Connect with us

ফুটবল

কোয়ার্টার ফাইনালেও রোনালদোকে খেলাবেন না পর্তুগিজ কোচ!

Avatar of author

Published

on

শুরুতেই বলে ফেলা ভাল। মরক্কো ম্যাচের আগে পর্তুগাল শিবিরে যা পরিস্থিতি, তাতে শনিবার মরক্কোর বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালেও বেঞ্চে বসতে হচ্ছে ক্রিশ্চিয়ানো রোনালদোকে অন্তত এদিন পর্তুগালের প্র্যাকটিস দেখে তাই মনে হয়েছে। যদিও সাংবাদিক সম্মেলনে এসে মরক্কোর বিরুদ্ধে রোনালদোর খেলা না খেলা নিয়ে পর্তুগিজ কোচ একটি শব্দ খরচ করেননি। শুধু পর্তুগিজ তারকার ফুটবলের প্রতি অবদানের কথা মনে করে সংবাদমাধ্যমের কাছে বারবার করে একটাই অনুরোধ করেছেন কোচ ফের্নান্দো স্যান্টোস বলেছেন, ‘প্লিজ, আপনারা রোনালদোকে একটু একা থাকতে দিন।’

শনিবার মরক্কোর বিরুদ্ধে খেলার আগে শুধুই দোহায় উপস্থিত পর্তুগাল শিবির কেন, বিশ্বজুড়ে রোনালদো ফ্যানদের কাছে এখন একটাই প্রশ্ন, সুইজারল্যান্ডের বিরুদ্ধে না হয় স্ট্র্যাটেজির প্রশ্ন ছিল। কিন্তু মরক্কোর বিরুদ্ধে? এবার কি তাহলে রাগ ভুলে স্যান্টোস শুরু থেকে খেলাবেন রোনালদো? কিন্তু বাস্তব হচ্ছে, কোনও রাগ থেকে নয়। দলের স্ট্র্যাটেজি এবং টেকনিক্যাল কারণেই মরক্কোর বিরুদ্ধেও ক্রিশ্চিয়ানো রোনালদোকে প্রথম দলে রাখতে পারছেন না পর্তুগাল কোচ।

প্র্যাকটিস দেখে যা মনে হল, তাতে সুইজারল্যান্ড ম্যাচে যে দলটা খেলেছিল, সেই দল থেকে অবশ্যই একটা পরিবর্তন হবে। তাতে অবশ্য রোনালদোর প্রথম দলে ঢোকার সম্ভাবনা নেই বললেই চলে। চোট পাওয়ার জন্য প্রথম দল থেকে বাদ পড়তে চলেছেন রুবেন ডায়াস। সেই জায়গাতেই সম্ভবত দলে ঢুকতে চলেছেন অ্যান্টনিও সিলভা। আর সবচেয়ে যেটা দলের জন্য স্বস্তিদায়ক খবর, রিজার্ভ দলের সঙ্গে প্র্যাকটিস করলেও রীতিমতো হাসিখুশিই লাগছিল সিআর সেভেনকে।

ক্রিশ্চিয়ানো রোনালদো বিশ্বের সর্বোচ্চ গোলদাতা। এহেন একজন ফুটবলারকে দলে থাকার পরেও যদি মাঠের বাইরে থাকতে হয়, তাহলে সুনামির মতো সমালোচনার ঝড় তো আছড়ে পড়বেই।

আর তাই এদিন মরক্কো ম্যাচ নিয়ে প্রথাগত সাংবাদিক সম্মেলন করতে এলেও শুরু থেকে শেষপর্যন্ত ক্রিশ্চিয়ানো রোনালদোকে নিয়ে একের পর এক বাউন্সার ‘ডাক’ করে যেতে হল ফের্নান্দো স্যান্টোসকে। একটা সময় নিজেই বললেন, ‘মরক্কো ম্যাচ নিয়ে সাংবাদিক সম্মেলনের নব্বই ভাগ অংশ কথা হল ক্রিশ্চিয়ানো রোনালদোকেনিয়ে। এর থেকেই বোঝা যায়, রোনাল্ডো পর্তুগালের জন্য কতটা গুরুত্বপূর্ণ। তাঁর কিছু হলে সমালোচনা তো হবেই।’

Advertisement

ক্রিশ্চিয়ানোকে বসিয়ে সুইজারল্যান্ডকে শুধু হারানোই নয়, অসাধারণ খেলেছে পর্তুগাল। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠে গিয়েছে, তাহলে কি রোনালদো ছাড়াই এই দলটা আরও ভালো খেলতে পারে?

স্যান্টোস পরিষ্কার ব্যাখ্যা দিয়েছেন, সেদিন রোনাল্ডো বাদ দেয়ার পর শিবির জুড়ে কী হয়েছে। কারণ, পর্তুগিজ অধিনায়কের প্রথম দল থেকে বাদ যাওয়া নিয়ে যেভাবে চারদিকে একের পর এক খবর প্রচারিত হচ্ছে, তাতে সত্য ঘটনাটা সেদিন কী হয়েছিল, সেটা সবাইকে জানানো মনে করছেন পর্তুগিজ কোচ। আর তাতেই এদিন তিনি বললেন, “সুইজারল্যান্ড ম্যাচের দিন লাঞ্চের পর আমি ক্রিশ্চিয়ানোকে বলি, স্ট্র্যাটেজির কারণে ওকে সেদিন প্রথম দলে রাখতে পারব না। এমনিতে ম্যাচের দিন ক্লাসে ছাড়া টিম হোটেলে ওর সঙ্গে আলাদা করে কখনও কথা হয় না। কারও সঙ্গেই বলি না। কিন্তু লোকটার নাম ক্রিশ্চিয়ানো রোনালদো। শুধুই পর্তুগালের ক্যাপ্টেন নয়। পর্তুগাল ফুটবলে ওর অবদান অসীম। তাই ওর মতো কাউকে বাদ দেযার সিদ্ধান্ত নিলে আমার মনে হয়েছিল, সবার আগে সেটা ওকেই জানানো উচিত। আর সেদিন লাঞ্চের পর আমাদের সেই প্রথম ওকে বাদ দেয়া নিয়ে কথা হয়।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

সালাম মুর্শেদী সহ ৫ বাফুফে কর্মকর্তাকে শাস্তি দিলো ফিফা

Published

on

দুর্নীতি ও অনিয়মের অভিযোগ এনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সিনিয়র সহ সভাপতি সালাম মুর্শেদীকে ১০ হাজার সুইস ফ্রা জরিমানা করেছে আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন (ফিফা)। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১৩ লাখ টাকার কাছাকাছি। শুধু সালাম নন, তিনি সহ বাফুফের মোট ৫ জন কর্মকর্তার উপর শাস্তি আরোপ করেছে ফুটবলের এই নিয়ন্ত্রক সংস্থাটি।

আজ বুধবার (২৩ মে) একটি বিবৃতি দিয়েছে ফিফা। যেখানে সালামের বিষয়ে শাস্তির বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। এছাড়াও বাফুফের সাবেক সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ২ বছর নিষিদ্ধ ছিলেন, যা বাড়িয়ে ৩ বছর করা হয়েছে। তাকে ২০ হাজার ফ্রা জরিমানাও করা হয়েছে।

সাবেক প্রধান অর্থ কর্মকর্তা আবু হোসেন ও অপরেশন্স ম্যানেজার মিজানুর রহমানকেও শাস্তির আওতায় আনা হয়েছে। তাদেরকে যেকোনো ধরনের ফুটবল বিষয়ক কাজ থেকে ২ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। পাশাপাশি ১০ হাজার ফ্রা জরিমানা করা হয়েছে তাকে।

লিখিত কোনো শাস্তি দেওয়া হয়নি স্টোর অফিসার ইমরুল হাসানকে। এর বদলে তাকে সতর্ক করে দিয়েছে ফিফা।

ফিফা থেকে আসা সিদ্ধান্তটি খুব সূক্ষ্মভাবে বিবেচনা করে গ্রহণ করা হয়েছে। বিচারক বিভাগ অভিযুক্ত ব্যক্তিদের ব্যাপারে পুরোপুরি নিশ্চিত ছিলেন। এবং সে অনুযায়ী শাস্তি আরোপ করেছেন বলে জানিয়েছে ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি।

Advertisement

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অবশেষে আটালান্টার কাছে লেভারকুসেনের নতি স্বীকার!

Published

on

বায়ার লেভারকুসেন দল হিসেবে এক ইতিহাস যেন! এবারের মৌসুম তেমনই কাটালো তারা। টানা ৫১ ম্যাচ অপরাজিত ছিল ইউরোপিয়ানে সব ম্যাচ মিলিয়ে। বুন্দেসলিগার শিরোপা জেতাও নিশ্চিত হয়েছে আরও আগে। বুধবার দিবারাত্রির ম্যাচে ইউরোপা লিগের ফাইনাল খেলেছে লেভারকুসেন। প্রতিপক্ষ ছিল আটালান্টা। তবে এবার আর জয় ধরা দিল না জাবি আলোনসোর শিষ্যদের।

জিততে জিততে অনেকটা ক্লান্ত কি না লেভারকুসেন! এখন বোধহয় এমনই বলা চলে। কিছুদিন আগে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা যেমন বলেছেন, তিনি এখন কিছুটা ক্লান্ত। যদিও এবারও সিটির ঝুলিতেই ঢুকেছে শিরোপা।

তেমনি ক্লান্ত বলা চলে লেভারকুসেনকে। ডাবলিনের আভিভা স্টেডিয়ামে আটালান্টার বিপক্ষে তাই ৩ গোল হজম করতে হয়েছে আলোনসোর দলকে। সবচেয়ে বড় সাফল্য দেখিয়েছেন আটালান্টা ফরোওয়ার্ড আদেমোলা লুকমান।

Advertisement

মাঠের খেলায় কিছুটা পিছিয়ে ছিল আটালান্টা। কিন্তু যখন আক্রমণ করেছে, সেখানে ছিল অনন্য। বেশ আগ্রাসী ভঙ্গিমা ছিল ম্যাচজুড়ে তাদের খেলোয়াড়দের মধ্যে।

সাহসী পদক্ষেপে ঠিকই গোল পেয়েছে আটালান্টা। আর লুকমান একাই লেভারকুসেনের জালে বল জড়িয়েছেন ৩ বার। ম্যাচের ১২, ২৬ ও ৭৫ মিনিটে গোল আদায় করে নিতে সক্ষম হন এই নাইজেরিয়ান ফুটবলার।

লেভারকুসেনের আর সুযোগ হয়নি কোনো গোল শোধ করার। শেষপর্যন্ত ৩-০ ব্যবধানে ম্যাচ জিতে ৬১ বছর পর কোনো ট্রফি জিতলো আটালান্টা।

 

এম/এইচ

Advertisement

 

 

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ফেডারেশন কাপ জিতে ‘ট্রেবল’ নিশ্চিত করলো বসুন্ধরা কিংস

Published

on

মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ২-১ গোলে হারিয়ে ফেডারেশন কাপের শিরোপা জিতেছে বসুন্ধরা কিংস। আজ (বুধবার) ময়মনসিংহের রফিক উদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছিল দুই দল। উত্তেজনায় ঠাসা ছিল ম্যাচটি। দুই দলই আক্রমণ-প্রতি আক্রমণ করেছে সমানভাবে। শেষ পর্যন্ত অনেকটা নাটকীয়ভাবেই ফল ঘুরেছে বসুন্ধরার দিকে।

বসুন্ধরার সামনে ছিল ‘ট্রেবল’ জয়ের হাতছানি। স্বাধীনতা কাপ ও প্রিমিয়ার লিগ জেতার পর ফেডারেশন কাপের ফাইনালে ওঠার সৌভাগ্য হয় তাদের। সেই সৌভাগ্যকে কাজে কর্মে পরিণত করে দেখাল অস্কার ব্রুজেনের দল।

ম্যাচের প্রথমার্ধ ছিল গোল শূন্য। তবে আক্রমণ ছিল দুই দলের পক্ষ থেকেই। দ্বিতীয়ার্ধের ৬২ মিনিটের মাথায় মোহামেডানের এমানুয়েল সানডের শট চেষ্টা করেও আটকাতে পারেনি কিংস গোলরক্ষক মেহেদী হাসান শ্রাবণ।

এরপর অবশ্য কিংসের পক্ষ থেকে আক্রমণের চাপ বাড়ে। কিন্তু ৮০ মিনিট পেরিয়ে গেলেও কাজে লাগছিল না সেসব। মোহামেডান তখন জয়ের সুবাতাস পাচ্ছিল। কিন্তু ৮৬ মিনিটের মাথায় মিগেল দামাশেনোর দারুণ এক গোলে সমতায় পেরে বসুন্ধরা।

ম্যাচ গড়িয়েছিল অতিরিক্ত সময়ে। ১০৪ মিনিটের মাথায় বসুন্ধরার নেওয়া এক কর্নার মোহামেডান গোলরক্ষক সুজন হোসেন কিছুটা বাঁধা দিতে পারলেও, পুরোপুরি পারেননি। সুযোগ কাজে লাগান সুপার-সাব জাহিদ হোসেন। সামনে থেকে গোলে বল জড়িয়ে দেন।

Advertisement

এই গোল নিয়ে বেশ আলোড়ন তৈরি হয়। ফাউলের দাবি ছিল মোহামেডান খেলোয়াড়দের পক্ষ থেকে। শেষ পর্যন্ত মোহামেডান আর ম্যাচে সুবিধা করে নিতে পারেনি। ফলে বসুন্ধরার ঝুলিতে ঢুকেছে আরো এক শিরোপা।

মোহামেডান ১২ বার ফেডারেশন কাপ জিতেছে, অন্যদিকে আজ ২-১ এর জয়ে তৃতীয়বারের মতো এই শিরোপা জিতলো বসুন্ধরা।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত