Connect with us

আন্তর্জাতিক

পাকিস্তানে আত্মঘাতি বোমা হামলায় সেনাসহ নিহত ৩

Avatar of author

Published

on

পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের মিরানশাহ জেলায় আত্মঘাতী এক বোমা বিস্ফোরণে এক সেনা ও দুই বেসামরিক নিহত হয়েছে।

সোমবার (১৯ ডিসেম্বর) সংবাদমাধ্যম ডন ডটকম এক বিবৃতিতে জানায়, এ ঘটনায় এক বেসামরিক আহত হয়েছে বলে পাকিস্তান সামরিক বাহিনীর ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশন্স (আইএসপিআর) গণমাধ্যমকে জানিয়েছে।

এর পাঁচ দিন আগে একই জেলায় আরেকটি আত্মঘাতী বিস্ফোরণে এক সেনা ও এক বেসামরিক নিহত হয়। সেই সঙ্গে আরও নয় বেসামরিক আহত হয়েছিল।

পুলিশ কর্মকর্তারা জানায়, এদিকে সোমবার স্থানীয় সময় রাতে দেশটির বেলুচিস্তান প্রদেশের খুজদার জেলার উমর ফারুক চকের কাছে আরেকটি বিস্ফোরণে ১৩ বেসামরিক আহত হয়।

খুজদার থানার এসএইচও মুহাম্মদ জান সাসোলি জানান, বিস্ফোরকটি ওই এলাকায় রাখা একটি মোটরসাইকেলে পাতা ছিল। আহতদের খুজদারের জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

Advertisement

এক বিবৃতিতে বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী আব্দুল কুদ্দুস বিজেনজো হামলার নিন্দা জানিয়ে বলেছেন, “নিরপরাধ জনগণকে লক্ষ্যস্থল করা সন্ত্রাসীরা জাতির শত্রু। কোনো ধর্ম বা সমাজ এ ধরনের রক্তপাতের অনুমতি দেয় না।”

আহতদের মধ্যে দুইজনের অবস্থা সঙ্কটজনক বলে জানিয়েছেন খুজদার থানার আরেক কর্মকর্তা।

৫ ডিসেম্বর গোপন সূত্রে পাওয়া খবর অনুযায়ী উত্তর ওয়াজিরিস্তানের জাল্লার আলগাদ এলাকায় অভিযান চালিয়ে পাঁচ জঙ্গিকে হত্যা করে নিরাপত্তা বাহিনী। এ সময় এক সেনাও নিহত হয়।

Advertisement
মন্তব্য করতে ক্লিক রুন

মন্তব্য করতে লগিন করুন লগিন

রিপ্লাই দিন

আন্তর্জাতিক

মালদ্বীপের প্রেসিডেন্টকে ‘কালো জাদু’ করার অভিযোগ

Published

on

মালদ্বীপের-প্রেসিডেন্ট,-কালো-জাদু

মালদ্বীপের প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর ওপর ‘কালো জাদু’ প্রয়োগের অভিযোগে দেশটির একজন মন্ত্রী এবং প্রেসিডেন্ট কার্যালয়ের কর্মকর্তাসহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার মন্ত্রীর নাম ফাতিমা শামনাজ আলি সালিম। তিনি দেশটির পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানিবিষয়ক প্রতিমন্ত্রী। গেলো বৃহস্পতিবার (২৭ জুন) এ গ্রেপ্তরের কথা জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

রোববার (৩০ জুন) আন্তর্জাতিক সংবাদ মাধ্যম পাকিস্তান অবজার্ভার’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, মালদ্বীপের পুলিশ জানায়, ফাতিমা শামনাজ আলি সালিমসহ আরও দুই কর্মকর্তাকে গেলো রোববার (২৩ জুন) রাজধানীর মালে থেকে গ্রেপ্তার করা হয়।

কর্মকর্তারা জানান, শামনাজকে এক সপ্তাহের রিমান্ডে নেয়া হয়েছে। তার বিরুদ্ধে তদন্ত চলছে। তবে তার গ্রেপ্তার সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি পুলিশ।

এদিকে মালদ্বীপের স্থানীয় সংবাদমাধ্যম দ্য সানের প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট মুইজ্জুর ওপর কালো জাদু প্রয়োগ করার কারণে ফাতিমাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানা গেছে। তবে পুলিশ এই প্রতিবেদনের সত্যতা স্বীকার বা অস্বীকার কোনোটিই করেনি।

Advertisement

জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে মালদ্বীপ অন্যতম। সে জন্য ফাতিমার মন্ত্রণালয়টি দেশটির জন্য খুবই গুরুত্বপূর্ণ। সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ার কারণে চলতি শতাব্দীর শেষ নাগাদ দেশটি কার্যত বসবাসের অনুপযোগী হয়ে পড়তে পারে বলে হুশিয়ারি দিয়েছেন জাতিসংঘের পরিবেশ বিশেষজ্ঞরা।

মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ মালদ্বীপে জাদুবিদ্যার চর্চা কোনো ফৌজদারি অপরাধ নয়। তবে ইসলামি আইনে দেশটিতে জাদুবিদ্যাচর্চার দায়ে ছয় মাস কারাদণ্ড হওয়ার বিধান রয়েছে।

২০২৩ সালের এপ্রিলে মালদ্বীপের মানাধু অঞ্চলে কালো জাদু প্রয়োগের অভিযোগে তিন প্রতিবেশীর ছুরিকাঘাতে প্রাণ হারিয়েছিলেন ৬২ বছর বয়সি এক নারী। দীর্ঘদিন তদন্ত শেষে পুলিশ জানিয়েছে, নিহত নারী জাদুবিদ্যা প্রয়োগ করেছিলেন এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

ভারত মহাসাগরের মাঝে কৌশলগত গুরুত্বপূর্ণ অবস্থানে রয়েছে মালদ্বীপ। দেশটি বিশ্বের ব্যস্ততম পূর্ব-পশ্চিম শিপিং লেনগুলোর একটি। ফলে ভূরাজনৈতিক হিসাব-নিকাশে দিল্লি ও বেইজিং নিজ নিজ বলয় প্রতিষ্ঠা করতে চায় দেশটিতে।

গেলো বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠিত নির্বাচনে মালদ্বীপের প্রেসিডেন্ট নির্বাচিত হন মুহাম্মদ মুইজ্জু। তিনি রাজধানী মালের মেয়র ছিলেন। তার জন্ম ১৯৭৮ সালের ১৫ জুন। যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন। ২০১২ সালে রাজনীতিতে প্রবেশ করেন তিনি। পুলিশ ও সামরিক বিদ্রোহের পর মালদ্বীপের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার পতনের পর গঠিত ঐক্য সরকারের আবাসনমন্ত্রী নিযুক্ত হয়েছিলেন তিনি।

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

আন্তর্জাতিক

নির্বাচন থেকে বাইডেনকে সরে যাওয়ার আহ্বান

Published

on

প্রেসিডেন্ট জো বাইডেন

আসন্ন নির্বাচনী দৌড় থেকে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে সরে যাওয়ার আহ্বান জানিয়েছে নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ড। চলতি বছরের নভেম্বর মাসে দেশটিতে অনুষ্ঠিত হবে প্রেসিডেন্ট নির্বাচন।

রোববার (৩০ জুন) আন্তর্জাতিক সংবাদ সংস্থা আনাদোলু’র প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ৫ নভেম্বরের নির্বাচন সামনে রেখে চার বছরের মধ্যে গেলো সপ্তাহে প্রথমবারের মতো একে অন্যের মুখোমুখি হন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন ও সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বাইডেন-ট্রাম্পের প্রথম সেই বিতর্কে ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্টের পারফরম্যান্সের পরে তার স্বাস্থ্যের বিষয়ে উদ্বেগ দেখা দেয়।

আর সেই উদ্বেগের কথা উল্লেখ করে নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ড প্রেসিডেন্ট জো বাইডেনকে আসন্ন প্রেসিন্ট নির্বাচনের দৌড় থেকে সরে আসার আহ্বান জানিয়েছে। জো বাইডেনের বর্তমান বয়স ৮২ বছর এবং আসন্ন নির্বাচনে জয়ী হলে তিনি যখন দ্বিতীয় মেয়াদ শেষ করবেন তখন তার বয়স হবে ৮৬ বছর। তিনি হবেন সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট।

‘দেশের সেবা করার জন্য, প্রেসিডেন্ট বাইডেনকে নির্বাচনের দৌড় থেকে সরে আসা উচিত’ শিরোনামে এক সম্পাদকীয়তে নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ড যুক্তি দিয়ে বলেছে, আমেরিকান জনসাধারণকে আরেক মেয়াদের দাবি পূরণের ক্ষমতা সম্পর্কে আশ্বস্ত করতে ব্যর্থ হয়েছেন জো বাইডেন।

Advertisement

নিবন্ধে বলা হয়েছে, ‘তবে (বিতর্কে) যা সরলভাবে দেখা গেছে তা ভোটাররা উপেক্ষা করবে বলে আশা করা যায় না: জো বাইডেন আর চার বছর আগের মতো সেই ব্যক্তি নন।’

সম্পাদকীয়টিতে বাইডেনকে তার দ্বিতীয় মেয়াদের জন্য পরিকল্পনা প্রকাশ করতে এবং রিপাবলিকান প্রতিপক্ষ ডোনাল্ড ট্রাম্পের উস্কানি মোকাবিলায় বিতর্কের সময় বাইডেনের সংগ্রামকেও উল্লেখ করা হয়েছে।

এতে সেই ধরনের ডেমোক্র্যাটিক নেতাদের প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে যারা ট্রাম্পের আরও শক্তিশালী বিকল্প হিসেবে নিজেদের উপস্থাপন করতে পারবেন। একইসঙ্গে প্রেসিডেন্ট বাইডেনকে পুনরায় নির্বাচন না করার বিষয়ে ঘোষণা দিতেও সম্পাদকীয়তে অনুরোধ করা হয়েছে।

অবশ্য বাইডেনকে পদত্যাগ করার আহ্বান জানানো সত্ত্বেও আগামী নভেম্বরে শেষ পর্যন্ত বাইডেন এবং ট্রাম্পের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হলে তাকেই সমর্থন করার অভিপ্রায় প্রকাশ করেছে নিউইয়র্ক টাইমস সম্পাদকীয় বোর্ড।

জো বাইডেন এবং ডোনাল্ড ট্রাম্প গত বৃহস্পতিবার সিএনএন-এ তাদের প্রথম লাইভ বিতর্কে মুখোমুখি হন। বিতর্কে বাইডেনের পারফরম্যান্স দ্বিতীয় মেয়াদে তার বয়স এবং ফিটনেস সম্পর্কিত উদ্বেগ দূর করতে ব্যর্থ হয়েছে, এই কারণে তার এই বিতর্ক পরবর্তীতে ব্যাপক সমালোচনার সম্মুখীন হয়েছে।

Advertisement

বিতর্কে বাইডেনকে তার বয়স সম্পর্কে প্রশ্ন করা হয়, তিনি যখন দ্বিতীয় মেয়াদ শেষ করবেন তখন তার বয়স হবে ৮৬ বছর। তিনি হবেন সবচেয়ে বয়স্ক প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট বাইডেন জবাবে বলেন, একসময় তিনি সবচেয়ে কমবয়সী আইনপ্রণেতা বলে সমালোচনার শিকার হতেন এবং ট্রাম্প তার চেয়ে ‘তিন বছরের ছোট এবং অনেকটাই কম যোগ্য’।

বাইডেন আরও বলেন, ‘রেকর্ড দেখুন। দেখুন তিনি (ট্রাম্প) যে ভয়ানক পরিস্থিতি রেখে গিয়েছিলেন সেখান থেকে কীভাবে ঘুরে দাঁড়িয়েছি।’

পুরো পরতিবেদনটি পড়ুন

এশিয়া

ইসরায়েলি বর্বর হামলায় আরও ৪০ ফিলিস্তিনি নিহত

Published

on

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও ৪০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৭ হাজার ৮৩০। এছাড়াও গেলো ২৪ ঘণ্টায় ২২৪ জন আহত হয়েছেন।

আজ রোববার (৩০ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, গেলো বছরের ৭ অক্টোবর থেকে গাজা ভূখণ্ডে চলমান ইসরায়েলি আগ্রাসনে মোট মৃতের সংখ্যা ৩৭ হাজার ৮৩৪ জনে পৌঁছেছে বলে শনিবার অবরুদ্ধ এই ভূখণ্ডটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, হামলায় আরও ৮৬ হাজার ৮৫৮ জন আহত হয়েছেন।

মূলত গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

Advertisement

মূলত ইসরায়েলি আক্রমণ গাজাকে ধ্বংসস্তূপে পরিণত করেছে। জাতিসংঘের মতে, ইসরায়েলের বর্বর আক্রমণের কারণে গাজার প্রায় ৮৫ শতাংশ ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। আর খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সংকটের মধ্যে গাজার সকলেই এখন খাদ্য নিরাপত্তাহীন অবস্থার মধ্যে রয়েছেন।

উল্লেখ্য, ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

এছাড়া ইসরায়েলি আগ্রাসনের কারণে প্রায় ২০ লাখেরও বেশি বাসিন্দা তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

এদিকে গাজা যুদ্ধে নিরীহ ফিলিস্তিনিদের ওপর হামলা চালাতে ৯ মাসে ইসরাইলকে বিপুল পরিমাণ অস্ত্র সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। এসব মারণাস্ত্রের মধ্যে রয়েছে দুই হাজার পাউন্ডের বোমা, হেলফায়ার মিসাইল ও ক্ষেপণাস্ত্র। দুই মার্কিন কর্মকর্তার বরাতে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

জেএইচ

Advertisement
পুরো পরতিবেদনটি পড়ুন

সর্বাধিক পঠিত