Connect with us

রংপুর

কুড়িগ্রামের ধরলার ভাঙ্গন রোধ করার দাবিতে মানববন্ধন

Published

on

শুকনো মৌসুমে জরুরী ভিত্তিতে ধরলা নদীর ভাঙন রোধে তীর রক্ষার কাজ শুরু করার দাবিতে কুড়িগ্রামে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

আজ শনিবার (৩ এপ্রিল) দুপুরে সদর উপজেলার মোগলবাসা ইউনিয়নের চর সিতাইঝাড় এলাকায় ধরলার বামতীরে অনুষ্ঠিত মানববন্ধনে স্থানীয় সহস্রাধিক নারী-পুরুষসহ শিক্ষার্থীরা অংশ নেয়।

আগামী বর্ষা মৌসুম আসার আগেই ধরলার বামতীরে সদরের মোগলবাসা ইউনিয়নের ফজলের মোড় থেকে চরসিতাইঝাড় নুরানী ও হাফিজিয়া মাদ্রাসা পর্যন্ত জিওব্যাগ ফেলে ভাঙ্গন রোধের মাধ্যমে ৩টি ওয়ার্ডের ঘর-বাড়ি, ফসলী জমি, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা রক্ষার দাবিতে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এসময় বক্তারা বলেন, সদরের মোগলবাসা ইউনিয়নের চর সিতাইঝাড়সহ পার্শ্ববর্তী এলাকায় ধরলার বামতীরে প্রায় ২ কিলোমিটার এলাকাজুড়ে গত ৬ বছর ধরে তীর রক্ষায় কোন ব্যবস্থা গ্রহণ করেনি পানি উন্নয়ন বোর্ড। এতে করে প্রতি বছর বন্যা মৌসুমে এসব এলাকায় শতশত ঘর-বাড়ি ফসলী জমি নদী গর্ভে বিলীন হয়ে যায়। অথচ ভাঙ্গন রোধে ব্যবস্থা নেয়ার জন্য বিভিন্ন দপ্তরে যোগাযোগ করেও কোন কাজ হয়নি। এবার শুকনো মৌসুমেই ভাঙ্গন শুরু হয়েছে। এতে হুমকির মুখে পড়েছে কয়েকটি গ্রাম ও বিভিন্ন স্থাপনা। আগামী বর্ষা মৌসুম আসার আগেই জরুরী ভিত্তিতে তীররক্ষার কাজ করে ধরলার ভাঙ্গন রোধের দাবি জানান বক্তারা।

শেখ সোহান

Advertisement
Advertisement

আইন-বিচার

সাবেক উপজেলা চেয়ারম্যানের সম্পত্তি ক্রোকের নির্দেশ

Published

on

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজী মাহমুদুর রহমান ও তার স্ত্রী তহুরা বেগমের সম্পত্তি ক্রোকের নির্দেশ দিয়েছেন আদালত। একই সঙ্গে তার রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের তেঁতুলিয়া শাখার ব্যাংক হিসাব অবরুদ্ধ করতে বলা হয়েছে।

বুধবার (২৭ জুন) বিকেলে পঞ্চগড় সিনিয়র স্পেশাল জজ এবং জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. গোলাম ফারুক এ আদেশ দেন।

গেলো ১ ফেব্রুয়ারি আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে সাবেক ওই চেয়ারম্যানের বিরুদ্ধে একটি মামলা করেন দুর্নীতি দমন কমিশনের ঠাকুরগাঁও জেলা কার্যালয়ের সহকারী পরিচালক ইমরান হোসেন। পরবর্তীতে আয়কর আইনে কাজী মাহমুদুর রহমানের আয়কর ফাইল প্রাপ্ত হন তদন্তকারী কর্মকর্তা।

মামলার এজাহার ও আদালত সূত্রে জানা যায়, কাজী মাহমুদুর রহমান ডাবলু ২০২০ সালে দাখিল কৃত সম্পদের হিসাবে ১৩ লাখ ৩৬ হাজার ৫২ টাকার সম্পদের হিসাব গোপন করেছেন এবং জ্ঞাত আয় বহির্ভূত ৭৯ লাখ ৭২ হাজার ৫৫ টাকার সম্পদ ভোগ দখল করছেন। গেলো ১২ জুন এসব সম্পদের দলিল ক্রোক এবং ব্যাংক হিসাব অবরুদ্ধের আবেদন করেন মামলার বাদী।

পঞ্চগড় জেলা জজ কোর্টের দুর্নীতি দমন কমিশনের পাবলিক প্রসিকিউটর (পিপি) হাবিবুর রহমান হাবিব জানান, আদালতে গেলো ১ ফেব্রুয়ারি মামলার পর গেলো ১৩ এপ্রিল মামলার শুনানিতে আদালত সন্তুষ্ট হয়ে কাজী মাহমুদুর রহমানের ১৬টি এবং তার স্ত্রীর নামে ১টি দলিল ক্রোক এবং একটি ব্যাংক একাউন্ট অবরুদ্ধের আদেশ দেন।

Advertisement

এএম/

পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

চলন্ত ট্রেনের ছাদে সাপ, আতঙ্কে যাত্রীরা

Published

on

সাপ

সান্তাহার রেলওয়ে স্টেশন থেকে পঞ্চগড়গামী আন্তঃনগড় দোলনচাঁপা এক্সপ্রেস ট্রেনের একটি বগির ছাদে উঠে পড়ে একটি সাপ। আর তা দেখে আতঙ্কে পড়ে যায় যাত্রীরা। তাৎক্ষণিক সেই দৃশ্য মোবাইলে ধারণসহ ট্রেনের স্টাফকে অবগত করে তারা।

বুধবার (২৬ জুন) রাতে ট্রেনের ছাদে সাপ উঠে পড়ার একটি ভিডিও প্রতিবেদকের হাতে পৌছালে বিষয়টি নিশ্চিত করে স্টেশন কর্তৃপক্ষ। তবে ট্রেনের ছাদে সাপ আসার খবরটি ছড়িয়ে পড়লে তা দেখতে মুহূর্তে স্টেশন প্লাটফর্মে মানুষের উপস্থিতি বেড়ে যায়।

জানা গেছে, বুধবার সকাল ১১টায় সান্তাহার রেলওয়ে স্টেশন থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে ছেড়ে আসা আন্তঃনগড় ট্রেন দোলনচাঁপা এক্সপ্রেস। এসময় কিসমত স্টেশন পার হলে ট্রেনের একটি বগির ছাদে সাপটির উপস্থিতি দেখতে পায় যাত্রীরা। এর পর ট্রেনে দায়িত্বরতদের অবগত করে। ট্রেনটি রাত ১১টার সময় পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশনে পৌছালে রাতেই ট্রেনের স্টাফসহ স্টেশন সংশ্লিষ্টরা খোঁজাখুঁজি করলে সাপটির উপস্থিতি পায় নি।

ঠিক কোথা থেকে ট্রেনের ছাদে সাপটি উঠে পড়ে তা স্পষ্ট নয়। কর্তৃপক্ষের ধারণা যাত্রাপথে কোন ভাবে ছাদে উঠে পড়লেও আবারো নেমে পড়েছে সাপটি।

স্টেশন মাস্টার নিরঞ্জন রায় বলেন, চলন্ত ট্রেনের ছাদে সাপটিকে দেখতে পেয়ে ভিডিও করে আমাদের পাঠিয়েছে। প্রাথমিক ভাবে দেখে মনে হচ্ছে এটি গোখরা সাপ। এর মাঝে ট্রেনটি স্টেশনে পৌছালে আমরা তল্লাশি চালাই। তবে সাপটিকে পাওয়া যায় নি।

Advertisement

 

পুরো পরতিবেদনটি পড়ুন

রংপুর

ভূরুঙ্গামারীতে ২৩ কেজি গাঁজাসহ যুবক আটক

Published

on

গাঁজা

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ২৩ কেজি গাঁজা ও একটি পালসার মোটরসাইকেলসহ জিয়ারুল ইসলাম (২৬) নামে এক যুবককে  আটক করেছে পুলিশ। আটক জিয়ারুল একই ইউনিয়নের পশ্চিম বাগভান্ডার গ্রামের দুলাল মিয়ার ছেলে।

বুধবার (২৬ জুন) দিবাগত রাত ১টার দিকে ভূরুঙ্গামারী সদর ইউনিয়নের ইশ্বর বড়ুয়া গ্রামের বটতলা এলাকা থেকে তাকে আটক করা হয়।  ভূরুঙ্গামারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন বিষয়টি নিশ্চিত করেন। বৃহস্পতিবার (২৭ জুন) সকালে আটক ব‍্যক্তির বিরুদ্ধে মামলা দিয়ে কুড়িগ্রাম আদালতে পাঠানো হয়েছে।

পুলিশ জানায়, গোপন সংবাদের ভীত্তিতে বুধবার দিবাগত  রাত ১টার দিকে ভূরুঙ্গামারী থানার উপ পরিদর্শক (এসআই) মিতু আহমেদ এর নেতৃত্বে পুলিশের একটি দল সদর ইউনিয়নের বাড়ুইটারী গ্রামে অভিযান চালায়।

পুলিশের উপস্থিতি টের পেয়ে মোটরসাইকেল রেখে পালিয়ে যায় জিয়ারুল। পরে পুলিশ তাকে ধরার জন‍্য ধাওয়া করে পার্শ্ববরর্তী  ইশ্বর বড়ুয়া গ্রামের বটতলা এলাকা থেকে  আটক করে। এসময় দু’টি কালো রঙের ব‍্যাগে থাকা ২৩ কেজি গাঁজা ও একটি ১৫০ সিসি পালসার মোটরসাইকেল উদ্ধার করে থানায় নিয়ে আসে।

 

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত