Connect with us

ফুটবল

আর্জেন্টিনার জয়ের ম্যাচে ব্রাজিলের পুনর্মিলনী

Avatar of author

Published

on

ক্রোয়েশিয়াকে হারিয়ে ৮ বছর পর বিশ্বকাপের ফাইনালে উঠেছে আর্জেন্টিনা। এই ম্যাচের দিন লুসাইল স্টেডিয়ামের গ্যালারিতে ব্রাজিলের কিংবদন্তি ফুটবলারদের তারার মেলা বসেছিল। এ যেন এক পুনর্মিলনী।

লিওনেল মেসির সঙ্গে বিশ্বকাপজয়ী রোনালদিনহোর সম্পর্কটা মধুর। বার্সেলোনায় দুজনের লম্বা সময়ের সুখস্মৃতিও আছে। লিওনেল মেসির বেড়ে উঠার সময়টায় কাতালান ক্লাবটিতে রাজ করছিলেন রোনালদিনহো। মূলত আর্জেন্টিনার খেলা দেখার জন্যই গ্যালারিতে ছিলেন রোনালদিনহো। মেসির অ্যাসিস্টে আলভারেজের গোলের পর হাততালি দিতেও দেখা যায় তাকে।

কোয়ার্টারে যে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিশ্বকাপ স্বপ্নভঙ্গ হয়েছিল ব্রাজিলের, সেই ক্রোয়াটদের ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। চিরপ্রতিদ্বন্দ্বী হলেও লাতিন দল হওয়ায় আর্জেন্টিনার জয় চায় ব্রাজিলের অনেকে। খোদ ব্রাজিল ফুটবল ফেডারেশনও শুভকামনা জানিয়েছে।

ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদো লিমাও চান মেসির স্বপ্নপূরণ হোক; কিন্তু তিনি আর্জেন্টিনার হাতে শিরোপা দেখতে চান না। দুই দেশের ফুটবল বৈরিতার প্রসঙ্গ টেনে একথা বলেছেন সাবেক মিস্টার নাম্বার নাইন। লিওনেল মেসি সময়ের অন্যতম সেরা ফুটবলার। কিন্তু বিশ্বকাপ শিরোপাটা তার এখনও ছুঁয়ে দেখা হয়নি। মেসি শিরোপা জিতে গেলে খুশিই হবেন ব্রাজিলিয়ান তারকা। কিন্তু আর্জেন্টিনার হাতে শিরোপা দেখলে একটু খারাপই লাগবে তার।

রোনালদিনহো ছাড়াও কাতার বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল উপভোগ করেছেন রোনালদো, কাফু, রবার্তো কার্লোস এবং দিদারা। আর তাইতো ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনালদিনহো টুইট করেছেন, বিশ্বকাপে ফ্যামিলি রিইউনিয়ন।

Advertisement
Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

ফুটবল

সবচেয়ে বেশি আয় ফুটবলার রোনালদোর

Published

on

বিশ্বে সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদ ক্রিস্টিয়ানো রোনালদো। চতুর্থবারের মতো তালিকার শীর্ষে এই ফুটবলার। ফোর্বস খেলোয়াড়দের আয়ের তালিকা প্রকাশ করে থাকে। সম্প্রতি সেখানে দেখা যায়, রোনালদো গত এক বছরে ২৬ কোটি মার্কিন ডলার আয় করেছেন। বাংলাদেশি মুদ্রায় তা ৩ হাজার ৪৭ কোটি টাকারও বেশি।

ক্রীড়াবিদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন স্পেনের গলফার জন রাম, তৃতীয় স্থানে আর্জেন্টিনা ফুটবলার লিওনেল মেসি। সাধারণত খেলোয়াড়দের বেতন, বোনাস, স্পনসর- ইত্যাদি বিবেচনা করা হয় উক্ত আয়ের তালিকা করতে। সৌদি আরবের ক্লাব আল নাসরে ২০২৩ সালে যোগ দেন রোনালদো। যেখান থেকে বছরে ২০ কোটি মার্কিন ডলার বেতন পান তিনি। এছাড়াও মাঠের বাইরে থেকে বিভিন্ন বিজ্ঞাপন এবং স্পনসর থেকে ৬ কোটি মার্কিন ডলার আয় তার।

এদিকে গলফার রামের বার্ষিক আয় ২১ কোটি ৮০ লাখ মার্কিন ডলার। অন্যদিকে তৃতীয় স্থানে থাকা মেসি যুক্তরাষ্ট্রের ক্লাব ইন্টার মিয়ামি থেকে বছরে সাড়ে ৬ কোটি মার্কিন ডলার আয় করেন। এছাড়াও বিভিন্ন কোম্পানির সাথে চুক্তি এবং স্পনসর থেকে ৭ কোটির মতো আয় আছে তার। মোট আয়ের দিকে তাকালে প্রায় সাড়ে ১৩ কোটির মতো আয় আছে এই ফুটবলারের।

 

এম/এইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

ইউরোর জন্য দল ঘোষণা করলো জার্মানি

Published

on

কোচ হুলিয়ান নাগেলসম্যানের তত্ত্বাবধানে ইউরো ২০২৪ এর জন্য ২৭ সদস্যের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে জার্মানি। দলটিতে সুযোগ হয়নি ম্যাট হামেলস, হুলিয়ান ব্রান্ডটের। এছাড়াও লিওন গোরেৎজকেও বাদ রাখা হয়েছে এই দল থেকে। অবসর ভেঙে ফেরা টনি ক্রুসের সুযোগ হয়েছে এখানে। তবে হামেলস, ব্রান্ডটের না থাকা কিছুটা অবাক করার মতো বটে।

চ্যাম্পিয়ন্স লিগের চলতি মৌসুমে হামেলস ও ব্রান্ডটের অবদান ছিল অনেকখানি। বুরুশিয়া ডর্টমুন্ড এখন লিগের ফাইনালে অবস্থান করছে। যেখানে উঠতে এই দুই ফুটবলারের খাটুনি চোখে পড়েছে। হামেলস ২০১৪ সালের বিশ্বকাপ-জয়ী দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

জার্মানির দলটিতে ৪ জন গোলরক্ষক রাখা হয়েছে। কোচ নাগেলসম্যান জানিয়েছেন, মূলত ওয়ার্কলোড কমাতে এভাবে দল গঠন করা হয়েছে। মূল দলে যাতে ২২ জন খেলোয়াড় খুব ভালোভাবে পেয়ে যায় জার্মানি, এমন পরিকল্পনা কোচের। এই দলটিতে বায়ার্ন মিউনিখের খেলোয়াড়দের আধিক্য দেখা যায়। মিউনিখ থেকে ৬ জন, বায়ার লেভারকুসেন থেকে ৩ জন, বুরুশিয়া ডর্টমুন্ড থেকে ২ জন খেলোয়াড় আছে। বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ থেকেও ২ জন করে খেলোয়াড় আছে। উল্লেখ্য যে, লেভারকুসেন চলতি মৌসুমের শিরোপা-জয়ী দল।

সর্বশেষ ২০২৩ ইউরোতে ভালো করেনি জার্মানি। এর আগে ২০২১ সালে শেষ ১৬ তে যাওয়ার সৌভাগ্য হয়েছিল দলটির। আগামী ১৪ জুন টুর্নামেন্টের শুরুর ম্যাচটি খেলতে স্কটল্যান্ডের মুখোমুখি হবে জার্মানি। এরপর ১৯ জুন হাঙ্গেরি এবং ২৩ জুন সুইজারল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে তারা।

 

Advertisement

জার্মানির প্রাথমিক দল:

গোলকিপার: অলিভার বাউমান, ম্যানুয়েল নয়্যার, আলেক্সান্ডার নুবেল, মার্ক-আন্দ্রে টার স্টেগান।
ডিফেন্ডার: ভালদেমার অ্যান্টন, বেঞ্জামিন হেনরিকস, জশুয়া কিমিখ, রবিন কচ, ম্যাক্সিমিলিয়ান মিটেলস্টাড, ডেভিড রাউম, আন্তোনিও রুডিগার, নিকো শ্লটারবেক, জোনাথান টাহ।
মিডফিল্ডার: রবার্ট আনড্রিখ, ক্রিস ফুরিখ, পাসকাল গ্রো, ইকলায় গুনদোয়ান, টনি ক্রুস, জামাল মুসিয়ালা, আলেক্সান্দার পাভলোভিচ, লেরয় সানে, ফ্লোরিয়ান ভার্টজ।
ফরোয়ার্ড: ম্যাক্সিমিলিয়ান বেইয়ের, নিকলাস ফুলক্রুগ, কাই হাভার্টজ, টমাস মুলার ও ডেনিস উনদাব।

 

এম/এইচ

পুরো পরতিবেদনটি পড়ুন

ফুটবল

অবসরের ঘোষণা দিলেন সুনীল ছেত্রী

Published

on

সুনীল ছেত্রী ভারতীয় ফুটবলে খুব পরিচিত নাম। ভারতের জার্সিতে ফুটবল নিয়ে ছুটে যাচ্ছেন সুনীল- এই দৃশ্য দেখার সময় শেষ হয়ে আসছে। আগামী ৬ জুন কুয়েতের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলবে ভারত। সেই ম্যাচ দিয়ে শেষ হচ্ছে এই ফুটবলারের আন্তর্জাতিক ক্যারিয়ার।

সুনীলের বর্তমান বয়স ৩৯ বছর।  তার অভিষেকের সময়কাল ছিল ২০০৫ সাল। সল্ট লেক স্টেডিয়ামে কুয়েতের বিপক্ষে ম্যাচটি অনুষ্ঠিত হবে। যা ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের খেলা।

ছেত্রী এক ভিডিও বার্তা শেয়ার করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে তিনি বলেছেন, “এটাই শেষ ম্যাচ হতে যাচ্ছে। সিদ্ধান্ত গ্রহণ করার পর পরিবারকে জানিয়েছি। বাবা স্বাভাবিকভাবেই নিয়েছে। আমার স্ত্রী একটু অন্যরকম আচরণ করলো। তাকে বলেছি, তুমি সবসময় আমাকে বলতে অনেক বেশি ম্যাচ, চাপ অনেক বেশি। এখন তোমাকে জানাচ্ছি, এই ম্যাচের পর আর দেশের হয়ে খেলবো না। চোখটা কেনো ভিজে এসেছে, সেটা তারাও ঠিকঠাক বলতে পারেনি। ব্যাপারটা এমন না যে খুব ক্লান্ত লাগছে অথবা অন্য কোনো কারণ এখানে আছে। নিজের চিন্তাভাবনাই বলছে, এটাই শেষ ম্যাচ হওয়া উচিত। অনেক ভাবলাম, তারপর সিদ্ধান্ত নিলাম।“

ভারতের হয়ে ১৫০ টি ম্যাচে অংশ নেন ছেত্রী। আকাশী-নীল জার্সিতে এত বেশি ম্যাচ আর কেউ খেলেননি। যেখানে ৯৪ টি গোল করেছেন তিনি। বর্তমানে খেলছেন এমন ফুটবলারদের মধ্যে ছেত্রীর চেয়ে বেশি গোল করেছেন কেবল দু’জন। তারা হলেন; ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।

পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত