Connect with us

ফুটবল

ম্যানচেস্টার সিটির রেকর্ড শিরোপা জয়

Published

on

ইংলিশ লিগ কাপের ফাইনালে টটেনহাম হটস্পার্সকে ১-০ গোল ব্যবধানে হারিয়ে রেকর্ড শিরোপা জয় ম্যানচেস্টার সিটির। গোটা ম্যাচ জুড়েই স্পার্সের ওপর ছড়িয়ে ঘুরিয়ে, কাঙ্খিত গোলের দেখা পেতে সিটিজেনদের অপেক্ষা করতে হয় ম্যাচের ৮২ মিনিট পর্যন্ত। গোল করেন এমেরিক লাপোর্ত। তার একমাত্র গোলেই টানা চতুর্থবারের মতো লিগ কাপের শিরোপা জিতল সিটি। এর আগে টানা চারবার লিগ কাপের জয়ের রেকর্ড ছিল কেবল লিভারপুলের। ১৯৮১ থেকে ১৯৮৪ পর্যন্ত টানা চারবার এই শিরোপা ঘরে তুলেছিল অল রেডসরা। আর এই নিয়ে লিভারপুলের সমান সর্বোচ্চ সংখ্যক আটবার লিগ কাপ ঘরে তোলার রেকর্ডও গড়ল ম্যানচেস্টার সিটি।

রোববার (২৫ এপ্রিল) লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বল দখলে রেখে গোছাল আক্রমণে যায় ম্যানচেস্টার সিটি। সপ্তাহখানেক আগে হোসে মোরিনহোকে কোচের পদ থেকে বহিষ্কার করা স্পার্স যেন পাত্তায় দিচ্ছিল না সিটিকে। সাত মিনিটের মাথায় সিটিজেনরা এগিয়ে যেতে পারত। ফিল ফোডেনের লক্ষ্যভ্রষ্ট শটে এগুতে পারেনি তারা। এরপর ৩০তম মিনিটে ভালো পজিশনে বল পেয়ে গোলের বাইরে শট নেন রাহিম স্টার্লিং। ম্যাচের ৩৭ মিনিটে সুযোগ পান রিয়াদ মাহরেজও। ডি বক্সে এক ডিফেন্ডারকে কাটিয়ে উড়িয়ে মারেন তিনি। প্রথমার্ধের শেষ দিকে এসে মাহারেজের জোরালো শট রুখে দেন স্পার্স গোলরক্ষক হুগো লরিস। 

দ্বিতীয়ার্ধে কিছুটা খোলস ছেড়ে বেরিয়ে আসে স্পার্স। বিরতি থেকে ফিরেই এগিয়ে যেতে পারত স্পার্স তবে সিটিজেন গোলরক্ষকের দৃঢ়তায় জিওভানি লো সেলসোর চেষ্টা ব্যর্থ হয়। ম্যাচের ৫৫মিনিটে আরও একবার গোলের সুযোগ হাতছাড়া করেন স্টার্লিং। শেষমেষ ম্যাচের ৮২ মিনিটে সিটিজেনদের জয়সূচক গোলটি করেন ডিফেন্ডার লাপোর্ত। বাঁ দিক থেকে কেভিন ডে ব্রুইনের ফ্রি কিকে লাফিয়ে হেডে জাল খুঁজে নেন এই ফরাসি ডিফেন্ডার। তাতেই উল্লাসে মাতে সিটি। 

এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা জয়েরও দ্বারপ্রান্তে দাঁড়িয়ে পেপ গার্দিওলার দল। শেষ পাঁচ রাউন্ডে দুটি জয় পেলেই প্রিমিয়ার লিগের শিরোপা পুনরুদ্ধার করবে সিটি। আগামী বুধবার (২৮ এপ্রিল)  চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের প্রথম লেগে তাদের প্রতিপক্ষ ফ্রান্সের ক্লাব পিএসজি। 

এএ

Advertisement
Advertisement

ফুটবল

পিএসজিকে হারিয়ে ১১ বছর পর ফাইনালে ডর্টমুন্ড

Published

on

পিএসজিকে দুই লেগ মিলিয়ে ২-০ গোলে হারিয়ে ১১ বছর পর চ্যাম্পিয়নস লিগের ফাইনালে জায়গা করে নিল বরুসিয়া ডর্টমুন্ড। নিজেদের মাঠে প্রথম লেগে পিএসজিকে ডর্টমুন্ড হারিয়েছিলো ১-০ গোলে। দ্বিতীয় লেগে পিএসজির মাঠেও প্যারিসের ক্লাবটিকে ১-০ গোলে হারিয়েছে জার্মান ক্লাবটি।

সব শেষ ২০১২-১৩ মৌসুমে ফাইনাল খেলেছিলো ডর্টমুন্ড। লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে স্বদেশি ক্লাব বায়ার্ন মিউনিখের কাছে ২-১ গোলে হেরে শিরোপা হাত ছাড়া হয়েছিলো ডর্টমুন্ডের।

এবারও ফাইনাল ওয়েম্বলিতেই এবং মুখোমুখি হবার সম্ভাবনা আছে সেই বায়ার্ন মিউনিখের বিপক্ষেই। অন্য সেমিফাইনালে আজ বুধবার রাতে মাঠে নামবে বায়ার্ন মিউনিখ-রিয়াল মাদ্রিদ! মিউনিখে ২-২ সমতার পর বুধবার বার্নাব্যুতে রিয়ালকে যদি হারিয়ে দেয় বায়ার্ন, তাহলে ২০১২-১৩ মৌসুমের ফাইনালের পুনরাবৃত্তি ঘটবে।

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ব্রাজিলিয়ান ‘বাঘ’কে নিয়ে জাভির অবহেলা

Published

on

গেল বছর অনেক হাঁকডাক দিয়ে ৩০ মিলিয়ন ইউরোতে ব্রাজিলিয়ান বাঘ হিসেবে পরিচিত ফরোয়ার্ড, ভিটর রককে দলে ভেড়ায় বার্সেলোনা।  পরিকল্পনা ছিলো অ্যাথলেটিকো প্যারানেইন্স থেকে ২০২৪ এর জুলাইয়ে বার্সায় যোগ দেবেন তিনি।  কিন্তু গাভি চোটে থাকায় ছয় মাস আগেই বার্সা তাঁদের ডেরায় নিয়ে আসে ১৯ বছর বয়সী এই স্ট্রাইকারকে।

কিন্তু স্প্যানিশ ক্লাবটিতে যোগ দিয়েই যেন মুদ্রার উলটো পিঠ দেখতে হচ্ছে এই তরুণ ব্রাজিলিয়ানকে।  এই ছয় মাসে মাত্র ১৩ ম্যাচে রককে মাঠে নামিয়েছেন বার্সা কোচ জাভি হারনান্দেজ।  এই ১৩ ম্যাচের মধ্যে মাত্র দুই ম্যাচে শুরু থেকে ছিলেন।  সব মিলিয়ে খেলতে পেরেছেন মাত্র ৩১০ মিনিট।  এই টুকু সময়ের মধ্যে দুই গোলও করেছেন রক।  রিয়াল মাদ্রিদের বিপক্ষে কিংবা চ্যাম্পিয়নস লিগের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে তাঁকে খেলাননি জাভি।

এর মধ্যেই গুঞ্জন শোনা যাচ্ছে রকের উপর আস্থা রাখতে পারছেন না জাভি। তাকে অন্য ক্লাবে লোনে পাঠাতে চাইছে বার্সেলোনা।

এদিকে ভিটর রককে খেলাতে না দেওয়া এবং অন্য ক্লাবে লোনে পাঠানো নিয়ে ব্যাপক সমালোচনা করেছেন রকের এজেন্ট আন্দ্রে কিউরি।  কাতালান রেডিও RAC1 এর সাথে কথা বলার সময়, কিউরি জানিয়েছেন রকের সাথে বার্সা কোচ জাভি ঠিক মতো কথাও বলেন না।  বার্সেলোনার কিছু সংবাদপত্র রকের পারফর্ম নিয়ে সমালোচনা করেছে।  এ প্রসঙ্গে কিউরি ভিনিসিয়াসের উদাহরণ টেনেছেন।  রিয়াল মাদ্রিদে ভিনিসিয়াস প্রথম দুই মৌসুম ঠিক মতো পারফর্ম করতে না পারলেও ধীরে ধীরে হয়ে উঠেছেন রিয়ালের অন্যতম সেরা খেলোয়াড়।

কিউরি আরও জানিয়েছেন বার্সার থেকেও বেশি অর্থে রকের জায়গায় যাওয়ার সুযোগ ছিলো। তবে এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের স্বপ্ন ছিলো বার্সেলোনায় খেলা।  কিন্তু জাভি তার মন ভেঙ্গে দিয়েছে। এমন অবস্থায় রককে যদি বার্সেলোনা লোনে পাঠায় তাহলে সেটি তার ভবিষ্যতের জন্য আরও বিপজ্জনক হবে।  কারণ অন্য দল তাকে নিজেদের মনে করবে না এবং তার ঠিক মতো যত্নও হবে না।

Advertisement

এমন অবস্থায় রকের ভবিষ্যৎ নিয়ে  কিউরি বলেছেন সবচেয়ে ভালো হয় রক বার্সায় থাকুক এবং তাকে নিয়মিত খেলার সময় দেওয়া হোক।  আর বার্সা তা না করে যদি রককে লোনে অন্য ক্লাবে পাঠাতে চায় তাহলে স্থায়ী ভাবে রককে বার্সা থেকে সরিয়ে নেওয়া হবে।

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

চলে গেলেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো প্রথম কোচ

Published

on

১৯৭৮ বিশ্বকাপে আর্জেন্টিনাকে প্রথম চ্যাম্পিয়ন করা কিংবদন্তি কোচ সিজার লুইস মেনোত্তি মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৮৫ বছর।

আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন (এএফএ) সামাজিক যোগাযোগ মাধ্যমে মেনোত্তির মৃত্যুর খবর নিশ্চিত করেছে। এএফএ লিখেছে, ‘আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন অত্যন্ত শোকের সঙ্গে বর্তমান জাতীয় দলের পরিচালক ও আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ লুইস সিজার মেনোত্তির মৃত্যুর খবর জানাচ্ছে। বিদায় প্রিয় ফ্লাকো!’

রোজারিওতে ১৯৩৮ সালে মেনোত্তির জন্ম। খেলোয়াড়ি জীবনে স্ট্রাইকার পজিশনে খেলা মেনোত্তি ১৯৬৩ থেকে ১৯৬৮ পর্যন্ত আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ১১ ম্যাচ খেলে ২ গোল করেন।

খেলা ছাড়ার পর ৩৭ বছরের কোচিং ক্যারিয়ারে ১১টি ক্লাব ও দুটি দেশের জাতীয় দলের কোচের ভূমিকা পালন করেছেন। ১৯৭৪ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত ছিলেন নিজের দেশ আর্জেন্টিনার কোচের দায়িত্বে।

 

Advertisement

এস

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত