Connect with us

ক্রিকেট

পাল্লেকেলেতে প্রথম দিনে টাইগারদের দাপট

Published

on

পাল্লেকেলেতে প্রথম টেস্টের প্রথম দিনের নিজেদের দাপট দেখালো টাইগাররা। তামিমের ক্যারিয়ারের ২৯তম অর্ধশত এবং মুমিনুলের অপরাজিত অর্ধশত ও শান্তর অপরাজিত সেঞ্চুরিতে প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথে এগুচ্ছে বাংলাদেশ। প্রথম দিন শেষে ২ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৩০২ রান। নাজমুল হোসেন শান্তর অপরাজিত ১২৫ রান ও অধিনায়ক মুমিনুল হক অপরাজিত রয়েছেন ৬৪ রানে।

বুধবার পাল্লেকেলে স্টেডিয়ামে খেলাটি শুরু হয় বাংলাদেশ সময় সকাল সাড়ে ১০টায়। ম্যাচটি সরাসরি দেখাচ্ছে দেশের প্রথম ক্রীড়া চ্যানেল টি-স্পোর্টস ও গাজী টেলিভিশন। এছাড়া মোবাইলে দেখতে পারবেন গাজী টেলিভিশনের পার্টনার র‍্যাবিটহোলবিডির ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে।

টস জিতে ব্যাট করতে নেমে সুরঙ্গা লাকমলের প্রথম ওভারেই জোড়া বাউন্ডারি হাঁকান তামিম ইকবাল। দ্বিতীয় ওভারে বিশ্ব ফার্নান্দোর প্রথম পাঁচ বল ডট খেলার পর শেষ বলটি আঘাত হানে সাইফের পায়ে। লঙ্কানদের আবেদনে আম্পায়ার কুমার ধর্মসেনা সাড়া দেননি। কিন্তু লঙ্কান অধিনায়ক ম্যাচের প্রথম রিভিউ নিয়ে সাইফের বিদায় ঘণ্টা বাজান, শূন্য রানে ফিরতে হয় সাইফকে। 

সঙ্গীকে হারালেও ওয়ানডাউনে নেমে তামিমকে দারুণ সঙ্গ দেন শান্ত। এরপর প্রথম দিনের প্রথম সেশনটা নিজেদের করে নেয় বাংলাদেশ। মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেও সাবলীল ব্যাটিং করতে থাকেন তামিম-শান্ত। একপর্যায়ে ৭ চারে ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি হাঁকান শান্ত। 

দলীয় ১৫২ রানে তামিম যখন ক্যারিয়ারের ২৯তম অর্ধশত তুলে আউট হন তখন দ্বিতীয় উইকেটে এ দুজন ১৪৪ রানের জুটি গড়ে। তামিম ১০১ বলে ১৫ চারের সাহায্যে ৯০ রান করে নার্ভাস নাইনটিজের শিকার হন। তাকে স্লিপে থিরিমান্নের ক্যাচ বানিয়ে ম্যাচ নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন বিশ্ব ফার্নান্দো।

Advertisement

এরপর তৃতীয় উইকেটে নাজমুল হোসেন শান্ত অধিনায়ক মুমিনুলকে নিয়ে ১৫০ রানে অবিচ্ছিন্ন ইনিংস খেলেন। শান্ত ২৮৮ বলে ১৪টি অর্ধশত ও ১টি ছয়ে ১২৬ রানে অপরাজিত আছেন। অপরদিকে অধিনায়ক মুমিনুল হক ১৫০ বলে ৬টি চারে ৬৪ রানে অপরাজিত আছেন। 

বাংলাদেশের স্কোয়াড
তামিম ইকবাল খান, মোহাম্মদ সাইফ হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন কুমার দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, আবু জায়েদ চৌধুরী রাহি ও এবাদত হোসেন চৌধুরী।

শ্রীলঙ্কা স্কোয়াড
দিমুথ করুনারত্নে (অধিনায়ক), লাহিরু থিরিমানে, ওসাদা ফার্নান্দো, পাথুম নিশানকা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, ধনঞ্জয় ডি সিলভা, নিরোশান ডিকভেলা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, সুরাঙ্গা লাকমল, লাহিরু কুমারা ও বিশ্ব ফার্নান্দো।

এস

Advertisement
Advertisement

ক্রিকেট

স্ট্রোক করে হাসপাতালে ভর্তি নাফিস ইকবাল

Published

on

বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার নাফিস ইকবাল স্ট্রোক করে হাসপাতালে ভর্তি হয়েছেন। চট্টগ্রামে নিজ বাসায় অসুস্থ হওয়ার বিষয়টি নিশ্চিত হওয়ার পর আজ বিকেলের দিকে তাকে ঢাকায় আনা হয়।

গণমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতে জানা যায়, কয়েকদিন থেকেই মাথাব্যথার সমস্যায় ভুগছিলেন নাফিস। আজ ভোরে তিনি অসুস্থ বোধ করেন। এরপর চট্টগ্রামের একটি বেসরকারি মেডিকেলে তাকে ভর্তি করানো হয়।

এরপর অবস্থা গুরুতর বুঝে তাকে ঢাকায় আনা হয়। রাজধানীর বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে তাকে ভর্তি করানোর কথা।

জাতীয় দলের হয়ে ১১ টি টেস্ট এবং ১৬ টি ওয়ানডে ম্যাচ খেলেছেন নাফিস। চোটের কারণে নাফিসের ক্যারিয়ার দীর্ঘ হয়নি। বেশ কিছুদিন থেকেই জাতীয় দলের বেশ কিছু দায়িত্বে আছেন নাফিস।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) পরিচালক আকরাম খান সম্পর্কে নাফিসের চাচা হন। এছাড়াও জাতীয় দলের সাবেক অধিনায়ক তামিম ইকবালের বড় ভাই নাফিস।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

বাংলাদেশ-পাকিস্তান টেস্ট সিরিজের সূচি ঘোষণা

Published

on

বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য সূচি ঘোষণা করেছে পাকিস্তান। ম্যাচ দুইটি অনুষ্ঠিত হবে রাওয়ালপিন্ডি ও করাচিতে। শুধু বাংলাদেশ নয়, ২০২৪-২৫ মৌসুমের জন্য আন্তর্জাতিক সূচি ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

রাওয়ালপিন্ডিতে আগস্টের ২১ তারিখ প্রথম টেস্ট খেলবে বাংলাদেশ ও পাকিস্তান। এরপর দ্বিতীয় টেস্ট অনুষ্ঠিত হবে ৩০ আগস্ট, করাচিতে। আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হবে ম্যাচ দুইটি।

বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন সিরিজটির জন্য। তিনি জানিয়েছেন, পাকিস্তানে খেলা চ্যালেঞ্জিং এবং রোমাঞ্চকর।

পাকিস্তানের বিপক্ষে এখনো টেস্ট জয় আসেনি বাংলাদেশের। টাইগার দল মোট ১৩ টি টেস্ট খেলেছে পাকিস্তানের বিপক্ষে। শুধু একটি মাত্র টেস্ট ড্র হয়েছিল ২০১৫ সালে, খুলনায়।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ক্রিকেট

জিম্বাবুয়ের দায়িত্ব নিলেন বাংলাদেশের সাবেক কোচ

Published

on

দক্ষিণ আফ্রিকার সাবেক ফাস্ট বোলার চার্লস ল্যাঙ্গেভেল্টকে বোলিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে জিম্বাবুয়ে। সম্প্রতি দলটির প্রধান কোচ হিসেবে দায়িত্ব পেয়েছেন জাস্টিন স্যামন্স। আর অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসেবে থাকা স্টুয়ার্ট মাতসিকেনেরি এখন ফিল্ডিং কোচ হিসেবে জিম্বাবুয়ে পুরুষ দলে দায়িত্ব পালন করবেন।

সাবেক প্রোটিয়া বোলার ল্যাঙ্গেভেল্ট বাংলাদেশের কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে জিম্বাবুয়ের। এরমধ্যে নতুন দায়িত্বপ্রাপ্ত কোচদের দেখা যাবে জিম্বাবুয়ে শিবিরে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আফ্রিকা অঞ্চল থেকে নামিবিয়া ও উগান্ডা সুযোগ পেয়েছিল। যেখান থেকে বাদ পড়ে জিম্বাবুয়ে। সেসময় ডেভ হউটন জিম্বাবুয়ের প্রধান কোচের দায়িত্ব থেকে নিজেকে অব্যহতি দেন।

ল্যাঙ্গেভেল্ট ভারতে অনুষ্ঠিত হওয়া সবশেষ ওডিআই বিশ্বকাপে আফগানিস্তান দলের দায়িত্বে ছিলেন। এছাড়াও বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা দলের হয়েও কাজ করেছেন তিনি। তিনি মোট ৮৭ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত