Connect with us

ফুটবল

ম্যাথিউসকে ফিরিয়ে শ্রীলংকার টেস্ট দল, নতুন মুখ এক

Published

on

অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউসকে ফিরিয়ে বাংলাদেশের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি)। দিমুথ করুনারত্নেকে অধিনায়ক করে স্কোয়াডে নতুন মুখ বাঁহাতি স্পিনার প্রভিন জয়াবিক্রমা। 

চোটের কারণে টেস্ট দল ছিটকে পড়া লাসিথ এম্বুদেনিয়ার বদলি হিসেবে ডাক পেয়েছেন ২২ বছর বয়সি এ ক্রিকেটার। ২০১৮ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটে তার। এ ছাড়া সবশেষ ক্যারিবীয়দের বিপক্ষে খেলা টেস্ট স্কোয়াডের সঙ্গে দুই ক্রিকেটার যুক্ত হয়েছেন। 

পারিবারিক কারণে ক্যারিবীয়দের বিপক্ষে খেলেননি অ্যাঞ্জেলো ম্যাথিউস।  আর করোনায় আক্রান্ত হয়ে সফর থেকে বাদ পড়েন লাহিরু কুমারা। এই দুই তারকা বাংলাদেশের বিপক্ষে টেস্ট দলে ফিরেছেন।

বাংলাদেশ সিরিজকে আগেই না জানিয়ে দিয়েছেন দুশমন্ত চামিরা। সন্তানসম্ভবা স্ত্রীর পাশে থাকতে স্কোয়াড থেকে নাম প্রত্যাহার করে নেন তিনি।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে শ্রীলংকায় দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ।  প্রথম টেস্ট হবে ২১ এপ্রিল পাল্লেকেলেতে। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট হবে ২৯ এপ্রিল একই মাঠে।

Advertisement

শ্রীলংকার টেস্ট স্কোয়াড
দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমান্নে, দিনেশ চান্দিমাল, দাসুন শানাকা, পাথুম নিশাঙ্কা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথিউস, নিরোশান ডিকওয়েলা, রমেশ মেন্ডিস, বিশ্ব ফার্নান্দো, সুরঙ্গা লকমল, রোশান সিলভা, ধনঞ্জয়া ডি সিলভা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দিলশান মধুশঙ্কা, প্রবীণ জয়াউইক্রমা, লাহিরু কুমারা, আসিথা ফার্নান্দো ।

এএ

Advertisement

ফুটবল

দেখে নিন কোপার শীর্ষ চার দলের ম্যাচ সূচি

Published

on

ইউরো চ্যাম্পিয়নশিপের শেষ চার নিশ্চিত হয়ে গেছে। এরমধ্যে নিশ্চিত হয়েছে কোপা আমেরিকার শেষ চার। ব্রাজিল ও উরুগুয়ে এবং কলম্বিয়া ও পানামা ম্যাচের মধ্য দিয়ে মিলে গেছে সকল হিসাব। সেলেসাওদের টাইব্রেকারে ৫-৩ গোলে হারিয়ে দিয়েছে কোপার ইতিহাসে যৌথভাবে সবচেয়ে সাফল্যধারী দল উরুগুয়ে।

উরুগুয়ে তাদের প্রতিপক্ষ হিসেবে পেয়েছে কলম্বিয়াকে। পানামাকে ৫-০ গোলে একেবারে উড়িয়ে দিয়েছে লাতিন আমেরিকার দেশ কলম্বিয়া। ফলে খুব সহজভাবেই সেমিফাইনালে যায় দলটি।

আর সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে টাইব্রেকারে জয় ছিনিয়ে নেয় লিওনেল মেসির দল। তাদের সামনে সেমিফাইনালের প্রতিপক্ষ হিসেবে দেখা যাবে কানাডাকে। ভেনেজুয়েলাকে হারিয়ে সেমিতে এসেছে কানাডা।

প্রথম সেমিফাইনালে আগামী ১০ জুলাই, বুধবার, সকাল ৬ ঘটিকায় কানাডার মুখোমুখি হবে আর্জেন্টিনা। আর দ্বিতীয় সেমিফাইনালে আগামী ১১ জুলাই, বৃহস্পতিবার, সকাল ৬ ঘটিকায় মুখোমুখি হবে কলম্বিয়া ও উরুগুয়ে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

দেখে নিন ইউরোর সেরা ৪ দলের ম্যাচ সূচি

Published

on

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ৪ সেমিফাইনালিস্ট দল নিশ্চিত হয়ে গেছে। শুরু হয়েছিল ২৪ টি দল নিয়ে। একে একে বিদায় নিয়েছে ২০ টি দল। সবশেষ ইংল্যান্ড বনাম সুইজারল্যান্ড এবং তুরস্ক বনাম নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচ অনুষ্ঠিত হয়। এই দুই ম্যাচের জয়ী দুই দল ইংল্যান্ড ও নেদারল্যান্ডস। এর আগে স্পেন-জার্মানি ম্যাচ থেকে স্পেন এবং ফ্রান্স-পর্তুগাল ম্যাচ থেকে ফ্রান্স সেমি নিশ্চিত করে।

সেরা চার দল থেকে এবার সেরা দুইয়ে ওঠার লড়াই অর্থাৎ ফাইনাল। আগামী ১০ ও ১১ জুলাই অনুষ্ঠিত হবে দুইটি সেমিফাইনাল ম্যাচ। দু’টি ম্যাচই বাংলাদেশ সময় রাত ১ টায় শুরু হবে।

আগামী ১০ জুলাই, জার্মানির মিউনিখে প্রথম সেমিফাইনালে মাঠে নামবে ফ্রান্স ও স্পেন। এরপর ১১ জুলাই, ডর্টমুন্ডে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও ইংল্যান্ড।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্যর্থতার দায়ভার নিলেন ব্রাজিল কোচ

Published

on

ব্রাজিলের বিদায় বেলায় সকল দায় নিলেন কোচ দরিভাল জুনিয়র। কোয়ার্টার ফাইনালের ম্যাচে উরুগুয়ের বিপক্ষে টাইব্রেকারে হেরে গেছে ব্রাজিল। যেখানে ৪-২ গোলের ব্যবধান ছিল। ম্যাচের পুরো নব্বই মিনিট ছিল গোলশূন্য ড্র।

উরুগুয়ের দুর্দান্ত ফুটবল প্রদর্শনী দেখেছে দর্শকেরা। আর এদিকে ব্রাজিলের খেলায় নিভু নিভু ধারা টের পাওয়া গেছে। যদিও চেষ্টা করেছে সেলেসাওরা পুরো সময় জুড়ে, তবে লাভের লাভ কিছু হয়নি।

এই ম্যাচ শেষে ব্রাজিল কোচ দরিভাল বলেন, ‘এই ধরনের কাজে অনেক বেশি ধৈর্য দরকার হয়।’

তিনি আরও যোগ করেন, ‘আমি স্বীকার করছি এটা আশানুরূপ ফলাফল নয়। আমি এর পুরো দায়ভার নিজের কাঁধে নিচ্ছি। কিন্তু আমি এটাও মানি যে, এই দলের উন্নতির অনেক জায়গা রয়েছে।’

ব্রাজিল কোপা আমেরিকার ২০১৯ আসরের চ্যাম্পিয়ন এবং ২০২১ আসরের ফাইনালিস্ট দল ছিল।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত