নতুন ভিডিও প্রকাশ করে রহস্য বাড়াল আল কায়দা

নিহত নেতা আয়মান আল জাওয়াহিরির একটি ভিডিও রেকর্ডিং প্রকাশ করেছে আল কায়দা। ৩৫ মিনিটের রেকর্ডিং। ভিডিওটি প্রকাশ করে আল কায়দা জানিয়েছে, ভিডিওতে কথা বলছেন জাওয়াহিরিই। আমেরিকার ড্রোন হামলায় জাওয়াহিরির মৃত্যুর ১১ বছর পার হয়েছে। এর মধ্যেই আল কায়দা প্রকাশিত এই নতুন ভিডিও নতুন করে জল্পনার দানা বেঁধেছে আল কায়দা নেতাকে নিয়ে। প্রশ্ন উঠেছে, হঠাৎ এই ভিডিও প্রকাশ্যে এনে কী প্রমাণ করতে চাইছে আল কায়দা?

বস্তুত জাওয়াহিরির মৃত্যু নিয়ে বরাবরই ধোঁয়াশা বজায় রেখেছে আল কায়দা। গেলো আগস্ট মাসে আফগানিস্তানের তালিবান সরকারও জানিয়েছে, জাওয়াহিরির মৃত্যু সংক্রান্ত কোনও তথ্য নেই তাদের কাছে। মৃত্যু যে হয়েছে, তারও প্রমাণ পায়নি তারা। যদিও আমেরিকা প্রথম থেকেই জানিয়েছে, কাবুলের কাছে শেরপুরের একটি বাড়িতে থাকাকালীন জাওয়াহিরির মৃত্যু হয় আমেরিকার ড্রোন হামলায়। আমেরিকা দাবি করেছিল, ওই বাড়ির বারান্দায় দাঁড়িয়ে থাকার সময়েই ড্রোন হামলা চালানো হয় জাওয়াহিরির উপরে।

অন্য দিকে, আমেরিকার ওই দাবির পর শেরপুরের বাড়িটির কাছে সরেজমিনে তদন্ত করে এক সংবাদমাধ্যম জানিয়েছিল, বাড়ির চার পাশে বিস্ফোরণের কোনও চিহ্ন খুঁজে পায়নি তারা। পরে আমেরিকার হামলা প্রশ্নের মুখে পড়লে তারা জানায়, হোয়াইট হাউসের কাছেও জাওয়াহিরির ডিএনএ সংক্রান্ত কোনও প্রমাণ নেই। তারা বিশ্বস্ত সূত্র মারফৎ পাওয়া তথ্যের ভিত্তিতেই এ ব্যাপারে নিশ্চিত হয়েছিল। জাওয়াহিরির মৃত্যু নিয়ে সেই দন্দেই আল কায়দা প্রকাশিত ভিডিওটি নতুন করে ইন্ধন জোগাল বলে মনে করছেন গোয়েন্দারা।

যদিও রেকর্ডিংটি কবে করা হয়েছে তার কোনও উল্লেখ পাওয়া যায়নি। এসআইটিই ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, ভিডিওটি দেখে এবং যাচাই করেও সেটি কবে রেকর্ড করা হয়েছে তা বোঝা যাচ্ছে না।

প্রসঙ্গত, আল কায়দা এখনও জাওয়াহিরির উত্তরসূরির নাম ঘোষণা করেনি। তবে সইফ আল-আদেল নামে এক রহস্যজনক মিশরীয়ের নাম প্রায়শই প্রকাশ্যে আসছে। একদা মিশরের স্পেশ্যাল ফোর্সের অফিসার সইফ এখন আল কায়দার এক অন্যতম শীর্ষ নেতা। আল কায়দা যোদ্ধাদের গড়েপিটে নিতে তিনি সিদ্ধহস্ত বলেই শোনা যায়। জাওয়াহিরির উত্তরসূরি হিসাবে তিনিই সবচেয়ে এগিয়ে আছেন বলে গোয়েন্দা সূত্রে খবর। তবে এ নিয়ে জল্পনার মধ্যেই আল কায়দার ভিডিওটি জাওয়াহিরিকে নিয়ে রহস্য উস্কে দিল।

Recommended For You

Leave a Reply