Connect with us

ক্রিকেট

পাল্লেকেলেতে টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

Published

on

শ্রীলঙ্কার পাল্লেকেলেতে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক।

বুধবার পাল্লেকেলে স্টেডিয়ামে খেলাটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায়। ম্যাচটি সরাসরি দেখাবে দেশের প্রথম ক্রীড়া চ্যানেল টি-স্পোর্টস ও গাজী টেলিভিশন। এছাড়া মোবাইলে দেখতে পারবেন গাজী টেলিভিশনের পার্টনার র‍্যাবিটহোলবিডির ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে।

সফরকারীদলের মূল একাদশে খেলানো হচ্ছে তিন পেসার। পাল্লেকেলের ২২ গজে পেসাররা সুবিধা পাবেন এমন ধারণা আগে দিয়ে রেখেছিলেন মুমিনুল হক। তাইতো দল বাছাইয়ে পেসারদের অগ্রাধিকার দিয়েছেন। দলে রয়েছেন দুইজন স্পিনারও। এছাড়াও দলে রয়েছে ছয়জন স্পেশালিস্ট ব্যাটসম্যান।  

পাল্লেকেলে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলা হলেও এই প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ। দ্বিতীয় টেস্ট একই মাঠে হবে ২৯ এপ্রিল। দুটি ম্যাচই টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। যদিও ম্যাচের ফল টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে কোনো প্রভাব ফেলবে না।

এর আগে ২০১৭ সালে শ্রীলঙ্কা সফর করেছিল বাংলাদেশ। সেখানে বাংলাদেশ নিজেদের শততম টেস্টে লঙ্কানদের হারিয়েছিল। দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ এ ড্র হয়েছিল।

Advertisement

বাংলাদেশের স্কোয়াড
তামিম ইকবাল খান, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী রাহি ও এবাদত হোসেন চৌধুরী।

শ্রীলঙ্কা স্কোয়াড
দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমানে, ওসাদা ফার্নান্দো, পাথুম নিশানকা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনঞ্জয় ডি সিলভা, নিরোশান ডিকভেলা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা ও বিশ্ব ফার্নান্দো।

এএ

Advertisement

ক্রিকেট

বিসিবির কোচ হিসেবে নিয়োগ পেলেন তিন সাবেক ক্রিকেটার

Published

on

ক্রিকেটার-রাজিন-সালেহ,-তুষার-ইমরান-ও-তারেক-আজিজ

দেশের ক্রিকেটে স্থানীয় কোচের সংখ্যা বাড়ানোর চেষ্টায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বোর্ডের সর্বশেষ সভায় সাবেক তিন টাইগার ক্রিকেটারকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বিসিবি।

বিসিবির কোচ হিসেবে নতুন নিয়োগ পাওয়া তিন ক্রিকেটার হলেন রাজিন সালেহ, তুষার ইমরান ও তারেক আজিজ। রাজিন ও তুষার ব্যাটিং কোচ, তারেক কাজ করবেন পেস বোলিং কোচ হিসেবে।

সাবেক অধিনায়ক রাজিনের সঙ্গে বিসিবির চুক্তি তিন মাসের। এইচপি দলের আসন্ন অস্ট্রেলিয়া সফরেও যাবেন সাবেক এই ব্যাটার। তার সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করার ইচ্ছে পোষণ করেছিলো বিসিবি, কিন্তু রাজিন নিজেই লম্বা সময়ের জন্য চুক্তিতে যাননি।

তুষারকে দীর্ঘ মেয়াদে ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। পেস বোলিং কোচ হিসেবে চাকরি পেয়েছেন সাবেক পেসার তারেক। বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে পেসারদের সঙ্গে কাজ করছেন তারেক।

এ ছাড়া মাসে নাদিফ চৌধুরীকে বয়সভিত্তিক ক্রিকেটের নির্বাচক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

Advertisement

 

এসি//

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

ডাম্বুলার হারের দিনে উজ্জ্বল মোস্তাফিজ

Published

on

জিততে পারলো না মোস্তাফিজুর রহমানের দল ডাম্বুলা সিক্সার্স। একই দলে আছেন বাংলাদেশি ব্যাটার তাওহীদ হৃদয়। লঙ্কা প্রিমিয়ার লিগে (এলপিএল) টানা দুই ম্যাচ হারলো ডাম্বুলা। আজকের ম্যাচে জাফনা কিংসের বিপক্ষে অবশ্য বোলিংয়ে দারুণ করেছেন মোস্তাফিজ। ৪ ওভার বল করে ৩০ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট।

ডাম্বুলা প্রথমে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৯১ রান। যেখানে কুশল পেরেরা একাই করেন ১০২ রান। এমন লক্ষ্যমাত্রা ছুড়ে দিয়ে অনেকখানি নির্ভার থাকার কথা ছিল ডাম্বুলার। কিন্তু তা আর হয়নি।

প্রতিপক্ষ জাফনা অবশ্য ৩৬ রান তুলতে ৩ উইকেট হারিয়ে বসেছিল। এরপর আভিস্কা ফার্নান্দো ও চারিথ আসালাঙ্কার ১৩৪ রানের জুটিতে ম্যাচ বাগে নিয়ে আসে ক্যান্ডি। আসালাঙ্কা ৩৬ বলে ৫০ এবং ফার্নান্দো ৩৪ বলে ৮০ রানের ইনিংস খেলেন।

কুশল মেন্ডিস ও আসালাঙ্কার উইকেট নিয়েছেন মোস্তাফিজ। এদিকে হৃদয় ব্যাটিংয়ের সুযোগ পাননি, ফিল্ডিংয়ে একটি সরাসরি থ্রোতে একটি রানআউট করেছেন।

শেষ পর্যন্ত ৪ উইকেট হারিয়ে ম্যাচ জিতে নিয়েছেন জাফনা।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

চ্যাম্পিয়নস ট্রফিতে কবে হবে ভারত-পাকিস্তান ম্যাচ

Published

on

চ্যাম্পিয়নস ট্রফি ২০২৫ এ ভারত-পাকিস্তান ম্যাচের জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে। মার্চের ১ তারিখ, লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে আগ্রহের জায়গা থাকে ক্রিকেটে। এই ম্যাচের জন্য আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকেও আলাদা নজর থাকে। চ্যাম্পিয়নস ট্রফির জন্য পাকিস্তানের আয়োজন যদি ঠিকঠাক থাকে- তবে মার্চের ১ তারিখেই কাঙ্ক্ষিত ম্যাচটি অনুষ্ঠিত হবে।

ঠিকঠাক থাকা বা না থাকার প্রশ্ন আসে- কারণ ভারতীয় দল পাকিস্তানে খেলতে যাবে কি না, তা নিয়ে আছে ধোঁয়াশা। এরমধ্যে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আইসিসিতে টুর্নামেন্টের সূচি পাঠিয়েছে। যদিও ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) থেকে এখনো কোনো ইতিবাচক কিছু জানা যায়নি।

ভারতীয় সরকারের সাথে আলাপ আলোচনা শেষ করে বিসিসিআই চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে। আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত আয়োজন হওয়ার কথা রয়েছে টুর্নামেন্টটি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত