্রয়োজন। তাছাড়া ভবিষ্যতে আরও কঠিন পরিণতি দাঁড়াবে।

পাবনা চেম্বার অব কমার্সের পরিচালক এবিএম ফজলুর রহমান বলেন, অনুমোদনহীন এসব তেল পাম্প স্থাপন করার কারণে কিছু জনগণের সাময়িক সুবিধা হলেও প্রচুর পরিমাণে নিরাপত্তা ঝুঁকি রয়েছে। খেয়াল করলে দেখা যায় এসব তেল পাম্প বেশিরভাগই বাসা বাড়িতে এবং দোকানে নির্মাণ করা হয়েছে। সেখানে সিগারেট খাচ্ছেন স্থানীয়রা। যেকোনো সময় অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটতে পারে। তাই বড় কোন দুর্ঘটনা ঘটার আগেই এদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রয়োজন।

এ সকল তেল পাম্প কিভাবে চলছে জানতে চাইলে পাম্প কর্তৃপক্ষ কথা বলতে রাজি হয়নি। তবে সেখানে থাকা কয়েকজন কর্মচারীদের কাছে জানা যায়, প্রত্যেকটি পাম্প থেকে প্রতিদিন প্রায় ২শ লিটার তেল বিক্রি করা হয়।

পাবনা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সহকারী পরিচালক মো: শারফুল আহ্সান ভূঞা বলেন, এসব তেল পাম্পের বিরুদ্ধে জরুরী ভিত্তিক প্রশাসনের হস্তক্ষেপ কামনা করা প্রয়োজন। তাছাড়া যে কোন সময় বড় কোন দুর্ঘটনা ঘটতে পারে।

পাবনা জেলা প্রশাসক মু. আসাদুজ্জামান বলেন, অনুমতি না নিয়ে কোন প্রকারের তেল পাম্প নির্মাণ করার কোন সুযোগ নেই। কেউ যদি এরকম কাজ করে থাকে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

Advertisement

কেএস/

পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

মেয়রের চাইনিজ কুড়ালের আঘাতে আওয়ামী লীগ নেতার মৃত্যু

Published

on

রাজশাহীর বাঘা পৌর মেয়র আক্কাছ আলির চাইনিজ কুড়ালের আঘাতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল নিহতের অভিযোগ উঠেছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

বুধবার (২৬ জুন) বিকাল সাড়ে ৪টার আহত আশরাফুল ইসলাম রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায়  তার মৃত্যু হয়েছে। বাঘা উপজেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ওয়াহেদ সাদিক তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। এছাড়াও তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ইউসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামাল।

নিহত আশরাফুল ইসলাম বাবুল (৫৫) বাঘা পৌর এলাকার গাওপাড়া গ্রামের মৃত আমুর হোসেন আমুর ছেলে।

জানা গেছে, শনিবার (২২ জুন) সকাল ১০টার দিকে বাঘা উপজেলা আওয়ামী লীগের ডাকে উপজেলা পরিষদের সামনে বাঘা পৌরসভার মেয়র আক্কাছ আলির দুর্নীতির বিরুদ্ধে শান্তিপূর্ণ মানববন্ধন চলছিল। এ সময় অভিযুক্তরা অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে ককটেল বিস্ফোরণ ঘটায়। সেখানে কয়েকটি পিস্তলের গুলিবর্ষণ করা হয়। আতঙ্কে তারা মানববন্ধন ছেড়ে উপজেলা চত্বরের ভেতরে পালাতে গেলে এলোপাতাড়ি ইটপাটকেল ও পাথর ছোড়ে। এ অবস্থায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম উপজেলা অডিটরিয়ামের সামনে পড়ে গেলে তাকে চাইনিজ কুড়াল দিয়ে হত্যার উদ্দেশ্যে মাথার বাঁ-পাশে আঘাত করেন আক্কাছ আলী। এছাড়াও মেরাজুল ইসলাম তার হাতে থাকা ধারালো অস্ত্র দিয়ে আশরাফুল ইসলামের ঘাড়ে আঘাত করেন। অভিযুক্তদের ইটপাটকেল ও পাথরের আঘাতে উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের গ্লাস ও কয়েকটি চেয়ার ভাঙচুর করায় আনুমানিক ৪০ হাজার টাকার ক্ষতি হয়।

 ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আমিনুল ইসলাম বলেন, উপজেলা যুবলীগের যুগ্ম সম্পাদক শাহিনুর রহমান পিন্টু বাদী হয়ে দ্রুতবিচার আইনে একটি মামলা করেন। এ মামলায় ৪৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ২০০ থেকে ৩০০ জনকে আসামি করা হয়েছে।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

দেশজুড়ে

সুস্থ হয়ে চিকিৎসকের সঙ্গে দেখা করতে এলেন সেই কৃষক

Published

on

গেলো ৩১ মে রাজশাহীর চারঘাটের কৃষক হেফজুল ইসলাম (৪৫) চন্দ্রবোড়া বা  রাসেলস ভাইপার সাপের কামড়ে আক্রান্ত হন। সাপটিকে মেরে দ্রুত রাজশাহী মেডিকেল কলেজের (রামেক) আইসিউতে ভর্তি হন তিনি। সুস্থ হয়ে বাড়ি ফিরে কৃতজ্ঞতা জানাতে সপরিবারে রামেকে এসেছিলেন এই কৃষক।

গেলো রোববার (২৩ জুন) রামেক আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামালের সঙ্গে দেখা করতে আসেন কৃষক হেফজুল। বিষয়টি নিজের সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেই জানিয়েছেন ডা. আবু হেনা।

জানা যায়, গেলো ৩১ মে জমিতে ঘাস কাটার সময় একটি সাপ দেখতে পেয়ে কৃষক হেফজুল ইসলাম নিজেই কাচি দিয়ে সাপটিকে আক্রমণ করে বসেন। নিচু অবস্থায় থাকায় রাসেলস ভাইপার সাপটি তার ডান চোয়ালে কামড় দেয়।

পরে তিনি সাপটিকে মেরে পলিথিন ব্যাগে ভরে একজনের মোটরসাইকেল যোগে প্রথমে স্থানীয় স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চলে আসেন। কর্তব্যরত চিকিৎসকরা তাৎক্ষণিকভাবে তাকে আইসিইউতে ভর্তির ব্যবস্থা করেন।

এ বিষয়ে ডা. আবু হেনা তাঁর ফেসবুক পোস্টে জানান, সাপের কামড়সহ আইসিইউতে আাসতে হেফজুলের সময় লেগেছিল দেড় ঘন্টা। মহান আল্লাহ রাব্বুল আলামীনের দয়ায় এবং দ্রুত সময়ে আইসিইউতে আমরা নিয়ম মাফিক চিকিৎসা দেয়ায় তিনি সম্পুর্ন সুস্থ হয়ে যায়।

Advertisement

তিনি জানান,  ২০১২ সাল থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে প্রতি বছর রাসেল ভাইপার সাপে কামড়ানো অসংখ্য রোগি চিকিৎসা পেয়েছেন। যারা সাপে কামড়ানোর ২ ঘন্টার মধ্যে রামেক হাসপাতালে আসতে পেরেছেন তাদের প্রায় সবাই সম্পুর্ন সুস্থ হয়ে গেছে। তবে দেরিতে চিকিৎসা পাওয়া রোগিদের প্রায় সবার ডায়ালাইসিস লেগেছে। আক্রান্ত স্থানে পচন ধরেছে।

No description available.

আইসিইউ ইনচার্জ ডা. আবু হেনা মোস্তফা কামালের সঙ্গে সপরিবারে কৃষক হেফজুল

নিজের অভিজ্ঞতা শেয়ার করে এ চিকিৎসক আরও জানান, রাসেল ভাইপার নিজে আক্রান্ত না হলে সে সাধারণত কাউকে কামড় দেয় না। আইসিইউতে এ সাপে কাটা ভর্তি রোগিরা এ তথ্য তাকে দিয়েছেন।

জনগনকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেন, ভয় বা ঘাবড়ানোর কিছু নেই। সাপে কামড়ানো রোগিকে দ্রুত হাসপাতালে আনুন। নদী তীরবর্তী ও চরাঞ্চলের কৃষক ভাইদের গামবুট পায়ে মাঠে কাজ করতে উৎসাহিত করুন। রাসেল ভাইপারকে নিজে থেকে আক্রমণ-বিরক্ত করবেন না।

আই/এ

Advertisement

 

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত