Connect with us

ফুটবল

ব্রাজিলেই হবে কোপা আমেরিকার আসর

Published

on

ব্রাজিলেই হবে কোপা আমেরিকা। শঙ্কা থাকলেও দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো বিষয়টি নিশ্চিত করেছেন। এরই মধ্যে আয়োজক চার শহরের নাম প্রকাশ করেছেন তিনি।

ব্রাজিলেই হবে কোপা আমেরিকা। শঙ্কা থাকলেও দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো বিষয়টি নিশ্চিত করেছেন। এরই মধ্যে আয়োজক চার শহরের নাম প্রকাশ করেছেন তিনি। 

রিও ডি জেনেইরো, ব্রাসিলিয়া, কুইয়াবা ও গোইয়ানিয়ায় হবে ম্যাচ। যদিও করোনাভাইরাসের এমন পরিস্থিতির মাঝেও টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত নেয়ায় প্রশ্নবিদ্ধ বলসোনারো সরকার। করোনা ভাইরাসে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু ব্রাজিলে। 
 
আর্জেন্টিনায় করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় সোমবার দেশটির পরিবর্তে ব্রাজিলের নাম প্রকাশ করে দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন কনমবেল। এক বছর পিছিয়ে ১৩ জুন শুরু হওয়ার কথা কোপা আমেরিকা। এর আগে পাঁচবার ফুটবলের সবচেয়ে প্রাচীন এই টুর্নামেন্টের স্বাগতিক হয়েছে ব্রাজিল। সববারই চ্যাম্পিয়ন হয়েছিলো সেলেসাওরা। 

এস

Advertisement

ফুটবল

এফএ কাপের শিরোপা জিতলো ম্যানচেস্টার ইউনাইটেড

Published

on

এফএ কাপের ফাইনালে টানা দুই মৌসুমে মুখোমুখি হয়েছিল ম্যানচেস্টার সিটি ও ম্যানচেস্টার ইউনাইটেড। তবে টানা দ্বিতীয় শিরোপা ঘরে তোলা হলো না ম্যানসিটির। আলজান্দ্রো গারনাচো ও কোবি মাইনুর গোলে সিটির বিপক্ষে ২-১ গোলে জয়ী হয়েছে ইউনাইটেড। ফলে ১৩তম বারের মতো এফএ কাপের শিরোপা ঘরে তুললো দলটি।

ওয়েম্বলিতে শনিবার (২৫ মে) রাত ৮ ঘটিকায় মুখোমুখি হয় দুই দল। ম্যানচেস্টার ডার্বি নামে খ্যাত এই দুই দলের লড়াই। ম্যাচে বল ধরে রাখায় সিটি এগিয়ে ছিল ম্যাচ জুড়ে। তবে জয়টা ইউনাইটেডের কাছেই ভিড়েছে। যেখানে ৭০ শতাংশের বেশি সিটির অঞ্চলে বল ছিল। শট খেলাতেও এগিয়ে ছিল, কিন্তু অন-টার্গেটে শট করায় পিছিয়ে ছিল তারা। যেমনটি ইউনাইটেডের ক্ষেত্রেও হয়েছে।

তবে ২৯ মিনিটের মাথায় ইউনাইটেড প্রথম গোলটি করে। যেখানে সিটি ডিফেন্ডার গাভারদিওলের ভুলে গারনাচো গোল পেয়ে যায়। এর ঠিক ১০ মিনিট পর ৩৯ মিনিটের মাথায় গোল আসে মাইনুর দারুণ এক গোলে ২-০ তে এগিয়ে যায় এরিক টেন হাগের শিষ্যরা।

এই অবস্থাতেই বিরতিতে যায় দুই দল। বিরতির পর আর খুব বেশি সুবিধা করা হয়ে ওঠেনি সিটির। যখন মনে হচ্ছিল গোল আর আসছে না পেপ গার্দিওলার দলের কাছ থেকে, তখন ৮৭ মিনিটের মাথায় বদলি খেলোয়াড় হিসেবে নামা জেরেমি ডকু সিটির পক্ষে গোল করে বসেন।

শেষ পর্যন্ত ২-১ গোলে শেষ হয় এফ এ কাপের রাত।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

প্রথমবারের মতো কোপায় নারী রেফারি

Published

on

প্রথমবারের মতো কোপা আমেরিকায় নারী রেফারি দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। শুক্রবার (২৪ মে) সাউথ আমেরিকা সকারের গভর্নিং বডি (কনমেবল) একটি বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করে। আগামী ২০ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। যেখানে ১০১ জন ম্যাচ অফিশিয়াল থাকবে, যার ৮ জন থাকছে নারী।

টুর্নামেন্টে নারী রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন ব্রাজিলের এডিনা আলভেস এবং যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো। তারা ভিডিও অ্যাসিস্টেন্ট রেফারি (ভার) নিকারাগুয়ার তাটিয়ানা গাজমান থেকে সহায়তা পাবেন।

ব্রাজিলের নিউজা ব্যাক, কলোম্বিয়ার ম্যারি ব্লাঙ্কো, ভেনিজুয়েলার মিগডালিয়া রদ্রিগেজ, যুক্তরাষ্ট্রের ব্রুক মায়ো এবং ক্যাথিরিন নেসবিট- যারা সহকারী হিসেবে দায়িত্ব পালন করবেন।

দক্ষিণ আফ্রিকা ফুটবলের গভর্নিং বডি জানিয়েছে, এটি একটি উল্লেখযোগ্য অঙ্গীকার, যা ২০১৬ সালে গ্রহণ করেছিল কনমেবল।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

কোস্টারিকার হয়ে শেষ বললেন কেইলর নাভাস

Published

on

কোপা আমেরিকার আগেই আন্তর্জাতিক ফুটবল থেকে সরে দাঁড়ালেন কোস্টারিকা গোলরক্ষক কেইলর নাভাস। এখনো দল ঘোষণা করেনি তারা। তবে নাভাসের এই সিদ্ধান্ত কিছুটা হতাশ করতে পারে কোস্টারিকাকে। আগামী ২০ জুন থেকে শুরু হচ্ছে কোপা আমেরিকা।

কোস্টারিকার হয়ে ১১৪ ম্যাচে অংশ নিয়েছেন নাভাস। তার অভিষেক হয় ২০০৮ সালে। বিশ্বকাপ খেলেছেন ৩ টি। নাভাস ও কোস্টারিকার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় এসেছিল ২০১৪ বিশ্বকাপে। সেবার কোয়ার্টার ফাইনালে উঠেছিল দলটি।

আর্জেন্টিনার বিপক্ষে একতি ফ্রেন্ডলি ম্যাচে সর্বশেষ কোস্টারিকার হয়ে মাঠে নেমেছিলেন নাভাস। এই ফুটবলার বলেন, “জীবনের এই অধ্যায়ের শেষ দিকে এসেছি, আমি কৃতজ্ঞতা ভরা হৃদয় নিয়ে ছেড়ে যাচ্ছি। আমার চোখ এখন সামনের দিকে, আমার প্রিয় কোস্টারিকার নাম আমি সবসময় বহন করে যাব।“

প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) এর হয়ে ২০১৯ সাল থেকে খেলছেন নাভাস। গত বছর লোনে প্রিমিয়ার লিগের ক্লাব নটিংহ্যাম ফরেস্টের হয়ে খেলেছেন। এই গোলরক্ষক পিএসজির হয়ে ৩ টি লিগ-ওয়ান জিতেছেন। এর আগে রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন নাভাস, যেখানে ৩ টি চ্যাম্পিয়নস লিগ জিতেছেন তিনি।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত