Connect with us

ফুটবল

রিয়ালের ড্রতে বেজায় খুশি বার্সা-অ্যাটলেটিকো

Published

on

স্প্যানিশ লা লিগার ম্যাচে আবারো পয়েন্ট হারিয়েছে লিগ শিরোপা জয়ের দৌড়ে থাকা রিয়াল মাদ্রিদ। গতরাতে গেটাফের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে মাদ্রিদের জায়ান্টরা। রিয়ালের এই ড্রতে লাভ হয়েছে অ্যাথলেটিকো মাদ্রিদ এবং বার্সেলোনার।

রোববার গেটাফের মাঠে লা লিগার ম্যাচে গোলশূন্য ড্র করে জিনেদিন জিদানের দল। টানা চার জয়ের পর পয়েন্ট হারাল তারা। এদিন রিয়াল বস ক্ল্যাসিকোর দল থেকে সাতটি পরিবর্তন এনে শুরুর একাদশ সাজান।

ভঙ্গুর দল নিয়ে ম্যাচের শুরুতেই বিপদে পড়তে যাচ্ছিল রিয়াল। আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠা লড়াইয়ে উভয় পক্ষই কয়েকটি ভালো আক্রমণ করে। মূল ডিফেন্ডারদের অনুপস্থিতিতে রক্ষণ সামলানোর দায়িত্ব লিভারপুলের বিপক্ষে দারুণভাবে সামলেছিল রিয়াল। এখানেও সেটা চোখে পড়ে। ডি-বক্সে পরপর দুটি কার্যকর চ্যালেঞ্জ করেন লুকা মদ্রিচ।
 
২৩তম মিনিটে রিয়ালের বক্সে ভীতি ছড়ায় গেটাফে। মাতার হেড পোস্টে লাগলে বেঁচে যায় রিয়াল। পাঁচ মিনিট পর গোলরক্ষকের চ্যালেঞ্জ এড়িয়ে দিয়াসের নেয়া হেড কর্নারের বিনিময়ে ফেরান গেটাফের মিডফিল্ডার দাভিদ তিমোর। বিরতির পর ম্যাচের গতি কিছুটা কমলেও আক্রমণে আগের মতোই চাপ ধরে রাখে গেটাফে। 

৬৫তম মিনিটে একসঙ্গে দুটি পরিবর্তন করেন জিদান। দিয়াস ও রদ্রিগোকে তুলে নামান বেনজেমা ও আন্তোনিও ব্লাঙ্কোকে নামান। তবে কেউই কোচের আস্থার প্রতিদান দিতে পারেননি। ৭৮তম মিনিটে আবারও কোর্তোয়ার নৈপুণ্যে বেঁচে যায় রিয়াল। নেমানিয়া মাকসিমোভিচের জোরালো শট চুস্তের পায়ে লেগে ক্রসবার ঘেঁষে জালে ঢুকতে যাচ্ছিল এমন সময় লাফিয়ে কর্নারের বিনিময়ে জাল অক্ষত রাখেন বেলজিয়ান গোররক্ষক।

গেটাফের বিপক্ষে ড্রয়ের পর রিয়াল মাদ্রিদের পয়েন্ট দাড়িয়েছে ৩১ ম্যাচে ৬৭ পয়েন্ট। অন্যদিকে ৩১ ম্যাচে অ্যাথলেটিকো মাদ্রিদের সংগ্রহ ৭০ পয়েন্ট। অন্যদিকে রিয়ালের এই হোঁচটের ফলে বার্সেলোনাও রিয়ালকে টপকে যাওয়ার সুযোগ পাচ্ছে। কাতালানরা তাদের পরবর্তী ম্যাচে জয় পেলেই রিয়ালকে টপকে দুই নম্বরে উঠে যাবে।

Advertisement

এএ

Advertisement

ফুটবল

কোয়ার্টারে নিষিদ্ধ জুড বেলিংহাম

Published

on

স্লোভেনিয়ার বিপক্ষে অশালীন অঙ্গভঙ্গির কারণে জুড বেলিংহামের বিরুদ্ধে তদন্ত করছিল উয়েফা।

তদন্ত শেষে দোষী প্রমাণিত হওয়ায় এই ইংলিশ মিড ফিল্ডারকে এক ম্যাচে নিষেধাজ্ঞা দিয়েছে উয়েফা। পাশাপাশি ৩০ হাজার ইউরো (বাংলাদেশি মুদ্রায় ৩৮ লাখ টাকার বেশি) জরিমানা করা হয়েছে এই মাদ্রদি তারকাকে।

কাজেই কোয়ার্টার ফাইনালে সুইজারল্যান্ডের বিপক্ষে তাকে ছাড়াই খেলতে হবে ইংলিশদের।

আগামীকাল (শনিবার) বাংলাদেশ সময় রাত ১০টায় তারা সুইজ্যারল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড।  এমন গুরুত্বপূর্ণ ম্যাচের আগে বেলিংহামকে হারানো বড় ধাক্কাই ইংল্যান্ডের জন্য।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

মেসিদের কাছে হেরে বিদায় নিলেন ইকুয়েডর কোচ

Published

on

ইকুয়েডরের দায়িত্ব ছাড়লেন দলটির কোচ ফেলিক্স সানচেজ। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে পরাজয়ের পর এই সিদ্ধান্ত নিলেন সানচেজ ও দেশটির ফুটবল সংস্থা। তিনি ২০২৩ সালের মার্চে দলটির দায়িত্ব গ্রহণ করেন।

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে ৪-২ গোলে হেরেছে ইকুয়েডর। ফলে টুর্নামেন্ট থেকে বাদ পড়েছে তারা। খেলার নির্ধারিত সময় গড়িয়েছে ১-১ গোলের সমতায়। এরপর অনুষ্ঠিত হয় টাইব্রেকার। সেখানে আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজের দুর্দান্ত দু’টি শট আটকান।

সানচেজ এর আগে কাতার জাতীয় দলের কোচ ছিলেন। এই ৪৮ বছর বয়সী কোচ ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত কাতারের দায়িত্বে ছিলেন। সেখানে বেশ সাফল্য অর্জন করেছিলেন তিনি। ২০২২ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে উঠেছিল কাতার, যার কৃতিত্ব দেওয়া হয় সানচেজকে। কিন্তু বিশ্বকাপে কোনো ম্যাচ জেতেনি কাতার। এরপর আর তার সাথে চুক্তি নবায়ন করেনি দেশটির ফুটবল সংস্থা।

ইকুয়েডরের কোচ থাকাকালীন ১৯ ম্যাচের মধ্যে ১০ টি ম্যাচে জিতেছেন সানচেজ।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

পেনাল্টি মিস নিয়ে যা বললেন মেসি

Published

on

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে ইকুয়েডরের বিপক্ষে ১-১ গোলের সমতায় থাকা ম্যাচ টাইব্রেকারে গড়ালে প্রথম শট নেন লিওনেল মেসি।  তবে ‘পানেনকা’ শট নিতে গিয়ে বল মারেন ক্রসবারে।

কেন এমন শট, সেটি ম্যাচ শেষে জানিয়েছেন মেসি, ‘খুব বিরক্ত লেগেছে নিজের ওপর। ভেবেছিলাম কিকটা ভালোই হবে। আমি দিবু ও রুইয়ের সঙ্গে কথা বলেছিলাম। এই কিকটা অনুশীলন করা হয়নি, শুধু কথা বলে নিয়েছিলাম। আমার চেষ্টা ছিল বলটা আস্তে করে মারতে, কিন্তু উঁচুতে উঠে গেল।’

মেসি টাইব্রেকারে শট মিস করলেও এমিলিয়ানো মার্তিনেজ দুটি সেভে জয় নিশ্চিত হয় আর্জেন্টিনার।  ম্যাচ শেষে এমির প্রসংসা করতে গিয়ে মেসি বলেন, ‘আমি জানতাম, এ ধরনের সময়ে দিবু দাঁড়িয়ে যাবে। এ ধরনের মুহূর্তই ওর পছন্দ, যেটা তাঁকে বড় করে তুলেছে। ও গোলবারের নিচে থাকলে অন্য রকম হয়ে ওঠে।’

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত