Connect with us

ফুটবল

সেমিফাইনালে আর্জেন্টিনার জন্য দুঃসংবাদ

Avatar of author

Published

on

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে ৪-৩ ব্যবধানে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেছে মেসির আর্জেন্টিনা। এই ম্যাচে আর্জেন্টিনা ও নেদারল্যান্ডস দুই দলের ফুটবলার এবং কোচকে মোট ১৮ বার হলুদ কার্ড দেখান স্প্যানিশ রেফারি আন্তনিও মাতেও লাহোস। ৪৮ বার বাজিয়েছেন ফাউলের বাঁশি। এর মধ্যে নেদারল্যান্ডসের ৭ ফুটবলার সাতবার, আর্জেন্টাইনদের ৮ ফুটবলার ৮ বার, আর্জেন্টিনার কোচিং স্টাফ ওয়াল্টার সামুয়েল ও প্রধান কোচ স্কালোনিকে একবার করে হলুদ কার্ড দেখিয়েছেন। এ ছাড়া পেনাল্টি শুটআউটে ডামফ্রিস দ্বিতীয় হলুদ কার্ড দেখেন।

লাহোজের এই কার্ড কাণ্ডে কপাল পুড়লো আর্জেন্টিনার। দলটির দুই ডিফেন্ডার মন্টিয়েল ও আকুনারকে ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনালে দেখা যাবে না। ফিফার ২০২২ কাতার বিশ্বকাপের রেজুলেশন অনুযায়ী কোয়ার্টার ফাইনাল পর্যন্ত দুইটি হলুদ কার্ড পাওয়া সেমিফাইনাল খেলতে পারবে না।

তারা দুইজনই এখন পর্যন্ত দুইটি করে হলুদ কার্ড পেয়েছেন। তাই ১৩ ডিসেম্বর ক্রোয়েশিয়ার বিপক্ষে অনুষ্ঠিত সেমিফাইনালে পাওয়া যাবে না মন্টিয়েল ও আকুনারকে।

মন্টিয়েল প্রথম হলুদ কার্ড পায় সৌদি আরবের বিপক্ষে। কোয়ার্টারে নেদারল্যান্ডসের বিপক্ষে বদলি হিসেবে নেমেও হলুদ কার্ড দেখতে হয় এই ডিফেন্ডার।

একই অবস্থা আকুনারও। তিনি হলুদ কার্ড পেয়েছিলেন গ্রুপ পর্বের শেষ ম্যাচ পোল্যান্ডের বিপক্ষে। ডাচদের বিপক্ষে দ্বিতীয়ার্ধের শুরুতেই রেফারি তাকে হলুদ কার্ড দেখান। সেমিফাইনালে দুই ডিফেন্ডারকে না পেয়ে নিশ্চয়ই চিন্তার ভাঁজ স্কালোনির কপালে।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

ফিফার রিপোর্টে আছে সালাউদ্দিনের নাম

Published

on

দুর্নীতি ও অনিয়মের অভিযোগ এনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহ সভাপতি সালাম মুর্শেদী সহ ৫ জনকে শাস্তির আওতায় এনেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। উক্ত ৫ জনের জন্য আলাদা ফাইল প্রকাশ হয়েছে। যেখানে বাফুফের সিনিয়র সহ সভাপতি সালাম মুর্শেদীর যে রিপোর্ট, সেখানে রয়েছে সভাপতি কাজী সালাউদ্দিনের নাম।

বুধবার (২৩ মে) এক বিবৃতি প্রকাশ করে ফিফা। যেখানে সালামের বিষয়ে শাস্তির বিষয়টি নিশ্চিত হয়। এছাড়াও বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ২ বছর নিষিদ্ধ ছিলেন, যা বাড়িয়ে ৩ বছর করা হয়েছে। তাকে ২০ হাজার ফ্রা জরিমানাও করা হয়েছে। এছাড়াও আরো ৩ কর্মকর্তার জন্য শাস্তি আরোপ করা হয়েছে।

সালাম মুর্শেদীর রিপোর্টের ৫ নম্বর পাতায় দেখা যায় বাফুফে সভাপতি সালাউদ্দিনের নাম। ভেন্ডর নির্বাচনের ক্ষেত্রে সবসময় ৪ জন কর্মকর্তা নিয়োজিত ছিলেন। যার একজন সালাউদ্দিন। সাধারণত ফিফা যে সব অনুদান দিয়ে থাকে ফুটবল বোর্ডগুলোতে, তা ব্যবহার করার কিছু নীতিমালা রয়েছে। তা ঠিকঠাকভাবে ব্যবহার করা হয়নি।

এখানে সালাউদ্দিন সরাসরি যুক্ত না থাকলেও, তার অনুমতি ও স্বাক্ষরের মাধ্যমে বোর্ডের সকল কাজ সম্পন্ন হয়ে থাকে। ফলে তার উপর দায়টা ফিফা সেই জায়গা থেকেই দিয়েছে।

 

Advertisement

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

সালাম মুর্শেদী সহ ৫ বাফুফে কর্মকর্তাকে শাস্তি দিলো ফিফা

Published

on

দুর্নীতি ও অনিয়মের অভিযোগ এনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহ সভাপতি সালাম মুর্শেদীকে ১০ হাজার সুইস ফ্রা জরিমানা করেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৩ লাখ টাকার কাছাকাছি। শুধু সালাম নন, তিনি সহ বাফুফের মোট ৫ জন কর্মকর্তার উপর শাস্তি আরোপ করেছে ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থাটি।

আজ বুধবার (২৩ মে) একটি বিবৃতি দিয়েছে ফিফা। যেখানে সালামের বিষয়ে শাস্তির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এছাড়াও বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ২ বছর নিষিদ্ধ ছিলেন, যা বাড়িয়ে ৩ বছর করা হয়েছে। তাকে ২০ হাজার ফ্রা জরিমানাও করা হয়েছে।

সাবেক প্রধান অর্থ কর্মকর্তা আবু হোসেন ও অপরেশন্স ম্যানেজার মিজানুর রহমানকেও শাস্তির আওতায় আনা হয়েছে। তাদেরকে যেকোনো ধরনের ফুটবল বিষয়ক কাজ থেকে ২ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি ১০ হাজার ফ্রা জরিমানা করা হয়েছে তাকে।

লিখিত কোনো শাস্তি দেওয়া হয়নি স্টোর অফিসার ইমরুল হাসানকে। এর বদলে তাকে সতর্ক করে দিয়েছে ফিফা।

ফিফা থেকে আসা সিদ্ধান্তটি খুব সূক্ষ্মভাবে বিবেচনা করে গ্রহণ করা হয়েছে। বিচারক বিভাগ অভিযুক্ত ব্যক্তিদের ব্যাপারে পুরোপুরি নিশ্চিত ছিলেন। এবং সে অনুযায়ী শাস্তি আরোপ করেছেন বলে জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অবশেষে আটালান্টার কাছে লেভারকুসেনের নতি স্বীকার!

Published

on

বায়ার লেভারকুসেন দল হিসেবে এক ইতিহাস যেন! এবারের মৌসুম তেমনই কাটালো তারা। টানা ৫১ ম্যাচ অপরাজিত ছিল ইউরোপিয়ানে সব ম্যাচ মিলিয়ে। বুন্দেসলিগার শিরোপা জেতাও নিশ্চিত হয়েছে আরও আগে। বুধবার দিবারাত্রির ম্যাচে ইউরোপা লিগের ফাইনাল খেলেছে লেভারকুসেন। প্রতিপক্ষ ছিল আটালান্টা। তবে এবার আর জয় ধরা দিল না জাবি আলোনসোর শিষ্যদের।

জিততে জিততে অনেকটা ক্লান্ত কি না লেভারকুসেন! এখন বোধহয় এমনই বলা চলে। কিছুদিন আগে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা যেমন বলেছেন, তিনি এখন কিছুটা ক্লান্ত। যদিও এবারও সিটির ঝুলিতেই ঢুকেছে শিরোপা।

তেমনি ক্লান্ত বলা চলে লেভারকুসেনকে। ডাবলিনের আভিভা স্টেডিয়ামে আটালান্টার বিপক্ষে তাই ৩ গোল হজম করতে হয়েছে আলোনসোর দলকে। সবচেয়ে বড় সাফল্য দেখিয়েছেন আটালান্টা ফরোওয়ার্ড আদেমোলা লুকমান।

Advertisement

মাঠের খেলায় কিছুটা পিছিয়ে ছিল আটালান্টা। কিন্তু যখন আক্রমণ করেছে, সেখানে ছিল অনন্য। বেশ আগ্রাসী ভঙ্গিমা ছিল ম্যাচজুড়ে তাদের খেলোয়াড়দের মধ্যে।

সাহসী পদক্ষেপে ঠিকই গোল পেয়েছে আটালান্টা। আর লুকমান একাই লেভারকুসেনের জালে বল জড়িয়েছেন ৩ বার। ম্যাচের ১২, ২৬ ও ৭৫ মিনিটে গোল আদায় করে নিতে সক্ষম হন এই নাইজেরিয়ান ফুটবলার।

লেভারকুসেনের আর সুযোগ হয়নি কোনো গোল শোধ করার। শেষপর্যন্ত ৩-০ ব্যবধানে ম্যাচ জিতে ৬১ বছর পর কোনো ট্রফি জিতলো আটালান্টা।

 

এম/এইচ

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত