Connect with us

বাংলাদেশ

ভারতে আছড়ে পড়ল ঘূর্ণিঝড় তাওকতে, লণ্ডভণ্ড গোয়া উপকূল

Published

on

ভারতে শক্তি বাড়িয়ে গোয়া উপকূলে আছড়ে পড়েছে অতি শক্তিশালী ঘূর্ণিঝড় তাওকতে। কার্যত লণ্ডভণ্ড হয়ে গেছে গোয়ার সমুদ্র তীরবর্তী এলাকা। ঝোড়ো হাওয়া ও বৃষ্টিতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে একের পর এক বাড়ি। বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়েছে কয়েকটি জায়গায়। গুজরাট ও দিউ উপকূলে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

গভীর নিম্নচাপের জেরে অতিভারী বৃষ্টি শুরু হয়েছে কর্নাটকে। রাজ্যের ছয়টি জেলায় শুরু হয়েছে প্রবল বৃষ্টি। ইতোমধ্যে মারা গেছে অন্তত চারজন। ক্ষতিগ্রস্ত হয়েছে ৭৩টা গ্রাম। নিম্নচাপের কারণে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে কেরালায়ও। রাজ্যটিতে মারা গেছে দুইজন।

শনিবার রাত থেকে মহারাষ্ট্রের রাজধানী মুম্বাইজুড়েই বইতে শুরু করেছে ঝোড়ো হাওয়া। সেখানে সতর্কতা জারি করা হয়েছে। উপকূলবর্তী এলাকার কোভিড হাসপাতালগুলো থেকে নিরাপদ স্থানে রোগীদের সরিয়ে নেওয়া হচ্ছে। সব মিলিয়ে ৫৮০ জন রোগীকে কোভিড কেয়ারে সরিয়ে নেওয়া হয়েছে।

কেরালায় প্রবল ঝড়-বৃষ্টি শুরু, বন্যার আশঙ্কা;

ভারতের আবহাওয়া দপ্তর জানায়, রোববার দুপুরের পর থেকেই মুম্বাইয়ে ভয়ঙ্কর আকার নেবে ঘূর্ণিঝড় তাওকতে। ইতোমধ্যে রাজ্যজুড়ে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। রোববার ও সোমবার কঙ্কন, পশ্চিম মহারাষ্ট্রের পার্বত্য এলাকা, কোলহাপুর, সাতারা অঞ্চলে অরেঞ্জ অ্যালার্ট জারি করা হয়েছে। এই নিয়ে রিভিউ বৈঠকে বসবেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Advertisement

আবহাওয়া দপ্তর আরো জানায়, ১৮ মে মঙ্গলবারের মধ্যেই গুজরাটে আছড়ে পড়বে শক্তিশালী ঘূর্ণিঝড় তাওকতে। আগামী ১২ ঘণ্টায় আরও শক্তিশালী হবে এটি। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজকোট, দিউ, আম্রেলি, দ্বারকা, পোরবন্দর এলাকাতে। ইতোমধ্যে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী প্রস্তুত হয়েছে। গুজরাট, মুম্বাই, কেরালা, তামিলনাড়ু এবং কর্নাটকে ৫৩টি দল মোতায়েন করা হয়েছে। ইতোমধ্যে ২৪টি বাহিনীকে মোতায়েন করেছে সংশ্লিষ্ট রাজ্যগুলো। পরিস্থিতি বুঝে ২৯ বাহিনীকে মোতায়েন করা হবে।

 

এসএন

Advertisement

ঢাকা

ফতুল্লায় তেলবাহী জাহাজে ভয়াবহ আগুন, নিয়ন্ত্রণে ৮ ইউনিট

Published

on

নারায়ণগঞ্জের ফতুল্লায় বুড়িগঙ্গা নদীতে একটি জাহাজে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করছে।

বুধবার (২৬ জুন) দুপুর ১টা ৩২ মিনিটে আগুনের সূত্রপাত হয়।

ফায়ার সার্ভিসের পক্ষ থেকে গণমাধ্যমে নিশ্চিত করা হয়েছে যে, ফতুল্লা বাজারের পাশে একটি জাহাজে আগুন লেগেছে। তারা বেলা ১টা ৩২ মিনিটে এই অগ্নিকাণ্ডের খবর পান এবং বেলা ১টা ৩৮ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায়।

সর্বশেষ খবর অনুযায়ী, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের চারটি ইউনিট কাজ করছে এবং আরও চারটি ইউনিট ঘটনাস্থলে যাচ্ছে।

প্রাথমিকভাবে আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতি বা কোনো হতাহতের তথ্য পাওয়া যায়নি।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আইন-বিচার

সমাজকর্মী হত্যা মামলা: ৬ জনের মৃত্যুদণ্ড

Published

on

২০১১ সালে কুমিল্লা ব্রাহ্মণপাড়ার ছোট ধুশিয়া এলাকায় সমাজকর্মী নুরুল হক হত্যা মামলায় ছয়জনকে মৃত্যদণ্ড ও ১০ জনকে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

বুধবার (২৬ জুন) বেলা সাড়ে ১২টায় কুমিল্লা জেলা ও দায়রা চতুর্থ আদালতের বিচারক জাহাঙ্গীর হোসেন এই রায় দেন।

বিস্তারিত আসছে….

পুরো পরতিবেদনটি পড়ুন

দুর্ঘটনা

কোরবানির ঈদে সড়ক দুর্ঘটনা ৩০৯, নিহত ৪৫৮

Published

on

ঈদুল আজহায় সারাদেশে সর্বমোট ৩০৯টি সড়ক দুর্ঘটনায় ৪৫৮ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া আরও ১৮৪০ জন আহত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

বুধবার (২৬ জুন) বেলা সাড়ে ১১টায় রাজধানীর পুরানা পল্টনে বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সংগঠনটি এ তথ্য তুলে ধরে।

অনুষ্ঠানে মূল বক্তব্য তুলে ধরেন বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী।

তিনি বলেন, গেলো ঈদুল আজহায় ৩০৯টি সড়ক দুর্ঘটনায় ৪৫৮ জন নিহত এবং ১৮৪০ জন আহত হয়েছেন। রেলপথে ২২টি দুর্ঘটনায় ২০ জন নিহত ও চারজন আহত হয়েছেন। নৌপথে ৬টি দুর্ঘটনায় ১০ জন নিহত, ৬ জন আহত ও ৬ জন নিখোঁজ হয়। সবমিলিয়ে দুর্ঘটনায় ৪৮৮ জন নিহত ও ১৮৫০ জন আহত হন।

ঈদের আগে গেলো ১০ জুন থেকে ঈদ পরবর্তী ২৪ জুন পর্যন্ত ১৫ দিনের ঈদযাত্রা পর্যবেক্ষণ করে এসব তথ্য জানা গেছে বলে উল্লেখ করেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব।

Advertisement

তিনি আরও জানান, ঈদে যাত্রী কল্যাণ সমিতির সদস্যরা বিভিন্ন জাতীয় গণমাধ্যম, পঙ্গু হাসপাতালসহ বিভিন্ন হাসপাতালের তথ্য বিশ্লেষণ করে এসব তথ্য নিশ্চিত হয়েছে।

মো. মোজাম্মেল হক চৌধুরী বলেন, পঙ্গু হাসপাতালে খোঁজ নিয়ে জানা গেছে, ঈদের ১৪ দিনে হাসপাতালটিতে সর্বমোট ১০৭৮ জন রোগী চিকিৎসা নিতে এসেছেন, তাদের মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনা নিয়ে এসেছেন ৪৭৮ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, সড়ক দুর্ঘটনায় ১৫ শতাংশ বাসায় বা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যায়।

তিনি আরও বলেন, ২০২৩ সালের ঈদুল আজহার সঙ্গে তুলনা করলে দেখা যায়, এবারের ঈদে সড়ক দুর্ঘটনা বেড়েছে ১১.৫৫ শতাংশ, প্রাণহানি বেড়েছে ৫৩.১৭ শতাংশ এবং দুর্ঘটনায় আহত বেড়েছে ২৩৮.২৩ শতাংশ। এসব দুর্ঘটনায় মোটরসাইকেল দুর্ঘটনা শীর্ষে রয়েছে বলেও জানিয়েছেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব।

এসময় তিনি বিআরটিএ কর্তৃপক্ষ তথ্য গোপন করে সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যা কমাতে চায় বলেও অভিযোগ করেন।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত