ইথিওপিয়ার সাড়ে তিন লাখ মানুষ দুর্ভিক্ষে, ঝুঁকিতে ২০ লাখ

ইথিওপিয়ার উত্তরাঞ্চলের টিগ্রে প্রদেশে সাড়ে তিন লাখ মানুষ দুর্ভিক্ষের পরিস্থিতিতে রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। একইসঙ্গে মানবিক যুদ্ধবিরতির জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘের সহায়তা সংস্থাগুলো। গতকাল বৃহস্পতিবার সংস্থাগুলো সতর্ক করে বলেছে, ওই অঞ্চলে দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে রয়েছে আরও ২০ লাখ মানুষ।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব অ্যামেরিকা জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সহযোগিতায় পরিচালিত মানবিক জরুরি অবস্থার বিষয়ে বৈঠক হয়েছে জাতিসংঘে। সেখানে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড বলেন, আমরা ইথিওপিয়াকে অনাহারে থাকতে দিতে পারি না। আমাদের এখনই পদক্ষেপ নিতে হবে।

গতকাল বৃহস্পতিবার খাদ্য সংকট মোকাবিলায় সরকার, জাতিসংঘ ও এনজিওগুলোকে নির্দেশনা দেওয়া বিশ্বব্যাপী নেটওয়ার্কের এক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। এতে বলা হয়, সামগ্রিকভাবে ৫৫ লাখের বেশি মানুষ টিগ্রে এবং পার্শ্ববর্তী আমহার ও আফার অঞ্চলে খাদ্য নিরাপত্তাহীনতার সংকটে রয়েছে।

সতর্ক বার্তায় ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজ ক্লাসিফিকেশন (আইপিসি) বলেছে, সেপ্টেম্বরের মধ্যে বিশেষ করে টিগ্রের পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। তাত্ক্ষণিক সহায়তা না পেলে চার লাখের বেশি মানুষ বিপর্যয়কর পরিস্থিতির মুখোমুখি হওয়ার আশঙ্কায় রয়েছে।

 

এসএন

Recommended For You